সায়েন্স ফিকশন: মঙ্গলের ছায়া (১)

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: শুক্র, ২৫/১০/২০১৩ - ১০:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

অধ্যায় এক: দেশের মেধা ফেরত আসতে শুরু করেছে দেশে

২০১৪ সাল। পয়লা ফেব্রুয়ারি। সন্ধ্যা সাতটা। প্রধানমন্ত্রীর কার্যালয়।

একটু আগে বাংলা একাডেমি চত্বরে একুশের বইমেলা উদ্বোধন করে এলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন সংস্কৃতিমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী। মেলার উদ্বোধনী বক্তব্যে অন্যান্য অনেক কথার সঙ্গে প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করলেন যে- দরিদ্র রাষ্ট্র হয়েও মানব উন্নয়ন সূচকগুলোতে বাংলাদেশ অব্যাহতভাবে যে উন্নতি করছে, তা এককথায় অভাবনীয়। আর তা সম্ভব হয়েছে এদেশের খেটেখাওয়া মানুষগুলোর দিনরাত পরিশ্রমের ফলে। পাশাপাশি শিক্ষাদীক্ষায় তরুণরা যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে এটা স্পষ্ট যে, একদিন বাংলাদেশের এই মেধাবী তরুণরাই বিশ্বকে নেতৃত্ব দিবে।

প্রধানমন্ত্রীর বক্তব্য ও আশাবাদগুলো তাৎক্ষণিকভাবে অনলাইন নিউজ মিডিয়াগুলো গুরুত্বসহকারে প্রকাশ করলেও উপস্থিত সুধীবৃন্দ তা কতোটুকু গুরুত্বের সঙ্গে নিলেন কে জানে! হয়তো তারা এগুলোকে প্রধানমন্ত্রীর রুটিন বক্তব্য হিসেবেই ধরে নিয়েছেন, তাদের চোখেমুখেই তা স্পষ্ট। কিন্তু তারা জানেন না, প্রধানমন্ত্রী যা বলেন, তা সিরিয়াসলিই বলেন। তিনি এমন অনেক বিষয়ে কূটনৈতিক জ্ঞান রাখেন এবং এসব জ্ঞানের ওপর ভিত্তি করে দূরদর্শী সিদ্ধান্ত নেন, যেগুলো সুশীল নাগরিকদের ধরাছোঁয়ার বাইরে। একজন যোগ্য নেতৃত্বের কাছে এটাই তো প্রধান চাওয়া। প্রধানমন্ত্রীর ওই আশাবাদও সেরকমই দূরদর্শী, চমকজাগানো, টেকসই এবং দুনিয়া-বদলানোর প্রয়াসে একটি উচ্চাভিলাষী পরিকল্পনার প্রাথমিক ধাপ মাত্র। আর পরিকল্পনার মূল পর্বটি সম্ভবত শুরু হতে যাচ্ছে এই সন্ধ্যায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

বইমেলায় প্রধানমন্ত্রীর সঙ্গে সংস্কৃতিমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর যাওয়াটাও কাকতালীয় নয়। মেলায় যেতে যেতে প্রধানমন্ত্রী দুই মন্ত্রীর সঙ্গে পরিকল্পনাটার কিছু কিছু বিষয় শেয়ার করলেন, মন্ত্রীদ্বয়েরও মতামত জানতে চাইলেন। মন্ত্রীপরিষদের সদস্যদের মধ্যে এই দুই মন্ত্রী যেভাবে স্বপ্ন দেখেন, প্রতিনিয়তই প্রধানমন্ত্রীর কাছে নতুন নতুন পরিকল্পনা হাজির করেন এ দেশটাকে কেন্দ্র করে, তা তাঁর খুবই পছন্দ- যদিও তিনি তা কখনো মুখফুটে মন্ত্রীদেরকে বলেন নি। আর সম্ভবত এ কারণেই প্রধানমন্ত্রীর প্রাথমিক পরিকল্পনাটি শোনার সৌভাগ্য হয়েছে এই দুই মন্ত্রীর।

আগের দিনই সব মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের ফোন করে বলা হয়েছিল, প্রধানমন্ত্রী সব মন্ত্রীদের সঙ্গে ভিন্ন একটি বিষয়ে কথা বলার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসতে চান। তাই নির্ধারিত সময়ের আগেই সবাই হাজির। প্রধানমন্ত্রী বিজ্ঞানমন্ত্রী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রীকে আলাদাভবে কিছু কাজ দিয়েছিলেন যেগুলো আজকের সভায় কাজে লাগবে। তাঁরাও যথাযথভাবে প্রস্তুত হয়ে এসেছেন। অন্যান্য মন্ত্রীরা অবশ্য আজকের এই সভার বিষয়বস্তু সম্পর্কে ওয়াকিফহাল নন, ফলে তাঁরা একধরনের অস্বস্তিতে ভুগছেন। যা হোক, নির্ধারিত সময়ে প্রধানমন্ত্রী সভাকক্ষে প্রবেশ করলেন। সঙ্গে সংস্কৃতিমন্ত্রী ও শিক্ষামন্ত্রী।

সভাকক্ষের নির্ধারিত চেয়ার বাদ দিয়ে অপরাপর মন্ত্রীদের সঙ্গে বসে পড়লেন প্রধানমন্ত্রী। তারপর হাস্যোজ্জ্বলভাবে বললেন, “আপনারা কে কে চা খাবেন? কে কে কফি? দেখি আমার সঙ্গে কার কার মিল আছে”?

