জানি সত্য নয়, তাও কল্পনায়, ইচ্ছের ঘুড়িই নাহয় উড়াই!

দুষ্ট বালিকা এর ছবি
লিখেছেন দুষ্ট বালিকা (তারিখ: শনি, ০১/০৮/২০০৯ - ৩:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তপুর একটা গানের প্রথম লাইনটাকে বদলে দিলাম নিজের ইচ্ছেমত। আবজাব পোস্ট দেয়া হয়না অনেক দিন। খানিকটা বলতে পারেন ভয়েই দেইনা। কারণ বিষয়বস্তুর সামান্যতা আর ভুলে ভরা পোস্ট নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে ভাল লাগেই বা কার? তবে মাঝে মাঝে ইচ্ছে যে করেনা তা নয়। সেসময় নীড়পাতায় গিয়ে অন্যদের লেখা পড়ি, সময় কোথা দিয়ে যায় টের পাইনা। আর তারপরে মাথায় ঘুরতে থাকা শব্দগুলোকে হাতড়েও খুঁজে পাইনা! ব্যস! এভাবেই ইতি হয় আমার আরেকটা আবজাবের!

শিরোনাম দেখেই বোঝা যাচ্ছে যে এই আবজাব ভর্তি থাকবে আমার নানা উদ্ভট চাওয়া আর না পাওয়ার ঘ্যানঘ্যানানীতে! এবার তাহলে নাহয় শুরু করেই দেই...

প্রথম স্বপ্নঃ আমার বইঘর

সেই ছোট্টবেলায় দেখেছিলাম ডিজনীর 'বিউটি অ্যান্ড দ্য বীস্ট'। সিনেমাটা আমার বড়ই পছন্দ। এখনও মাঝে মাঝে দেখি। আমার সবচেয়ে প্রিয় অংশটা হলো যখন ক্রিসমাসে বীস্ট বেলকে একটা লাইব্রেরী উপহার দেয়। আমি পুরো সিনেমায় যতটা 'উহ!' 'আহ!' করেছি তার বেশির ভাগই এই অংশে এসে! সেই ১০ না ১২ বছর বয়েস থেকে আমার দিবারাত্রির স্বপ্ন বীস্টের লাইব্রেরীটার মত একটা লাইব্রেরী বানানোর। দিগন্ত বিস্তৃত বিশাল কিছু একটা বানানোর ইচ্ছা থাকলেও তা পূরণ হবেনা জানি। কিন্তু কোনও না কোনও দিন আমি বানাবোই এরকম দেয়ালজোড়া, সিড়ি আর ল্যান্ডিং সহ একটা লাইব্রেরী, যেখানে আরামকেদারায় বসে আমি আমার বাচ্চাকাচ্চাকে গল্প শোনাবো প্রতিদিন।

beauty and the beast library

দ্বিতীয় স্বপ্নঃ এক ডজন খুদে ফেরেশ্তা

আমার ১২টা বাচ্চা থাকবে। [বাচ্চার বাবা ঠিক করিনি যদিও এখনও। :P] অবশ্যই ভালবাসার পৃথিবীটাকে জনবহুল করা আমার লক্ষ্য না, তাই এই ১২টা বাচ্চার মাঝে ১০ জনকে আমি দত্তক নিতে চাই। আমার সারাজীবনের ইচ্ছা, আমার ঘরভরা বাচ্চাকাচ্চা থাকবে, তাদের নিয়ে আমার জেগে থাকা প্রতিটা মুহুর্ত কাটবে, ঘুমের মাঝে আমি তাদেরকেই স্বপ্ন দেখব, রাতের বেলা গান গেয়ে ঘুম পাড়াবো, মাঝরাত্তিরে উঠে সবার গায়ে কাঁথা গুজে দিব, কেউ দুঃস্বপ্ন দেখে ভয় পেলে তার ভয় তাড়াবো। স্কুল থেকে ফিরলে ক্লাসে সেদিন কী হয়েছে মনোযোগ দিয়ে শুনব, আমার বাচ্চার মন খারাপ হলে তার সাথে ভেউ ভেউ করে কাঁদবো, তাদের কাছে দুনিয়ার সবচেয়ে ভাল মা হব আমি। কারও পিছনে খাওয়া নিয়ে দৌড়াবোনা, কেউ দুষ্টুমী করলে বকা দিবনা, তাদের বন্ধু হবার জন্য জোর করবোনা, চেষ্টা করব যেন আমাকে অন্তত তারা বিশ্বাস করে, আমার দেয়া স্বাধীনতার অপব্যবহার না করে, একটা খুন করলেও যেন আমাকে এসে বলতে পারে। আমার এক ডজন বাচ্চা কাচ্চাকে এমনভাবে বড় করব যেন কোনওদিন কেউ তাদের দিকে আঙ্গুল দেখিয়ে বলতে না পারে যে এরা অনাথ, আমি এদের মা নই, এদের পরিবার নাই। আমার বাচ্চারা আমার সবচেয়ে বড় শক্তি হবে, আমার নিজের ক্রিকেট/ফুটবল/বাস্কেটবল টীম!

8

তৃতীয় স্বপ্নঃ বিশ্বভ্রমন

অন্য অনেকের মতো পৃথিবীটাকে ঘুরে দেখার স্বপ্ন এই বান্দারও আছে। তবে আমার ইচ্ছাটা শুধু ঘোরাঘুরি নয়, সম্ভব হলে বিখ্যাত জায়গা গুলোর সাথে সেখানকার রাস্তা, আশেপাশের বিদ্যালয়, মানুষগুলোকেও দেখার আমার বড় ইচ্ছা। ইচ্ছা আছে বারমুডা ট্রায়াঙ্গেল, আমাজনের জঙ্গল, মাসাইমারা, ওলডুভাই গর্জ, নীল নদ, রাজরাজরাদের উপত্যকা, মাচু পিচু, সুইটজারল্যান্ডের সেই রিভলভিং রেস্তোরাঁ, সেই বিখ্যাত ঝরণা [jungfrau falls বোধহয় ইয়ে, মানে... ] যেখানে শার্লক হোমসের সাথে মরিয়ার্টির সেই মারামারিটা হয়, এরকম আরও কিছু জায়গা দেখার। জানিনা পূরণ হবে কিনা, তবু স্বপ্নের পোলাউয়ে ঘি বেশি ঢালতে তো আর দোষ নেই!

