Notes from the Underground By Fyodor M. Dostoevsky

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: বিষ্যুদ, ০৯/১০/২০০৮ - ৪:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

দস্তয়েভস্কির লেখা সম্পর্কে মিখাইল বাখতিনের আর একটা উদ্বৃতি দিচ্ছি তিনি বলে থাকেন যে দস্তয়েভস্কি যদি উপন্যাস না লিখে শুধু দর্শন র্চচ্চা করতেন। তাহলে তিনি দার্শনিক হিসাবে ইতিহাসে টিকে থাকতেন। এর উৎকৃষ্ট উদাহরণ হচ্ছে এই বইটি। না এটা কোনো কাহীনি নয় , নয় কোনো উপন্যাস। আমার মতে এটা পুরোপুরি দার্শনিক একটা বই। নিজের বাসা কে সে একটা গর্ত মনে করে। আর নিজেকে ইদুর। কিভাবে প্রতিদিনকে সে চ্যলেঞ্জের সাথে গ্রহন করছে। সেভাবে একজন মানুষ চায় আসলে পৃথিবীটা সম্পুর্ণ তার বিপরীত। সৃষ্টিশীল মানুষদের সমস্যা আরো বেশী। এই সমস্যা মুলত এখানে ব্যখা করেছেন তিনি। তারপরেও দস্তয়েভস্কির গদ্যটার মজাই আলাদা।


মন্তব্য

মুজিব মেহদী এর ছবি

প্রতিটা বই নিয়ে আরো কিছু বেশি কথা বলা গেলে ভালো হতো।
সেটা অবশ্য সময়সাপেক্ষও।

তবে বাংলায় এই পরিচিতিটুকুও মূল্যহীন নয়।
...............................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।