Foe By J. M. Coetzee

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: শুক্র, ১০/০৪/২০০৯ - ২:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

2003 সালের নোবেল বিজয়ী উপন্যাসিক জে এম কোয়েতজি বেশ জটিল একজন লেখক। তার উপন্যাসগুলো একটু ভিন্ন ধরনের। তার লেখা উপন্যাস গুলোর মধ্যে' লাইফ এন্ড টাইম অব মাইকেল কে' এবং 'ফো' উপন্যাস দুটি পড়ার পর তাই মনে হল। তার এদুটো উপন্যাসের গুরুত্ব পুর্ন চরিত্র গুলো প্রতিবন্ধী। মাইকেল কের উপরের ঠোট চেরা। আর ফো উপন্যাসের অন্যতম চরিত্র ফ্রাইডের জিহবা কাটা। আসলে ফো উপন্যাসটির নাম করন হয়েছে ইংরেজি সাহিত্যর প্রথম যুগের লেখক ড্যানিয়েল ফো তথা ড্যানিয়েল ডিফোর নামানুসারে। আর এ উপন্যাসের চরিত্রগুলোর মধ্যে ডিফো রচিত রবিনসন ক্রুসোর নায়ক ক্রুসো আর ফ্রাইডে। সুশান বাটন চরিত্রটা নতুন। আসলে এটা অনেকটা আধ্যাতি্বক টাইফের উপন্যাস। স্রষ্টার সাথে সৃষ্টির যে আন্তরনৈতিক সম্পর্ক তিনি তার এক মন্তআধ্যাত্বিক বয়ান দিয়েছেন। প্রথম দিকে পড়তে পড়তে মনে হয়। কোনো এক নির্জন দ্বীপে সুশান বার্টন নামের এক মহিলার জীবন নিয়েই বোধয় এই আখ্যান যেখানে ইতিমধ্যে রবিনসন ক্রুসো আর ফ্রাইডে উপস্থিত। রবিনসনের মৃত্যু সুশান বার্টন আর ফ্রাইডের লন্ডনে প্রত্যাবর্তন এবং তাদের শ্রষ্টা ড্যানিয়েল ডিফোর সাথে তাদের সাক্ষাৎ। ড্যানিয়েল ডিফো তাদের নিয়ে যে গল্পটি লিখবেন। তা নিয়ে তার সাথে চরিত্র সমুহের অন্তরনিহিত সম্পর্ক যে সম্পর্ক স্রষ্টা এবং তার সৃষ্টির মধ্যে নিহিত সস্পর্ককে নির্দেশ করে। সত্যি পড়ে অভিভুত হবার নয় আশ্চর্য হবার মত নিরীক্ষা আছে এখানে। উপন্যাস নিয়ে পশ্চিমের লেখকরা কি পরিমান নিরীক্ষা করছেন। উপন্যাসে ফর্ম ভেঙ্গে বেরিয়ে আসার কিংবা নতুন ফর্ম তৈরী করার তা কিঞ্চিৎ অনুমান করা যায়। পেঙ্গুইন কে ধন্যবাদ।


মন্তব্য

দময়ন্তী এর ছবি

লাইফ & টাইম অফ মাইকেল কে -- আ: অদ্ভুত বই একখানা৷ তাতে সময়ের কোন উল্লেখ নেই৷ কিছু ইশারা আছে৷ কেপটাউনের দাঙ্গার কথা আছে৷ সিভিল ওয়ারের কথা আছে৷ যেখানে যে সময়ে যুদ্ধই ঈশ্বর সেইসময় মাইকেল কে'র গল্প শুরু হয়৷

কে ফর কাফকা কি? অন্তত বেশ কিছু জায়গায় তাই তো মনে হয়৷
-----------------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

মূলত পাঠক এর ছবি

আজকাল পুরোপুরি গন্ডমূর্খ হয়ে গেছি, বইপত্র আর পড়া হয় না। আপনি আরেকটু বিস্তারে লিখুন না আপনার পঠন-অভিজ্ঞতা, আমাদের ঘোলের গেলাসটা তাইলে একটু বড়ো হয়।

একজন [অতিথি] এর ছবি

ভাল লাগল।আরেকটু বিস্তারিত হলে আরো ভাল হত, বিশেষ করে লাইফ এন্ড টাইম অব মাইকেল কে' ।

সুবিনয় মুস্তফী এর ছবি

কূত্সী অসাধারণ। প্রথম পড়েছিলাম 'ওয়েটিং ফর দ্য বার্বারিয়ান্স'। ঝিম মেরে বসেছিলাম শেষ করার পরে। মাইকেল কে'ও সেই রকম মর্মস্পর্শী একটা বই। ফো বইটার ঘটনা মোটামুটি ভূলে গেছি, প্রায় ৬-৭ বছর আগের কথা। তবে অবশ্যই বার্বারিয়ান্স-টা একবার পড়ে দেখবেন, ভালো লাগবে আশা করি।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।