প্রধানমন্ত্রীর এ ধরনের মিশুকে আচরণের সঙ্গে সবাই পরিচিত। ফলে দ্রুত জানা গেল কয়জন চা আর কয়জন কফি খেতে আগ্রহী। যারা চা খেতে আগ্রহী, তাঁদেরকে তিনি জিজ্ঞাসা করলেন, দুধ চা নাকি লাল চা? চিনি ছাড়া চা নাকি চিনিসহ। লাল চায়ে আদা-লেবু থাকবে কি থাকবে না? দেখা গেল একেকজনের একেক অভ্যাস। প্রধানমন্ত্রী হাসতে হাসতে বললেন, “আপনাদের সবার সঙ্গেই আমার মিল আছে। আমি সারা দিনে সব ধরনের চা-ই খাই- মেজাজমর্জির ওপর নির্ভর কখনো দুধ চা, কখনো লাল চা, কখনও চিনিসহ বা ছাড়া। আর লাল চায়ে আদা-লেবু তো থাকেই। আর কফি! সে তো আমার সারাক্ষণের বন্ধু”। বলে তিনি সহকরীকে বললেন সবাইকে যেন পছন্দমতো চা-কফি দেয়া হয়। নিজের জন্য চাইলেন কফি; কিন্তু বলে দিলেন, যতোক্ষণ তিনি থাকবেন এই সভায়, একেক ধরনের চা-কফি যেন তাঁকে একটু পরপর দেয়া হয়।

অনেকটা অনানুষ্ঠানিকভাবেই সভা শুরু করলেন প্রধানমন্ত্রী। প্রথমে জানতে চাইলেন, আজকে কারও তাড়াহুড়া আছে কিনা কারণ তিনি সম্পূর্ণ নতুন একটি পরিকল্পনা সবার সামনে উপস্থাপন করবেন এবং এ বিষয়ে আলোচনা-পর্যালোচনা করে সিদ্ধান্ত নিতে প্রচুর সময় লাগবে। জানা গেল, কারোরই কোনো তাড়া নেই। সুতরাং প্রধানমন্ত্রী আধাঘণ্টা সময় নিয়ে তাঁর পরিকল্পনা সম্পর্কে সংক্ষিপ্তাকারে ব্রিফ করলেন মন্ত্রীপরিষদের সমস্ত সদস্যকে।

প্রধানমন্ত্রীর বক্তব্য শুনে দুজন ছাড়া বাকি সব মন্ত্রীর চোখ ছানাবড়া। এও কি সম্ভব?

প্রধানমন্ত্রী বলে চলেছেন, “আমার এই পরিকল্পনা হয়তো আপনাদের কাছে অবিশ্বাস্য ঠেকছে। কিন্তু বিশ্বাস করুন, সব দিক ভেবেচিন্তেই আমি এই পরিকল্পনাটি আপনাদের সামনে উপস্থাপন করছি। যদি এটা যথাযথভাবে বাস্তবায়ন করতে পারি, তাহলে ২০৫০ সাল নাগাদ এই পৃথিবীকে নেতৃত্ব দিবে বাংলাদেশ। আজকে যারা বাংলাদেশের নাম শুনলে ভ্রু কুঁচকায়, মুখে বড় বড় কথা বললেও মনে মনে বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি ছাড়া আর কিছু মনে করে না, এ দেশটিকে যারা নানা ষড়যন্ত্র ও কৌশলে গরীব রাখতে চায়, মাত্র একটি পরিকল্পনাকে বাস্তবায়ন করে আমরা তাদেরকে দেখিয়ে দিতে পারি, এই বিশ্বে পরাশক্তি বলতে যা বুঝায়, সত্যিকার অর্থে সেরকম পরাশক্তির নাম হবে বাংলাদেশ। অবশ্য পরাশক্তিরা বাদবাকি বিশ্বের সঙ্গে যে ধরনের আচরণ করে, আমরা মোটেই সেরকম হতে চাই না; আমরা সবাইকে নিয়েই এগিয়ে যেতে চাই, কিন্তু বাংলাদেশের নাম উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে সবাই যেন দেশটিকে, দেশের মানুষকে সমীহ করতে চলে, সেটা দেখা আমার অন্যতম একটি স্বপ্ন”।

প্রধানমন্ত্রী বলছেন, “আর সবকিছুই নির্ভর করবে আজকে আমরা এখান থেকে কী সিদ্ধান্ত নিই, তার ওপর। তবে সিদ্ধান্তটির কার্যকারিতা অনেকাংশে নির্ভর করছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষ থেকে আসা আজকের ভাষণের পর। আর মাত্র মিনিট পাঁচেক পরেই শুরু হবে সেই ভাষণ। ভাষণটি শুনে আমরা তারপর বিস্তারিত পরিকল্পনায় বসবো”।

