০২) বইমেলার বই নিয়ে

সুহান রিজওয়ান এর ছবি
লিখেছেন সুহান রিজওয়ান (তারিখ: বিষ্যুদ, ২০/০৩/২০১৪ - ১১:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বইমেলা ২০১৪’ থেকে কেনা বইগুলোর পাঠ প্রতিক্রিয়া জানানোর জন্যে এই ধারাবাহিক। ইচ্ছে আছে পরের পর্বগুলো লেখার, পারবো নাকি জানি না।

অন্য এক গল্পকারের গল্প নিয়ে গল্প – শাহাদুজ্জামান

এ সময়ের গল্পকারদের মধ্যে শাহাদুজ্জামানের প্রতি আমার পক্ষপাত আছে। তার ‘কয়েকটি বিহবল গল্প’ বা ‘পশ্চিমের মেঘে সোনার সিংহ’ পড়ে মুগ্ধ হয়েছিলাম। প্রায় প্রতিটা গল্পেই শাহাদুজ্জামান সেখানে চেষ্টা করেছিলেন গল্প বলার প্রচলিত ছকগুলো লোগেসেটের মতো খুলে নিজের মতো করে জোড়া লাগাতে। সেই সাথে জীবনানন্দের সাথে ভীষণ ভাবে সমাপতিত তার ভাষারীতিও দাগ কেটেছিলো মনে। মাওলা থেকে প্রকাশিত ‘অন্য এক গল্পকারের নিয়ে গল্প’ বইটি তাই কিনেছিলাম আগ্রহ নিয়েই।

জীবনানন্দের কথা বলছিলাম। কাকতাল হতে পারে, তবে দেখা গেলো বইয়ের দশটি ছোটগল্পের মাঝে প্রথমটিই জীবনানন্দের একটি অপ্রকাশিত গল্প নিয়ে। সংকলনের নামগল্পও এই প্রথম গল্পটি। এভাবে অন্য এক গল্পকারের আলোচনা দিয়ে শুরু হওয়া বইটির প্রায় প্রতিটি গল্পেই গল্পকার চেষ্টা করেছেন নিজ সাক্ষর রাখতে। আমার ভুলও হতে পারে, তবে মনে হয়েছে সাক্ষর করতে গিয়ে লেখক যেন একটু বেশিই সচেতন ছিলেন এই বেলা- যে কারণে নতুন কোনো ভাবে আলোড়িত হতে পারেনি গল্পগুলো পড়ে। অর্থাৎ গল্পগুলো চমৎকার, কিন্তু ওরা জ্বলে ওঠে না নিজের আলোয়- বরং মনে হয় পুরোনো কোনো গল্পই যেন পড়ছি শাহাদুজ্জামানের।

এই আক্ষেপটুকু বাদ দিলে বইটা বেশ ভালো লেগেছে। ‘গোয়েন্দা ঘরানার গল্প’, ‘পৃথক পৃথিবী’, ‘অপুষ্পক’- এই গল্পত্রয়কে বিশেষ উল্লেখ্য মনে হয়েছে আমার। আর অতি অবশ্যই, বলতেই হয় রমণীয় সব নামকরণে গল্পকারের পারঙ্গমতার কথা। সব কিছু ছাপিয়ে সংকলনটি থেকে এই দুর্দান্ত নামকরণগুলোই মনে পড়ে যায়। পাঠকের কাঠগড়ায় দাঁড়িয়ে ‘মান্না দে’ বা ‘সাইপ্রাস’ গল্পগুলো সাক্ষী দিয়ে যাবে এই প্রতিপাদ্যটির।

