নিঝুম (উৎসর্গ: নিঝুম নামের মায়াবী সচল ব্লগারকে)

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বুধ, ১১/০৬/২০০৮ - ৯:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

নিঝুম (উৎসর্গ: নিঝুম নামের মায়াবী সচল ব্লগারকে)

মৃত্যুর কাছে দিয়ে খুব হেঁটে যায় যারা
এরা তো মৃত্যুকে চিনেই ফেলে ঠিক !
আর মৃত্যুও আপন ভেবে ভুলে যায়
অনিবার্য ধ্বংসের গ্রাস, ভাবে-
সে তো আমারই লোক।
অতঃপর হয়ে ওঠা মৃত্যুঞ্জয় এরা অমর্ত্যের খাম খুলে
তুলে নেয় ভাঁজ করা সেই সব চিঠির বাণ্ডিল-
নামহীন বর্ণহীন নিঃসঙ্গ আকাশের মতো
ভাঁজের পর ভাঁজ খুলে টুকে যায় শুধু
টুকে যায় স্মৃতির ন্যাপথলিনে রাখা প্রিয় সব
নামের আড়াল।

মৃত্যুর কাছে দিয়ে হেঁটে যায় যারা-
কেবল তারাই পারে
বহুদূর বৃক্ষের কালো কালো চোখে
নির্দ্বিধায় মেখে নিতে সতেজ সবুজ গান।
(১১/০৬/২০০৮)


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

নিঝুম ভালো হয়ে উঠুক
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুশফিকা মুমু এর ছবি

মন খারাপ
--------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

নিঝুমের প্রতি আপনার ভালোবাসার শ্রদ্ধা জানাই। লিখেছেন একদম ভেতর থেকে, বোঝা যায়।

পরশ পাথর

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভকামনা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

এই ভালোবাসা গুলো আমাকে শক্ত করে আঁকড়ে ধরেছে । মনে হচ্ছে , আর একা নই ...
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রণদীপম বসু এর ছবি

আপনি তো একা নন নিঝুম ; মায়াবী আত্মীয় হয়ে অসংখ্য বৃক্ষের সবুজ শ্যামল ছায়া ঘিরে রয়েছে আপনাকে। সেরে ওঠার নিশ্চিৎ আশ্বাসে আপনি আবারো সতেজ সচল হয়ে উঠছেন !

আমাদের সবার ভালোবাসা আপনার সাথে রয়েছে। মনকে নিবদ্ধ করুন নিজের মধ্যে ; এবার নিশ্চিৎ বিশ্বাসে বলুন- আমি সুস্থ হবোই। আমি সুস্থ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দ্রোহী এর ছবি

রণদীপম বসু লিখেছেন:
মৃত্যুর কাছে দিয়ে হেঁটে যায় যারা-
কেবল তারাই পারে
বহুদূর বৃক্ষের কালো কালো চোখে
নির্দ্বিধায় মেখে নিতে সতেজ সবুজ গান।

নিঝুম, ভাল হয়ে উঠুন।


কি মাঝি? ডরাইলা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।