ফুল ভলিউমে টেলিভিশন চলছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীসহ সবার মনোযোগ এখন টেলিভিশনের প্রতি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট শুরু করেছেন তাঁর ভাষণ। মাত্র মিনিট দশেকের ভাষণে মার্কিন প্রেসিডেন্ট দেশের (এবং অবশ্যই বিশ্বের) জনগণকে কয়েকটি নতুন সিদ্ধান্ত জানালেন। তোলপাড় শুরু হয়ে গেল সারা বিশ্বেই। হাসিমুখে বাংলাদেশের প্রধানমন্ত্রী তাকালেন অন্যান্য মন্ত্রীদের দিকে। দেখলেন, একই রকম হাসিমুখে তাকিয়ে আছেন সংস্কৃতিমন্ত্রী ও শিক্ষামন্ত্রী। অন্য মন্ত্রীরা মার্কিন প্রেসিডেন্টের ভাষণের তাৎক্ষণিক তাৎপর্য বুঝলেও এর সঙ্গে প্রধানমন্ত্রীর পরিকল্পনাকে মেলাতে ব্যর্থ হলেন, ফলে তাঁরা সবাই প্রশ্নবোধক দৃষ্টিতে প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আছেন। বিষয়টি উপলব্ধি করে প্রধানমন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রীকে বললেন, মার্কিন যুক্তরাষ্ট্রের শাটডাউন [১] সম্পর্কে সবাইকে খুবই সংক্ষেপে ব্রিফ করতে।

প্রধানমন্ত্রীর নির্দেশ পেয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী তাঁর বক্তব্য শুরু করলেন, “আপনাদের হয়তো মনে আছে, ২০১৩ সালের অক্টোবরে জরুরি বাজেট পাসের বিষয়ে মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেট একমত হতে না পারায় মার্কিন যুক্তরাষ্ট্র এক গভীর সংকটে পড়তে যাচ্ছিল। ফলে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দেশটির অনেক কার্যক্রম তাৎক্ষণিকভাবে গুটিয়ে নিতে হয়েছিল। বন্ধ হয়ে গিয়েছিলে অনেক ওয়েব সাইট; এমনকি নাসার অনেক কার্যক্রম। জেনে বিস্মিত হবেন যে, এই 'শাট-ডাউন'-এর কারণে তাদের অনেকগুলো যুদ্ধজাহাজের কার্যক্রম বন্ধ হয়ে গিয়েছিল যা সাম্প্রতিক ইতিহাসে বিরল। অক্টোবরের ১৭ তারিখের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জাতীয় বাজেট পাস করার আহ্বান জানান কিন্তু রিপাবলিকান সদস্যদের বিরোধিতার কারণে শুরুতে সেটি পাস হয় নি। ফলে লাখ লাখ সরকারি কর্মচারি বেকার হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছিল; শেয়ার বাজার, স্বাস্থ্য-গবেষণা প্রকল্পসহ নানা ধরনের জরুরি কার্যক্রম স্থবির হওয়ার উপক্রম হয়েছিল। একেবারে শেষ সময়ে রিপাবলিকান পার্টির সদস্যরা জাতীয় বাজেট পাস করায় মার্কিন যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত শাট-ডাউন থেকে মুক্তি পেয়েছিল, কিন্তু রিপাবলিকানরা যেসব শর্ত বেধে দিয়েছিল, সেগুলো না মানলে মাস কয়েক পরেই পুনরায় শাট-ডাউন অবস্থার সৃষ্টি হবে বলে তারা প্রেসিডেন্টকে সতর্ক করে দিয়েছিল। তারই ফলাফল দেখতে পেলেন আপনারা আজকে মার্কিন প্রেসিডেন্টের ভাষণে। মার্কিন যুক্তরাষ্ট্রে শাট-ডাউন শুরু হয়ে গেছে। বিশ্ব অর্থনীতিতে এর তোলপাড় শুরু হবে যার প্রভাব থেকে মুক্ত থাকতে পারবো না আমরাও। আমি মনে করি, এ ধরনের...”। হাত তুলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রীকে থামিয়ে দিলেন প্রধানমন্ত্রী।

বললেন, “শাট-ডাউন সম্পর্কে একটা ধারণা পেলেন আপনারা। এখন আমরা আরেকটি বিষয়ে শুনবো বিজ্ঞান মন্ত্রীর কাছ থেকে”।

প্রধানমন্ত্রীর ইশারা পেয়ে শুরু করলেন বিজ্ঞানমন্ত্রী, “ওই অক্টোবরেই আরেকটি সংবাদ প্রকাশিত হয় মিডিয়াতে। নির্ধারিত সময়ে চাঁদা না দেওয়ায় জাতিসংঘ আর্থিক টানাটানিতে পড়ে গেছে। জানা যায়, জাতিসংঘে সবচেয়ে বেশি চাঁদা দেয়া মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভেনেজুয়েলার কাছ থেকে বিরাট অঙ্কের টাকা পায় জাতিসংঘ। একমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের কাছেই প্রায় আটশ কোটি টাকা পায় [২] জাতিসংঘ। সম্ভবত শাট-ডাউনের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র সেসময় তাদের নির্ধারিত চাঁদা দিতে ব্যর্থ হয়। অপরদিকে হিসাবনিকাশের পর দেখা যায় জাতিসংঘের কাছে অন্যতম শীর্ষ পাওনাদার দেশ হচ্ছে বাংলাদেশ”। বক্তব্য শেষ করে বসে পড়লেন বিজ্ঞান মন্ত্রী।

“বুঝলাম। কিন্তু এর সঙ্গে আমাদের আজকের বৈঠক বা পরিকল্পনার সম্পর্ক কী?” প্রশ্ন করলেন একজন সিনিয়র মন্ত্রী।

“সম্পর্ক আছে”, শুরু করলেন প্রধানমন্ত্রী, “অক্টোবরে যখন শাট-ডাউন আর জাতিসংঘের দেনাপাওনার হিসাবটি মিডিয়াতে আসে, তখনই ধারণা করি, মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থা এমনই করুণ যে, দেশটিকে ভালোভাবেই অর্থনৈতিক সঙ্কটের মোকাবিলা করতে হবে। এমনকি আজকে প্রেসিডেন্ট ভাষণে কী ধরনের বক্তব্য দিতে পারেন, সেটাও আঁচ করতে পারছিলাম তখন থেকেই। অপরদিকে জাতিসংঘে আমাদের আবাসিক প্রতিনিধির কাছ থেকে হিসাব নিয়ে দেখেছি, যে পরিমাণ টাকা আমরা জাতিসংঘের কাছে পাই, সেটা দিয়ে একটু আগে যে পরিকল্পনাটার কথা বললাম, সেটা ভালোভাবেই বাস্তবায়ন করা যাবে। কিন্তু সমস্যা হলো, জাতিসংঘের কাছ থেকে টাকাটা কীভাবে পাবো? নিজ উদ্যোগেই আমি জাতিসংঘের মহাসচিবের সঙ্গে কথা বলি। বলি যে, আমাদের দেশ অর্থনৈতিকভাবে কিছুটা সঙ্কটের মধ্যে আছে। এই অর্থটুকু পেলে আমাদের খুব সুবিধা হয়। তাছাড়া আশঙ্কা ছিল যে, মার্কিন যুক্তরাষ্ট্রে শাট-ডাউন একবার শুরু হয়ে গেলে তারা জাতিসংঘের চাঁদা পরে আর পরিশোধ করতে পারবে না আর সেটা না হলে আমাদের টাকা পাওয়ার আশাও ক্ষীণ‍! আমাদের অনুরোধের ফলে জাতিসংঘের মহাসচিব মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেনাদার দেশগুলোর ওপর চাপ প্রয়োগ করে এবং সর্বশেষ ১৫ জানুয়ারিতে জাতিসংঘ আমাদের পুরো টাকাটাই পরিশোধ করে”।

স্মিত হেসে প্রধানমন্ত্রী বলেন, “এরই ধন্যবাদস্বরূপ আমরা এ বছর শুরুতেই জাতিসংঘে আমাদের চাঁদাটা পরিশোধ করে দিয়েছি। শুধু তাই নয়, কৃতজ্ঞতাস্বরূপ আমরা পরবর্তী পাঁচ বছরের চাঁদাও অগ্রিম পরিশোধ করি। ফলে জাতিসংঘ যেমন আমাদের ওপর সন্তুষ্ট, তেমনি আমাদের উদাহরণ দিয়ে অপরাপর দেশগুলোকে তাদের চাঁদা জলদি পরিশোধের আহ্বান জানাচ্ছে”।

একটু থামলেন প্রধানমন্ত্রী। দারুণ এক চা দিয়ে গেল অফিস সহকারী। কুচি কুচি করে কাটা আদা ভাসছে। চুমুক দিয়ে বললেন, “আসুন এখন এই দুটো ঘটনার সঙ্গে আমার পরিকল্পনার যোগসূত্রটা শুনি”।

পরবর্তী তিনটি ঘণ্টা যেন টানটান উত্তেজনার মধ্য দিয়ে গেল। প্রধানমন্ত্রী তাঁর বিস্তারিত পরিকল্পনা হোয়াইট বোর্ডে এমন সরল ও প্রাঞ্জলভাবে জানালেন যে, মন্ত্রীসভার সদস্যবৃন্দের চোখ উত্তেজনায় চকচক করতে লাগলো। প্রথমদিকে কিছুটা দ্বিধা থাকলেও (কারও কারও মধ্যে এখনও আছে) সবাই একবাক্যে স্বীকার করতে বাধ্য হলেন যে, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে মহাবিশ্বে একতরফাভাবে রাজত্ব করবে বাংলাদেশ নামের এই ছোট্ট ভূখণ্ডটি এবং তার মেধাবী জনগণ। মন্ত্রীসভার অন্যান্য সদস্যরাও প্রধানমন্ত্রীর মূল পরিকল্পনার সঙ্গে কিছুটা যোগবিয়োগ করলেন, সবার মতামতে পরিকল্পনাটি আস্তে আস্তে পূর্ণতার দিকে এগুতে থাকলো।

রাত প্রায় বারোটার দিকে সভা শেষ হলো। দেশের অধিকাংশ মানুষ ঘুমিয়ে পড়েছে। তারা জানে না, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই মুহূর্তে যেসব পরিকল্পনা নেয়া হয়েছে, সেগুলো বাস্তবায়ন করা গেলে এই দেশের চেহারা অকল্পনীয়ভাবে বদলে যাবে। কোনো মেধাবী শিক্ষার্থী এখন থেকে আর বিদেশে পড়তে যাবে না, বরং বিদেশিরাই পড়তে আসবে এদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে। ২০৫০ সালের মধ্যে সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ হয়ে উঠবে একটি আইকন। এই দেশটি দেখিয়ে দিবে- যুদ্ধের মাধ্যমে নয়, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিতে উন্নতি ঘটিয়ে একটি দেশ হয়ে উঠতে পারে বিশ্বের অন্যতম পরাশক্তি, যে দেশ অন্যান্য বিশ্বকে কখনও ভয় দেখায় না, বরং সহায়তা করে অকাতরে- উন্নতির জন্য। ধ্বংস নয়, আস্থা রাখে সৃষ্টিতে।

