মোহনগঞ্জের লোককথা (ছড়া) ::: ফুলনা ফুলনা ফুলনা

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: শনি, ১৩/১২/২০০৮ - ১১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছড়াটি মূলত ছোট ছোট শিশুরা পাঁচগুটি খেলার সময় সুর করে আবৃত্তি করে থাকে। কিশোরীদের মহলেও খেলাটি বেশ প্রচলিত, সেই সাথে ছড়াটিও।

ফুলনা ফুলনা ফুলনা
এক হাতে দুলনা – তেলনা
সুষম সুষম সুষম
আঁটি আঁটি আঁটি
লঙ্গনা লঙ্গনা লঙ্গনা
একটি পয়সা তেলের দাম
মনোরঞ্জন বেরাম্মন
পদে বেরাম্মন পদে বাঁশি
এই সূর্য তুমি সাক্ষী
সারি গোল্লা গেছ পাট্টি
তুলসি পাট্টি/ তুলছে পাট্টি।

শব্দের অর্থ
বেরাম্মন = ব্রাহ্মণ
সারি = সারা
গেছ = শেষ
পাট্টি = পালা

ছড়ার ব্যাখ্যা
এই খেলার সময় মোট পাঁচটি গুটির দরকার হয়। সাধারণত কড়ি, ছোট ইটের টুকরা ইত্যাদিকে গুটি হিসেবে ব্যবহার করা হয়। এক হাতে ঘর তৈরি করে আরেক হাত দিয়ে প্রথমে একটি, পরে দুটি, তিনটি এভাবে সবগুলো গুটিকে একসাথে হাতে তুলতে হয়। সেই সাথে আবৃত্তি করতে হয় ছড়াটি। ফুলনা ফুলনা ফুলনা বলার সময় একটি একটি করে গুটি মাটি থেকে উপরে তুলে হাতে লুফে নিতে হয়। দুলনা বলার সময় দুটি এবং তেলনা বলার সময় তিনটি গুটি একসাথে তুলতে হয়। এভাবে খেলাটি এগিয়ে যেতে থাকে। তবে খেলার সাথে ছড়ার কী সম্পর্ক তা জানা যায় নি। ছড়ার উৎপত্তি সম্পর্কেও জানা যায় নি। তাছাড়া ছড়াটি দেশের অন্য কোনো স্থানে ব্যবহৃত হয় কি না, তাও জানা সম্ভব হয় নি।


মন্তব্য

সাইফুল আকবর খান এর ছবি

সুন্দর পোস্ট। ইন্টারেস্টিং এবং ইনফর্মেটিভ।
বাই দ্য ওয়ে, একটা পার্সোনাল ঔত্সুক্য- দাদার বাড়ি কি ওই অঞ্চলে?
ধন্যবাদ। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

ধন্যবাদ, সাইফুল। আর হ্যাঁ, আমার বাড়ি ওই অঞ্চলে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে তো আমরা কাছাকাছি। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

তাই নাকি! তাহলে তো আপনিও এই সিরিজটি চালাতে পারেন। আপনার জানাশোনা লোককথাগুলো তুলে দিন না এখানে!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

আমার এই-বিষয়ক জ্ঞান অবশ্য আপনার কাছাকাছি না। হাসি
ধন্যবাদ। হাসি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

জ্ঞানের দরকার নেই। আমারও জ্ঞান নেই। মোহনগঞ্জের লোককথাগুলো যা জানি, শুধু সেগুলোই তুলে দিচ্ছি। আপনিও সম্ভব হলে তুলে দিন। ধন্যবাদ।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
ধন্যবাদ।

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।