মুশাররফ রসুল সম্পর্কে জানতে চাই

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ২৫/০৬/২০০৮ - ১১:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

দৌড়ের উপর!

কবি আবুল হাসান মুশাররফ রসুলকে তাঁর একটি কবিতা (মানুষ) উৎসর্গ করেছিলেন। মুশাররফ রসুল সম্পর্কে আরো তথ্য জানতে চাই। তাঁর সম্পর্কে কেউ যদি অবগত করতে পারেন আমাকে, উপকৃত হই।

ধন্যবাদ।


মন্তব্য

লুৎফর রহমান রিটন এর ছবি

মহা ইন্টারেস্টিং একটি চরিত্র এই মুশাররফ রসুল। ওয়ারিতে একই এলাকায় বসবাস ছিলো আমাদের। পৃথিবীর তাবৎ বিষয়ে ছিলো তাঁর বিপুল পড়াশুনা। বিল্পব দাশের সুবাদে তাঁর সঙ্গে আমার পরিচয় ও ঘনিষ্ঠতা ছিলো। বাংলাদেশের বিখ্যাত লেখক-কবিরা ছিলেন তাঁর বন্ধু। শহীদ কাদরী ঢাকায় গেলে আমাদের বিশাল আড্ডা হতো মুশাররফ রসুলের বাসায়।

ধন্যবাদ হিমু তাঁর কথা মনে করিয়ে দেয়ায়।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

জিফরান খালেদ এর ছবি

আখতারুজ্জামান ইলিয়াসদের নাকি গুরু ছিলেন এই লোক? ইলিয়াসের লিখায় নাকি এই লোকের দর্শনের ভাল প্রভাব? কোন একটা বইতে পড়েছিলাম জানি। উনি নাকি প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষা নেননি বা শিক্ষিত ছিলেন না। কিন্তু জয়েসের 'ইউলিসিস' এর উপর তঁর মতো দখল কারুরই ছিলো না। সবি ভাসা ভাসা জানা। তাঁকে নিয়ে কি কেউ লিখেন নাই?

হিমু ভাইকে ধন্যবাদ এই লোককে নিয়া আসার জন্যে।

হিমু এর ছবি

রিটন ভাই, এইটুকুতে কি হয়? আরো আরো জানতে চাই। ফুরসৎ পেলে পোস্ট আকারে। মুশাররফ রসুল কি বেঁচে আছেন আজও?


হাঁটুপানির জলদস্যু

লুৎফর রহমান রিটন এর ছবি

চেষ্টা করবো হিমু, মুশাররফ রসুল ওরফে ‘‘বুড়োভাই’’সম্পর্কে একটা পোস্ট দিতে। ‘‘বুড়ো’’ এবং ‘‘বুড়োভাই’’ নামেই বেশি পরিচিত ছিলেন তিনি। আখতারুজ্জামান ইলিয়াসকে গভীর ঘনিষ্ঠতায় জানার সুযোগ তো আমি এই বুড়োভাই-এর বাড়িতেই পেয়েছিলাম।
বুড়োভাই মারা গেছেন আজ অনেক দিন।
আহারে, কী অসাধারণ পান্ডিত্য ছিলো তাঁর!
নতুন কোনো বিষয়ে কিঞ্চিত পড়াশুনা করে বুড়োভাইকে চমকে দিতে গিয়ে উল্টো নিজেই চমকিত এবং বিষ্মিত হয়ে ফিরে এসেছি কতোদিন! কারণ নতুন সেই বিষয়টিও তাঁর নখদর্পণে!!
যে বিষয়ে আমার সবচে বেশি জ্ঞান বলে আমি ধারণা করতাম একদিন সেই ছড়া সম্পর্কে এমন একটা লেকচার দিলেন যে আমি বুড়োভাই-এর পা ছুঁয়ে সালাম করেছিলাম!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অচেনা কেউ এর ছবি

আমিও কিছু কিছু মজার তথ্য জানলাম, ধন্যবাদ রিটন ভাইয়াকে।

অম্লান অভি এর ছবি

আলো আধারে যাই সন্ধ্যাটা কাটিয়ে আসি.................এমনই প্রায় লেখা পড়লাম অফিস থেকে ফিরে বৃষ-পতির বিকেলে -'প্রবাসে দৈবের বশে ০৪৪'কিন্তু তার পর হিমুর জিজ্ঞাসা আর রিটন ভাইয়ে উত্তর প্রায়ই অন্য মেজাজ আনল মনে-'মুশাররফ রসুল সম্পর্কে জানতে চাই'। রিটন ভাই দয়া করে যে লেকচারটা শুনেছিলেন ছড়া সম্বন্ধে একটু ঝুলি থেকে দেবেন কি!?! আশায় আশায় থাকি>>>>>>>>>>>

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

হিমু এর ছবি

পোস্টটা ১৬৫ বার পঠিত হলেও রিটন ভাই ছাড়া আর কাছ থেকেই মুশাররফ রসুল সম্পর্কে কিছু জানার ভরসা পেলাম না। রিটন ভাই, হোয়্যার আর্ট দাউ?


হাঁটুপানির জলদস্যু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।