Lolita a Film by Adrian Lyne

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: মঙ্গল, ০১/০৯/২০০৯ - ৬:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কোনো না কোনো ভাবে নবোকভের ললিতা উপন্যাসটা পড়ে নাই এমন পাঠক জগতে বিরল। অথবা যারা পড়েনি তার অন্তত ছবিটা দেখেছে। ললিতা নিয়ে রাশিয়া, ইতালি, স্পেন, ফ্রান্স হলিউড মিলিয়ে খান দশেক মুভি হয়েছে। তার মধ্যে তিনটা দেখতে পেরেছিলাম অরি ফ্রসের ললিতা কুব্রিক আর লাইনিরটা। কুব্রিকের সমস্যা হচ্ছে সে যা ধরে সবই ক্লাসিক হয়ে যায়। ঝোকটা তার ঐদিকে। ফ্রসেরটা দেখে মনে হয়েছে ফরাসীরা কাহিনী টাহিনী ছেড়ে শুধু সেক্সটুকুকেই উপজিব্য চায়। শিল্পী মনের এই বিচিত্র গতি নিয়ে জগতে খুব বেশী ভাল লেখা নাই। টমাস মানের ডেথ ইন ভেনিসও এই ঘরানার শ্রেষ্ট কাজ। যাই হোক ললিতার কাহিনী আশা করছি কেউ বিস্তারিত জিগাইবেন না। আমি শুধু মেকিংটার প্রশংসা কররো। আমি বরাবরই লাইনির কারিগরির দিকটা পসন্দ করি। তার মতো নিখুত রঙ্গের কাজ খুব কম পরিচালকই করতে পেরেছে। লাইনি ললিতাটা দেখলে তার প্রমাণ পাওয়া যায়। ডিটেলসের কারণে ছবিটা ভয়ানক প্রানবন্ত মনে হয়। এ মুভিতে লেখকের বা নায়কের ভূমিকায় অভিনয় করেছেন জেরেমি আইরনস আর ললিতার ভূমিকায় অসাধারণ অভিনয় করেছেন ১৫ বছরের দোমিনিক সোয়াইন। এটাই তার প্রথম মুভি ছিল। কিন্তু তার অভিনয় দেখে এক্কেবারে পাক্কা অভিনেত্রী মনে হয়।


মন্তব্য

দ্রোহী এর ছবি

আমি ছবিটি আগে দেখেছি আর বইটি পরে পড়েছি।

জেরেমি আয়রনস ও ডমিনিক সোয়াইনকে অসাধারণ লেগেছিল।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার অসম্ভব প্রিয় একটা সিনেমা। এই একটা ভার্সনই দেখেছি। এমনকি স্ট্যানলি কুবরিকেরটাও দেখা হয়নি। এই সিনেমা দেখেই প্রথম জেরেমি আয়রনস'এর ভক্ত হয়ে যাই। সিনেমার মেকিংটা অসম্ভব দারুণ। একদম শেষে গিয়ে কিছু দৃশ্য সেভাবে টানেনি অবশ্য।

হাসিব এর ছবি

পেডোফাইল কাহিনী ভালো পাই না । শিল্প সাহিত্য ইত্যাদি অলঙ্কার ব্যবহার করে সেইটার কোন অংশ জায়েজও করতে চাই না । থাম্বস ডাউন ।

যুধিষ্ঠির এর ছবি

আপনার লেখাগুলোর শিরোনাম বাংলায় দেয়া যায় না? প্রয়োজন হলে তো ইংরেজী ব্যবহার করতেই হবে, তবে এক্ষেত্রে তো ব্যাপারটা পরিহার করা যায় বলে মনে হলো। নীড়পাতায় অপ্রয়োজনীয় ইংরেজীর ব্যবহার দেখতে ঠিক ভালো লাগে না। ব্যাপারটা একটু বিবেচনা করবেন?

দুর্দান্ত এর ছবি

ফ্রসেরটা দেখে মনে হয়েছে ফরাসীরা কাহিনী টাহিনী ছেড়ে শুধু সেক্সটুকুকেই উপজিব্য চায়।

আমারতো মনে হয় হাজারটা গল্পের ভিড়ে 'লোলিটা'র এই পেডোযৌনতাই একে স্বকীয়তা ও উল্লেখযোগ্যতা দেয়। এটা যদি এই গল্পতে না থাকতো, তাহলে শুধু এর শিল্পগুন এই বইটিকে এতটা জনপ্রিয় করত? আবার এই জনপ্রিয়তা না থাকলে একে নিয়ে কটা ছবি হত? অসম যৌনতা সহ্য করা যায় (লাস্ট ট্যাংগো ইন প্যারিস) , কিন্তু অস্বাভাবিক যৌনতা আমার ভাল লাগে না। বিশেষ করে যখন সেই যৌনতার বিষয় ১২ বছরের এক শিশু।

এই ছবিটা তাই আমি দেখবো না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।