শিরোনাম নেই

ফকির লালন এর ছবি
লিখেছেন ফকির লালন (তারিখ: শনি, ২৫/০৬/২০১১ - ৪:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছাপা হলে, ফিসফাস -
এ কবিতার মেয়েটি কে জানো তো?

তুমিও জানতে সে কে,
বোধকরি বেশ খানিকটা গর্বও হয়েছিলো, বেশ
আধফোঁটা একখানা কবি পাওয়া গ্যাছে
আপত্তি নেই যার অনন্ত অপেক্ষায়

আমাদের দেখাও বড়ো অদ্ভুত
চৈত্র দুপুরে রক্তবর্ণ ওড়না উড়িয়ে তুমি এলে,
বললাম, তুমিতো বসন্ত নিয়ে এলে হে,
বলতে, আমি না এলে কোন বসন্তই আসবেনা।
ক্যামন চুয়ে পড়তো অহংকার সব
শিমুল ফুলের মতো রাঙা ঠোঁট বেয়ে ।

তুমি চলে গ্যালে তাই
বাংলাদেশ থেকে বসন্তই গ্যালো হারিয়ে
লোকে অনেক জ্ঞানগর্ভ বক্তৃতা দেয়
জলবায়ু পরিবর্তনের, অথচ
কবিদের কেউ জিজ্ঞাসা করেনা
ক্যানো হারিয়ে গ্যালো ফাল্গুন।

তুমি নেই, আজ আর তাই বসন্ত আসেনা।


মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো লাগল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ... দারুণ... দারুণ...

______________________________________
পথই আমার পথের আড়াল

কবি-মৃত্যুময় এর ছবি

আমাদের দেখাও বড়ো অদ্ভুত
চৈত্র দুপুরে রক্তবর্ণ ওড়না উড়িয়ে তুমি এলে,
বললাম, তুমিতো বসন্ত নিয়ে এলে হে,
বলতে, আমি না এলে কোন বসন্তই আসবেনা।
ক্যামন চুঁয়ে পড়তো অহংকার সব
শিমুল ফুলের মতো রাঙা ঠোঁট বেয়ে ।

যথারীতি অসাধারণ ভাইয়া। চলুক

_____________________
১১. প্রথম পূর্ব পুরুষ

মণিকা রশিদ এর ছবি

আহা!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নীড় সন্ধানী এর ছবি

সত্যিই, বসন্ত নেই দেশে!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

চারপাশের পরিবর্তনটা বণিকের চোখে দেখলে একরকম, রাজনীতিবিদের চোখে একরকম আর কবির চোখে আরেক রকম। একজন কবি ছাড়া ঊষ্ণায়ণের এমন অমোঘ কারণ আর কে আবিষ্কার করতে পারতো?

ছাঁপা > ছাপা, জানোতো > জানো তো, চুঁয়ে > চুঁইয়ে (ছন্দভঙ্গ বা মাত্রাভঙ্গ হলে না হয় চুঁ'য়ে)


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আশরাফ মাহমুদ এর ছবি

শেষ লাইনটা অপ্রয়োজনীয় মনে হলো!

কবিতা ভালো লেগেছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।