আজ এই তিনটাতেই সীমাবদ্ধ রাখি আমার স্বপ্নের রেলগাড়িটা, আমার ছেলেমানুষী গালগল্প নিয়ে আপনাদের মূল্যবান সময়টা নষ্ট করার জন্য আমি যারপরনাই দুঃখিত! কিন্তু আমার নিজের জন্যেই আমার এই পোস্ট! জীবন বদলে যাচ্ছে খুব দ্রুত, এই বদলের সাথে তাল মেলাতে পারছিনা কিছুতেই! কিছুদিন পরে হয়তোবা আরও অনেক কিছুর মতই স্বপ্নগুলোও হারিয়ে যাবে, যেভাবে অনেককিছুই হারিয়ে যায়। অন্তর্জালের কোনও এক ফাঁকে তবু থেকেই নাহয় যাক আমার না পূরণ হওয়া স্বপ্নগাথা! কোনও একদিন আপনাদের মন্তব্যগুলো আমাকে অনেকরকম দুঃখবোধ থেকে বাঁচাবে, হয়তোবা!

[link/http://www.mp3raid.com/search/download-mp3/503625/i_could_not_ask_for_mo...]নতুন শোনা একটা গানের ডাউনলোড লিঙ্ক- I couldn't ask for more[link]

[ছবিসূত্রঃ অন্তর্জাল, দ্বিতীয় ছবিটা স্টীভ হ্যাঙ্কসের জলরং]

[চলবে]


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

দেখতে হলে এমন স্বপ্নই দেখা উচিত। আমারও একটা লাইব্রেরির খুব শখ, কাঠের দেওয়াল ঘেরা ডেন মতো, পুরু চামড়ার চেয়ার, নরম পাদানি, দেয়ালজোড়া বইয়ের তাকে বই ঠাসা। আর চা একটা বাঁকানো পাইপ, তাতে সুগন্ধী তামাক। কিন্তু বই পড়ার অভ্যেস যেভাবে কমে আসছে তাতে এই স্বপ্নটা অচিরেই অর্থহীন হয়ে পড়বে।

বেড়ানোর স্বপ্ন নিয়ে একটা লেখা আদ্ধেক হয়ে পড়ে আছে।

অতিথি লেখক এর ছবি

বেড়ানোর স্বপ্ন নিয়ে একটা লেখা আদ্ধেক হয়ে পড়ে আছে।

শুনে খুশি হলাম। শীঘ্রই আসুক।

#ওসিরিস

দুষ্ট বালিকা এর ছবি

বাঁকানো পাইপটুকু বাদ দিলে আমাদের স্বপ্নটুকু অনেকটা এরকমই, ছুটির দিনে ঝুম বৃষ্টিতে হালকা ঠান্ডায় পাতলা নরম চাদর গায়ে গরম চায়ের কাপে চুমুক দিতে দিতে নরম সুরের ব্যাকগ্রাউন্ডে প্রিয় একটা বই হাতে নিয়ে আরামকেদারায় আধশোয়া আমি। এর চেয়ে বেশি কি কিছু চাওয়ার থাকতে পারে? বই পড়া ছেড়ে দিয়েন না ভাইয়া, আমি প্রতিদিন একটা পাতা হলেও পড়ি!

আদ্ধেক লেখাটা সম্পূর্ণ করুন পিলিজ!

অনেক ধন্যবাদ!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

আব্জাব পোস্ট ভালো লাগলো।
বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত উজ্জ্বল বুঝা যাইতেছে।

গানটা সুন্দর, আগে যদিও শুনেছি। আমি অবশ্য "সারা ইভান্স" এর টা শুনেছি। তাও ভালো লাগলো। তবে গানটা দিয়ে ভালো করেননি,
সকালে টার্ম ফাইনাল পরীক্ষা, আমি এই রাত ৫ টায় বসে বসে গান শুনতেছি দেঁতো হাসি

#ওসিরিস

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ! হাহাহাহাহা! কার যে কপাল পুড়বে আপাতত তাইই ভাবছি! পরে নাহয় ঐসব টীমের কথা ভাবা যাবে! খাইছে

ইয়ে মানে, খুব বেশি সমস্যা করে ফেললাম কি? পরীক্ষাতো আজ আমারও ছিল। যে সে পরীক্ষা নয়, বোর্ড ভাইভা!

ভাল থাকুন, আশা করি পরীক্ষা ভাল হয়েছে।

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনিকেত এর ছবি

বালিকা,

তোমার স্বপ্নগুলো শুনলাম, জানলাম
আমি মানুষের আশীর্বাদ প্রথায় বিশ্বাস করি না, কারণ আমি জানি, আশীর্বাদে কিছুই হয় না---
তাই তোমাকে স্বপ্নপূরণের আশীর্বাদ দিচ্ছি না
শুধু এইটুকু বলতে চাই, যদি এই স্বপ্নগুলো বাস্তব হয় কোন একদিন,তবে নিজেকে ধন্যবাদ দিও সবার প্রথমে---কারণ এই স্বপ্নগুলো তুমিই তো প্রথম দেখেছিলে নিজের জন্যে

