ওরা বারোজন ক্রোধের বশে ...

সুহান রিজওয়ান এর ছবি
লিখেছেন সুহান রিজওয়ান (তারিখ: শনি, ২১/০৩/২০০৯ - ১২:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, বছরের সবচেয়ে গরম দিনটিতে তারা একত্রিত হলেন বিচারকক্ষ সংলগ্ন ছোট ঘরটিতে। ঘরটিতে তারা সকলেই ছিলেন। ছিলেন প্রচন্ড যুক্তিবাদী স্থাপত্যবিদটি, ছিলেন বাতিকগ্রস্থ বৃদ্ধটি, খেটে খাওয়া দিনমজুর রংমিস্ত্রী ও ছিলেন, এমনকি সেই টুপি মাথায় লোকটিও ছিলেন- যিনি তাড়ায় ছিলেন রাতের বেসবল ম্যাচটি নিয়ে। কেউ এ ঘরে এসেছেন এই প্রথম, কেউ আবার দাবি করছেন তিনি এই অভিজ্ঞতায় রীতিমত পোক্ত। তারা ছিলেন বারোজন জুরি- যারা সিদ্ধান্ত নেবেন বাইরের বিচারকক্ষের সদ্য কৈশোর-উত্তীর্ণ ছেলেটি তার পিতাকে হত্যার অভিযোগে দোষী কী না।

উত্তপ্ত আবহাওয়া অসহ্য ঠেকে, বারো জন জুরি তাই 'নিশ্চিত দোষী' ছেলেটিকে ফাঁসিতে ঝোলানো বিলম্বিত করতে নারাজ। প্রথমেই তাই হয় ভোট গ্রহণ। সকলেই ছেলেটি অপরাধী বলে নিশ্চিত, হাত তোলেন না কেবল মাত্র স্থাপত্যবিদটি। তিনি 'নিশ্চিত নন' বলে নির্দেশ করেন সুবিচারের সেই ধারায়- যেখানে সংশয়ের অবকাশ একজনকে 'নির্দোষ' বলে স্বীকৃতি দেয়।

এগারো জুরির বিস্ময় !! কী করে ছেলেটির নিরপরাধ হতে পারে ?? মৃতদেহের বুকে বিদ্ধ ছুরিটি তো ছেলেটির। নীচতলার বৃদ্ধ যে ছেলেটিকে 'আমি তোমায় খুন করবো' বলে হুমকি দিতে শুনেছেন ?? আর পাশের বাড়ির মহিলা যে ছেলেটির হত্যাকান্ডের প্রত্যক্ষদর্শী ?? তবে ??

যুক্তি-প্রদান আর যুক্তি-খন্ডনের মধ্যে দিয়ে এগোয় ঘটনা। 'সংশয়ের অবকাশ'এর অস্তিত্ব নিয়ে ভিন্ন পেশা, ভিন্ন মানসিকতার বারোজন জুরির মধ্যে চলে মনস্তাত্বিক লড়াই- কখনো যা শালীনতার সীমা ছাড়িয়ে যায়। জুরিগণ দলবদল করেন একাধিকবার, ক্ষণে ক্ষণে দুলতে থাকে অভিযুক্তের জীবন-মরণ।

প্রচন্ড গরমে অভিশপ্ত শহরটি ছবির শেষে পুনর্জ়ীবন পায় এক পশলা বৃষ্টিতে; আর একটি মানবজীবনের নির্ধারক জুরিগণ কী অভিযুক্তকে নতুন করে বাঁচবার সুযোগ দেন ?? নাকি মৃত্যুই তার ললাটলিপি ??

সিডনী লুমেট পরিচালিত 'টুয়েলভ এনগ্রি ম্যান' নামের ৯৬ মিনিটের এই সাদাকালো মাস্টারপিসটির সম্পুর্ণ চিত্রায়ণ একটি মাত্র ঘরে। স্বল্প বাজেটের এই চলচ্চিত্রটি প্রকৃতপক্ষে সম্পূর্ণ সংলাপ এবং অভিনয় নির্ভর।

