কাঁঠালিচাঁপা বা হরচাঁপা

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: রবি, ০৩/০৫/২০০৯ - ১০:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

কাঁঠালিচাঁপার বৈজ্ঞানিক নাম Artabotrys hexapetalus, Artabotrys odoratissimus, Artabotrys uncinatus, Annonaceae পরিবারভুক্ত। হেক্সাপেটালাস থেকেই বোঝা যায়, ফুলটির ছয়টি পাঁপড়ি। শনাক্ত করা মোটেও কষ্টকর নয়, কাঁঠালের মতো এর তীব্র গন্ধ দূর থেকেই পাওয়া যায়। ফুলটি পানির সংস্পর্শে থাকলে দীর্ঘদিন বড় জায়গা জুড়ে গন্ধ ছড়াতে পারে। ফুলের রং হলদে, কখনো কখনো হালকা সবুজের ছোঁয়া থাকে। গাছ ঝোপ আকারের হয়, তবে লতার মতো বেয়েও উঠতে পারে। এর পাতা বল্লমাকৃতির, উজ্জ্বল সবুজ। পাতাগুলো বড় বলে ছোট পাখি এই গাছে বাসা বোনে।

ব্যবহৃত ছবিটি নেট থেকে সংগৃহীত। কাজেই পুষ্পকোষ প্রকল্পের আলোকচিত্রীদের প্রাথমিক কর্তব্য, কাঠগোলাপের চমৎকার তিনটি ছবি তুলে ফ্লিকারে আপলোড করে মন্তব্যে এমবেড করা। তিনটি ছবি হতে হবে এমনঃ

১. ক্লোজ আপ
২. পাতাসহ ফুল
৩. দূর থেকে ফুলসহ ফুলের গাছের ছবি।


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এত হলুদ রঙের কাঁঠাল চাঁপার ছবি কোথায় পেলেন? আমি এই জীবনে দেখিনি। আমার দেখা কাঁঠাল চাঁপা সাদাটে সবুজ থেকে হালকা সবুজের মধ্যে সীমাবদ্ধ। ঝরে পড়ার আগে অবশ্য একটু হলুদ হয় বটে তবে এমন সোনারঙ নয়। বোঝাই যাচ্ছে প্রজাতিতে ভিন্নতা আছে। অবশ্য আপনি তো তিনটি প্রজাতির কথাই বলেছেন। যারা ছবি দেবেন তারা যেন অন্তত দু'টি প্রজাতির ছবি দেন। নয়তো ভূক্তিটি অসম্পূর্ণ থেকে যাবে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

প্রজাতি তিনটি বোধহয় নয়। অনেকসময় একাধিক নামে প্রজাতির বর্ণণা থাকে। যেমন ওডোরাটিসমুস মানে সর্বাপেক্ষা সুবাসিত।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।