অসুখ

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: রবি, ১৫/০৩/২০১৫ - ১২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

অক্ষরের শরীর বেয়ে চুইয়ে পড়ে চিন্তার রক্ত
আর আমরা গাধা এবং ঘোড়া নিয়ে গল্প করি
এক একটা বজ্র ছুটে যায় শহরের প্রান্ত থেকে প্রান্তে
প্রাণপনে ঘুমাতে চাই সাইরেন অস্বীকার করে
মৃত্যু ঘিরে থাকে চার দেয়ালের মত
মৃত্যু ঘিরে থাকে অশ্রুর নিষ্ফলতার মত
মৃত্যু ঘিরে থাকে- মশারীর মতন স্বচ্ছ, নির্বিকার

সমস্ত নিসর্গ জুড়ে প্রাণপণে নিমজ্জিত জল ছুঁইছুঁই ভিক্ষাপাত্র থেকে
উৎসর্গিত হয় ঘোড়া এবং গাধার গল্পগুচ্ছ!


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

মন খারাপ

ত্রিমাত্রিক কবি এর ছবি

আক্ষরিক শরীর বেয়ে চুইয়ে পড়ে আক্ষরিক রক্ত
আর তবুও আমরা গাধা এবং ঘোড়া নিয়ে গল্প করি মন খারাপ

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আর আমরা গাধা এবং ঘোড়া নিয়ে গল্প করি

আমার তো মনে হয় 'আর আমরা গাধা ও ঘোড়ারা উচিত-অনুচিত নিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করি' হওয়া উচিত।

নিমজ্জ্বিত > নিমজ্জিত


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মণিকা রশিদ এর ছবি

চারদিকে তাকিয়ে তাই মনে হয়- সবই ইস্যু মানুষের কাছে; কথা বলার , আলোচনা চালিয়ে যাবার, আত্মপ্রচারের, বিতর্কের ইস্যুমাত্র! আমি লেখার সময় প্রজ্জলনই লিখলাম- তারপরে ভাবলাম 'ব' ফলা লাগবে মনে হয়। ধন্যবাদ, পাণ্ডবদা।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সুলতানা সাদিয়া এর ছবি

অক্ষরের শরীর বেয়ে চুইয়ে পড়ে চিন্তার রক্ত
আর আমরা গাধা এবং ঘোড়া নিয়ে গল্প করি

চলুক

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

মণিকা রশিদ এর ছবি

ধন্যবাদ! পড়ার জন্যে

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অনিকেত এর ছবি

......................

রানা মেহের এর ছবি

আমরা গাধা আর ঘোড়াই আপু
তাই আমাদের গল্প করার বিষয়ও তাই।

কবিতা ভাল লাগলো

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।