পুষ্পপাপ

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: রবি, ২৩/০৮/২০১৫ - ১১:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রকারান্তরে হয়েছি বৈদেশিক
এখন আর হাত বাড়ালেই হাতে এসে
টুপটাপ বসে না পুষ্পপাপ
আমার কোনো অতীত নেই, কোনো
রথযাত্রায় নেই ফেলে আসা কোনো
শোলার টুপি, লাল শরবতী ফুল।

তোমাকে দেখেছি কতোকাল আগে
অন্ধকারের ছায়া দুই হাতে মেখে
হেঁটে আসছ ঘুম থেকে নির্ঘুম
বৃত্তের থেকে বেরিয়ে আসছ
মুমূর্ষু অন্ধকারের পাশে
জীবনের মতো, আলোর মতো
নিঃশ্বাসের মতো
আকাশের দিকে হেঁটে যাওয়া রূপকথার আশ্চর্য রোপওয়ে

বিবর্তনে বিষন্ন শাড়ির বাড়েনি আয়তন,
আমার কোনো ব্যক্তিগত অলৌকিক সখা ছিলো না কোনোদিন-
আমার কোনো পুত্র নিহত হয়নি চক্রব্যুহে
আমার অশ্রু মোছাতে আসোনি তুমিও কোনোদিন!


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

মাঝের অংশটুকু ভালো লাগল বেশি। হাসি

মণিকা রশিদ এর ছবি

ধন্যবাদ, রনিজু! লইজ্জা লাগে

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

মৃষৎ এর ছবি

চমৎকার

মণিকা রশিদ এর ছবি

অনেক ধন্যবাদ লইজ্জা লাগে

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে

মণিকা রশিদ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

হারাধন এর ছবি

মাঝের অংশ আমারও ভালো লাগলো।

পুষ্পপাপ মানে কি?

"আমার কোনো ব্যক্তিগত অলৌকিক সখা ছিলো না কোনোদিন
আমার কোনো পুত্র নিহত হয়নি চক্রব্যুহে
আমার অশ্রু মোছাতে আসোনি তুমিও কোনোদিন!"

-- এই অংশের তর্জমা ?

মণিকা রশিদ এর ছবি

পুষ্প মানে ফুল, তাই না?
আর তর্জমা করে যদি কবিতা বুঝতে হয় তবে সেইদিকে না যাওয়াই ভালো; নয়?
বাই দ্য ওয়ে, আপনার মহাভারত পড়া আছে? আমাদের বাংলা সাহিত্যের অনেক উপমা আসে আমাদের ভারতীয় পুরাণ থেকে। ইংরেজী সাহিত্যে যেমন আসে বাইবেল আর গ্রীক-রোমান পুরাণ থেকে।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

-- এই অংশের তর্জমা ?

কবিতা সাহিত্যের সবচেয়ে দুর্বোধ্য পাঠ মনে হয় আমার কাছে, আবার একই সাথে কবিতার পাঠোদ্ধার আমার কাছে মেরু অভিযানের মতই রোমাঞ্চকর লাগে! তাই কবি যদি অর্থ বলে দেন আগে-ভাগেই, তাহলে মনে হয়, কবিতা পাঠের ইচ্ছেটাই মরে যাবে!
যথারীতি এই কবিতাটাও পড়েছি বেশ কয়েক বার, যেমনটা করে থাকি নিরানব্বই ভাগ আধুনিক কবিতা পাঠের সময়! শেষমেষ একটি অর্থ বের করতে পেরেছি, যদিও যা কবির চিন্তার সাথে মিলবে কিনা, তা কখনোই জানা হবে না! আমার কাছে মনে হয়েছে, উদ্ধ্বৃত লাইনগুলি তীব্র অভিমানের বহিঃপ্রকাশ! আকাশের দেবতাদের প্রেমে বুঁদ হয়ে থাকলেও একসময় অনুভুত হয়, সম্পূর্ণ লৌকিক ছিল সবকিছু, সব ছিল পুষ্প-পাপ!

।।।।।।।।।।
অনিত্র

মণিকা রশিদ এর ছবি

অনেক ধন্যবাদ, অনিত্র!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল তবে কিছু জায়গায় একটু ট্র্যাডিশনাল
-তানভীর আকন্দ

মণিকা রশিদ এর ছবি

হুম"

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ত্রিমাত্রিক কবি এর ছবি

দারুণ হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মণিকা রশিদ এর ছবি

ধন্যবাদ!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

মণিকা রশিদ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লাগলো।
-----------------------
ইছে মত লিখি
http://icchemotolikhi.blogspot.in/

মণিকা রশিদ এর ছবি

পড়ার জন্যে অনেক ধন্যবাদ!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

দেশীছেলে  এর ছবি

"বিবর্তনে বিষন্ন শাড়ীর বাড়েনি আয়তন" -- দারুন... দারুন দিদি গুরু গুরু

মণিকা রশিদ এর ছবি

সেই, সবার তো আর সখা কৃষ্ণ নয়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আকাশের দিকে হেঁটে যাওয়া রূপকথার আশ্চর্য রোপওয়ে

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মণিকা রশিদ এর ছবি

হাসি আকাশের দিকে হাঁটার কোনো শেষ হয় না- এই যা!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সুলতানা সাদিয়া এর ছবি

চলুক

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

মূর্তালা রামাত এর ছবি

আকাশের দিকে হেঁটে যাওয়া রূপকথার আশ্চর্য রোপওয়ে- চমৎকার লাগলো মনিকাদি...

মূর্তালা রামাত

অতিথি লেখক এর ছবি

ভাল লাগলো কবিতা। ভিন্ন আমেজ পেলাম।

তানজির খান

অতিথি লেখক এর ছবি

আপনার গান শুনেছি । কিন্তু আপনি যে কবিতাও লেখেন সেটা আগে কখনো চোখে পড়েনি ।

আমার কোনো ব্যক্তিগত অলৌকিক সখা ছিলো না কোনোদিন-
আমার কোনো পুত্র নিহত হয়নি চক্রব্যুহে
আমার অশ্রু মোছাতে আসোনি তুমিও কোনোদিন!

ভালো লাগলো পড়ে ।

মামুনুর রশীদ
mamun babu 2001 at gmail dot com
===================================
হাজারো মানুষের ভিড়ে দাড়িয়ে আমি মানুষেরেই খুঁজে ফিরি

স্বপ্নসতী এর ছবি

আগে কখনো আপনার কবিতা পড়িনি। খুব ভালো লাগলো, আরো লিখুন! হাসি
- স্বপ্নসতী, ক্যানাডা থেকে

তাসনীম এর ছবি

চমৎকার লাগলো।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ফাই সিদ্ধি এর ছবি

আমার কোনো ব্যক্তিগত অলৌকিক সখা ছিলো না কোনোদিন-
আমার কোনো পুত্র নিহত হয়নি চক্রব্যুহে
আমার অশ্রু মোছাতে আসোনি তুমিও কোনোদিন!

অনেক ভাল লাগল।নিয়মিত লিখুন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভালো লাগলো।

ঝিঁঝিঁ পোকা এর ছবি

ভালো লাগলো। চলুক

অতিথি লেখক এর ছবি

দাড়ি, কমার ব্যবহার দরকার ছিল। কবিতা দারুণ হয়েছে। খুব মনে ধরেছে ভাবাবেগ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।