একটি সংলাপ

সুমন তুরহান এর ছবি
লিখেছেন সুমন তুরহান [অতিথি] (তারিখ: সোম, ২৯/০৮/২০১১ - ৮:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

পুরুষ:

বোকাসোকা ডাকবাক্স থেকে মুক্তি পেয়ে
এখন তুমি আমার হাতের আঙুলে

খামের ভেতর তুমি, চিরদিনের তুমি
যেনো তেজী গাছের বাতাস হয়ে আবার
আমাকে ওলোটপালোট করে নিয়ে যাচ্ছো সেই
পুরনো গাছের নিচে, যার মুকুলের গন্ধ
একদিন আমাদের খুব প্রয়োজন ছিলো।

আসলে শিলঙের শৈত্যে, এখন আমার
ঘরের সব লোহায় ধরেছে গভীর মরিচা,
এই আমন্ত্রণী লোফালুফি চিঠি, আপাতত
শব্দের ঝর্ণায় ডাকঘর ছুঁয়ে হোক বহতা নদী-

হোক বিকেলের স্নেহে তাজা ভোরের ব্যবহার।

নারী:

সারাদিন আমি তোমার হৃদয়ে হাঁটাহাঁটি করে
এক সময় ঘুমে আচ্ছন্ন হয়ে পড়ি, আমার আকাশ
সমৃদ্ধ হয়ে ওঠে অসংখ্য তারায়। আমি একটি একটি করে
কষে ভেজা তারার শরীর থেকে গন্ধ বুকে পাতি
শুয়ে পড়ি মগ্ন চরাচরে।

এই যে তোমার আশ্চর্য বোধ পাহাড় ছাড়িয়ে আমাকে
অসীম মন্ত্র দিলো শুভ্রতার, আর শেখালো
তোমার শব্দ, তার পঙ্কজ কলি
সূর্যের উল্লাস হয় তীব্রতর রঙের খেলায়

তাই আমাকে একটু নির্জনে ঘুমোতে দাও
উমখ্রা নদীর বর্ণনামগ্ন ক্যাকটাস গৃহে, একটু নির্জনে
কাঞ্চনশৃঙ্ঘের উদার নির্যাসে, নিজের ভেতরে

আমাকে তোমার সুরের অর্কেস্ট্রা করো।


মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

অপাপবিদ্ধ পংক্তিমালা!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুমন তুরহান এর ছবি

আপনার মন্তব্য সবসময় অনুপ্রেরণার রোমেল ভাই। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

তানিম এহসান এর ছবি

!!সুমন তুরহান, চলুক!!!

সুমন তুরহান এর ছবি

তানিম ভাই, আপনিও থামবেন না।

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

The Reader এর ছবি

সংলাপ ভাল লেগেছে... মন ছুঁয়েছে

সুমন তুরহান এর ছবি

অনামা প্রিয় পাঠক, আপনার মন ছুঁলেই যে আমার সার্থকতা!

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

শাহীন হাসান এর ছবি

আর কী লেখা যায়, ভাবছি ....?

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুমন তুরহান এর ছবি

কেমন আছেন কবি?

লিখে ফেলুন একটি কবিতা শব্দের মহান উত্তরাধিকারে!

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

ত্রিমাত্রিক কবি এর ছবি

চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুমন তুরহান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

ফাহিম হাসান এর ছবি

চিত্রকল্প ব্যবহারে নতুনত্ব ভাল লেগেছে

সুমন তুরহান এর ছবি

আপনি সবসময় খুব মন দিয়ে পড়েন, ফাহিম ভাই। অশেষ কৃতজ্ঞতা।

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আসলে শিলঙের শৈত্যে, এখন আমার
ঘরের সব লোহায় ধরেছে গভীর মরিচা,
এই আমন্ত্রণী লোফালুফি চিঠি, আপাতত
শব্দের ঝর্ণায় ডাকঘর ছুঁয়ে হোক বহতা নদী-

হোক বিকেলের স্নেহে তাজা ভোরের ব্যবহার।

এই যে তোমার আশ্চর্য বোধ পাহাড় ছাড়িয়ে আমাকে
অসীম মন্ত্র দিলো শুভ্রতার, আর শেখালো
তোমার শব্দ, তার পঙ্কজ কলি
সূর্যের উল্লাস হয় তীব্রতর রঙের খেলায়

চমৎকার লাগলো কবি!! বৈচিত্র্যপূর্ণ!! চলুক


_____________________
Give Her Freedom!

সুমন তুরহান এর ছবি

আবারো ধন্যবাদ কবি মৃতু্যময়! তোমার কবিতা কিন্তু পড়ি না অনেক দিন।

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হাসি

আর কবিতা?!!- সত্য কথাটা অকপটে বলতে পারলাম না, কোন একদিন বলবো!!! হাসি


_____________________
Give Her Freedom!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।