প্রশান্তমহাসাগরীয় জলজ পাহাড়গুলি

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: বিষ্যুদ, ০৯/০৪/২০০৯ - ১:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পাহাড়লাশ (ফুকেট, থাইল্যান্ড)পাহাড়লাশ (ফুকেট, থাইল্যান্ড)
দূর থেকে পাহাড়গুলোকে সাগরের বুকে
কেন যেন শোয়ানো লাশের মত মনে হয়
বৃক্ষের ফাঙ্গাসে একেকটা ডিকম্পোজড বডি
কারো ধড় নেই, কারো হাত, কারো পা
ঘোড়সোয়ারির পাশে পড়ে থাকা শিরোস্ত্রাণ
পুরো সাগরটাই এঁটো আর নগ্ন গোরস্থান।

এই প্রশান্তমহাসাগরীয় বিকলাঙ্গ পাহাড়দল
ঋষির মত আমার মগজে ধ্যান করতে কিংবা
অমরত্ব, বিশালতা, উদারতার কোনো ছাপ
ফেলতে পারে না।

জেগে থাকে শুধু তীব্র শিসের সাড়া দিতে গিয়ে দুয়েকটা গাঙচিল
শান্ত, তাই আমার কাছে মৃত সামুদ্রিক বাতাসে
যেটুকু আলোড়ন আমাদের প্রেরণা যোগায়

শেষ বিকেলের আলোয় আলস্যের সর পড়া
মাখন নরম জলে সরীসৃপের মত নিঃশব্দচারী
জাহাজের ডেকে দাড়িয়ে আমার পাহাড় দর্শন
তাই কোনো নান্দনিকতাই প্রসব করে না।


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

মানে বুঝতে পারলাম যে? তাইলে কি এইটা ছড়া? কবিতা না?

রানা মেহের এর ছবি

খুব ভালো লাগলো পড়তে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

তারেক এর ছবি

দারুন ফাহা ভাই।
নান্দনিকতা প্রসব করলো না কই? এই তো কী সুন্দর কবিতা লেখা হয়ে গেল।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মূলত পাঠক এর ছবি

এমন কবিতার সাথে মুস্তাফিজ ভাইয়ের একটা অসাধারণ ফোটোগ্রাফ থাকলে ভালো হত।

ফারুক হাসান এর ছবি

ভাল কথা বলেছেন। জুড়ে দিলাম একটা পাহাড়লাশের ছবি। গত ফেব্রুয়ারি ফুকেট গিয়েছিলাম, সেখানেই তোলা।

মূলত পাঠক এর ছবি

সোন্দর ছবি হাসি

কীর্তিনাশা এর ছবি

দারুন লাগলো ফারুক ভাই হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো হয়েছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।