নতুন সার্ভারে সচলায়তনের স্পীড কিরকম?

নতুন সার্ভারে আসার জন্য প্রথম মোটিভেশটনটা ছিল যথেষ্ট পরিমান গতি পাওয়া। আপনারা নতুন সার্ভারে সচলায়তনকে নিয়ে আসার পর (১১ই অক্টোবর) থেকে কিরকম স্পীড পাচ্ছেন?

Choices

দুঃখিত, এই পোস্টে আপনার ভোট গৃহীত হবে না।

মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

স্পীড আগের চেয়ে বেটার, তবে মাঝখানে দ্রুপালে আপডেট করার পর স্পীড ছিল চরম! মডিউল কম থাকাটা একটা কারণ হতে পারে সেটার। এখন যে স্পীড পাচ্ছি, তা আগের চেয়ে কিছুটা ভাল, কিন্তু সেভাবে আলাদা করে চোখে পড়ে না।

আমার মতে, পুরা একদিন বা দুইদিনও যদি লাগে, তাও সাইট অফ রেখে আপডেটটা শেষ করা দরকার। মূল লক্ষ্য বেশি স্পীড। দেশের বাইরে যারা আছেন, তাদের জন্য হয়ত খুব একটা সমস্যা না এইটা। কিন্তু আমাদের জন্য, মাঝে মাঝে কোন পেইজ লোড হতে এত সময় নেয় যে খুব বিরক্ত লাগে। মুর্শেদ ভাই, আলমগীর ভাইরা তো কাজ করছেনই এটার উপর, দেখেন যেটা ভাল করা যায়। আমাদের সাপোর্ট পাবেন সবসময় হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

ভূঁতের বাচ্চা এর ছবি

আগের চেয়ে লোডিং টাইম কম নিচ্ছে দেখলাম।

--------------------------------------------------------

কীর্তিনাশা এর ছবি

আমি তো ভালই স্পিড উপভোগ করছি। পটাপট পটাপট!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সমস্যা হইলো মাঝখানে স্পিডটা বাড়তি পাওয়ায় এখন সেই লোভটা রয়ে গেছে। বাংলাদেশে এমনিতেই স্পিড খারাপ। তার উপর ইউজ করি গ্রামীণের জিপিআরএস... রাস্তার জ্যামে এমনিতেই জীবন গতিহীন হয়ে যাচ্ছে... স্পিডটাই তাই প্রধান সমস্যা।

মাঝখানের ঐ সময়ের কিছু কিছু অপসন বেশ ভালোও লাগছিলো। সেগুলা ফিরে পাওয়ার ব্যবস্থা আছে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

নজরুল ভাই
দৌড়ানোর সময় দেখবেন লোকজন চামটি-চামটি কাপড় পরে।
আরো দ্রুত দৌড়াতে পারে তারা যদি কিছুই না পরে।
এখন কথা হইল সাইটের সুযোগ আর সৌন্দর্য বাড়াইতে গিয়া একটু স্লো হয়ে যায়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সচলায়তন থেকে এই মুর্হুতে তিনটা সার্ভার কেনা আছে। তারউপর আলমগীর ভাইয়ের একটা সার্ভার আছে। আমরা ব্যাপক গবেষনা করছি। বিশেষ করে আলমগীর ভাই। এই সুযোগে তাকে একটা স্পেশাল ধন্যবাদ জানাই।

বেশ ব্যাপক প্রস্তুতির পরও আপগ্রেড করার প্রাথমিক ধাক্কা খেয়ে আমরা একটু চুপসে গেছি। আলমগীর ভাই বর্তমান সিস্টেমের ডাটাবেইজ কোয়েরীগুলি অপটিমাইজ করছেন। আমি আরো কিছু অল্টারনেট অপশন দেখছি। এবার আরেকটু খতিয়ে দেখতে চাই বিভিন্ন অপশনগুলি। তারপর জানাতে পারবে শেষমেষ কোথায় দাঁড়াব আমরা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাড়া বা চাপ কিছুই দিতেছি না কিন্তু...
জানতে চাইলেন বইলাই জানানো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

আগের চেয়ে মোটামুটি ভালো

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কঠিন অবস্থা তাহলে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আচ্ছা সাইট চালু রেখে পাশাপাশি ৫ অথবা ৬ দিয়ে সাইট তৈরী করে পরে ড্যাটাবেজ সরানো যায়না কোনোভাবে? ১ সপ্তাহ বন্ধ রাখাতো কোন ভাবেই সহ্য হবেনা।