বৈঠক শেষ করার পূর্বে প্রধানমন্ত্রী পরিকল্পনাটিকে অবিশ্বাস্য দ্রুততার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দায়িত্ব দেন শিক্ষামন্ত্রীকে। সঙ্গে থাকবেন বিজ্ঞানমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী, সংস্কৃতিমন্ত্রী এবং অর্থমন্ত্রী। তাছাড়া প্রতিরক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী হিসেবে তিনি তো আছেনই। অন্যান্য মন্ত্রীদের নির্দেশ দিলেন, এই কমিটির যে কোনো নির্দেশ বিনাবাক্যব্যয়ে সঙ্গে সঙ্গে করার জন্য। চোখ বন্ধ করে দৃঢ়তার সঙ্গে বলে উঠেন, “সাবাস, বাংলা দেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়ঃ/ জ্বলে পুড়ে-মরে ছারখার/ তবু মাথা নোয়াবার নয়” [৩]।

বৈঠককক্ষ থেকে সবাই বেরুলেন নতুন এক স্বপ্ন নিয়ে। কে জানে আজকে রাতে ঘুম হবে কিনা। নতুন বাংলাদেশ গঠনে তারাই যে মুখ্য ভূমিকা পালন করতে চলেছেন! এমন সময় প্রধানমন্ত্রী বললেন, “আজকে দুপুরে আমি নিজ হাতে রান্না করেছি। সবজি, মুরগির মাংস আর টেংরা মাছ। যাবেন নাকি? সবাই মিলে না হয় আজকে একসাথেই খাই! যদি বলেন তো বাসায় ফোন করে দিচ্ছি, যেতে যেতে ওরা ভাতটা রেঁধে ফেলুক। কী বলেন?”

সবাই একবাক্যে সম্মতি জানালেন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রীদের গাড়ি এগুচ্ছে গণভবনের দিকে। রাতে খেতে খেতে আরও কিছু আলোচনা করলেন পরিকল্পনাটি নিয়ে। সবাই যেন এখনও পরিকল্পনাতে মগ্ন। অন্য কিছু আলোচনার সময় নেই। খেতে খেতেই প্রচুর আলোচনা চললো। ফলে খাওয়াতে সময়ও লাগলো অনেক বেশি। রাতের খাওয়াটাও সবার একটু বেশিই হয়ে গেল! প্রধানমন্ত্রী যে এতো দারুণ রান্না করেন, তা অনেকেরই জানা ছিল না।

পরবর্তী একটা মাস এই কার্যক্রম দ্রুত এগুলো। কমিটি সদস্যরা মোটামুটি ৪-৫ ঘণ্টা ঘুমের সময় ছাড়া আর কোনো বিশ্রাম বা অবসরের সময় পান না। আসলে বলতে গেলে, তাঁরা বিশ্রাম বা অবসরের সময়টা নেনও না। নিজেদের সমস্ত শক্তি ও উদ্যম তাঁরা ব্যয় করছেন এই প্রজেক্টের পেছনে। নাম, খ্যাতি কিংবা জাগতিক কোনো সুবিধা নেয়ার আশায় নয়, দিনরাত তাঁরা খেটে চলেছেন বাংলাদেশকে তো বটেই, পুরো বিশ্বকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। বাংলাদেশ যে কাজে নেতৃত্ব দিবে, বিশ্রাম সেখানে পরিত্যক্ত।

এরই ধারাবাহিকতায় ২০১৪ সালের এপ্রিলের ৩ তারিখে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডয়চে লুফ্‌টহানজা এ.জি.-এর [৪] একটি বিমান থেকে জার্মানি থেকে দেশের মাটিতে পা রাখলেন বিজ্ঞানী রায়হান আবীর।

***
প্রাসঙ্গিক টীকা

[১] মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির শাট-ডাউন সম্পর্কে কিছুটা আইডিয়া পাওয়া যাবে এখানে: http://www.bonikbarta.com/24news/2013/10/01/17825/print

[২] জাতিসংঘের কাছে শীর্ষ দেনাদার ও পাওনাদার দেশগুলোর তালিকা সম্পর্কে জানতে হলে দেখুন এই লিংকটি: http://www.banglanews24.com/detailsnews.php?nssl=64f107a01addb0be72b6282b454b2743&nttl=13102013231227

[৩] কবিতার লাইনগুলো নেয়া হয়েছে সুকান্ত ভট্টাচার্যের দুর্মর কবিতা থেকে। পুরো কবিতাটি পাবেন এখানে: http://bn.wikisource.org/wiki/%E0%A6%A6%E0%A7%81%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%B0

[৪] জার্মানির বৃহত্তম ও ইউরোপের দ্বিতীয় বৃহত্তম বিমান সংস্থা। বিস্তারিত দেখুন এখানে: http://bn.wikipedia.org/wiki/%E0%A6%B2%E0%A7%81%E0%A6%AB%E0%A7%8D%E2%80%8C%E0%A6%9F%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%9C%E0%A6%BE


