হৃদয় তবে

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: শনি, ০৭/০৬/২০১৪ - ৭:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রাণের কাছে জলাভূমি আজ নত হয়েছে ছায়ায়
অথবা নত জলের কাছে প্রাণ
শব্দই গাঁথে জীবনের অস্ফুট
এসো তবে আজ ঈশারায় সব গল্প বলার শুরু
যদিও কিছুই বলার নেই আমার!

যদিও মেঘের ওপারে আর কিছুই দেখিনি আমি
ভোর হয়েছে দিগন্তে যখন আমি ফিরে গেছি পশ্চিম থেকে আরও পশ্চিমে- আরও
নিজের ছায়ায় নিজেকে দেখে চিনতে পারিনি তবু
সত্য যা তা সত্যের মাঝে শিল্পের মত বাঁচে
আমার য কিছু না বলা ছিল
অস্ফুট রয়ে গেছে!

এমন কখনো তোমার হৃদয় তোমাকেই যদি বিঁধে
স্বপ্নদৃশ্য চারু চোখ নিয়ে নদীর আবেগে নাচে
বাতাসে আগুন, সন্ধ্যা ছড়ায় পূর্বীর চেনা ধুন
উপরে নিচে চারপাশ জুড়ে হলুদ শুধু কি রোদ?
সান্ধ্যবিষাদ চরাচরব্যাপী সংক্রমিত হোক!


মন্তব্য

এক লহমা এর ছবি

"এমন কখনো তোমার হৃদয় তোমাকেই যদি বিঁধে
স্বপ্নদৃশ্য চারু চোখ নিয়ে নদীর আবেগে নাচে
বাতাসে আগুন, সন্ধ্যা ছড়ায় পূর্বীর চেনা ধুন
উপরে নিচে চারপাশ জুড়ে হলুদ শুধু কি রোদ?
সান্ধ্যবিষাদ চরাচরব্যাপী সংক্রমিত হোক!"
- হোক তবে, তাই হোক, সান্ধ্যবিষাদ চরাচরব্যাপী সংক্রমিত হোক!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

দীনহিন এর ছবি

'যদিও কিছু বলার নেই আমার!' বা, 'যদিও মেঘের ওপারে আর কিছুই দেখিনি আমি!' বা, যদিও 'আমার যা কিছু না বলা ছিল
অস্ফুট রয়ে গেছে!' তবু, 'স্বপ্নদৃশ্য চারু চোখ নিয়ে নদীর আবেগে নাচে', তবু 'বাতাসে আগুন, সন্ধ্যা ছড়ায় পূর্বীর চেনা ধুন!'

চলুক, মণিদি!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

মণিকা রশিদ এর ছবি

সূর্য ওঠা ভোরে বসে সন্ধ্যার আলাপ! হাসি

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লাগছে একটি কবিতা পড়ে!! ধন্যবাদ মনি আপু কে তার হৃদয় ছোঁয়া কবিতাটার জন্য। একজন কবিকে তার অসাধারন কবিতাটার শুভেচ্ছা আমার পক্ষ থেকে সামান্য কয়টি চরণ দিয়ে দিলাম গ্রহন করলে খুশী হব।

"নিয়তির হাতে ভাঙ্গে সপ্ত আসমান
রামধনু জলকেলি রঙ্গীন বৈভব
মিথ্যে আশা পাতকীর অপূর্ণ দেহ
চেটে চেটে ক্লান্ত ছল মিথ্যে নিপূণ
মৌণতায় শান্তি খুঁজে একদা হরিণ।"

ভালো থাকবে মনি আপু।

আকিল।

অতিথি লেখক এর ছবি

আপনার কবিতার মাঝে মায়া লুকিয়ে আছে। দারুণ। নিশাচর জীব।

অতিথি লেখক এর ছবি

দারুন লেগেছে।

গোঁসাইবাবু

ত্রিমাত্রিক কবি এর ছবি

চমৎকার মণিকাদি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নীড় সন্ধানী এর ছবি

এই মোহনীয় কবিতাটা দিয়ে অনায়াসে একখানা গান তৈরী করা যায়, তাই না মনিকাদি? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাহসিন রেজা এর ছবি

চমৎকার

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

অতিথি লেখক এর ছবি

কবিতা পড়ার অভ্যাস খুব একটা নাই। হয় তো কবিতার ভাষা বুঝতে পারি না তাই। তবুও এই কবিতাটা পড়ে কেমন যেন আছন্ন হয়ে যাই।
ধন্যবাদ মনি আপুকে, এমন সুন্দর করে লেখার জন্যে।

এ এস এম আশিকুর রহমান অমিত।

অতিথি লেখক এর ছবি

নিজের ছায়ায় নিজেকে দেখে চিনতে পারি না তবু সত্য যা তা সত্যের মাঝে শিল্পের মত বাঁচে।ভালো লেগেছে। আনান ইবনাত

অতিথি লেখক এর ছবি

এমন কখনো তোমার হৃদয় তোমাকেই যদি বিঁধে
স্বপ্নদৃশ্য চারু চোখ নিয়ে নদীর আবেগে নাচে

aliahasan

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।