আমি বৃষ্টি ভালবাসি না!

সৌরভ এর ছবি
লিখেছেন সৌরভ (তারিখ: মঙ্গল, ৩১/০৭/২০০৭ - ৯:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি বৃষ্টি পছন্দ করি না।
বৃষ্টিদের আমি পছন্দ করি না। ঝুমঝুম বাচ্চা বৃষ্টি, নরম ঝরঝর ঝরে যাওয়া মা বৃষ্টি আর কটকটে বাজ পড়তে থাকা বাবা বৃষ্টি।

তারা আমাকে আমার শৈশবের পুরনো শহরের কথা মনে করিয়ে দেয়। ধোঁয়াটে সকালে ছাতা এক হাতে নিয়ে ফোনিক্স বা ফিনিক্স সাইকেলে চড়ে ছুটে যাওয়া বালকটির কথা মনে করিয়ে দেয়।
ভিজে যাওয়া স্কুলের য়্যুনিফর্মের ফতুয়া, নষ্ট যাওয়ার ভয়ে হাতে নেয়া বাটার কালো জুতো আর কাদা মাখানো খাকি প্যান্ট - সব মনে করিয়ে দেয়। বাড়িতে ফিরে সেই ফতুয়াটা ধুয়ে আবার শুকোতে দিতে হবে পরের দিনের জন্যে- জেনেও কোন ভাবান্তর হয় না সেই বালকটির। ভাবার মতো বয়স নয় যে সেটা।

কসাইরা ঝিম মেরে থাকে, বিক্রি ভালো হয় না; বেওয়ারিশ আহত কুকুরগুলোরও মন খারাপ, আজ কিছু মিলবেনা বোধহয়। আমি কাদা মেখে বাড়ি ফিরি তার পাশ দিয়ে। পচা লাউ, পোকায় খাওয়া আলু এদিক ওদিক ছিটিয়ে পড়ে থাকে কাঁচাবাজারটায়।
বাড়িতে ফিরি, বাড়িতে ফিরলে আমার মন আরো খারাপ হয়। তাই আজও বর্ষায় আমার মন খারাপের ভয় করে।

আমি আজও এক হাতে একটা সাইকেল চালিয়ে বাড়ি ফিরি, অ্যামেরিকান ঈগল স্পোর্টস বাইসাইকেল। শৈশবে যেরকম একটা বস্তু স্বপ্ন ছিলো অনেকটা সময়।

মাঝরাতে আরেক হাতে থাকে ছাতা। মাঝপথে এসে ছাতাটা গুটিয়ে ফেলি। ইচ্ছে করে ঠাণ্ডা বৃষ্টিকে আলিঙ্গন করে যাই আমি। আমার মনে হতে থাকে, আমি বৃষ্টি ভালবাসি । আমার বোধ হয়, বৃষ্টি একই সাথে প্রিয় ও অপ্রিয় আমার কাছে। সারাদিন আমার মন খারাপ থাকে নানানকারণে, তবুও। আমি আসলে ঠিক করতে পারিনা, বৃষ্টিকে আমার, পছন্দ না অপছন্দ কোন তালিকায় ফেলতে হবে।

আমি জানি, এইসব দ্বিমাত্রিক দ্বন্দ্বেরা আমাকে কুরে কুরে খাবে আমার বাকি সংক্ষিপ্ত জীবনটুকুও।

----------
ছবি কৃতজ্ঞতা : ফ্লিকার


মন্তব্য

??? এর ছবি

সুন্দর!

শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

শ্যাজা এর ছবি

ছেলেবেলার পাহাড় আমায় ডাকে
মা'কে মনে পড়ে আমার মা'কে মনে পড়ে


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

সৌরভ এর ছবি

লাইন দুটো সুন্দর।
মা।
ওই একটা শব্দ দিয়ে তুমি আবার আরেকটা লেখা লিখতে উসকে দিলে।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- আমার দেখামতে বৃষ্টি নামের সবগুলো মেয়েই দৃষ্টিনন্দন কিন্তু স্বভাবে মহা ঘসেটি!
আমার সঙ্গে এই নামের কারো কখনোই ভালো সম্পর্ক গড়ে ওঠেনি। কারণ আমি ঘসেটি বেগমদের দেখলেই দৌড়ানি দেই, সেটা না পারলে নিজেই উল্টা দৌড়াই।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সৌরভ এর ছবি

বৃষ্টি নামের কোন মেয়ের দেখা পেলে বলবেন, সৌরভ তাকে কখনো ভালবাসেনি।


আবার লিখবো হয়তো কোন দিন

রেজওয়ান এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বেশ ভাল লাগল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসান মোরশেদ এর ছবি

বড় ছুঁয়ে যায়,হে!
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তারেক এর ছবি

সৌরভদা, এত মন-খারাপ-করা টাইপ ক্যান? একদম ভাল্লাগে না এরকম করে ভাবতে। মজার কিছু লিখে এখন মন ভাল করে দ্যান! নাইলে আমি ভয়ংকর মন খারাপ করা পোস্টগুলা আপনার নামে উৎসর্গ করা শুরু করুম।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

কনফুসিয়াস এর ছবি

এইখানে বৃষ্টি খুব একটা প্রিয় নয়, ভাল লাগে না।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অপু এর ছবি

অসহ্য একটা লেখা

সৌরভ এর ছবি

হাহ হা। অপু?

আলবাব, অতিথি হয়ে বেশি কমেন্ট করলে কিন্তু স্যাররা ব্যান করে দেবে। খাইছে


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বৈশাখী মেঘের কাছে জল চেয়ে তুমি কাঁদলে?
_________________________
'আজকে না হয় ভালোবাসো, আর কোন দিন নয়'

সৌরভ এর ছবি

ধন্যবাদ সবাইকে, শিমুলের দেয়া ওই শব্দাংশটুকু অনেকদিন পর শুনলাম, থ্যাংকু।

------ooo0------
আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

brishti bilashini এর ছবি

লিখাটি খুব ভালো লাগল। বৃষ্টি যেমন দেই আনন্দ তেমনি কষ্ট। এইত প্রকৃতির নিয়ম।
ভালো থাকবেন।

~মিনা~

তানিম এহসান এর ছবি

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।