আর যদি না মেলে স্বপনপুরের চাবি, তবে নিজেকে আরো বেশি করে ধন্যবাদ দিও----কারণ,স্বপ্নপূরণের মত অভিশাপ আর কিছুই হতে পারে না----

নিরন্তর শুভেচ্ছা----

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ ভাইয়া! ভাল থাকুন সবসময়!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ইশতিয়াক রউফ এর ছবি

ভালো লাগলো লেখাটা খুব। বিশাল লাইব্রেরি, বিশ্ব ঘুরে বেড়ানো, ইত্যাদি অনেক স্বপ্নের তরঙ্গে অনুরণিত হলো কথাগুলো। বিউটি অ্যান্ড দ্য বিস্ট আমার খুব প্রিয় ছিলো। লাইব্রেরির দৃশ্যে আহা সে কী খুশি হয়ে উঠেছিলাম! দেশে দুইটা শেলফ ভরেছিলাম বই দিয়ে। এর একটা ছিলো এল-শেপের। একেবারে ছাঁদ পর্যন্ত উঁচু। কোথায় সেই লাইব্রেরি, কোথায় সেই বই! মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

আরে ইশতি, দু:খ কর কেন? এখানে এসে টরেন্ট করে বই নামিয়েছ কিনা জানি না, আমি যতটুকু নামিয়েছি, বই হিসাব করলে তা ছোটখাট লাইব্রেরী হয়ে যাবে হাসি দেশে থাকতে কড়ি ফেলে বই কিনতে হত, আর বইয়ের দাম যা বেড়েছে এখন ঢাকায় থাকলেও মনে হয় না বই কিনতে আগ্রহ পেতাম মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

ভাইজান, টরেন্ট দিয়ে আমিও বই নামাই, এখানে অনেক বিদেশী বই পাওয়াই যায়না। মন খারাপ কিন্তু যা কিছুই বলেন, নতুন বইয়ে মাদকতাময় গন্ধ কি থাকে তাতে? হাতে নিয়ে উপুর হয়েও যে পড়া যায়না। কেন যেন ধরাছোঁয়ার বাইরের এই ই-বুক গুলোকে আমি দেখতে পারিনা! মন খারাপ

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ ভাইয়া! আমি তাই এখনও দেখি মাঝে মাঝে, এরকম কিছু দেখতেও ভাল লাগে! বাসায় আমার চারটা শেলফ টইটুমুম্বুর! আমার এক্কেবারে ছোটবেলার বইগুলাও আমি ফেলে দেইনি! দুঃখ করোনা ভাইয়া, ইচ্ছা থাকলে একদিন আমাদের এরকম একটা বইঘর হবেই!

ভাল থেক সবসময়!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ঋদ্ধ [অতিথি] এর ছবি

আমার প্রিয় একটা উক্তি হলো "স্বপ্ন দেখি বলেই আমরা মানুষ"। বালিকার স্বপ্নগুলো জেনে খুব ভালো লাগলো।

বইঘরের স্বপ্নটা আমারো আছে। মনে হয় প্রায় সব মানুষেরই একটা ব্যক্তিগত লাইব্রেরী থাকার আশা থাকে, ঠিক জানিনে। কিন্তু বইয়ের মাঝে হারিয়ে যেতে কোনই দ্বিধা নেই আমার। হাসি

এক ডজন? বেশী হয়ে গেলো না? বাচ্চা সামলানো একটা ভয়ংকর ব্যাপার। বালিকা হতে মাতায় পরিণত হলে বুঝতে পারবেন। দেঁতো হাসি

ভ্রমণের স্বপ্নটা পড়েও ভালো লাগল। ভাবছি আমিও আপনার সাথে খাতির জমিয়ে ফেলবো কি না... আপনার পিছে পিছে বিশ্বভ্রমণের সুযোগ নিতাম আর কি চোখ টিপি

ও হ্যাঁ লেখার শেষে ছোট্ট করে 'চলবে' লেখা দেখল্মাম। চলুক... চলুক

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ লক্ষী ভাইয়া!

এখনই হারাতে পারি এরকম সংখ্যার বই আছে বোধহয় আমার। অন্তত বইয়ের সাথে ডিভিডি মেলালে সংখ্যাটা ভালই দাঁড়াবে।

বাচ্চা আমি ভালই সামলাতে পারি। বাচ্চাদের আমি বড়ই ভালবাসি। তারা সেটা বুঝে বলেই ভাব করতে সময় লাগেনা। দেঁতো হাসি

ঠিক আছে ভাইডি, আমার ঘুরাঘুরির উপায় হলে জানাবো নাহয়!

ধইন্যাপাতা। ভাল থেক।

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

কাজী আফসিন শিরাজী [অতিথি] এর ছবি

বাহ তোমার স্বপ্নগুলাতো দারুন! বাকিটুকু জলদি পোস্ট কর। অপেক্ষায় থাকলাম পরের পর্বের জন্য।

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইডি! আশা করি তোর অলস বোন জলদিই পরের পর্ব নামাবে।

ভাল থাকিস!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১.
পাঠাগারের স্বপ্ন আমার বহুত পুরনো। মিরপুরের বাড়িতে আমার মাঝারি মাপের একটা সংগ্রহ ছিলোও। কিন্তু উত্তরায় হিজরত আর আলসেমির সুযোগে তার বেশিরভাগ বই নষ্ট হয়ে যায়। মন খারাপ
একই সঙ্গে নষ্ট হয় গানের, সুরের সংগ্রহটাও। সবগুলোই ক্যাসেটে ছিলো। সিডির রাজত্বে সেগুলো সব নষ্ট হয়ে গেলো। মন খারাপ

তবে আমার শুধু পাঠাগার না, একটা অডিও ভিজুয়াল সংগ্রহশালা থাকবে। বই, সুর আর সিনেমার ত্রিমোহনী...

