হৃদয়ের কথকতা . . .

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: শনি, ২২/১১/২০০৮ - ৯:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি ছিলাম স্বয়ং বুদ্ধের মতো অর্ন্তমুখী ধ্যানে মগ্ন,
আকাশের নীল, পাহাড়ের সবুজ, সাগরের ঢেউ, কপোতের শুভ্র ডানা,
নির্ঝরনীর বুকে চাঁদের টলোমলো রূপ, বরষার প্রথম
হৃদয় শীতল করা স্নিগ্ধ বৃষ্টির ছোঁয়া, মলিন ডায়েরি- রঙিন কলম,
মন খারাপ করা সন্ধ্যায় গিটারের টুংটাং আর হৃদয়ের ক্যানভাসে
হাজারো স্বপ্নের আঁকিবুকি- এই ছিলো আমার নিত্যদিনের সহচর।
আমার নিবিষ্টতা ছিলো একান্ত ভালোলাগায়, নিমগ্নতা ছিলো আপন বলয়ে
আবিষ্টতায়, আমি ছিলাম এক দুর্বিনীত যাযাবর যে চাইলেই
বিশ্বাসের পাখায় ভর করে আরব বেদুঈনের মতো ধূ ধূ মরুভূমির
বুক থেকে তুলে আনতে পারত প্রাগৈতিহাসিক যুগের স্মৃতিচিহ্ন,
চাঁদের বুক থেকে নিমিষে কুড়িয়ে আনতে পারতো মুঠো মুঠো নীল জ্যোৎস্না,
সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে দিতে পারতো একবিন্দু সুন্দরকে
বাঁচানোর জন্য অজস্র হৃদয়ের হাহাকার।
কিন্তু -
"রাতের সব তারাই আছে দিনের আলোর মাঝে" - এ সত্যটুকু
উপলব্ধি করতেই আমারো তপস্যা ভঙ্গ হয়েছে বিশ্বামিত্রের মতো।
আমি চোখ মেলে তাকালাম, হৃদয় দিয়ে অনুসন্ধান করলাম,
যুক্তির বাণ দিয়ে রক্ত ঝরালাম, অবশেষে পরাজিত হলাম,
ভালোবাসলাম চিরন্তন সত্যকে, সত্যের আবিষ্টকে।
আমারই মতো তুমিও কি তাই?
যদি অনুমতি দাও-
যুগল বাঁধনে বাঁধিব হৃদয়,
যদি ছুড়ে ফেলো
তবে লইব কুড়ায়ে, সযতনে করিব ধারণ সারা অন্তরময়।

এর চেয়ে কোন শুদ্ধতম আবেগ কিংবা স্পষ্টতম উচ্চারণ আমার জানা নেই।


মন্তব্য

তারেক এর ছবি

আপনার বাকি লেখাগুলো থেকে একটু আলাদা নাকি আমার পড়া হয় নি আপনার এরকম অন্যান্য কবিতাগুলো?
এই ধরণের কিছুটা ন্যারেটিভ কবিতাগুলো আমার বেশ লাগে। এই কবিতাটাও খুব সুন্দর।

আমি ছিলাম স্বয়ং বুদ্ধের মতো অর্ন্তমুখী ধ্যানে মগ্ন
-এই পংক্তি পড়ে কবিতায় না মজে আর উপায় কি?

ঝরাদা, আরেকটু নিয়মিত হইলে কি হয়, হ্যাঁ?

আপনার "লুটেরা বৃষ্টি এবং ভেনাস", "এক চিলতে সুনীল আকাশ" আমার খুব ভালো লাগা দুইটা কবিতা। এখানে জানায়ে রাখলাম হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ তারেক। আপনার মন্তব্য সবসময় আমাকে প্রেরণা দেয় । এর একটা অন্যতম কারণ আপনি আমার মতোই কবিতাপ্রেমী। এটা আসলে একটা প্রেমপত্র, প্রায় ছয় বছর আগে লেখা হয়েছিলো।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

তারেক এর ছবি

খাইছে! কন কি!!
কারে লেখসিলেন?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

ঝরাপাতা এর ছবি

আর কারে? একটা মাইয়ারে।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নির্জর প্রজ্ঞা এর ছবি

"প্রেমে পড়া আর প্রেম করার নেতিবাচক দিক হলো এটা মানুষকে সংকীর্ণ /অর্ন্তমুখী করে দেয় " প্রেম না করার স্বপক্ষের যুক্তি ছিল আমার। প্রেম করার যুক্তিগুলা দিলেন আপনার কবিতায়।

আপনার শব্দের ব্যবহার অসাধারন। আপনি যে কেবল কবিতা প্রেমিকই নন একজন শব্দ প্রেমিক সেটা স্বীকার করতেই হবে। সুন্দর শব্দের ব্যবহার আমাকে মুগ্ধ করেছে।

শুভ কামনা সবসময়ের জন্য

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

ঝরাপাতা এর ছবি

আপনার মুগ্ধতাই আমার প্রাপ্তি। শুভ কামণার জন্য অনেক অনেক ধন্যবাদ।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এর চেয়ে কোন শুদ্ধতম আবেগ কিংবা স্পষ্টতম উচ্চারণ আমার জানা নেই

"তর" হবার কথা ছিলো না কি?
আলগা মাস্তানির জন্য ক্ষমাপ্রার্থী।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ঝরাপাতা এর ছবি

খাইছে। কি দিনকাল পড়ছে! সন্ন্যাসীও দেখি মাস্তানি করে!


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

কল্পনা আক্তার এর ছবি

প্রেম পত্র!! সাংঘাতিক লিখেছেন! যার জন্য লেখা, শেষ পর্যন্ত তাকে পত্রটি দিয়েছিলেন তো!

.............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ঝরাপাতা এর ছবি

আবার জিগায়!


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই চমৎকার লাগল। নিয়মিত লিখুন।

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ বিডিআর ভাই। চেষ্টা করবো।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অসাধারণ !
আরো একটু বেশি বেশি লিখতে পারেন না?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ঝরাপাতা এর ছবি

বেশি বড়ো লেখা দেখলে যদি না পইড়া ফেইলা দেয়? তহন কি অইব?


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

রানা মেহের এর ছবি

খুব ভালো লাগলো কবিতা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ রানা ভাই।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।