যখন জিঘাংসা স্বাভাবিক ভাবনাকে রুদ্ধ করে।

রাসেল এর ছবি
লিখেছেন রাসেল (তারিখ: শনি, ২৭/১০/২০০৭ - ৭:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

কৌশলটা পুরোনো তবে বেশ চমৎকার ভাবে কার্যকরি, এ জনয়ই জামাতের কারো সাথে ১৯৭১ প্রসঙ্গে আলোচনা করতে জাওয়া ভীষণ রকম দুরহ। আমরা অনেক সময়ই এই বিষয়টার মুখোমুখি হয়েছি তবে সাম্প্রতিক সময়ে মুজাহিদের বক্তব্য দেশে যুদ্ধাপরাধী নেই যেমন বিতর্ক সৃষ্টি করতে পেরেছে-

যুক্তি কিংবা কুযুক্তির জালে আটকে ফেলে নানারকম মিথ্যাচারের সুযোগ খুজবার প্রচেষ্টা সেই ১৯৮১ সালের পর থেকে চলছে।
জামাতের তৎকালীন আমির গোলাম আজম সাহেব বলেছিলেন জামাত ১৯৭১এ তাদের অবস্থান মুল্যায়নের চেষ্টা করছেন। এবং এই ২০০৭ এ এসে তাদের একজন উচ্চপদস্থ নেতার যখন বলছে যুদ্ধাপরাধী নেই তখন বলতে হবে তাদের মুল্যায়ন হলো ৭১এ টাদের ভুমিকায় কোনো গলদ ছিলো না।

এই যদি হয় বাস্তবতা তবে সমস্যা হলো আমরা কিভাবে এটাকে যুক্তিযুক্ত ভাববো। ১৯৭১ এ যা ঘটেছে সেটাকে যখন জামাতের রাজনৈতিক দর্শন তৈরির কাজে নিয়োজিত বুদ্ধিজীবিরা বলছে ইসলাম বিপন্নতার মিথ্যা অভিযোগে যৌক্তিকতা প্রমাণের চেষ্টা করা যায়, কেউ আরও একটু এগিয়ে গিয়ে বলছে আদতে জামাত সে সময় মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে কারণ তাদের সদস্যরা ভারতের মদতে পাকিস্তান বিভাজনেরবিপক্ষে অবস্থান নিয়েছিলো।

কতগুলো অবস্থান আছে আগরতলা ষড়যন্ত্রমামলা বিশ্বাস করে বসে থাকা মানুষের কাছে পাকিস্তানের অখন্ডতা নষ্টের ভারতীয় ষড়যন্ত্র, তারা রাজনৈতিক অবস্থানকে ব্যখ্যা করবার জন্য এমন উদ্ভট একটা যুক্তি সাজিয়ে বসে থাকে।

বিশেষ রাজনৈতইক পরিস্থিতিতে এমন গন্ডগোলের বছরে যা ঘটেছে যেটা আদতে রাজনৈতিক বিশ্বাসের সংঘর্ষ। লড়াইতো ছিলো বাঙ্গালী আর পাকিস্তানী সেনাবাহিনীর, আল বদর আল শামস কেউই তো পাকিস্তানী সেনাবাহিনীর সদস্য ছিলো না, তারা শান্তি প্রক্রিয়া রক্ষার চেষ্টা করেছে।

এবং এর পরে আলোচনা কোথায় গিয়ে থামতে পারে এটা অনুমান করাই যায়। তবে আলোচনার শুরুতে তারা এমন কয়েকটা বাক্য বলবে যা আদতে আলোচনার বদলে জিঘাংসু করে তুলবে। এবং একই সাথে আলোচনার মাঝামাঝি তারা সংখ্যাতাত্ত্বিক জটিলতার কথা বলে ৩০ লক্ষ আর ৩ লক্ষের ঝামেলার কথা বথা বলবে এবং এর পরে আলোনা কোথাও যাবে না। এ বিষয়ে আরও বিস্তারিত কিছু বলবার আছে তবে সবার আগে এইসব বলবার জন্য মুজাহিদের ফাঁসি দাবি করি।


মন্তব্য

আরিফ জেবতিক এর ছবি

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

হাসান মোরশেদ এর ছবি

-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

কনফুসিয়াস এর ছবি

ঠিক কথা।
আমিও এইসব ব্যাপার নিয়ে জামাতীদের সাথে আলোচনার কিছু দেখি না। 'আলোচনা' বলে কথা শুরু করাটা তাদের বহু পুরনো কৌশল, শেষমেষ হয় তালগাছ আমার।

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।