২.
বাচ্চাকাচ্চা আপাতত ১টা আছে, এর বেশি আপাতত আগ্রহ নাই। ১টারেই মানুষ বানাই আগে

৩.
ঘুরাঘুরির ব্যাপক ইচ্ছা আছে। চকচকে দেশগুলোতে যাওয়ার কোনো আগ্রহ নাই। যেসব জায়গা পর্যটকদের জন্য সাজিয়ে গুছিয়ে রাখে, সেখানে যেতে আমার ভালো লাগে না। অসাজানো বিশ্বটা আমি দেখতে চাই। আর যে দেশেই যাবো, সেই দেশের সুর আর ঐতিহ্যের যতটুকু পারি নিয়ে আসবো। আর খাবো স্থানীয় খাবার।

৪.
চলুক স্বপ্নবাজী
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

অসাজানো বিশ্বটা আমি দেখতে চাই

জটিল লাগল কথাটা। আপনে কি আত্মগোপন করে থাকা দ্বিতীয় প্রকৃতিপ্রেমিক নাকি? হাসি তবে আপনার ছবি তোলার হাত অসাধারন!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কস্কি মমিন!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

guest_writer এর ছবি

তবে আপনার ছবি তোলার হাত অসাধারন!!

হে হে! আর কত সাইফ বাই!

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! সাইফ ভাই...উনি আত্মগোপন করে থাকা দ্বিতীয় প্রকৃতিপ্রেমিক হইলেও হইতারেন!

ছবিও তুলেন সেরাম!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ঋদ্ধ [অতিথি] এর ছবি

যে দেশেই যাবো, সেই দেশের সুর আর ঐতিহ্যের যতটুকু পারি নিয়ে আসবো। আর খাবো স্থানীয় খাবার।

আহা... খাবারের কথা শুনলাম মনে হয় দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! দুঃখজনক। আমার নিজের ক্যাসেটের সংগ্রহটা এখনও আছে। যত্নেই আছে।

হাহাহাহাহা! দোয়া রাখবেন আমার জন্য!

হুমমম! আমার ইচ্ছেটাও অনেকটা এরকমই। বিখ্যাত জায়গায় অনেকেই যায়, এদিক ওদিক গিয়ে শপিং শেষে ফিরে আসে, কিন্তু সেখানকার সমাজ সংস্কৃতি সম্পর্কে কোনও ধারণা নেবার চেষ্টাও করেনা। এভাবে কোথাও ঘোরার চেয়ে বাসায় বসে ডিসকভারী চ্যানেল দেখা ভাল!

চেষ্টা করব চালানোর, তবে অলস মানুষ বলে কথা!
ভাল থাকুন।

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

বালিকার স্বপ্নগুলো অদ্ভুতরকম সুন্দর। পোস্টের নিচে 'চলবে' দেখে খুব ভাল লাগল। খুব তাড়াতাড়ি পরের পর্ব পড়তে চাই।

দুনিয়া ঘুরতে বের হলে খবর দিও। আমারও খুবই যাওয়ার শখ। দেঁতো হাসি

দারুণ লেখা। মাঝেমাঝে এরকম আবজাব পড়তে পারলে মনটাই ভাল হয়ে যায় হাসি

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ ভাইয়া, তোমার মন্তব্য আমাকে অনেক সাহস দেয়। দেঁতো হাসি আশা করি তাড়াতাড়িই দিব পরের পর্ব।

ইনশাল্লাহ... যদি নিজে পারি, তোমাকেও বলব! দেঁতো হাসি

আবারও অনেক ধন্যবাদ। ভাল থেক...

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

জীবন বদলে যাচ্ছে খুব দ্রুত, এই বদলের সাথে তাল মেলাতে পারছিনা কিছুতেই! কিছুদিন পরে হয়তোবা আরও অনেক কিছুর মতই স্বপ্নগুলোও হারিয়ে যাবে, যেভাবে অনেককিছুই হারিয়ে যায়। অন্তর্জালের কোনও এক ফাঁকে তবু থেকেই নাহয় যাক আমার না পূরণ হওয়া স্বপ্নগাথা! কোনও একদিন আপনাদের মন্তব্যগুলো আমাকে অনেকরকম দুঃখবোধ থেকে বাঁচাবে, হয়তোবা!

যদি ভেঙ্গে যায় তাহলে...........
স্বপ্ন ভাঙ্গার পর আবারও স্বপ্ন দেখার উদ্দ্যম বেঁচে থাক ।

নৈশী ।

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... কিন্তু স্বপ্নভঙ্গের বেদনার ধার যে বড় বেশি! মন খারাপ

ধন্যবাদ! ভাল থাকবেন!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুবিনয় মুস্তফী এর ছবি

নীলখেত থেকে প্রথম বইটা কিনি ১৯৯১ সালের জুলাই মাসে। (এর আগে পাড়ার দোকান থেকে সেবা'র বই কিনতাম কালে-ভদ্রে - ঈদের টাকা জমলে কিম্বা বাপের দয়া হলে।) সেই প্রথম বইটা ছিল বেলজিয়ান ডিটেকটিভ লেখক সিমনোন-এর 'ইনকোয়েস্ট অন বুভে'। হাতে শুধু ১০ টাকা ছিল - সীমিত বাজেটে পছন্দসই বই এই একটাই পেয়েছিলাম। পেঙ্গুইন ক্রাইম সিরিজের সবুজ মলাট। বাসায় এনে ১৫০ পাতার বই এক টানে শেষ করে ফেললাম। সেই থেকে শুরু। স্বদেশ প্রবাস মিলিয়ে প্রায় হাজার দেড়েক বই হয়ে গেল, কাঠের আলমারি আর সারি সারি কার্ডবোডের বাক্সে। কবে একটা বাসা হবে নিজের, সেই দিন গুনি। আর কিছু থাকুক না থাকুক, ওয়াল টু ওয়াল শেলফ থাকবে, এতটুকু জানি।

হোমস আর মরিয়ার্টি'র মরণ লড়াই হয় রাইখেনবাখ ফল্স-এ।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

দুষ্ট বালিকা এর ছবি

বাসা হোক তাড়াতাড়ি, শুভকামনা থাকল। অনেক ধন্যবাদ, পড়ে দেখার জন্য।

দুঃখিত অনিচ্ছাকৃত ভুলের জন্য। আজকাল গুগল সবকিছু হাতের কাছে এনে দিলেও অলস আমি তাকে ডাকাডাকি করতে তেমন পছন্দ করিনা!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফুল আকবর খান এর ছবি

না, চলুক অবশ্যই। স্বপ্ন শুনতে মজাই লাগে, দেখার প্রায় সমানই মজা।
জয়তু স্বপ্নগাথা!
পৃথিবীতে জনসংখ্যা আমিও বাড়াতে চাই না ব'লে বাবা'র পোস্টে আবেদন করলাম না, থাক! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ!

হাহাহাহাহা! আপনি ভুল করছেন, আমি নিজেও জনসংখ্যা অধিদপ্তরের 'মোস্ট ওয়ান্টেড লিস্ট'এ আসতে চাইনা!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফুল আকবর খান এর ছবি

এ-ই ভালো। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! দেঁতো হাসি

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম, লাইব্রেরী...
কেউ পড়ে শোনালে আমি চোখ বন্ধ করে ঘন্টার পর ঘন্টা শুনে যেতে পারি। নিজে বেশি পড়লে চক্ষু ব্যথা করে। খাইছে

২য় স্বপ্নটা খুবই কিউট... হাসি

আর বিশ্বভ্রমন...
স্বপ্নপূরণে বোধহয় একাই বেরিয়ে পড়তে হবে।
যদি তোর ডাক শুনে কেউ না আসে.... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহা! আমার বই পড়তে খুব ভাল লাগে। আমার ব্যাগে একটা গল্পের বই থাকে সবসময়েই!

ধন্যবাদ! দোয়া করবেন যেন পূরণ করতে পারি!

মন খারাপ... কেউ ডাক না শুনলে বেরিয়ে পড়ব একাই! কি আর করা!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আহমেদুর রশীদ এর ছবি

সাধু সাধু...

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

দুষ্ট বালিকা এর ছবি

আহা! ধন্যবাদ!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

আহা! ধন্যবাদ!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিবিড় এর ছবি

স্বপ্ন দেখা খুব ভাল কারণ স্বপ্ন না দেখলে মানুষ আর মানুষ হয় না। ছোট কালের অনেক স্বপ্ন বদলে গেছে কিন্তু অক্ষত রয়ে গেছে একটা, বই আর লাইব্রেরী নিয়ে স্বপ্নটা। এখনো স্বপ্ন দেখি নিজের একটা লাইব্রেরী থাকবে যেখানে থাকবে হাজার হাজার বই আমার পছন্দের বিষয়ের উপর। বই গুলা শেলফে থাকতে হবে এমন কোন কথা নেই বরং থাকতে পারে উলটা পালটা কিংবা স্তূপাকারে। অনেক গুলো বই মেঝেতে রাখা, শেলফে রাখা আর তার মাঝে আমি বই পড়ছি এই স্বপ্নের মজাই আলাদা হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! তাহলেতো দেখি আমি বেশ বড়সড় মানুষ! স্বপ্নের সাথে মানুষের আকার যদি সমানুপাতিক হারে বাড়ে তাহলে আমার আকার দৈত্যের মতই হবে বোধহয়! ভাইরে! বই নিয়ে সব স্বপ্নই সমান মধুময় লাগে আমার... মন খারাপ

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সবজান্তা এর ছবি

০১

কারণ বিষয়বস্তুর সামান্যতা আর ভুলে ভরা পোস্ট নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে ভাল লাগেই বা কার?

ভুলে ভরা পোস্ট শব্দটা দেখে একটু ধাক্কা লাগলো। আপনারই কোন একটা পোস্টে শিরোনামে বানান বিভ্রাট দেখে আপনাকে মন্তব্যের ঘরে জানিয়েছিলাম। আমি ঠিক জানি না আপনার এই বাক্যাংশের ইঙ্গিত সেদিকেই কিনা। যদি হয়ে থাকে আমি আন্তরিকভাবে দুঃখিত। সম্পূর্ণ অযাচিতভাবে সেই মাতবরি কোনমতেই আপনাকে কিংবা আপনার লেখাকে তুচ্ছ জ্ঞান করে নয়। আমি নিজেই অসংখ্য ভুল বানান, যতি চিহ্নের ভুল প্রয়োগে লিখে থাকি। আমি শুধু ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, পারস্পরিক এই শুধরে দেওয়ার সংস্কৃতি শুধু লেখকের জন্যই নয়, সামগ্রিক ব্লগোস্ফিয়ারের জন্যই উপকারী। তবু অজান্তে আঘাত দিয়ে থাকলে লজ্জিত।

