স্পর্শটা আমার কাছে খুব ইম্পর্টেন্ট... স্পর্শকাতরতায় আমার খুব ভয়... ভয়ের সমান দূরত্ব।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ২১/০৯/২০০৭ - ১২:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার একটা মাত্র বাচ্চা... মোটে চার মাস তার বয়েস... হুট হাট কাঁদে হুট হাট হাসে... কথা বলতে পারেনা একটুকও... খালি ইতং বিতং শব্দ করে... কিচ্ছু বুঝিনা... তার মধ্যেই আপ্রাণে তার মা খুঁজে বের করে কোন শব্দটা মা-এর কাছাকাছি হলো, কোনটা হলো বাবা-র কাছাকাছি। আমাদের সংসারে আমরা তিনজনই কেবল... তাই তাকে নিয়েই আমাদের খেলা... সারাক্ষন। সে যখন এত্ত সুন্দর করে হাসে... তখন মনে হয় কামড় দিয়ে খেয়ে ফেলি আদরে... সে যখন কাঁদে... তখন মনে হয় কোলের ভেতর কোলে একেবারে হৃদয়ের অন্দরে রেখে আদর করি... কান্না থামাই। অনেক কাজের ভীড়ে যখন অনেক ক্লান্ত... তখন তার হাসন্ত বা কাদন্ত বা ঘুমন্ত মুখটা দেখে একটুখানি ছুঁয়ে আবার নবপ্রাণিত হই। তার চাইতে প্রিয় আমার আর কেউ নাই। এই পৃথিবীতে সেই যে আমার সবচেয়ে ভালোবাসার... সবচেয়ে আপন... সবচেয়ে নিজস্ব। অন্যের কোনোকিছু কখনো কি এত আপন এত ভালোবাসার ধন হতে পারে ?

এক বন্ধু একবার খুব অসহায় হয়ে পরেছিলো... জীবনের আর কোনো মূল্য ছিলোনা তার কাছে... ফোনে কেবলি বলছিলো সে মরে যাবে... মাঝরাতে গিয়ে তার হাত ধরেছিলাম কেবল... হাত ধরে বসেছিলাম... তার বিপদে কিছুই করতে পারিনি... কিন্তু একটুখানি স্পর্শ করেছিলাম মাত্র।
সে মরেনি... বেঁচে আছে আজো... বহাল তবিয়তে বেঁচে আছে...

যাকে ধরা যায়না... ছোঁয়া যায়না... তাকে যে ভালোবাসাও যায়না।

আরেক বন্ধু ছিলো... কোন কথায় সে রাগ করবে আর কোনটাতে করবেনা তা আমি জীবনে কখনোই বুঝে উঠতে পারিনি... তার সাথে বা তাকে নিয়ে বন্ধুমহলে কথা বলতেও আমার ভয় হয় খুব... কি জানি... কখন কি হয়ে যায়...
সে আমার কোনোকালেই খুব কাছের কেউ হতে পারেনি...
আমার প্রিয় যে কয়টা বাল্যবন্ধু... তাদের প্রত্যেকের সাথে আমার সহশ্রবার ঝগড়া হয়েছে... মারামারি হয়েছে... সবচেয়ে প্রিয় বন্ধুটাকে মনে আছে রাস্তায় ফেলে পিটিয়েছিলাম একদিন। এখন ওই আমার সবচেয়ে কাছের বন্ধু... ওর কিছু হলে কসম আমি সবার আগে ছুটে যাবো।

স্পর্শটা আমার কাছে খুব ইম্পর্টেন্ট... স্পর্শকাতরতায় আমার খুব ভয়... ভয়ের সমান দূরত্ব।

ইদানীং আমার ধর্ম নিয়ে কিছু বলতে বা করতে গেলেই ভয় লাগে খুব... এত্ত বেশি স্পর্শকাতর হয়ে গেছে... ধরা ছোঁয়ার অনেক বাইরে চলে গেছে... এত্ত বেশি দূরে সরে গেছে... আপন মনে হয়না... ভালোবাসাটুকু ভয়ের কাছে হেরে গেছে। মনে হয় কেউ যেন বলছে বামন হয়া চান্দের পানে হাত বাড়াইও না।

একটা গান খুব মনে পরছে... 'প্রেম কি কাঁচের বাসন... ঠুনকো সে কি এমন, ভেঙ্গে যায় ছুঁলে পাড়া পড়শী, প্রেম কি কমে বাড়ে নিন্দে হলে কম বেশি ?'


