কবিরা লম্পট মাতাল -বেশ্যাবাড়ী যায়

রাসেল এর ছবি
লিখেছেন রাসেল (তারিখ: বুধ, ৩০/০১/২০০৮ - ৭:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

কবিরা মাতাল আর লম্পট কবিরা বেশ্যাবাড়ী যায়
ঘন ঘন প্রেমে পড়ে,বাড়াবাড়ি করে
কবিদের খুব বদনাম আজকাল- কবিরা লম্পট-মাতাল

কবিদের সম্পর্কে এমন নিরেট ধারণার পেছনে কবিদের দায় কতটুকু- এই সামাজিক ঘৃণার কতটা তাদের প্রাপ্য আর কতটুকু সাম্প্রদায়িক ঘৃণা
আমার রীতিমতো অসহ্য লাগে যখন কেউ বলে শিল্পী মানেই তার নেশা করতে হবে - যেকোনে একটা নেশা- পান সুপারি আর খৈনিখেকো হাটের কবিয়াল আর হুইস্কিখেকো শহুরে মাতাল যে ফর্মায় হোক না কেনো নেশা তোমায় করতে হবে নইলে কবিতা জন্মাবে না-

কি আশ্চর্য বিষয় মানুষের শৈল্পিকতা কি নেশার প্রভাবে আসে??


মন্তব্য

সুজন চৌধুরী এর ছবি

'শিল্পী মানেই তার নেশা করতে হবে'
ঠিক
আমি ভুক্তভোগী।
১টা অবিশ্বাস্য ঘটনা, আমার পরিচিত ১ ছেলেকে তার বাবা বলেছিলো আমার সাথে না মিশতে, আমি নাকি নেশা করি।

____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

অতিথি লেখক এর ছবি

কবিদের দায় আছে বৈ্কি। আসুন শুনি ফরহাদ মাজহার এর কাছ থেকে ;

মনে রাখা দরকার ষাট দশকের কথা বলছি। তখন সমকাল, কণ্ঠস্বর আর ‘হাংরি জেনারেশনে’র যুগ। ------গদ্যে ও কবিতার ভাষায় পরাবাস্তবতা চর্চার জ্বর ততণে একশ তিন ডিগ্রি পেরিয়ে গিয়েছে। ---------- বুদ্ধদেব বসুর শার্ল বোদলেয়ার নামক কলকাত্তাইয়া চরিত্রের অনুসরণে বেশ্যাবাড়ি যাওয়া আর মদ খাওয়া ছিল তখন আধুনিকতা। বুদ্ধদেবের বোদলেয়ারকে কলকাত্তাইয়া বলছি কারণ ওর সঙ্গে আসল বোদলেয়ারের মিল খুব সামান্যই। এমনকি অনুবাদের সাড়ে পনেরো আনা বুদ্ধদেব বসুর নিজের মৌলিক সৃষ্টি সেখানেই হয়তো বুদ্ধদেবের সার্থকতা। ---------------মদ খাওয়া আর টাকা দিয়ে মেয়েমানুষের সঙ্গে সম্পর্ক করা মন্দ কি ভালো সেই নৈতিক বিতর্কের জন্য এখানে এই প্রসঙ্গটি তুলিনি। ষাট দশকে সাহিত্য ও ‘আধুনিকতা’-সংক্রান্ত ধারণা নির্মাণ করতে গিয়ে ব্যক্তিজীবনের স্বেচ্ছাচারের মহিমা কীর্তন খুবই গুরুত্বপূর্ণ ঘটনা। যারা এই স্বেচ্ছাচারকেই ‘আধুনিক’ হয়ে ওঠা বলে গণ্য করেছেন, তারা পুরোটা ভুল করেছেন বলা যাবে না। যে-দেশে রাজনৈতিক দিক থেকে বুর্জোয়া গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন হয়নি, সেখানে নিজের সার্বভৌমত্ব আর স্বাধীনতা আস্বাদনের আর কী পথ থাকতে পারে? মদ না খেয়ে আর বেশ্যাবাড়ি না গিয়ে অপরিণত ব্যক্তির পে আর কীভাবে নিজের ‘স্বাধীন ইচ্ছা’ অনুধাবন সম্ভব? পুরনো ও পাশ্চাৎপদ সমাজে ব্যক্তির সার্বভৌমত্ব ও স্ট^াধীনতার স্বাদ মদ খেয়ে আর মেয়েমানুষের সঙ্গে স্বাধীন সম্পর্ক নির্মাণ ছাড়া অসম্ভব এই কথা বলছি না। তাকে কাব্যে এবং সহিত্যাদর্শে নিয়ে আসাটা দারুণ তাৎপর্যপূর্ণ। এছাড়া আর কীভাবে আধাখেঁচড়া ব্যক্তিতান্ত্রিক সাহিত্যিক ব্যক্তির মহিমা প্রচার করতে পারে? ষাট দশকে এটাই প্রধান এটাই প্রধান ধারা।

নুরুজ্জামান মানিক

কারুবাসনা এর ছবি

নেশা, নেশাই সব।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

সবুজ বাঘ এর ছবি

কারুদা, থাহেন তো কলিকাতায়, তাই দিশা পান না। কেরুর বোতল যুদি বারোশ' ট্যাহা দিয়া কিন্যা খাওন নাগতো টের পাইতেন।

সবুজ বাঘ এর ছবি

কারুদা, থাহেন তো কলিকাতায়, তাই দিশা পান না। কেরুর বোতল যুদি বারোশ' ট্যাহা দিয়া কিন্যা খাওন নাগতো টের পাইতেন। পানির দামে মাল খান, ট্যাক্সো দেন না। এইটা একটা কথা! এইটা একটা কথারে দাদা! আমরা শালা নুরুভূমিতে হাঁতুর পাড়ি।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

(বেড়াল)

রাসেল এর ছবি

কবিতা এর আগেও ছিলো- কবিতা লেখা যে তেমন স্বাদু কিছু নয় কিংবা মাতাল কবি কিংবা যৌন অমিতাচারি কবি যে আগে ছিলো না এমনও নয় -তবে কেনো ফরহাদ মাজহার দর্শণ?

------------------------------------

আমি তো গণে নেই বিচ্ছিন্ন একা
সঙ্ঘে সমুহে নেই সঙ্ঘমিতা।

মুজিব মেহদী এর ছবি

মদ খাওয়া বা বেশ্যাগমনের সাথে কেবল কবিদের নাম জড়িয়ে যাওয়ার পেছনে কবিদের সৎ স্বীকারোক্তিটাও একটা ভূমিকা রেখেছে বলে আমার ধারণা। যাঁরা এই কাজ নিয়মিত করেন তাঁদের মধ্যে একটা জরিপ চালালে দেখা যাবে তাতে কমবেশি সব সেক্টরের লোকই আছে। এমনকি আছেন চিকিৎসক-আইনজীবী, সাংবাদিক-সাহিত্যিক, প্রকৌশলী-কৃষিবিদ, শিক্ষক-আমলা প্রমুখ। কবিদের সাথে তাদের পার্থক্য এই যে তাঁরা ভুলেও এসব কথা স্বীকার করেন না। না লেখায় না বলায়।

খেয়ে যায় সবাই, আর দোষ হয় শুধু গোঁফওয়ালার!
.................................................................
...ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া এ ফেব্রুয়ারি...

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।