সান্ধ্যকালীন ট্রেনে গোপন যাতায়াত- মাহবুব ময়ূখ রিশাদ

বাংলা ব্লগমণ্ডলের নিয়মিত, সচেতন ভাবেই শব্দটির প্রতি দৃষ্টি আকর্ষণ করি আবারো- নিয়মিত গল্পকারদের মাঝে মাহবুব ময়ূখ রিশাদ অন্যতম। ব্লগমন্ডল নিয়ত গতিশীল, সেখানে অবিরাম লেখা আসছে- পাঠক পড়ছেন, স্মরণীয় লেখাটি হয়তো বুকমার্ক করে রাখা হচ্ছে অনায়াসে, অপছন্দের লেখা হারিয়ে যাচ্ছে কালিক গর্তে। মুহূর্তের মহিমায় বহু গল্পকার মাতিয়েছেন ব্লগমণ্ডলকে, নানা ব্যস্ততায় বা শত অনিবার্য কারণে তারা হয়তো আর লিখছেন না। অন্য্যদিকে, একদল ব্লগার আছেন, যারা নীরবে অথবা সরবে নিয়মিত বিরতিতে স্মরণ করিয়ে দিচ্ছেন তার উপস্থিতি। নিশ্চিতভাবেই আমাদের পারিপার্শ্বিকতায় একজন লেখককে লেখার সময় বের করে নিতে হয়। সেই কষ্ট আর ত্যাগটুকু স্বীকার করে যারা ব্লগের বাইরে ছাপার বইয়ের স্কোয়ারে পা ফেলছেন, ময়ূখ রিশাদ তাদের একজন। তাম্রলিপি থেকে প্রকাশিত তার ‘সান্ধ্যকালীন ট্রেনে গোপন যাতায়াত’ গল্প সংকলনটি এখানে আলোচ্য।

পনেরোটি গল্প ঠাঁই পেয়েছে সংকলনটিতে। ‘সান্ধ্যকালীন ট্রেনে গোপন যাতায়াত’ বইয়ের প্রথম গল্প। মজার ব্যাপার, পনেরোটি গল্পের দুইটির নামে এবং আরো দুইটির কাহিনী বর্ণনায় হুইসেল বাজিয়ে গেছে ট্রেন। বিষাদের প্যাকেটে মোড়া রিশাদের গল্পের উপমায় কু-ঝিকঝিকে চড়ে মার্জের হাত ধরে ভূতের গলির কে যেন ফিরে এসেছে বারবার। ‘মার্কেজের খোঁজে’, ‘শহরে গবেষক একদল তরুণ অথবা শুণ্যতার গল্প’- এই গল্পগুলোতে কিছুটা হয়তো সেই আঁচ পাওয়া যায়।

রিশাদ রঙ ছড়িয়েছেন ‘বন্ধু, বন্ধুত্ব ও ক্লাসমেটের গল্প’ কিংবা ‘কানাগলিতে বিভ্রান্ত যুবক’ উপাখ্যানে। তবে না বলে পারছি না, রিশাদ যে ভাবে গল্প বলেন- সেক্ষেত্রে আমি গল্প শুনতে চাইবো মশারীর ভেতরে বসে থাকা কথকের কাছ হতে। পাঠক আর কথকের মাঝের মশারীর আলোছায়া কাহিনীটিকে করে তুলবে দ্ব্যর্থ, পাঠককে রেখে দেবে অনিশ্চিত। আলোচ্য গল্পগুলোতে রিশাদ সেই মশারী সরিয়ে রেখেছেন, সজ্ঞানে কী না নিশ্চিত নই। আবরণটি উন্মুক্ত করবার শ্রম রিশাদ না দিলে – অন্য কারো কথা জানিনে- আমি অন্ততঃ খুশি হয়ে উঠতাম।

সংকলনের বাছাই কাজ বললে, ‘যন্ত্রমগ্ন’, ‘কাকতাড়ুয়া’ আর ‘মৃতপ্রায় কলোনিতে কয়েকজন বিষণ্ণ যুবক’ গল্পগুলোর কথা বলবো আমি। শেষ গল্পটি অপেক্ষাকৃত স্বল্প সময়ে লেখা বলে মনে হয়েছে, নইলে বহু বহুকাল মনে রাখার মতো একটি গল্পে পরিণত হবার বাকি মশলাগুলো ছিলোই লেখাটির পাত্রে। এই গল্পগুলো ইঙ্গিত দেয়, আমাদের আশাবাদী করে, ময়ূখ রিশাদের কলম অথবা কী বোর্ড, আমাদের মুগ্ধ করবে আরো অনেকদিন।

গল্পসমগ্র- মুর্তজা বশীর

মুর্তজা বশীরের নাম জানি চিত্রকর হিসেবে। ১৯৬৯ সালে প্রকাশিত তার প্রথম গল্পগ্রন্থ ‘কাচের পাখির গান’ এর ভূমিকায় জহির রায়হান মুর্তজা বশীরকে উল্লেখ করেছিলেন নিঃসঙ্গ চিত্রকর ও নিঃসঙ্গ গল্পকার বলে। অ্যাডর্ন প্রকাশিত গল্পসমগ্রে কাচের পাখির গান সংকলনের গল্পগুলোর বাইরে আরো সাতটি ছোটগল্প জায়গা করে নিয়েছে।

এই সংকলনের সবচেয়ে উল্লেখ্যযোগ্য বৈশিষ্ট্য মনে হয়েছে গল্পকারের হৃদয়ের তীব্র ঘৃণাকে, সে ঘৃণা আমাদের দৈনন্দিন যাপিত জীবনের ক্লেদসমষ্টির প্রতি। বইয়ের প্রতিটি গল্পেই জায়গা পেয়েছে হতাশা, ভেতরের দহন, অপারগতা-অক্ষমতার জারণ। ‘কাচের পাখির গান’, ‘ঘুণ’ বা ‘বিবমিষা’ গল্পগুলো পড়ে মনে হয়- যেন বিষয়বস্তুর ক্ষেত্রে প্রায়ই সাদাত হোসেন মান্টোর দ্বারস্থ হয়েছেন মুর্তজা বশীর। নিজে চিত্রকর বলেই কি না কে জানে, মুর্তজা বশীরের গল্পে বারবার কেন্দ্রীয় চরিত্র হিসেবে হানা দিয়েছে এমন সব মানুষ- যারা ছবি আঁকে, যারা ছবি এঁকে বিষাদ্গ্রস্ত থাকে, যারা ছবি আঁকতে চায়। ‘সাদা হাতী’, ‘অনাময়’ কিংবা ‘ফাটল’ গল্পেরা এই প্রেক্ষিতে আলোচনার দাবিদার।

‘শকুন’, ‘হাতঘড়ি’, ‘কয়েকটি রজনীগন্ধা’- গল্পগুলোকে বইয়ের মাঝে সবচেয়ে মনে ধরেছে আমার। অন্য গল্পগুলোর মতোই অক্ষমতা আর অপ্রাপ্তির বাটখারা এসব গল্পের দাঁড়িপাল্লাকে মাটিমুখী ঝুলিয়ে রাখলেও হয়তো অন্যপাশে সামান্য আশা আর জেতার সম্ভাবনা থেকে গিয়েছে বলেই আমার এই পক্ষপাতিত্ব। তবে সংকলনটির মুদ্রণ প্রমাদের সংখ্যা পীড়াদায়ক। একই বানানরীতিও সব জায়গায় অনুসৃত হয়নি। কোনো গল্পের নামে হয়তো শোভা পাচ্ছে ডায়েরি- পরের গল্পের শিরোনামে সেটা হয়ে যাচ্ছে ডাইরি। সংকলনের স্বাদ কিছু হলেও লঘু হয় এইসব ত্রুটির কারণে।