মন্তব্য

আরিফ জেবতিক এর ছবি

ইদানীং আমার ধর্ম নিয়ে কিছু বলতে বা করতে গেলেই ভয় লাগে খুব... এত্ত বেশি স্পর্শকাতর হয়ে গেছে... ধরা ছোঁয়ার অনেক বাইরে চলে গেছে... এত্ত বেশি দূরে সরে গেছে... আপন মনে হয়না... ভালোবাসাটুকু ভয়ের কাছে হেরে গেছে। মনে হয় কেউ যেন বলছে বামন হয়া চান্দের পানে হাত বাড়াইও না।

কী আর বলা যায়।

জ্বিনের বাদশা এর ছবি

ভাল লিখেছেন
এসব আসলে স্পর্শকাতরতা না, এসব হলো ধান্দাবাজি ,,,এইসব ধর্মান্ধদের একবার আস্কারা দিয়েছেন তো শেষ,,, এখন দেখবেন গুনে গুনে যাদেরকে তারা দেখতে পারেনা সবাইর রচনা ঘেঁটে এরকম হাস্যকর অভিযোগ দাঁড় করিয়ে ফায়দা লুটার চেষ্টা করবে,,,

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থ্যাঙ্কস আরিফ ভাই।
জ্বীনের বাদশা...
এরা তো আমার আপনের আষ্কারার অপেক্ষায় বইসা নাই। আমরা কেবল মষ্করা করার মালিক। আষ্কারা দেওনের জন্য আস্ত একটা সরকার আছে... পত্রিকাওয়ালারা আছে...তাদের আর কিছু দরকার নাই। আপনের আমার মতো কিছু মষ্করাবাজরে এইবার ঘাড় ধইরা বাইর কইরা দিতে পারলেই তারা নির্বিঘ্ন... সেদিনেরও বেশি দেরি নাই।

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

সুন্দর লিখেছেন।
-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নিঘাত তিথি এর ছবি

ভালো লাগলো লেখাটা।

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ কনফুসিয়াস
ধন্যবাদ নিঘাদ তিথি

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঘাত তিথি এর ছবি

আমার নাম নিঘাদ না ভাই, নিঘাত।

আমার এক অতি প্রিয় বড় ভাই আমাকে চিঠি লিখলেই নিঘাদ লিখতেন, অসাধারণ লেখিয়ে কিন্তু খালি এই ভুল। বহু বছরেও ঠিক হলো না। আপনি এক্ষুনি ঠিক করুন, নাইলে খবর আছে।

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রিয় না অপ্রিয় তা জানিনা...
বড় না ছোট তাও জানিনা...
ভাই না বন্ধু তাও জানিনা...
শুধু এটুক জানি, আমি অসাধারণ লেখিয়ে না...

কিন্তু তথাপিও আমি আপনাকে নিঘাদই লিখবো... ঠিক করবোনা... হা হা হা... জীবনে নাহয় আরো কিছু ভুল যুক্ত হোক... নির্ঘাৎ আমার কপালে খবর আছে। তথাস্তু... প্রতীক্ষিতু...
ভালো থাকবেন

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঘাত তিথি এর ছবি

গররর! রেগে টং

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা...

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

কবে আইলেন বস?
স্বাগতম জানানো হয় নাইক্কা...
ওয়েলকাম...
ভালো জায়গায় আইয়া পরছেন আর চিন্তা নাইক্কা...
ভালো ভালো লিখা দেন আমরা মুগ্ঘ হই...
___________________________
"Intelligence is like an underwear. It is important that you have it, but not necessary that you show it........"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি যে সচল হইছি সেইটা তো পুতুল আপনেরে কইছে... কয়নাই ? খালি মিছা কথা কন...
কালকা সচলায়তন খুইল্যা দেখি উপরে আপনার কি যেন একটা... আমন্ত্রন টাইপ... আমি একটা মন্তব্য পইড়া সেইটাতে টোকা দিমু ভাবলাম... কিন্তু মন্তব্য পড়ার পরে দেখলাম সেইটা উধাও... কি যে করি... আমি আবার টেকনোলোজি এক্কেরে বুঝিনা...
ভালো আর রোজা থাইক্কেন

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

ঠিকাছে সব্বার সব কিছু বোঝার দরকারটাই বা কি?
লেখালেখিটা আপনে ভালো বুঝেন এইটা লইয়া থাকেন... আমাগোর রুটি রুজিতে হাত দিতে চান নাকি আবার? খাইছে

৫ তারিখ সম্ভবত ইফতারপার্টি চইলা আইসেন

ভালো থাইক্যেন
___________________________
"Intelligence is like an underwear. It is important that you have it, but not necessary that you show it........"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসুমনে

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ভীষণ মুগ্ধ হইলাম লেখাটা পইড়া... একটা জিনিস জোর গলায় কইতে পারি, আপনারে যারা বন্ধু হিসাবে পাইসে, তারা নিঃসন্দেহে অনেক ভাগ্যবান।

অমিত আহমেদ এর ছবি

লেখাটা অনেকদিন পরেই পড়লাম। ভালো লেগেছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতো বছর পরে আপনে এইটারে কইত্থে খুঁইজ্যা বাইর করলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি
অতিথি লেখক এর ছবি

চলুক

সুবোধ অবোধ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।