এসেছি যখন খালিহাতে ফিরব না

সুপ্তি এর ছবি
লিখেছেন সুপ্তি (তারিখ: রবি, ০৫/১০/২০০৮ - ৬:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

"কোঠাবাড়ির প্রধান মশলা ইট, তার পরে চুন-সুর্কির নানা বাঁধন। ধ্বনি দিয়ে আঁটবাঁধা শব্দই ভাষার ইঁট, বাংলায় তাকে বলি 'কথা'। নানারকম শব্দচিহ্নের গ্রন্থি দিয়ে এই কথাগুলোকে গেঁথে গেঁথে হয় ভাষা।"

ওপরের কথাগুলো 'বাংলাভাষা পরিচয়' নামের একটি প্রবন্ধ থেকে নেয়া। কথাকার রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথের পায়ের ধুলো নিয়ে সচলায়তনে কথা বলতে এলাম। বলার চেয়ে শুনতেই বেশি।

কলেজে পড়াই। বই পড়তে ভালবাসি। বাড়ি রাজবাড়ি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছি। তখন থেকেই সমুদ্রপাড়ের এই শহরটিতে আছি। বিশ্ববিদ্যালয়জীবনে ছাত্র ইউনিয়নের নীরব সমর্থক ছিলাম। স্কুল ও কলেজ জীবন রাজবাড়িতে কেটেছে। ঐ শহরের বাম রাজনীতিবিদদের সঙ্গে ভালো সম্পর্ক ছিল। তাঁরা আমাকে স্বপ্ন দেখতে শিখিয়েছিলেন। ধর্ম-বর্ণ-শ্রেণী-পেশার ঊর্ধে উঠে মানুষকে মানুষ ভাবতে শিখিয়েছিলেন। এখনও আমি স্বপ্ন দেখতে ভালবাসি। সূর্যসেন ও প্রীতিলতার স্মৃতিবহ চট্টগ্রামে একটি স্বপ্নময় প্রতিষ্ঠান আছে। নাম তার বিশদ বাঙলা। মাঝেমধ্যে সেখানে যাই। ঐ প্রতিষ্ঠানের 'পূর্ব পশ্চিম' নামের বইয়ের ঘরটিতে মাসে একবার ঢু মারতে না-পারলে আমার খুবই অস্থির লাগে। 'পরম্পরা' নামের কক্ষটিতে প্রতি সপ্তাহেই একটি ভালো অনুষ্ঠান থাকেই। সুযোগ পেলে সে-গুলোও অ্যাটেন্ড করি। শিখি।

সচলায়তনও একটি ভালো পাঠশালা। তাই শিখতে এসেছি। না শিখলে কোমলমতী ছাত্র-ছাত্রীদের শেখাব কী? রবীন্দ্রনাথের কথা দিয়ে শুরু করেছিলাম। জয় গোস্বামীর কবিতার লাইন দিয়ে শেষ করি : "এসেছি যখন খালি হাতে ফিরব না"।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

অবশ্যই না হাসি
আপনার দু হাত পূর্ন হোক সুষমায় ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

স্নিগ্ধা এর ছবি

স্বাগতম সুপ্তি! 'বিশদ বাংলা'র কথা আরও শুনতে চাই - আলম খোরশেদ তাহলে স্বপ্নটা বাস্তবায়িত করেই ছাড়লো হাসি

নিঘাত তিথি এর ছবি

সুস্বাগতম সুপ্তি। আপনি শিখুন, আমাদেরও শেখার সুযোগ দিন আপনার ভান্ডার থেকে। আশা করি, আমাদের প্রিয় সচলায়তন আপনাকে হতাশ করবে না।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

রূপক কর্মকার এর ছবি

আপনার লেখাই বলছে, সচলরাও আপনার ব্লগে ঢুকে খালি হাতে ফিরবেন না। আলম খোরশেদের 'বিশদ বাঙলা'য় যার যাওয়া-আসা আছে, তার কাছ থেকে যে অনেক কিছু পাওয়ার আছে, সে ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই। সেখানে দু বার যাওয়ার সুযোগ হয়েছে আমার। বিশদ বাঙলার মুখপত্র 'বিশদ খবর'এর একটি সংখ্যাও আমার সংগ্রহে আছে।

রবীন্দ্রনাথ থেকে উদ্ধৃতিটি অসাধারণ! প্রত্যেক সচলেরই কথাগুলো বাঁধিয়ে রাখা উচিত।
____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