অভিনেতাদের মাঝে হেনরী ফন্ডা (গ্রেপস অফ র‌্যাথ, ওয়ার এন্ড পিস) ছাড়া বিখ্যাত তেমন কেঊ ছিলেন না; কিন্তু জ্যাক ওয়ার্ডেন, এড বিনস, জন ফিডলার প্রমুখ প্রত্যেকেই নিজ ভূমিকায় অভিনয় করেছেন সুচারূভাবে। একটি মাত্র ঘরে অভিনীত বলে চিত্রগ্রহণে বৈচিত্র্য আনা বোধহয় খুব একটা সহজ ছিলো না; তা সত্বেও কথা কাটাকাটির মাঝে বেশ কিছু সংলাপ দীর্ঘদিন স্মরণ থাকার কথা।

আইএমডিবি রেটিং-এ ৮.৬ এর উপর থাকা চলচ্চিত্রগুলো কেন জানি আমার মত সাধারণ দর্শকের কাছে সবসময় ঠিক উপভোগ্য ঠেকে না (একান্ত ব্যাক্তিগত মত), সে কারণে এই চলচ্চিত্রগুলো দেখার বিষয়ে আমি কিছু সতর্ক থাকি। তবে 'ওয়ান ফ্লিউ ওভার দ্য কাক্কুস নেস্ট'[৮.৯] কিংবা 'সিন্ডলার্স লিস্ট'[৮.৯] এর মত 'টুয়েলভ এনগ্রি ম্যান'[৮.৯]-ও আমায় হতাশ করেনি। নির্দ্বিধায় আমার দেখা সেরা চলচ্চিত্রগুলোর মাঝে এটিকে গণ্য করছি।

কাজেই,সংলাপধর্মী চলচ্চিত্র যারা পছন্দ করেন- সময় করে একটু ঠান্ডা মাথায় চলচ্চিত্রটি উপভোগ করতে বসে যান। পছন্দের চলচ্চিত্রের তালিকায় একে আপনি যুক্ত করতেই পারেন।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

এই সিনেমাটা আমার "অবশ্যই দেখব" লিস্টে আছে। শিক্ষানবিসের কাছে শুনেছিলাম এই সিনেমার কথা। ওর কাছে অসাধারণ লেগেছে এটা। ওর কাছে শুনে আমারও আগ্রহ জন্মেছিল। বেশ বৈচিত্রময় ও আকর্ষণীয় লেগেছিল কাহিনীটা।

আপনার রিভিউটা ভাল লাগল। সিনেমাটা খুব তাড়াতাড়ি দেখে ফেলতে হবে...

সুহান রিজওয়ান এর ছবি

'অবশ্যই দেখবো' থেকে 'দেখে ফেলেছি' করে ফেলুন, ভালোই লাগবে বোধ করি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... আমারও দেখার আগ্রহ রইলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

দেখে নিন, ঠকবার আশা কম...

খেকশিয়াল এর ছবি

অবশ্যই দেখবো! ভাল রিভিউ দিয়েছেন।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুহান রিজওয়ান এর ছবি

সময় করে দেখে ফেলুন।
মন্তব্যের জন্যে ধন্যবাদ।

রানা মেহের এর ছবি

সিনেমাটা দেখতেই হবে। ভালো রিভিউ দিয়েছেন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুহান রিজওয়ান এর ছবি

আইএমডিবি রেটিং চেক করলাম আরেকবার। সর্বকালের সেরা মুভির তালিকায় এ মুহুর্তে এটি নয় নম্বরে আছে।
দেখে ফেলুন।

মূলত পাঠক এর ছবি

সংলাপের আধিক্যের কারণটা খুব সরল, এই ছবিটা একখানা নাটকের থেকে তৈরি (রেজিনাল্ড রোস)।

এর একটি হিন্দি সংস্করণও আছে বাসু চ্যাটার্জি-কৃত, "এক রুকা হুয়া ফয়সলা"। অভিনেতাদের মধ্যে পঙ্কজ কাপুর সুপরিচিত, বাকিরাও মূলত প্যারালাল সিনেমার জগতের।

নীড় সন্ধানী [অতিথি] এর ছবি

ছবিটা সম্পর্কে জানা ছিল না। জানলাম, দেখতে হবে।

তীরন্দাজ এর ছবি

আপনার দেয়া ছবি পরিচিতি ভালো লাগলো। দেখব ছবিটি।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুহান রিজওয়ান এর ছবি

তীরুদা, মুলোদা, নীড়সন্ধানী, সকলকে ধন্যবাদ। ছবিটি আসলেই ভালো, অনায়াসে দেখতে পারেন।

দুর্দান্ত এর ছবি

আগেও পড়েছিলাম, কিন্তু মন্তব্য করা হয়নি।
রিভিউ ভাল লেগেছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।