নতুন সরকারের মন্ত্রীসভা এবং কিছু কথা...

বুনো জারুল এর ছবি
লিখেছেন বুনো জারুল [অতিথি] (তারিখ: বুধ, ০৭/০১/২০০৯ - ১১:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি সচলায়তনের একজন নবীশ লেখক।

গতকাল ঘোষিত নতুন সরকারের মন্ত্রীসভার নামগুলো দেখে বেশ আশা জাগানিয়া একটা অনুভূতি হলো মনে। একঝাঁক নতুন মানুষের সমাহার সেখানে।

মাননীয় প্রধানমন্ত্রীকে আমার আন্তরিক ধন্যবাদ জানাতে চাই।

আমার পরিচিত অনেকেই এই ঘোষনার মধ্যে কেমন একটা না-বোধক গন্ধ পাচ্ছে। আগামী ছয়-সাত মাসে দেশের সার্বিক অবস্থা আরো নাজুক হবে, এই আশংকা তাদের। এবং তখন মাননীয় প্রধানমন্ত্রী পুরোনো তথাকথিত অভিজ্ঞ মানুষগুলোকে ফিরিয়ে আনবেন এই অজুহাতে যে নতুনদেরকে দিয়ে একটা চেষ্টা তিনি করেছিলেন, কিন্তু সফল হননি।

এখানেই আমার যত আপত্তি। আমি একজন আশাবাদী মানুষ। আমি স্বপ্ন দেখি একটি পরিবর্তিত বাংলাদেশের - যেখানে রাস্তায় ভিক্ষুক থাকবে না; সবাই ফুটওভার ব্রীজ দিয়ে রাস্তা পার হবে; ট্রাফিক সিগনালগুলো কার্যকর থাকবে; মেয়েদের উপরে সংসার, সামাজিকতার দোহাই দিয়ে কিছু চাপিয়ে দেয়া হবে না; কৃষক তার শস্যের যৌক্তিক মূল্য পাবে, বাজার সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে, বিদেশের ইমিগ্রেশন অফিসারগুলো বাংলাদেশী পাসপোর্ট দেখলে ভ্রু কুচকাবে না... ইত্যাদি, ইত্যাদি।

এবং আমার স্থির বিশ্বাস, নতুনদের দ্বারাই সম্ভব এরকম পরিবর্তন সাধন করা। শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ (!!) ভাবনা আমার কাছে খুব একটা বোধগম্য নয় যদিও, কিন্তু আমি ভীষণভাবে আশাবাদী তার এই নতুন মন্ত্রীসভা আমাদেরকে একটি অন্যরকম বাংলাদেশ উপহার দেয়ার ভিত্তিপ্রস্তর স্থাপন করেই যাবে। অবশ্য আমাদেরকেও বদলাতে হবে সেজন্য।

তাই আসুন আমরাও নিজেদেরকে বদলাতে শুরু করি...


মন্তব্য

বর্ণচোরা [অতিথি] এর ছবি

আপনার 'আশাবাদ'-এর সাথে আমি একাত্মতা জানাচ্ছি...
আপনার সুরে সুর মিলিয়ে বলতে আমিও চাই- আসুন আমরা যৌক্তিক হই, মানবিক হই, সত্‌ হই, সহযোগী হই এবং সাহসী হই...

কিন্তু আপনার নামটা...

...বর্ণচোরা

মাহবুব লীলেন এর ছবি

আশাবাদী নবীশ লেখককে সচলায়তনে অভিনন্দন
তবে নিজের নামটা সাথে লিখে দিলে সুবিধা হতো সবার

নামহীন [অতিথি] এর ছবি

হ্যাঁ, সব ঠিক আছে। তবে নতুনদেরও তো যোগ্য হওয়া চাই, তাদের যথেষ্ট জ্ঞান থাকা চাই, তাই না?
নতুনের পক্ষে আমিও...

...নামহীন

আহমেদুর রশীদ এর ছবি

.................................................................................স্বাগতম

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

অছ্যুৎ বলাই এর ছবি

আগামী ছয়-সাত মাসে দেশের সার্বিক অবস্থা আরো নাজুক হবে, এই আশংকা তাদের। এবং তখন মাননীয় প্রধানমন্ত্রী পুরোনো তথাকথিত অভিজ্ঞ মানুষগুলোকে ফিরিয়ে আনবেন এই অজুহাতে যে নতুনদেরকে দিয়ে একটা চেষ্টা তিনি করেছিলেন, কিন্তু সফল হননি।

এটাকে খুবই অসম্ভব কল্পনা মনে হয়। কারণ, এটা করতে গেলে যাদের মন্ত্রীত্ব যাবে, তারা নাখোশ হবে। হাসিনা এ রিস্ক নেবে না। আর মন্ত্রী হওয়া লোকগুলো 'নতুন' মানে এমন নুতন না যে তারা রাজনীতির অ-আ-ক-খ শিখছে। মন্ত্রীসভার সাইজ ছোট হওয়া থেকে বুঝা যায়, 'কি করতে হবে না' বিএনপি জামাতের কাছ থেকে আওয়ামী লীগ শিখতে পেরেছে। এই শিক্ষাটা কতোটা কাজে লাগাতে পারে, তা-ই দেখার বিষয়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি নাম না লিখবার জন্য। আমি আসলে ভূলে গিয়েছিলাম নামটি লিখতে...

আমি বুনো জারুল।
আমার E-mail address:

মন্তব্যগুলো দেখে ভালো লাগছে। মনে হচ্ছে, আমরাও পারবো...

ধন্যবাদ সবাইকে।

অছ্যুৎ বলাই, আপনার শেষ বাক্যটা ভালো লেগেছে -

"এই শিক্ষাটা কতোটা কাজে লাগাতে পারে, তা-ই দেখার বিষয়।"

আসলেই তাই।

সাধু এর ছবি

আমাদের অপেখ্খা করতে হবে । কোন তাত্খনিক মন্তব্যের দ্বারা সঠিক বিচার নাও হতে পারে । ইন্নাল্লাহা মায়াছ্ছবেরিন- দিলে আছে । সুন্দর লেখার জন্য ধন্যবাদ ।।

শান্ত [অতিথি] এর ছবি

আমিও আশাবাদী, আমরা মনে হয় ভালো কিছু পাবো উনাদের কাছ থেকে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।