অতিথি লেখক এর ছবি

হুম............ মনে হয় খালি হাতে ফেরা লাগবে না ।
নিবিড়

স্বপ্নাহত এর ছবি

আপনার ব্লগে ঢুকে খালি হাতে ফিরতে চাইনা আমরাও।

স্বাগতম হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সুপ্তি এর ছবি

পাঠক না থাকলে লেখকদেরই সমস্যা। আমি চিরপাঠক থাকতে চাই। তারপরও এই ভেবে মন আজ প্রফুল্ল যে, আমারও একটি ঘর হয়েছে সচলায়তনে। আবার একথাও অস্বীকার করতে পারছি না, সে-ঘরে জোড়াতালি দেওয়া একটা লেখা না-লিখলে পরিচিত নামের মানুষগুলোর 'গৃহপ্রবেশ' ঘটত না। ঘটলই যখন, আমিও মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে বরণ করে নিচ্ছি সবাইকে। যদিও মন্তব্যগুলোয় চোখ রেখে লজ্জায় পড়ে গেছি। ছাইমাথা কী লিখেছি, নিজেই জানি না। শুধু রবীন্দ্রনাথের উদ্ধৃতি দিয়ে কাজটুকু সারতে চেয়েছিলাম। যদি অমনোনীত হয় লেখাটা, এই ভেবে বাকিটুকু ....

সচলায়তনে অনেকেই খুব ভালো লেখেন। আবার হালকা লেখাও প্রচুর। বিরক্ত হই, যখন সিরিয়াস লেখার হালকা মন্তব্য পড়ি। অরুন্ধতী রায়কে নিয়ে কী সুন্দরই না ভাষান্তর করছেন আপনি, হাসান মোরশেদ! আপনার লেখা পড়ে মন্তব্য করারও তো সাহস পাই না (তবু ভয়ে-ভয়ে একটা করেছি)। আর কবি আবু হাসান শাহরিয়ারকে নিয়ে কী ঋদ্ধ আয়োজনই না করেছেন আপনি রূপক কর্মকার। যে-কবি 'প্রথম আলো'র সাজ্জাদ শরিফকেও কবিতা দেননি, 'সচলায়তনে'র জন্য তার নতুন কবিতাও আদায় করে এনেছেন। সাক্ষাতকারটি সম্পর্কে তীরন্দাজ ঠিক মন্তব্যই করেছেন, প্রত্যেক সচলেরই এটা অবশ্যপাঠ্য হওয়া উচিত। অন্তত যারা কবি-লেখক হতে চান। আবার যিনি এই মন্তব্যটি করেছেন, সেই তীরন্দাজের লেখার আমি একজন অনুরাগী পাঠক। কী রোমাঞ্চকর তার 'জাহাজীজীবনের গল্প'! এক-একটি পর্ব পড়ি, আর নিজেকে খাঁচার পাখি মনে হয়। ছটফট করি। অথচ সমুদ্রপাড়েই থাকি।

অতএব আমাকে আর লজ্জা দেবেন না আপনারা। লেখা দিয়ে নিজের ঘর তেমন সাজাতে না-পারি, আপনাদের ঘরে মাঝেমধ্যে অতিথি হতে আসব। দরজা যদি খোলা না-ও পাই, জানালা দিয়েই উঁকি মারব।

পুনশ্চ : স্নিগ্ধার অনুরোধ রাখার চেষ্টা করব ভবিষ্যতে। অপাঠ্যও যদি হয়, 'বিশদ বাঙলা'কে নিয়ে লিখব একটি পোস্ট।
*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

পুতুল এর ছবি

খালি হাতে ফেরাব কেন? এই নিনি একগুচ্ছ রজনীগন্ধা!
ছাত্র ইউনিয়ন করতাম। সেটা আমার মানুষ হওয়ার পাঠশালা। বিপ্লব হয়নি, হয়তো হবেও না কখনো। কিন্তু আমার অন্তরে মানুষ হওয়ার বিপ্লবটা ঠিকই শুরু হয়েছে ছাত্র ইউনিয়নের কল্যানে।

তীরন্দাজের কন্ঠে শুনেছিলাম; "আ রা চাডিগাইয়া নো জোয়ান,
দজ্জার কূলে বসত করি, মোরা সিনাদি ঠেহাই ঝর-তুহান।"
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মাহবুব লীলেন এর ছবি

সচলে স্বাগত
এইখানে দেওয়ার নিয়ম নাই খালি নেওয়া হয়
সুতরাং আপনার কাছ থেকে যা যা নিতে পারব তার একটা তালিকা দিলাম

রাজবাড়ী- ছাত্র ইউনিয়ন- চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গন

