কবিতা বিষয়ক

ফকির লালন এর ছবি
লিখেছেন ফকির লালন (তারিখ: রবি, ২০/১১/২০১১ - ২:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভালো যদি বাসবেই কাউকে
তবে বাসতে কবিতাকে,
জানি, কবিকে জেনেছো অদ্ভুত জীব এক,
জেনেছো মোদোমাতাল, জেনেছো ভাবের হাটের ফকির,
জেনেছো কাছে গ্যালেই ক্যাপ্সটানের গন্ধ,
হয়তো গোসল খাওয়া কোনটাই হয়নি,
অথবা ঘুমিয়েছে আর্ট কলেজের বারান্দায় – এমন,
কিন্তু কবিতা তেমন নয়, কবিতা যেমন জানো
তারো চেয়ে গোছানো অনেক,
তোমার ড্রইংরুমে দামি কথা বলতে পারে
এমন সুশীল, নিমিষেই বলে দিতে পারে তোমার
পর্দার মানানসই রং ক্যামন, অথবা
আরো ঘরোয়া কোনকিছু, কিংবা, গভীর বরষায়
ভালোবাসার দু-একটা মনরাখা কথা।

জানি কবির সাথে বসবাস সম্ভব নয়,
পুন্ড্র থেকে এ শহরের তাবত কিশোরীই সেকথা
জানে, কিন্তু কবিতা? কবিকেই প্রশ্ন করে দ্যাখো
সে ক্যামন নিষ্ঠাবতী, ক্যামন সে ভালোবেসে
গেছে তাকে - বিরতিহীন।


মন্তব্য

নিটোল এর ছবি

চলুক

_________________
[খোমাখাতা]

মণিকা রশিদ এর ছবি

বাহ্‌! কবিতাও কি কবির বিষয়ে ভালো-মন্দ কিছু বলবে?

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ফকির লালন এর ছবি

কবিতা বোধহয় কবিকে বিমুখ করেনা, কিংবা কে জানে...............।।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কবির ট্র্যাজেডিটা এখানেই। তার সৃষ্টিকে তার সাথে সম্পর্কিত করার দরকার পরে না। কে জানে কবিতা হয়তো সয়ম্ভূ। কবির মাধ্যমে সে প্রকাশিত হয়, যেখানে কবি নিমিত্ত মাত্র।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানিম এহসান এর ছবি

ভালো লাগলো হাসি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চমৎকার কবি!!! চলুক


_____________________
Give Her Freedom!

মাসুদ সজীব এর ছবি

অসাধারণ হাততালি

অাবার কবে সচল হবেন কবি?

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।