মন্তব্য

মনের রাজা টারজান এর ছবি

দারুন!!!
স্বপ্নের বাকিটা তাড়াতাড়ি দেখতে চাই।
স্বপ্ন বাস্তবায়নে পরিকল্পনা করতেও দেরি করব না ।

গৌতম এর ছবি

চেষ্টা করবো বাকিটা তাড়াতাড়ি দিতে। তবে খুব তাড়াতাড়ি বোধহয় দিতে পারবো না। সায়েন্স ফিকশন তো, একটু ভেবেচিন্তে এগুতে হয়। পড়ার জন্য ধন্যবাদ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

শেষে এসে দেখে গেলাম যে (চলবে) কিনা। বুকমার্ক করে রাখলাম, পরের পর্বগুলোও দেন, একসাথে পড়ি!

____________________________

গৌতম এর ছবি

চলবে তো বটেই, আপাতত যে পরিকল্পনা, তাতে বিশাল উপন্যাস হতে যাচ্ছে। সুতরাং একসঙ্গে পড়তে হলে আরও বছর দুয়েক অপেক্ষা করতে হবে। ততোদিন অপেক্ষা করবেন কি? নাকি এভাবেই একটু একটু করে পড়ে যাবেন?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

 মেঘলা মানুষ এর ছবি

ভাল লাগলো, পরেরটা দ্রুত আশা করছি যেন আগে কি পড়েছিলাম সেটা ভুলে না যাই (আমার মেমরি একটু খারাপ)

তবে, চা-কফি নিয়ে পুরো একটি প‌্যারা লেখাটাকে দীর্ঘতর করেছে।

শুভেচ্ছা হাসি

গৌতম এর ছবি

মেমোরি খারাপ হলেও সমস্যা নেই। প্রতিটা পর্বের শেষে আগের পর্বগুলোর লিংক দিয়ে দিবোনে। হাসি

চা-কফি নিয়ে পুরো প্যারা লেখার ভিন্ন মাজেজা আছে। প্রথমত, উপন্যাসে কিছু বিষয়ে ডিটেইলস আনতে হয়। না হলে একঘেয়ে লাগতে পারে। দ্বিতীয়ত, পরবর্তী পর্বগুলোতে চা-কফির একটা ভূমিকা থাকার সম্ভাবনা রয়েছে (বর্তমান প্ল্যান অনুসারে)। তখন আশা করি খারাপ লাগবে না।

পড়ার জন্য অনেক ধন্যবাদ। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রকিবুল ইসলাম কমল এর ছবি

গল্প জমে চাক ধরে গেছে। ইচ্ছে হচ্ছে বলি এটাকে প্রথম পাতা থেকে সরিয়ে এখনই পরের পর্ব দেন।

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

গৌতম এর ছবি

আহা! আপনার মুখে পপকর্ন পড়ুক!

আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে যে ভাইডি!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মন মাঝি এর ছবি

চলুক দারুন হচ্ছে! পরের পর্বের অপেক্ষায় রইলাম।
তবে আমার মতে গল্পের ভিতরে এত রেফারেন্স দেয়াটা কাম্য নয়। নাহলে গল্প আর 'গল্প' থাকে না - প্রবন্ধ হয়ে যায়। রসাস্বাদনে বিঘ্ন ঘটে। গল্প জিনিষটা বাই ডিফল্ট কাল্পনিক - সত্য অথবা অসত্য (কাল্পনিক) যাই হোক না কেন - সত্যতা প্রমাণের দায় এর নাই। লেখক যদি নেহাতই তেমন কোন দায় অনুভাব করেন, তাহলে বড়জোর পুরো গল্পের শেষে সংক্ষিপ্ত একটা নোট জুড়ে দিতে পারেন হয়তো। এমনকি সেটিও না করলেই বরং ভাল।

****************************************

গৌতম এর ছবি

পরের পর্ব কয়েকদিনের মধ্যে দিতে পারবো বলে আশা করছি।

রেফারেন্স বিষয়ে আপনার অবস্থান বুঝতে পারছি। এমনকি এ বিষয়ে আমারও দ্বিমত নেই। তবে এখানে রেফারেন্সগুলো রাখা হয়েছে যারা এই বিষয়গুলো সম্পর্কে একেবারেই অবহিত নন, তাদেরকে কিছুটা জানানোর জন্য। যদি কোনোদিন বই আকারে প্রকাশিত হয়, তখন সেগুলো হয়তো ভিন্নভাবে যাবে। তাছাড়া পুরো উপন্যাসে চেষ্টা করছি বাস্তব কিছু ঘটনাকে সংযুক্ত করতে। সেগুলো যাতে চেক করা যায়, সেজন্যই রেফারেন্সগুলো জুড়ে দেয়া। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অন্যকেউ এর ছবি

চলুক

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

এক লহমা এর ছবি

হুম। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

গৌতম এর ছবি

অনেক ধন্যবাদ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাক্ষী সত্যানন্দ এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

জার্মানি থেকে দেশের মাটিতে পা রাখলেন বিজ্ঞানী রায়হান আবীর

হৈ হৈ হাততালি

এরপর কি নবায়নযোগ্য শক্তি বিশেষজ্ঞ "মাহবুব আজাদ" আর কোয়ান্টাম পদার্থবিদ "তানভিরুল ইসলাম" প্রমুখ আসতে থাকবেন?? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

গৌতম এর ছবি

অনেকেই আসবেন এবং তাঁরা কাজ করবেন বাংলাদেশের মাটিতেই। তবে কে কে আসবেন এই মুহূর্তে নাম বলতে পারছি না। ধৈজ্জ ধরা ছাড়া উপায় নেই। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

চলুক
পরের পর্বের জন্যে প্রতীক্ষায় থাকলাম।

মাসুদ সজীব

গৌতম এর ছবি

পড়ার জন্য অনেক ধন্যবাদ। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

আপনার উপন্যাসটি কত পর্বের? এর প্রকাশনা শেষ হওয়ার আগেই তো দৃশ্যপটে উদয় হবেন ভিন্ন একজন প্রধানমন্ত্রী, তিনি এসে তো আগের সব পরিকল্পনা বাতিল করে দিয়ে দেশে কাঁঠাল পাতার উৎপাদন বৃদ্ধিতে মনোনিবেশ করবেন।

গৌতম এর ছবি

উপন্যাসটি আপাতত ৫০ পর্বের চিন্তা রয়েছে, তবে কাহিনী কিছুটা এগুনোর পর আসলে দেখা যাবে ভলিউমটা কতোটুকু হয়।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

কাঠালপাতার পাশাপাশি দেশে ছাগুদের বাম্পার ফলন হবে দেখে নিয়েন। গুল্লি

মাসুদ সজীব

রকিবুল ইসলাম কমল এর ছবি

বাঙ্গালী পরামর্শ দেয়ায় ওস্তাদ জাতি। তাই আমিও একটা পরামর্শ দিতাম চাই! দেঁতো হাসি

এটা মুলত একটি কাল্পনিক গল্প যেহেতু তাই লেখা শেষে এত টীকা না দিলেই বেশি ভালো লাগবে। সায়েন্সফিকশন আবহ তৈরীর জন্য অভূতপূর্ব কাল্পনিক শব্দ ব্যাবহার করলে শুধু সেগুলোর একটা নির্ঘন্ট দিতে পারেন।

সায়েন্সফিকশন ভালা পাই; তাই আরেকবার পড়ে গেলাম।

গৌতম এর ছবি

দুবার পড়ার জন্য আপনাকে নিজ হাতে চা বানায়ে খাওয়ামু। হাসি

টীকার ব্যাপারে আপনার পরামর্শটা ভালো। অভূতপূর্ব কাল্পনিক শব্দ ব্যবহার করতে পারবো কিনা জানি না, তবে যখন ই-বই আকারে এটি প্রকাশিত হবে, তখন রেফারেন্স ও টীকার ব্যাপারটা অন্যভাবে সাজাবো বলে ভাবছি। ব্লগে আপাতত রেফারেন্সগুলো থাকুক- তথ্যগুলো চেক-আপ করার জন্য। ওটা বাদ দিয়ে পড়লেও চলবে।

আপনার পরামর্শ ভালো লেগেছে। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রকিবুল ইসলাম কমল এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

প্রথম প্যারায় 'খেঁটেখাওয়া' তে কি চন্দ্রবিন্দু হবে চিন্তিত 'খেটে' পর একটা স্পেস হবে মনে হয়।

শুরুতেই জমাট একটা কাহিনীর গন্ধ পাওয়া যাচ্ছে।
পরেরটা দিতে দেরী কইরেন্না পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

-ছায়াবৃত্ত

গৌতম এর ছবি

চন্দ্রবিন্দু হবে না, ভুলে পড়ে গেছে। সংশোধন করে দিবো। তবে সমাসবদ্ধ শব্দ হিসেবে ব্যবহার করেছি যেহেতু, খেটে-এর পর স্পেস হবে না।

পরেরটা দিতে তো কয়েকদিন সময় লাগবে। এতো তাড়াতাড়ি কি লেখা যায়?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

চরম উদাস এর ছবি

বাহ পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

গৌতম এর ছবি

জাতি চা-কফির মর্ম বুঝলো না, পপকর্ন নিয়া বসে!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রায়হান আবীর এর ছবি

জাতি পরের পর্ব চায় পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

গৌতম এর ছবি

আরে! এ তো দেখি বিজ্ঞানী রায়হান আবীর ব্লগেও কমেন্ট করে! কই যাই!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

^_^ এর ছবি

বুঝলাম যে কোন কিছুর শুরু স্বপ্ন দিয়ে হতে পারে - পরের পর্বের অপেক্ষায় থাকলাম পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

গৌতম এর ছবি

অনেক ধন্যবাদ। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্, চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

চা-কফি খাওয়াইলে একটু দ্রুত চলবো।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

২ বছর অপেক্ষা করতে পারা যাবে না। পড়েই ফেললাম।

দারুণ! আমাদের স্বপ্নগুলো একে একে সুপ্তিঘোর থেকে জেগে উঠে ডানা মেলবে বুঝি? তাড়াতাড়ি পরের পর্বগুলোও দেন।

ইয়ে, একটা টাইপো ছিল : খেঁটেখাওয়া -> খেটেখাওয়া । খাইছে

____________________________

গৌতম এর ছবি

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। হাসি

টাইপো ঠিক করে দিলাম। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ইয়াসির আরাফাত এর ছবি

ইন্টারেস্টিং, ভেরি ইন্টারেস্টিং পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

গৌতম এর ছবি

অনেক ধন্যবাদ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বাস্তবের ঘটনা বা খবর উপন্যাস বা গল্পে টীকা হিসেবে না দিয়ে সুবিমল মিশ্রসহ অনেকেই মূল গল্পের মধ্যেই পেপার কাটিং হিসেবে জুড়ে দেন। এবং মূল গল্প থেকে সেখানে কোন হাইপার লিঙ্ক বা প্রসঙ্গ উল্লেখ করেন না। এমনটা ভেবে দেখতে পারো। বিশেষত যখন বই আকারে বের করবে তখন।

অধ্যায়ের নাম্বারের পরে কোলন দিয়ে সারাংশ বলাটা ভালো লাগেনি। এই স্টাইল বর্জন করলে পাঠকের কল্পনার দরজা খুলে যায়। গল্প-উপন্যাসের প্রথম বাক্য খুব গুরুত্বপূর্ণ। এখানে সেটার ব্যাপারে আলাদা করে ভাবা হয়নি মনে হচ্ছে। ছাপার অক্ষরে যাবার সময় এর পরিবর্তন কাম্য।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

গৌতম এর ছবি

আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ পাণ্ডবদা।

১। এই স্টাইলটার কথা ভেবে রেখেছি। তবে সেক্ষেত্রে বইয়ের আকার বেড়ে যায় কিনা, সেটাও ভাবছি। যদি ইবই আকারে প্রকাশ করি, তখন এই স্টাইলে প্রকাশ করা যাবে অবশ্যই।

২। অধ্যায়ের পরে কোলন দিয়ে সারাংশটা লেখার স্টাইলটা আমি আইজাক আসিমভ এবং আর্থার সি ক্লার্কের লেখা থেকে অনুপ্রাণিত হয়েছি। তবে সারাংশ (বা অধ্যায়ের নাম) বাদ দিলে যদি পাঠকের কল্পনার দরজা খুলে যায়, সেটা করতে রাজি আছি। একটু ভেবে দেখি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ছড়াবাজ এর ছবি

করছো এ কী! দাদা,
মনের মধ্যে ঢুকিয়ে দিলেন, বিরাট বিরাট ধাঁধাঁ!
শাট ডাউনের কেবল শুরু; তাতেই,
নামিয়ে দিলেন এত্ত বড়, সায়েন্স ফিকশন পাতেই!
এবার নিয়ে চা-কফি আর, পপ্পন,
অপেক্ষাতে কুটুর কুটুর, চিবাই যখন তখন ... ...

গৌতম এর ছবি

বাহ! দারুণ ছড়া! হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাপস শর্মা এর ছবি

পরের পর্ব কোথায়? দেরী করবেন না। এই ধরণের গল্পে/উপন্যাসে আসলে বেশী দেরী করলে পাঠক আগ্রহ হারিয়ে ফেলে। একটা পরামর্শ বলেন আর যাই মনে করেন বলি, পর্বগুলি এক এক করে ড্রাফট করে ফেলুন, তারপর ছাড়তে থাকেন অল্প গ্যাপ দিয়ে দিয়ে

গৌতম এর ছবি

এটা জানি যে, এসব ক্ষেত্রে গ্যাপ দিলে পাঠক আগ্রহ হারিয়ে ফেলে। কিন্তু আমি যে খুব দ্রুত লিখতে পারি না! মন খারাপ

আপনার পরামর্শটি ভালো। চেষ্টা করবো এভাবে পরবর্তী পর্বগুলো দেয়ার। ভালো থাকবেন। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা জমে উঠুক, জমে চাক ধরে যাক।
চলুক
আসলে আমাদের দেশের রাজনীতিবিদরা এই দেশের উন্নতির পরিকল্পনা বাস্তবায়নে এতোই অসৎ যে তাদের নিয়ে ভালো কিছু পড়লে অবিশ্বাস্য লাগে।
সায়েন্স ফিকশনের ২১৫০ সালের গল্প পড়লে ভেবে নেই এমন হতে পারে ভবিষ্যতে। কিন্তু বাংলাদেশের রাজনীতিবিদদের অতীতের কোন সুখময় স্মৃতি শুনলেও মনে হয় বাড়িয়ে বলছে। এই পরিস্থিতিতে তাদের পরিকল্পনায় এই দেশের উন্নতি হবে ভবিষ্যতে - এই ভাবনা আমার মাথায় আনতেও ভয় করে। বিশ্বাসতো দূরের পথ!

আমার অবিশ্বাসের কালো ছায়া আপনার বিশ্বাসের আলোয় দূর হোক ।

আপনার জয় হোক।
ভালো থাকবেন।

--------------------------------
কামরুজ্জামান পলাশ

গৌতম এর ছবি

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। হাসি

রাজনীতিকদের নিয়ে আমার অনেক আক্ষেপ থাকলেও চূড়ান্ত বিচারে আমি আশাবাদী। দেশ চালানোর দায়িত্ব তাদের, দেশটাকে তারাই নানা পরিকল্পনা নিয়ে এগিয়ে নিয়ে যাবেন- এই আশাবাদ আমি কখনো ছাড়ি না।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।