আলমগীর এর ছবি

ডেটাবেস তো একসাতে দু্টা রাখতে পারবেন না। রাখলে সিংক করবে কে? দ্বিতীয়ত. ৪.৭ আর ৫/৬ এর স্কিমা আলাদা। কাজেই করতে হলে কোডের পাশাপাশি পুরো ডেটাবেসকে আপগ্রেড করতে হবে। ডেটাবেসের সাইজ ৫০০ মেগের মতো, ম্যানুয়ালি কিছু করার প্রশ্নই নাই।

আলমগীর এর ছবি

এখন ৪.৭ এ, যেতে হবে ৫ অথবা ৬ এ। যেটা লাগে লটারিতে।
আপগ্রেডে ঝামেলা হচ্ছিল তাই এ কথা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

৪.৭ এ নাকি??? আমি ভাবছিলাম ৫এ আছি সেখান থেকে ৬এ যাওয়ার চেষ্টা চলছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নজরুল/রনদীপম/পরিবর্তনশীল,
ঠিক এই কারনেই আসলে আপগ্রেডটা জরুরী ছিল। কিন্তু খুব দ্রুত জটিলতা বাড়ছিল এবং সময় লেগে যাচ্ছিল। দুদিনের কতা বলে দু-সপ্তাহ বসিয়ে রাখতে চাইনি আপনাদের। তাই পুরোনো কোডে ফিরে এসেছি। দেখা যাক কি করা যায়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

অলি ভরসা করে আরেকটা চেষ্টা দিয়েন। ৫/৬ যেতেই হবে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

৫/৬ দ্বারা কী বোঝাচ্ছেন, বুঝতেছিনা। ৫ থেকে ৬এ যাওয়া বুঝিয়েছেন?

পরিবর্তনশীল এর ছবি

নজু ভাইয়ের কথাই। ঠিক। মাঝখানে সমস্যাযুক্ত কয়েকদিন সিরাম স্পীড পাইছিলাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুর্শেদ এর ছবি

আমার পিসিতে আগের চেয়ে বেশ দ্রুত সচলায়তর লোড হচ্ছে।
তবে আরো কিছুদিন ব্যবহার করলে চূড়ান্তভাবে মূল্যায়ন করা যাবে।
বর্তমান গতিতে আমি মোটামুটি সন্তুষ্ট।

রণদীপম বসু এর ছবি

খুব একটা হেরফের তো দেখছি না। অবশ্য আমি এমনিতেই ডায়াল-আপ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্পিড এখন আগের মতোই আছে... তবে মাঝখানে যখন নতুন একটা চেহারা হইছিলো তখন স্পিড বড় ভালো ছিলো। সিরাম।
বেশ আরাম পাইতেছিলাম।
সেই ব্যবস্থাটা করা যায় না আবার?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঠিক। ঐ সময় সবচেয়ে বেশী স্পীড ছিল। তুমুল স্পীড। এখন আগের চেয়ে একটু ভাল, উল্লেখযোগ্য বলা যাবেনা।

আলমগীর এর ছবি

কী বলেন! এখন ৪সেকেন্ডের মধ্যে পুরো সাইট লোড হয়। ইউনিতে লাগে বড়জোর ২সেকেন্ড।

তবে কথা ঠিক, দ্রুপাল ৫/৬এ যেতে পারলে একটা কাজের কাজ হত।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

@আলমগীর ভাই,
আগের চে স্পীড বাড়ছে সন্দেহ নাই। কিন্তু আমি যেহেতু আগেও স্পীড নিয়ে কোন সমস্যা পাই নাই, তাই বর্তমান উন্নতিটুকু উল্লেখযোগ্য মনে করতে পারছিনা। তবে আগের চেয়ে গতি বেড়েছে তাতে সন্দেহ নাই।

মাঝখানে ভাংগাচোড়া সাইটটা অসম্ভব দ্রুত ছিল সেটা মনে লেগে আছে। সেখানে হয়তো অনেক মডিউল ছিলনা সেটা একটা কারণ হতে পারে কিন্তু।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরেকটা পয়েন্ট হল, মডিউলও ছিল দুই তিনটা কম। তবে আমার মনে হয় ড্রুপাল ৫-৬ এ দুর্দান্ত ডাটাবেইজ কোয়েরী ওভারহল করছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির