আত্মজীবনী : ৬

শাফায়েত চৌধুরী এর ছবি
লিখেছেন শাফায়েত চৌধুরী [অতিথি] (তারিখ: শনি, ২৮/০৩/২০০৯ - ১০:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি একজনরে চিনতাম যিনি ভাত খাইতে দেদার ভালোবাসতেন। বর্তনের উপর ভাতের চূড়া লয়া চামুচভরা ডাইল ঢাইলা মুগ্ধ হয়া চায়া থাকতেন। তার চউখে কোনো খিদা, লালচ-লালসা থাকতো না। থাকতো খালি একরকম শর্তহীন মুগ্ধতা। ধার্মিকের মতোন পরম ভক্তি লয়া ভাতের গোল্লা বানাইতেন একটার পর একটা। তারপর একটা কইরা গোল্লা মুখে পুইরা আরামে চউখ বুইজা থাকতেন। ভাতের গোল্লারাও যেন্ বুঝতে পারতো লোকটার এই ভক্তি-ভালোবাসা। ভাতের গোল্লারা তাই নিজ থেইকাই আস্তে আস্তে গইলা যাইতে থাকতো লোকটার মুখের অন্দরে। তারপর তারা নাইমা যাইতো পাকস্থলীর গহীন গহ্বরে। আর আমার চেনা লোকটা ক্যামন একটা বিষম আরামে চোখ বুঁইজা থাকতে থাকতে হাত বাড়ায়া দিতো আরেকটা গোল্লার দিকে ...

লোকটা আর তার ভাতের গোল্লার মইধ্যে এইরকম চেষ্টাহীন হার্দিক বোঝাপড়া দেইখা যাইতে যাইতে আমার মইধ্যেও কেমুন একটা লোভ জন্মায়া গ্যালো চেষ্টাহীনতার লাইগা। লোকটা এ্যাখনও এই ভাবে ভাত খায়া যায়, আমি খাবি খায়া যাইতে থাকি চেষ্টায় চেষ্টায়।


মন্তব্য

মুশফিকা মুমু এর ছবি

সরি বুঝতে পারলাম না ইয়ে, মানে...

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অভ্রনীল এর ছবি

আলোচ্য রচনায়, ভাতপ্রেমি একজন মানুষের, ভাতের সহিত প্রেম করিবার আবেগঘন দৃশ্যের অবতারনা হইয়াছে...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

হাসান মোরশেদ এর ছবি

'বর্তন' শব্দটা শুনলাম কতোদিন পর!
ছোটবেলায় আমার বড়মা(নানীর মা)'র মুখে এইসব শুনতাম । বর্তন, ছিপ, ছালুন, তফন... কতো কিছু নাই হয়ে গেলো ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অভ্রনীল এর ছবি

মোরশেদ ভাই, "বর্তন, ছিপ, ছালুন, তফন"- এই শব্দগুলার অর্থ কি ভাইঙ্গা বলা যায়... আমি আবার এইসবে কিঞ্চিত নাদান...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

হাসান মোরশেদ এর ছবি

বর্তন-> থালা
ছিপ-> চামচ
ছালুন- তরকারী
তফন- লুঙ্গী

আমাদের পুরনো দিনের মানুষেরা সিলেটী ডায়ালেক্টে এসব বলতেন । মানুষগুলোর সাথে সাথে কতোকিছু নাই হয়ে গেলো ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অভ্রনীল এর ছবি

এইবার খোলসা হইল... ভালা লাগতাসে... হাসি

ধইন্যবাদ!!
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

আমার নিজেরো ডাল দিয়ে ভাত খেতে ইচ্ছে করছে মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ফারুক ওয়াসিফ এর ছবি

লোকটা এ্যাখনও এই ভাবে ভাত খায়া যায়, আমি খাবি খায়া যাইতে থাকি চেষ্টায় চেষ্টায়।

বেশ, তোফা মারেফতি!

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

শাফায়েত চৌধুরী [অতিথি] এর ছবি

মারেফতি না, এইটা জরুরতি।

শাফায়েত চৌধুরী [অতিথি] এর ছবি

মারেফতি না, এইটা জরুরতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।