এই দিনে…

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: শনি, ২২/০২/২০১৪ - ১:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:


এই দিনে
আমার অবাধ্য অক্ষরগুলো
হুড়মুড় বেরিয়ে পড়ে কলমের মোক্ষম শৃঙ্খল ছিঁড়ে

এই দিন এলে আমি জেনে যাই
প্রতিবাদী অক্ষরগুলো অসম্ভব স্বাধীন আজ
অদম্য শ্লোগানে শ্লোগানে মুখর হবে দিগবিদিক
উচ্চকিত কথারঙে বর্ণাঢ্য মিছিল হয়ে
দাপিয়ে বেড়াবে আজ ফুল পাখি নদী গাছ আকাশের উঠোনে উঠোনে
কলাবউ কিষাণের বিম্বিত চোখের তারায় খুঁজে নেবে বীজরঙা মাটির আঘ্রাণ
এই দিন এলে আমার অক্ষরেরা মানবে না বেড়াজাল কোনো
উষ্ণতার কোদালে ছেনে ছিঁড়েখুঁড়ে তুলে নেবে ইচ্ছেদের পাললিক ভ্রূণ
নিজেই নিজের হুকুমদার এরা আমাকেও অস্বীকার করবে ফের

নিতান্ত অক্ষরহারা স্তব্ধ কলম আমার
শুকনো মসৃন ডগায় নিরবে নতজানু হবে- যেনো বা ক্রন্দনরত এক শহীদ মিনার
এবং
এই দিন এলে আমি জেনে যাই
অক্ষম কলমে আজ
হারানো অক্ষরের শোকে কিছুই লেখা হবে না আর !

(২২-০২-২০১৪)


মন্তব্য

এক লহমা এর ছবি

চলুক
বাংলা অক্ষরকে যাঁরা সর্বশ্রেষ্ঠ সম্মান দিয়েছিলেন তাঁদের অভিবাদন।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

রণদীপম বসু এর ছবি

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাফিনাজ আরজু এর ছবি

চলুক চলুক

এই দিন এলে আমি জেনে যাই
অক্ষম কলমে আজ
হারানো অক্ষরের শোকে কিছুই লেখা হবে না আর !

মন ছুঁয়ে গেল রণদা।

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দীনহিন এর ছবি

নিতান্ত অক্ষরহারা স্তব্ধ কলম আমার
শুকনো মসৃন ডগায় নিরবে নতজানু হবে- যেনো বা ক্রন্দনরত এক শহীদ মিনার

অসাধারণ, রণদা! অসাধারণ!
অক্ষরগুলোরও স্বাধীনতা চাই, দীর্ঘদিন কলমের কায়েমি কলামে বন্দী হয়ে আছে তারা। অক্ষরগুলি মুক্তি পাক, উড়ুক মনের সুখে মুক্ত মানুষের চোখে-মুখে-মগজে!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

রণদীপম বসু এর ছবি

আমাদের চাওয়াগুলিও সহগামী হোক অবাধ্য অক্ষরের সাথেই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রকিবুল ইসলাম কমল এর ছবি

দারুণ!

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

অসাধারণ

রণদীপম বসু এর ছবি

আমাদের বর্ণমালা প্রকৃতই অসাধারণ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

গান্ধর্বী এর ছবি

হাততালি

নিতান্ত অক্ষরহারা স্তব্ধ কলম আমার
শুকনো মসৃন ডগায় নিরবে নতজানু হবে- যেনো বা ক্রন্দনরত এক শহীদ মিনার

চমৎকার, দাদা!

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

রণদীপম বসু এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

চমৎকার ভাবনার অসাধারণ লেখনী। কবিতা টি পড়ে আরও এএকটি বিখ্যাত কবিতা মনে পড়ে গেলো। যদিও নামটি এই মুহূর্তে মনে পড়ছে না। সাখাওয়াৎ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।