০২

আপনার স্বপ্ন সংক্রান্ত পোস্টটা পড়ে মজা পেলাম।

বইয়ের স্বপ্নটা অনেকদূর পর্যন্ত মিলে যায়। অনেক বই হলে আমার নিজেরও যে প্রচুর আনন্দ হবে, এতে আমারও সন্দেহ নেই। তবে আজকাল এক ধরনের চাপ অনুভব করি, বই জমে যাওয়ার। চলতি ফিরতি পথে, আজিজই হোক, নিউমার্কেটই হোক কিংবা নীলক্ষেত কিংবা পল্টনের ফুটপাথই তোক, টুকিটাকি বই কেনা হয়েই যায়। কিন্তু বই পড়ার হারটা, এই কেনার হারের সাথে সামঞ্জস্যপূর্ণ না। ফলে আজকাল শুধুই মনে হয়, হায় হায় ! এতো বই কবে পড়বো ! হাজার হাজার লাইনের তলে চাপা পড়ার একটা অদ্ভুত অনুভূতি হয়। গত সপ্তাহ দুয়েক ধরে বই কেনার থেকে নিজেকে বিরত রেখেছি বহু কষ্টে। কাজেই আমার স্বপ্ন যে শুধু বই কেনার, তা না, একই সাথে প্রচুর বই পড়ারও। আমি শুধু ঘর সাজাতে বই চাই না। প্রতিটা বই-ই পড়ার ইচ্ছা আমার।

আপনি যেমন লাইব্রেরীর কথা বললেন তেমন বোধ করি বাংলাদেশের অনেক জ্ঞানী গুণী ব্যক্তিরই আছে। তবে টুটুল ভাইয়ের কাছ থেকে আমি দু জনের কথা জানি যাদের বিশাল লাইব্রেরী, এঁদের একজন হায়াৎ মাহমুদ, অপরজন অধ্যাপক আবু বকর সিদ্দিক।

০৩

অধিক সন্তানের ব্যাপারটা নিয়ে কী বলবো বুঝতে পারতেছি না। শুধু মনে হচ্ছে দেশের জনসংখ্যা অধিদপ্তরকে বলি শীঘ্রই একটি জনসংখ্যা বুমের ব্যাপারে সতর্ক থাকতে দেঁতো হাসি

০৪

ভ্রমনের ব্যাপারে আমারও আগ্রহ অনেক, যদিও কেনো জানি না, ঠিক বেড়াতে যাবার দিন আমার মন ভয়াবহ খারাপ হয়ে যায়। মনে হয় কী দরকার ছিলো বাসা থেকে বের হয়ে বাইরে যাবার। বেড়ানোর ইচ্ছা একদম উবে যায়। কিন্তু একটু জোর করে বের হয়ে বাসে উঠে পড়লেই আবার পুরো মুডে চলে আসি। তখন আবার বাসায় ফেরত আসার সময় মনে হয়, কী দরকার এই জঞ্জাল ঢাকা শহরে আসার !

তবে আমার কিছু স্বপ্নের ভ্রমনের জায়গা আছে, যার মধ্যে শুরুতেই আছে দার্জিলিং যেখানে বার চারেক যেয়েও শখ একবিন্দু কমে নি। অনেক আগে একটা ব্লগ সিরিজ লিখেছিলাম স্বপ্নদৃশ্য নামে। যেখানে কোথায়, কী পরিবেশে থাকার স্বপ্ন দেখি, তা বলেছিলাম।

০৫

ভালো থাকবেন। হাসি


অলমিতি বিস্তারেণ

দুষ্ট বালিকা এর ছবি

০১ > এবারে সত্যি সত্যি রেগে যাচ্ছি! আমি নিজেই মানুষটা বড় খুঁতখুঁতে। এডিট না করতে পারার দুঃখে অস্থির থাকি বেশিরভাগ সময়। ভুলগুলো শুধরাবার জন্য প্রাপ্য ধন্যবাদটুকু নেবার বদলে আপনি ধরে বসে আছেন যে আমি ক্ষিপ্ত। ক্যাম্নে কি? [কি- ঠিক আছেতো? চিন্তিত খাইছে ]

আমি আবার মানুষজনের থেকে বই এনে পড়তে পারিনা, যেগুলো পাওয়া যায়না কোথাও সেগুলোর ব্যাপারে অবশ্য কিছু করার থাকেনা! মন খারাপ বই কিনতে ভাল লাগে খুব, তাই কিনি, আর আমার মায়ের ভাষায়, আমি বই পড়িনা, গিলে খাই!

আরে আজিব! ভাল ক্রে পড়ে দেখুনতো আমি কি লিখেছি? [কি/কী নিয়ে আমি সারাজীবন কনফিউজড ছিলাম! মন খারাপ ]

হায়রে, দেশটাই ঘুরে দেখত পারলাম না... আর বিদেশ! মন খারাপ তবে আশা রাখি... কোনও একদিন!

আশা আছে, ভাল থাকার... আপনিও ভাল থাকুন, সবসময়!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সবজান্তা এর ছবি

হা হা...

"কি" দুইটাই ভুল হয়েছে। হবে "কী"।

বিনামূল্যে একটা সহজ বুদ্ধি দেই। যে প্রশ্নের উত্তর হ্যাঁ/না দিয়ে দেওয়া সম্ভব, সেটা "কি"। আর যে প্রশ্নের উত্তরে হ্যাঁ/না -এর বদলে অন্য কোন উত্তর দিতে হয়, সেগুলো "কী"।


অলমিতি বিস্তারেণ

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা!

আরে এই জিনিসতো জানিই! কিন্তু আমি কিছুতেই ভেবে বের করতে পারিনা যে আমি যা লিখব তার উত্তর হ্যাঁ/না দিয়ে দেয়া সম্ভব নাকি না! কী করি আমি? [এইখান ভুল হইলে 'কি/কী' বয়কট করব! :|]

