কবিতা বিষয়ে ০২

রাসেল এর ছবি
লিখেছেন রাসেল (তারিখ: সোম, ১৩/০৮/২০০৭ - ৬:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

কবিতার সমালোচনা কতটুকু যৌক্তিক কিংবা কতটুকু সততার সাথে আসলে কোনো সমালোচনা করা যায় এ বিষয়ে একটা দ্বিধা থাকলেও এইটুকু বলা যায় কবিতা কিংবা শিল্প সব সময়ই একটা উপলব্ধিজাত বিষয়- এখানে কোনো ব্যকরণ নেই- তাই এইটুকু বলতে পারি
কবিতা পড়বার পরে একটা অনুভুতি জাগে- সব লেখার খন্ডাংশ পড়ে ঠিক সেই অনুভুতি জাগে না- এই অনুভুতি জাগাটাই আমার কাছে কবিতা-

আদতে সমালোচনা বলে পৃথক কোনো ঢাল নেই- সমালোচনা সব সময়ই ব্যক্তিগত অনুভুতি একটু ভারিক্কি চালে লিখবার প্রয়াস- এমন একটা ভারিক্কি ভাব যেখানে ধরেই নেওয়া হয় আমার অনুভবটাই সার্বজনীন, যদিও এমন কোনো সার্বজনীন অনুভবের অস্তিত্ব থাকটা কঠিন- ভালো লাগা - মন্দ লাগা - আনন্দিত হওয়া কিংবা বিষাদগ্রস্থতা- সবই একক অনুভব- কোনো একটা

সুমনের জেনেসিসের মুদি দোকানি ইউসুফ জাই সাহেবের বিভিন্ন তাৎক্ষণিক অনুভবের জায়গাটাতে নিজেকে কখনও এক করতে পারি না তবুও এর পরে আরও কিছুর একটা অভাব জাগে- এই চাহিদা জাগানোটাও একটা কবিতা হয়ে উঠতে পারে-

কবিতা বিষয়ে একটা সময়ে শুধু মনে হতো এটা শুধু উপমা আর রূপকের কারসাজি- পংক্তির পর পংক্তি সাজিয়ে দিবো দুর্দান্ত সব রূপকে আর উপমায়- উপমায় উপমায় ভরে যাবে সাদা পাতা- তবে এখন মনে হয় আসলে অহেতুক উপমার ব্যবহার কবিতাকে বরং দুর্বল করে-
রবি ঠাকুর বলেছেন কবিতার ভেতরেও একটা অনুভব থাকে- কবিতা আদতে কবিতা হয়েছে কি না এটা বুঝবার উপায় হলো ওটাকে অনুবাদ করে দেখা- অনুবাদে কবিতার উপমার স্থানচ্যুতি ঘটলেও কবিতার অনুভবের কোনো বদল ঘটে না- বরং কবিতার অনুভব এমনই একটা বিষয় যা কবিতাকে কেঁটে ছেঁটে গদ্য করলেও অবিকৃত থাকে- এটাই কবিতার প্রাণভোমরা-

উপমা আর রূপক বাদ দিয়ে কবিতার শরীরে আর কি থাকে- কবিতা নিজের সাথে নিজের আলাপন- এখানে উপমার আড়াল নিয়ে নিজের সাথে ব্যক্তিগত বিচ্ছেদ ঘটাতে হয়- এটা না ঘটালে বরং বিপদ- কবিতা দিনযাপনের কথকতা হয়ে যাবে- কোনো ব্যক্তিগত গোপনীয়তা অক্ষুন্ন থাকবে না- অবশ্য মনস্ক পঠনে মাঝে মাঝে উপমার আড়াল থেকেও কবিতার পেছনের অনুভবের ন্যাংটা শরীর দেখা যায়- তবে তেমন মনোযোগ দিয়ে কবিতা কেউ পড়ে না আজকাল-

উপমার আড়াল বাদ দিয়ে একেবারের নির্জলা অনুভব লিখে রাখা যায়- কোথাও আড়াল না রেখেই- সে রকম চেষ্টা চলছে তবে আমাকে দিয়ে তেমনটা সম্ভব হচ্ছে না সফল ভাবে-
অনুভবটাই কবিতা হয়ে উঠতে পারে কি না এটা দেখা যায় বিবেচনা করে-

