গালিব এবং শামসুর রাহমান

যূথচারী এর ছবি
লিখেছেন যূথচারী (তারিখ: রবি, ১৭/০৬/২০০৭ - ৮:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

শরাব তো ছেড়েই দিয়েছি, গালিব-
কেবল পান করি মেঘলা দিনে আর জোসনা রাতে!

-এটি নয়, মির্যা গালিবের যে শের-টি জগৎজোড়া খ্যাত সেটা হলো-

ইশক পর তো জোর নেহি, ইয়ে ও আতশ, গালিব- জো লাগায়ে ন লাগে, বুজায়ে ন বুজে।
প্রেমের ওপর জোর খাটে না, এটা সেই আগুন যা জ্বালালে জ্বলে না, নেভালে নেভে না।

না মির্যা গালিব এই পোস্টের নায়ক নন। এই পোস্টের নায়ককে আমি খুঁজছি, বলতে পারেন গরুখোঁজা কিংবা দারুচিনি দ্বীপের নায়িকার খোঁজের মতো গভীর অভিনিবেশ সহকারে খুঁজছি। মির্যা গালিবকে মুরতাদ ঘোষণা করে কে তার মাথার দাম নির্ধারণ করেছিল? অথবা কারা?

কারা তারা? যারা মুহাম্মদকে পিটিয়ে রক্তাক্ত করেছিল? কে ওমর ওসমান আর আলীকে হত্যা করেছিল? অথবা কারা? কে হাসানকে বিষ খাইয়েছিল এবং হোসেনকে পিপাসার্ত রেখে নিমর্মভাবে হত্যা করেছিল? কারা ওমর খৈয়াম এবং জালালুদ্দীন রুমিকে কাফের ফতোয়া দিয়েছিল? কারা হত্যা করেছিল মানসুর হাল্লাজ এবং আবু হানিফাকে? কারা কবি ইকবাল এবং শামসুর রাহমানকে মুরতাদ ফতোয়া দিয়েছিল? কারা নজরুল আর জাহানারা ইমামের শারীরিক অসুস্থতা নিয়ে উল্লাস প্রকাশ করেছিল?

এরাই কি তারা নয় যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল? এরা কি তারা নয়, যারা মুহাম্মদকে তার সময়ে পাথর মারে এবং মুহাম্মদের পরে মুহাম্মদের ধর্মকে বিক্রি করে জীবন চালায়? এরাই কি তারা নয় যারা জালালুদ্দিন রুমির গলাকাটার ফতোয়া দিয়ে পরে তার সোল এজেন্ট হয়ে যায়? এরাই কি ইকবালের মাথার দাম ঘোষণা করে ইকবাল মরার পরে ইকবালের পদতলে আশ্রয় নেয়ার জন্য মরিয়া হয়ে যায়নি? এরাই আজ জাহানারা ইমামের বিরোধিতা করছে, এরাই একদিন জাহানারা ইমামকে তাপসী রাবেয়ার পাশে বসানোর জন্য মরিয়া হয়ে উঠবে।


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
ভুল সময়ের মর্মাহত বাউল

যূথচারী এর ছবি

????????????????????
______________________________________________
চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

সুমন চৌধুরী এর ছবি


.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

হযবরল এর ছবি

সত্য।

ঝরাপাতা এর ছবি

শামসুর রাহমানের একটা কবিতার কথা মনে পড়ে গেলো।

কবি, ধরো তুমি প্রস্তুত হচ্ছো মৌলবাদী বিরোধী মিছিলে যোগ দিবে বলে।
আমি তোমায় বাধা দিলাম, তখন তুমি কি করবে?

তখন আমি কোন বাধাই মানবো না,
তোমার হাত ধরে যুগলবন্দী দীপক রাগিনী হয়ে নিশ্চিত মিশে যাবো ভাস্বর জনস্রোতে।

কবিতার কথাগুলো নিজের মতো করে লিখেছি, একজ্যাক্ট মনে নেই বলে।
_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।