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

আপনার স্বপ্ন আর আমার স্বপ্নের মধ্যে ব্যাপক পার্থক্য - বুঝিয়ে বলি -
১ - বইয়ের লাইব্রেরির কোনো শখ নাই - আমার শখ মুভি দেখার - মুভির লাইব্রেরি বানানো যেতে পারে. আমার প্রথম শখ টিভি দেখা - দিনরাত চিন্তা-ভাবনা ছাড়া ঘরটা অন্ধকার করে টিভি দেখা. পড়ালেখা শেষ করে ইচ্ছা আছে কব্জি ডুবিয়ে টিভি দেখবো. বিশাল এক টিভি কিনবো - যাতে ঘাড় উচিয়ে তুলার বালিশে শুয়ে দেখতে হয়, সোফার কুশনে না. বই পড়তে তো আর ভালো লাগে না - অনেক পড়েছি আমার ছোট ব্রেনের তুলনায় - এইবার একটু খেমা দিতে চাই.
২ - বিদেশে একা একা বাচ্চা মানুষ করার কথা মনে হলেই গায়ে জ্বর এসে যায়. আমার কাছে কেবলি মনে হয় নানা-নানী/দাদা-দাদী/মামা-মামী/চাচা-চাচি ছাড়া বাচ্চাতো আমাকে সারাদিন দেখেই টায়ার্ড হয়ে যাবে. আমি আবার খুব বোরিং মানুষ. তাছাড়াও বাচ্চারা আমার চশমা দেখে ভয় পায়.
৩ - কোথাও যেতে ইচ্ছা করে না - ইচ্ছা মতন খাওয়া দাওয়া করে পেটে হাত বুলাতে বুলাতে ফ্যানের নিচে নাক ডাকিয়ে মুখের কষ বেয়ে লালা ফালাইতে ফালাইতে খালি ঘুমাইতে মন চায় - স্বপ্নহীন গাড় ঘুম. কাজের চাপে কোনদিনই দুপুরে ঘুমানো হয় না মন খারাপ

বাই দ্যা ওয়ে - তপুর এই গান তা আমার খুব পছন্দের - এমবেড করলাম

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম! তাইইতো দেখি!

১। সিনেমা নিয়ে আমার চার নম্বর শখটা বলা যেতে পারে। বিস্তারিত পরে বলব। আমি টিভি একেবারেই পছন্দ করিনা। বোকা বাক্সটাকে বয়কট করেছি তিনবছর হলো।

২। বুঝলাম না, আমার ক্ষেত্রে উলটাটা হয়, বাচ্চাকাচ্চা আমার চশমা বেশ ভালই বাসে! চশমা আর চুড়ি, এই দুটোতো বাচ্চারা বেশ ভালা পায় জানতাম...!

৩। কি সর্বনাশ! অ্যাঁ

গানের জন্য ধন্যবাদ!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

তাইইতো দেখি!

১। সিনেমা নিয়ে আমার সখের কথাতো বলিইনাই... টিভি আমার ভালই লাগেনা... বোকা বাক্সটার সাথে সম্পর্ক ছেদের তিন বছর পার হয়ে গেল! মাঝে মাঝে হুটহাট একআধটা জিনিস দেখা হয়ে যায়, ঐটুকুই!

২। বাচ্চাকাচ্চা আমার খুব পছন্দ! আর অবাক ব্যাপার এইযে, বাচ্চারা আমার চশমা আর চুড়ি এই দুইটা জিনিস খুব ভালাপায়! আপনার ক্ষেত্রে উল্টোটা কেন ঘটে বুঝলাম না! চিন্তিত

৩। সর্বনাশ! অ্যাঁ ইয়ে, মানে...

মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ! ভাল থাকুন!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

স্বপ্নহারা এর ছবি

স্বপ্ন দিয়ে জীবন গড়া
কেড়ে নিলে যাব মারা!

আপনার সব স্বপ্ন পূরণ হউক...
দ্বিতীয় স্বপ্নটাতে আপনার টীম বড় হইলে ত আর ফেরেশতা থাকব না!
আপনার তিন নম্বরটা আমার এক নম্বর স্বপ্ন...খাইছে

হতাশাবাদীর হতাশাব্যঞ্জক হতশ্বাস!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

দুষ্ট বালিকা এর ছবি

অনেক অনেক অনেক ধন্যবাদ!

কেনু কেনু!

সবার স্বপ্ন পূরণ হোক। আমিন!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পারভেজ আহমেদ এর ছবি

লেখা অর্ধেক পোস্ট করেই ভুমিকম্প অবস্থা বানিয়ে ফেলেছেন (বালিকা এখন অনার্স পাস, তুমি করে আর বলা যাবে না), এই না হলে তুরস্ক আপা (নাকি জাপান আপা?)! বিশ্বভ্রমণ মনে হয় সবারই কমন স্বপ্ন... এর পাশাপাশি আমারটা আবার দুঃস্বপ্ন টাইপ, চাঁদতো খুবই কাছে, তাই বৃহস্পতিতে ল্যান্ড করতে ইচেছ হয়। লেখা ভালু হইছে..., ভাল কিন্তু আবজাবগাবের পরিমাণ কিঞ্চিত কম পড়েছে!!! গান শুনছি... তবে জাপান আপার নিজের গাওয়া গান শুনতে মন চায় হাসি

একটা পুরনো গান - http://3.ly/FnJ

দুষ্ট বালিকা এর ছবি

এম্মা কি বলছেন, আমারতো এইটুকু বয়েস! মাত্র বাও কিংবা তেও! মন খারাপ [এখনও পাশ করিনি ভাইয়া, ইন্টার্ণ করেতো নেই আগে! ] হাহাহাহাহা... ভালই বলছেন... ভাল বলার জন্য ধন্যবাদ! কিন্তু আবজাব কম পড়েছে।... চিন্তিত আচ্ছা, পরের বারে খেয়াল রাখব! গান, আর আমার... ইংরাজী গানের দুয়েকটা রেকর্ডিং আছে আমার, ভয়ে কাউরে শোনাই না! ইয়ে, মানে...

আহা ক্রীড, এযে আমার জানের টুকরা গান! one last breathe আমি কয়েক হাজার বার শুনেছি... :|

ধন্যবাদ আবারও!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুহান রিজওয়ান এর ছবি

লাইব্রেরী আমারো চাই...