হয়তো আমার এই মুহূর্তের অনুভব আদতে তেমন কোনো প্রভাব বিস্তার করে না- কবিতার সার্বজনীনতার জায়গাটা থেকে আমার নিজের মনে হয় কবিতা আসলে একটা ব্যক্তিগত অনুভবের প্রতিফলন- সেই জয় গোস্বামীর প্রথম কবিতার বইয়ের পাতায় আটকে থাকে দুই চোখ- তখনও জয় গোস্বামী তেমন কবিতার প্রধান স্বর না- তার প্রথম কবিতার বইয়ের পাতায় পাতায় শ্মাশানের শবের দগ্ধাবশেষের সাথে কবিতার সঙ্গমের মতো একটা বীভৎস বাস্তবতা ফুটে উঠতে থাকে আর আমি কবিতার প্যাঁচালো জারক রসে জীর্ণ হই- জয় ধীরে ধীরে তার স্বর বদল করেছে-
অনেক অদল বদলের পরও জয়ের কবিতার স্বাভাবিক আবেগের স্ফুরণ সহজাত মনে হয়- আর পাগলী তোমার সঙ্গের পরের অংশে গিয়ে কবিতানিরীক্ষারত জয়কে আরও সাবলীল মনে হয়- তখন আমার নিজের মনে হয় এমনও একটা সময় আসে কবির জীবনে যখন কবি কবিতায় বুঁদ হয়ে থাকে আর কবির প্রতিটা উচ্চারণ কবিতা হয়ে উঠে-

একটা সময়ে আমার লক্ষ ছিলো শুধুমাত্র দৃশ্যকাব্য তৈরির- একটার পর একটা দৃশ্য জুড়ে জুড়ে সেলুলয়েডের মতো একটা আবহ তৈরি হবে- পাঠক পড়তে পড়তে দৃশ্যের ভেতরে বেমালুম হারিয়ে যাবে- তবে সব দৃশ্য সব সময় একই রকম আবহ তৈরি করতে পারে না- অনেক দৃশ্য যা একদা আমার কাছে অতি প্রিয় ছিলো সেগুলো সময়ের সাথে আমার কাছে আবেদন হারাতে থাকে- আর তখন মনে হলো- একদিন এ কবিতাগুলোও পুরোনো হয়ে যাবে- আমার অনুভবের দৃশ্যগুলো আজ যেমন পুরোনো আর অভিব্যক্তিহীন মনে হচ্ছে একদিন হয়তো তৃতীয়বার পড়বার পরে কেউ অনুভব করবে এখানে হারিয়ে যাওয়ার কিছু নেই-
এ বোধটা জাগবার সাথে সাথে ক্ষণিক মৃত্যু বোধে মুষড়ে পড়ি-


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি


সময়ে আমার লক্ষ ছিলো শুধুমাত্র দৃশ্যকাব্য তৈরির- একটার পর একটা দৃশ্য জুড়ে জুড়ে সেলুলয়েডের মতো একটা আবহ তৈরি হবে- পাঠক পড়তে পড়তে দৃশ্যের ভেতরে বেমালুম হারিয়ে যাবে- তবে সব দৃশ্য সব সময় একই রকম আবহ তৈরি করতে পারে না- অনেক দৃশ্য যা একদা আমার কাছে অতি প্রিয় ছিলো সেগুলো সময়ের সাথে আমার কাছে আবেদন হারাতে থাকে- আর তখন মনে হলো- একদিন এ কবিতাগুলোও পুরোনো হয়ে যাবে- আমার অনুভবের দৃশ্যগুলো আজ যেমন পুরোনো আর অভিব্যক্তিহীন মনে হচ্ছে একদিন হয়তো তৃতীয়বার পড়বার পরে কেউ অনুভব করবে এখানে হারিয়ে যাওয়ার কিছু নেই-
এ বোধটা জাগবার সাথে সাথে ক্ষণিক মৃত্যু বোধে মুষড়ে পড়ি-

এই সংবেদনশীলতা থেকে আসলেই তো কোনো মুক্তি নেই ।
-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ঝরাপাতা এর ছবি

দুটো লেখাই পড়লাম আরো পড়ার অপেক্ষায় রইলাম।

অহেতুক উপমার ব্যবহার কবিতাকে বরং দুর্বল করে-

খুবই সত্যি কথা অহেতুক উপমা কবিতাকে দুর্বল করে দেয়। আর সার্থক রূপকের ব্যবহার যে কবিতাকে অনন্য ও স্বাতন্ত্র্য করে তোলে তার উদাহরণ জীবনানন্দ। অপার্থিব রূপক কল্পনাগুলোকে এমন জীবন্তভাবে সঠিক উপস্থাপন খুব কম কবিই করতে পেরেছেন।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

জ্বিনের বাদশা এর ছবি

আরেকটা মজার ব্যাপার কবিতার ক্ষেত্রে দেখেছি, উপমাহীন বর্ণনা দিয়ে একটা ঘটনা প্রকাশ করা, যেটা নিজেই একটা উপমা ,,, রবীন্দ্রনাথের গল্পবর্ণনার মতো কবিতাগুলো ,,, সাগরিকা, ক্যামেলিয়া ,,, এরকম আরো অনেক ,,, মুগ্ধতায় ভরা
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।