ফ্ল্যাগ মিটিং

সুমন তুরহান এর ছবি
লিখেছেন সুমন তুরহান [অতিথি] (তারিখ: শনি, ৩০/০৭/২০১১ - ৯:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফ্ল্যাগ মিটিং

ঝড়ের শুরুতে বাহুর বাঁধনে অগ্নিদগ্ধ ডানা
তোমার ওষ্ঠে আমার অধর, চুপ করে থাকা মানা
আদ্রর্ চঞ্চু অনূদিত হয় এ কোন প্রাচীন ভাষায়
ভাসতে ভাসতে আমরা ভিড়েছি প্রখর কীর্তিনাশায়।

লজ্জাভাঙার ক্লান্তিতে ঘামো এই তুষারেও তুমি,
উড়োহাঁস হয়ে দূরে দূরে থাকো, তবু বড়ো রমণীয়
স্রোতময়ী নারী, স্রোত কি কখনো ব্যাকরণ মানে প্রিয়?
আমরা দু'জনে দুই ছায়াপথে একই তারকাভূমি।

শরীরে শৈত্য নিদ্রা এনেছে হিমপ্রবাহের রাতে
আমি তুষারিত, ইস্টিশানের ট্রেন তবু আসে নাকো
শিলং! শিলং! বাড়িয়েছো হাত পার করে দিতে সাঁকো
তোমার ভুবনে অনাহুত আমি মৃতু্য তুষারপাতে।

তন্দ্রাবিহীন রাতের শিয়রে আত্মদানের শীষে
প্রলুব্ধ আমি, ভালোবেসে গেছি হিমনিদ্রায় মিশে
তোমার জন্যে বহু-বহুকাল ঘুরেছি চক্রাকারে
ভালোবাসাটা কি বাঁধা যায় বলো সীমান্ত কাঁটাতারে?

---


মন্তব্য

স্বপ্নাদিষ্ট (অতিথি) এর ছবি

প্রথম মন্তব্য আমার!

ভালোবাসাটা কি বাঁধা যায় বলো সীমান্ত কাঁটাতারে?

ভাল লাগল!

-স্বপ্নাদিষ্ট

সুমন_তুরহান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কাজি মামুন এর ছবি

সুমন তুরহান,
যখন ভারত ও বাংলাদেশ সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে চুক্তি করছে, তখন আপনার কবিতা বুঝিয়ে দিলো ,সমস্যাটির সাথে জটিল মানবিক সম্পর্ক ও আবেগের একটা প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে, যা আমাদের নীতিনির্ধারকদের প্রায়ই স্মরণে থাকে না। আর আপনার শব্দ - ছন্দ বরাবরের মতই আমাকে মুগ্ধ করেছে!

সুমন_তুরহান এর ছবি

ঠিক বলছেন মামুন ভাই। ভ্রষ্ট রাজনীতির আড়ালে চিরকালই চাপা পড়ে যায় দুই পাড়ের মানুষের ভালোলাগা আর কষ্টের কথা।

মৃত্যুময়-ঈষৎ এর ছবি

সুন্দর হয়েছে সুমনদা। চলুক আপনার কবিতার জন্য বেশ কয়েকদিন ধরেই অপেক্ষায় ছিলাম হাসি , আজ ঠিকি পেয়ে গেলাম। কিন্তু এ কবিতাটা মনে হয় অন্য ধাঁচের, সুমনদার সেই ধারালো উচ্চারণ কম পেলাম। অনেক পেলব, ভালো লেগেছে অবশ্য। নিয়মিত লেখা চাই, আর মাঝে মাঝে সেই বলিষ্ঠ উচ্চারণ চাই যেমন পাখিবন্যার রাত/জাফলং/শিলং শিলং-এ ছিল............ হাসি

সুমন_তুরহান এর ছবি

ধন্যবাদ মন দিয়ে পড়ার জন্যে কবি। তোমার কথাটা মাথায় রাখার চেষ্টা করবো। হাসি আর, পরীক্ষা শেষ হওয়ার পরেই কিন্তু তোমার কবিতা পড়তে চাই আবার। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

সুমন_তুরহান এর ছবি

ধন্যবাদ তানিম এহসান, আমার নিয়মিত পাঠক-কবি! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কবিতাটা আসলে বাংলাদেশের কাউকে নিয়ে লেখা, যার অনুপস্থিতি শিলঙের শৈত্যে নি:সঙ্গ কবিকে দিচ্ছিলো প্রবল পীড়া! চোখ টিপি তবে আপনার ব্যাখ্যাটাও আমার ভালো লেগেছে। পাঠককে নিজের মতো করেই অথর্ করে নিতে হয়। হাসি

তানিম এহসান এর ছবি

আহা! বড়ই মধুর লাগলো, দারুন গাথুনী, অদ্ভুত শুরু থেকে শেষ! নো কোওটিং, পুরোটাই ছন্দ! শিলং এর প্রেমে পড়েছিলেন তবে!

সুমন_তুরহান এর ছবি

ধন্যবাদ তানিম এহসান, আমার নিয়মিত পাঠক-কবি! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কবিতাটা আসলে বাংলাদেশের কাউকে নিয়ে লেখা, যার অনুপস্থিতি শিলঙের শৈত্যে নি:সঙ্গ কবিকে দিচ্ছিলো প্রবল পীড়া! চোখ টিপি তবে আপনার ব্যাখ্যাটাও আমার ভালো লেগেছে। পাঠককে নিজের মতো করেই অথর্ করে নিতে হয়। হাসি

কৌস্তুভ এর ছবি

(গুড়)

সুমন_তুরহান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

বন্দনা এর ছবি

খুব খুব খুব ভালো লেগেছে।

সুমন_তুরহান এর ছবি

সত্যি? আপনাকে অসংখ্য ধন্যবাদ! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আশালতা এর ছবি

অগ্নিদগ্ধ ডানা !

কি সুন্দর !! কবিতা ভালো লাগলো খুব।

----------------
স্বপ্ন হোক শক্তি

সুমন_তুরহান এর ছবি

ধন্যবাদ আপনাকে পড়ার জন্যে। উপমাটি ভালো লেগেছে জেনে সুখী হলাম। হাসি

রানা মেহের এর ছবি

সুন্দর তো

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন_তুরহান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অনার্য সঙ্গীত এর ছবি

দারুণ। পাঁচতারা।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সুমন_তুরহান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

শাহীন হাসান এর ছবি

তুমি আসলেই সীমান্ত সরিয়ে নেবো...
ভাল লেগেছে_ কবিতা।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুমন_তুরহান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।