বাচ্চা-কাচ্চা ও দরকার দেঁতো হাসি

বিশ্বভ্রমণে ও আপত্তি নাই...

লেখা ভালো লাগার কথা এই বেলাতে জানিয়ে যাই... ---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

দুষ্ট বালিকা এর ছবি

ইশ! ভাল্লাগলো শুনে!

তাই? আমার মতো এত্তগুলো? খাইছে

হুমমম! খারাপ না... খাইছে

হাহাহাহাহা! অনেক ধন্যবাদ!
ভাল থাকবেন!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

বছর দুই/আড়াই আগের ঘটনা। সাপ্তাহিক ২০০০-এর কাজে, অধ্যাপক আনিসুজ্জামান, সিরাজুল ইসলাম চৌধুরী আর ইমদাদুল হক মিলনের বইঘরের খোঁজখবর নিতে গেছিলাম। তাদের বইঘর দেখে ইর্ষা জেগেছিল মনে। মনে মনে ভাবছিলাম, এমন একটা ব্যক্তিগত বইয়ের গর্বিত মালিক হবো কবে [যদিও আমার অনেক বই এমন স্বপ্ন সেই ছোটবেলা থেকেই দেখে আসছি]! ব্যক্তিগত বইঘরের স্বপ্ন সফল করতে সেই থেকে প্রতিমাসেই ২/৪টা করে বই কিনি। এখনো সে ধারা বহাল আছে। মাঝখানে ইউনিভার্সিটি হলে থাকার কারণে অনেক বই অনেকে নিয়ে আর ফেরত দেয়নি, আবার কেউ কেউ না বলেই নিয়ে গেছে। এখন বাসায় থাকার কারণে আর চুরি যায় না। তাই একটু একটু করে বইয়ের টিলা জমছে!

দুষ্ট বালিকা এর ছবি

হল থেকে সত্যিই বড্ড বেশি বই হারায়! আমার কতগুলো দামী বই হারিয়েছে ছেলেদের হল থেকে! মন খারাপ টিলা জমে জমে পাহাড়-পর্বত হোক... এই কামনা থাকল!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দময়ন্তী এর ছবি

আহা স্বপ্নেরা!
আমার লাইব্রেরীর স্বপ্নটা আরেকটু বড়৷ আমার লাইব্রেরীটা হবে হিমালয়ের কোথায়ও একটা৷
কলস্বনা কোনও নদীর কাছাকাছি৷ মন্দাকিনি বা বিপাশা কিম্বা অলকনন্দার কাছেপিঠে৷ লাইব্রেরীতে একদিকের দেওয়াল হবে ধবধবে সাদা আর থাকবে একটা প্রোজেক্টার৷ দেওয়ালে ফেলে সিনেমা দেখার জন্য৷
আহা আমার উদ্বাস্তু বইগুলো কবে যে নিজেদের একটা ঘর পাবে! বেচারারা আমার সাথে সাথে যাযাবব্রের মত ঘুরে বেড়ায়৷

আর বেড়ানো তো আমার রক্তে মজ্জায়৷ আমি মাঝে মাঝেই একাএকা পিঠে একটা ব্যাকপ্যাক নিয়ে কোথায়ও চলে যাই৷ একবার এমনি করে চলে গেছিলাম ভারত-চীন সীমান্তের চক্রাতায়৷ সেখানে আবার ভুল করে মিলিটারি এলাকায় ঢুকে গেছি , লাল লাল গালের বাচ্চা বাচ্চা গাড়োয়ালি কিশোর যুবক --- আমার বাংলাঘেঁষা হিন্দী আর ওদের গাড়োয়ালি মেশা হিন্দী -- কেউই কারো কথা বুঝি না---- ইশারা ঈঙ্গিতে বোঝা গেল আমি বিনা অনুমতিতে ঢুকেছি -- এদিকে ওটা যে সংরক্ষিত এলাকা তা জানতাম না৷ শেষে মিলিটারি ক্যান্টিনে নিয়ে আলুপরাঠা আর চা খাওয়ার জন্য ঝোলাঝুলি করতে লাগল বাচ্চা মিলিটারিরা৷ সে এক ক্যাঁচাল বটে! হাসি
এই ২০০৯এ আমার মিশর যাবার পরিকল্পনা ছিল, ২০১১য় হরপ্পা-মহেঞ্জোদরো আর ২০১৮তে মাচুপিচু৷ কিন্তু এই বিশ্বজোড়া মন্দা পরিকল্পনা চৌপাট করে দিল৷

১০টা বাচ্চা দত্তক নেওয়ার স্বপ্নটা খুব ভাল লাগল৷ চলুক
এই মনটা বাঁচিয়ে রাখুন৷ আপনার সমস্ত স্বপ্নের জন্য শুভকামনা রইল৷
-------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

দুষ্ট বালিকা এর ছবি

অতটা স্বপ্ন দেখার সাহস করে উঠতে পারিনি কখনও, নাহলে বাধনহারা স্বপ্নেরা কি আর বন্দী থাকে? শুনে ভাল লাগল...আশা করি উদ্বাস্তু বইয়েরা ঘর পাবে শিগগিরি!

আহা! বড় ভাল লাগল। এতটা স্বাধীনতা পাইনি কখনও! মন খারাপ বন্দী থাকতে ভাল লাগেনা আর!

ধন্যবাদ! দোয়া করবেন যেন সফল হই!
চেষ্টা চলবে।

ভাল থাকুন...সবসময়!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শেহাব [অতিথি] এর ছবি

ড. জামাল নজরুল ইসলামের বড় ভাইয়ের বাসায় এরকম দেয়ালজোড়া বইয়ের শেলফ দেখেছিলাম...

দুষ্ট বালিকা এর ছবি

হিংসা!

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।