বন্ধু

রাতঃস্মরণীয় এর ছবি
লিখেছেন রাতঃস্মরণীয় [অতিথি] (তারিখ: শনি, ২৩/১০/২০১০ - ৫:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

(১০ বছর আগে চেষ্টা করেছিলাম এই কবিতাটা লিখতে, লিখেছিলামও। তবে এটা কবিতা হয়েছে কিনা তা নিয়ে যথেষ্ঠ সংশয়। একময় গান লিখতাম, এখনও বন্ধুদের পিড়াপিড়িতে লিখতে হয়। তবে কবিতার ব্যাপারে আমি সবসময় ভীতু। ফেসবুকে কবিতাটা পোষ্ট করেছিলাম অনেকদিন আগে। আজ এখানে দেওয়ার লোভটাও সামলাতে পারলাম না। এটা সচলে আমার দ্বিতীয় কবিতা। সমালোচনা কাম্য।)

যতোই মাখো-না শরীর পললে মেঘলা রঙের শাড়ি
আমি ভাবি না তোমায় নারী।
যতোই সিক্ত করো-না আমাকে ঝরিয়ে আবেগ মধু,
আমি ভাবি না তোমায় বধু।

পৃথক দ্রাঘিমা শরীরারণ্যে
নর ও নারীতে আনে বিভক্তি।
আবহমান এ শরীরাসক্তি
শুধু কি পরম্পরার জন্যে?

প্রণয়বাসনা-রমনতৃষ্ণা আমার নীরব গ্লানি,
(কারণ) তোমাকে কেবল 'বন্ধু-এবং-মানুষ' বলেই জানি।।


মন্তব্য

দ্রোহী এর ছবি

এইরকম জগাখিচুড়ি হয়ে গেল কেনু কেনু কেনু? মন খারাপ


কাকস্য পরিবেদনা

অতিথি লেখক এর ছবি

ঠিক বুঝতে পারছিনা! আমি তো ঠিকমতোই দিয়েছিলাম। মডু ভাই/বোনেরা কি একটু হেল্প করবেন?

রাতঃস্মরণীয়

অতিথি লেখক এর ছবি

প্রিয় মডু, অনুগ্রহ করে এই পোষ্টটা মুছে দিন। আমি এটা রিপোষ্ট করেছি। এটা যেভাবে এসেছে, তাতে পাঠকরা পড়ে এর কিছুই বুঝবেন না।

রাতঃস্মরণীয়

অতিথি লেখক এর ছবি

অনুরোধে-ইমেইলেও মডুদের মন গলাতে পারলাম না। তাই এখানেই আবার লেখাটা ফরম্যাটেড করে পোষ্ট করছি-

বন্ধু

(১০ বছর আগে চেষ্টা করেছিলাম এই কবিতাটা লিখতে, লিখেছিলামও। তবে এটা কবিতা হয়েছে কিনা তা নিয়ে যথেষ্ঠ সংশয়। একময় গান লিখতাম, এখনও বন্ধুদের পিড়াপিড়িতে লিখতে হয়। তবে কবিতার ব্যাপারে আমি সবসময় ভীতু। ফেসবুকে কবিতাটা পোষ্ট করেছিলাম অনেকদিন আগে। আজ এখানে দেওয়ার লোভটাও সামলাতে পারলাম না। এটা সচলে আমার দ্বিতীয় কবিতা। সমালোচনা কাম্য।)

যতোই মাখো-না শরীর পললে মেঘলা রঙের শাড়ি
আমি ভাবি না তোমায় নারী।
যতোই সিক্ত করো-না আমাকে ঝরিয়ে আবেগ মধু,
আমি ভাবি না তোমায় বধু।

পৃথক দ্রাঘিমা শরীরারণ্যে
নর ও নারীতে আনে বিভক্তি।
আবহমান এ শরীরাসক্তি
শুধু কি পরম্পরার জন্যে?

প্রণয়বাসনা-রমনতৃষ্ণা আমার নীরব গ্লানি,
(কারণ) তোমাকে কেবল 'বন্ধু-এবং-মানুষ' বলেই জানি।।

রাতঃস্মরণীয়

অতিথি লেখক এর ছবি

আমার অনেক বেশি ভালো লাগলো।অনেকদিন পর অন্ত্যমিল সম্পন্ন ছন্দেভরা একটা কবিতা পড়লাম।ভাই, আজকাল তো কবিদের অন্ত্যমিল প্রথাই উঠে গেছে.... মন খারাপ

শেষ পঙক্তিদ্বয় বেশিই মনকাড়াঃ

প্রণয়বাসনা-রমনতৃষ্ণা আমার নীরব গ্লানি,
(কারণ) তোমাকে কেবল 'বন্ধু-এবং-মানুষ' বলেই জানি।।

এরকম আরো চাই।

অফ টপিক: ভাই আপনি কি জানেন যে কী পরিমাণ লেখা প্রকাশের পর সচল অতিথি হওয়া যায়??

দেবাশিস মুখার্জি

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

তোমাকে কেবল 'বন্ধু-এবং-মানুষ' বলেই জানি

ভালো লেগেছে হাসি

(আরো ১০ বছর পর যদি আবার কোথাও লিখতে হয় এ কবিতাটা তবে অষ্টম লাইনে কিছু সংশোধনী আনতে পারেন, কেমন যেন একটা হোঁচট খেতে হয় এ জায়গাটায়)

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ দিগন্ত বাহার। আপনার সাজেশন মনে রাখবো। তবে সন্দেহ আছে আগামী দশ বছরে আদৌ কোনও কবিতা আর লিখি কি না তা নিয়ে। ভালো থাকবেন।

রাতঃস্মরণীয়

অতিথি লেখক এর ছবি

এককথায় চমৎকার! ভালো লেগেছে বলেই বলি,

পৃথক দ্রাঘিমা শরীরারণ্যে
নর ও নারীতে আনে বিভক্তি।
আবহমান এ শরীরাসক্তি
শুধু কি পরম্পরার জন্যে?

এই জায়গাটায় শব্দ ও ছন্দের যুথচারী নৃত্য বোধকরি আরেকটু অনুরণন চাইছে।
রোমেল চৌধুরী

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ রোমেল ভাই। ইন্সপিরেশন পাচ্ছি।

রাতঃস্মরণীয়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।