প্রথমটা ইতিহাস দ্বিতীয়টা ব্যর্থতা আর তৃতীয়টা টিকে থাকার প্রতীক

এই তিনটা সম্পর্কে আপনার কাছ থেকে লেখা চাই যেহেতু তিনটার সাথেই আপনি যুক্ত

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
অতএব আমাকে আর লজ্জা দেবেন না আপনারা। লেখা দিয়ে নিজের ঘর তেমন সাজাতে না-পারি, আপনাদের ঘরে মাঝেমধ্যে অতিথি হতে আসব। দরজা যদি খোলা না-ও পাই, জানালা দিয়েই উঁকি মারব।

-মেনে নিলাম আপনার কথা। জানালায় মুখ রেখেও কথা বলা যায়। কি কি শিখছেন তাও আমাদের কিছুটা শোনান। আমরা শুনবো বলে সব সময়ই কান পেতে আছি। স্বাগতম।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুপ্তি এর ছবি

মাহবুব লীলেন, আমার প্রিয় পোস্টের তালিকায় একবার চোখ বোলালেই জেনে যাবেন, কে দেবেন, আর কে নেবে।

তারপরও আপনার পরামর্শ মনে থাকবে। তিনটিই আমার প্রিয় বিষয়।
*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

রেজওয়ান এর ছবি

স্বাগতম সুপ্তি। আমিও আপনার মত একজন পাঠক। লেখার চেয়ে আমার পড়তেই ভাল লাগে।

'বিশদ বাঙলা' সম্পর্কে জানার আগ্রহ রয়েছে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সুমন সুপান্থ এর ছবি

আপনার এক পোস্টে অনেকগুলো মিল খোঁজে পেয়ে ভালো লাগছে,সুপ্তি !

কৈশোর-যৌবনের অনেকটা সময়, দুরন্ত একটা স্বপ্ন এঁকে চোখে; ছাত্র ইউনিয়নের মিছিল,মিটিং করে কাটানোর সৌভাগ্য হয়েছিলো । সেই আলোয়ই পথ চলা যাচ্ছে এখনো ! সেই শুদ্ধতায়ই বেঁচে থাকবার চেষ্টা !

আলম ভাইকে যতোটা জানি অনুবাদক কি, লেখক হিসেবে, তার চেয়ে বেশী ছিলেন বন্ধু,অগ্রজ । সুলতানার স্বপ্ন থেকে শুরু করে বিশদ বাংলা !! সব খবরই পাই, কিন্তু যোগাযোগটা বিচ্ছিন্ন হয়েই যায় আরো অনেক কিছুর মতো ! আপনার বদৌলতে আবার ঝলসালো স্মৃতি কিছু...
আমার অনেক ঋণ এই মানুষটার প্রতি ।

রাজবাড়ি !! কবি আর কবিতার শহর । প্রিয় কবি রাজা হাসান ,... অগ্রজপ্রতিম কবি বন্ধু ওবায়েদ আকাশ ...!!রাজবাড়ি রাজ ই !

সচলায়তনে স্বাগতম আপনাকে ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কনফুসিয়াস এর ছবি

আপনাকে স্বাগতম এই আড্ডাখানায়, নিয়মিত লিখে যান।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুপ্তি এর ছবি

ধন্যবাদ আরও যাঁরা যাঁরা মন্তব্য করেছেন, সবাইকে। সুমন সুপান্থর "রাজবাড়ি! কবি আর কবিতার শহর পড়ে " কথাগুলো পড়ে নস্টালজিয়ায় আক্রান্ত হয়েছি।
*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শোনেন... এইখানেই খাশ দিলে বলে রাখি...
আমি আসলে আপনার নিয়তেই সচলে আছি দীর্ঘদিন। আমার জায়গা কেড়ে নেওয়ার চেষ্টা না করে আপনি বরঞ্চ লিখে যান... আমি কিছু শিখে যাই।
সচলায়তনে বেশিরভাগই ভালো ভালো জ্ঞানগর্ভ লেখা... আর আমার নামটা মনে রাখেন... নাম দেখামাত্র সেই ব্লগ থেকে দূরে থাকবেন... সেখানে কিছুই শেখার থাকে না একগাদা ফাইজলামি ছাড়া।
আর সিরিয়াস লেখায় হালকা মন্তব্য করার ব্যাপারে আমার কোনো জুড়ি নাই। তেমনি জুড়ি নাই বানান ভুল করায়।

আমার থেকে দূড়ে থাকুন, সুস্থ থাকুন, সচল থাকুন।

সচলায়তনে স্বাগতম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুপ্তি এর ছবি

আমাকে নেমন্তন্ন করে নজরুল বাড়িতেই নেই। ঘুরে এসেছি আপনার ব্লগ। রেখে এসেছি ছোট্ট একটি মন্তব্য। 'নাটক নাটক নাটক' পোস্টে।
*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে... আমি কখন নেমন্তন্ন করলাম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।