...এবং জহির রায়হানের উপন্যাস সমগ্র

কিনবো কিনবো করেও কেনো জানি কেনা হয়ে ওঠেনি এই বইটা কখনো। আর সবকিছু বাদ দিলেও আমি মনে করি জহির রায়হানকে শুধু তার ছোটোগল্পের জন্যেই মনে রাখা যায়। পাঠকের কাছে খুব সরলভাবে উপস্থাপিত হতে পারাটা একজন গল্পকারের জন্যে বিশাল সাফল্য- সেই দিক বিচারে আমার ধারণা হুমায়ূন আহমেদ আর জহির রায়হান একই গোত্রের। যতবারই আমি জহির রায়হানের গল্পসমগ্র পাঠ করি, ভেবে অবাক হই-যুগের চাইতে কতটা এগিয়ে ছিলেন তিনি। মাধ্যমিকে শিলপগুণ ভুলে গিয়ে পড়তে হয়েছে ‘হাজার বছর ধরে’, পরে যখন আবার তা পড়া হয়েছে কেবল স্বাদ নিতে- মুগ্ধ না হয়ে পারিনি।

উপন্যাসের মাঝেও খুঁজে পাওয়া গেলো সেই পরিচিত লেখককেই। শেষ বিকেলের মেয়ে, তৃষ্ণা, আরেক ফাল্গুন, কয়েকটি মৃত্যু, একুশে ফেব্রুয়ারি। জহির রায়হানের লেখকী নিয়ে তো আর বলবার কিছু নেই। সেই ছোটো ছোটো বাক্য, ঘন ঘন দাঁড়ির ব্যবহার। পাঠক মনোযোগ দিতে বাধ্য হয়েই আবিষ্কার করবে গল্প ঘটে গেছে কোনো চূড়ান্ত মোচড়।

জহির রায়হান যতদিন বেঁচে ছিলেন, সেই সময়ে বাঙালির চেতনার সবচাইতে শক্তিশালী অনুষঙ্গটা ছিলো একুশে ফেব্রুয়ারি। সেই একুশ তাই বারবার এসেছে তার উপন্যাসের বিষয় হয়ে। কখনো বহু মানুষের চোখে দিনটির একুশ হয়ে ওঠা, কখনো আসছে ফাল্গুনে দ্বিগুণ হবার আশাবাদ।

একুশ ছাড়া বারবার মানুষের জীবন এসেছে তার উপন্যাসে। সেই সব মানুষ- যাদের স্বপ্ন সীমিত, যাদের আশা আটকানো থাকে মানিব্যাগের মাঝে, যারা মাথা কুটতে থাকে দৈবের দরবারে, যারা উড়তে চেয়ে লাফ দেয় উঁচুতে- তবু মাটিতে পড়ে থাকা কয়েন তুলে নিতে নিচু হতে নারাজ।

কেনো যেন আশা দেখানো মানুষগুলোই কেবল ক্ষণজন্মা হয়।


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

যাক ৩ আর সাড়ে ৩ নাম্বারটা পড়েছি...
আর বাকি দুইটা কবে হবে তা নাদেরালীরে জিজ্ঞাসা করতে হবে মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

বাহ, চলুক-

ঝিঝি পোঁকা এর ছবি

চলুক---

----------ঝিঝি পোঁকা

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

প্রথম কারো পাঠ প্রতিক্রিয়া পেলাম এবং সেই প্রতিক্রিয়া যখন প্রিয় কোন গল্পকারের আনন্দ বেড়ে যায়। সজ্ঞানে বোধহয় করি নি। হয়ত পারি নি এক্ষেত্রে।

তোমার একটা মন্তব্য যে কতটা বাস্তব তা আমি হাড়ে হাড়ে টের পাচ্ছি। কিছু একটা লিখে কত কিছু যে স্ট্যাটাসে হারিয়ে গেছে, কত প্লট, কত চিন্তা তা বলার বাইরে। এমনকি ব্লগে গল্প দেবার তাড়াহুড়ো বিপদে ফেলেছে। আয়তন বড় করতে গিয়ে আরোপিত হয়ে গেছে নিজের কাছেই অনেক কিছু।

অন্য এক গল্পকারের গল্প নিয়ে গল্পে সত্যি বলতে আমি চমৎকার গল্প পেয়েছি কিন্তু প্রত্যাশিত শাহাদুজ্জামানকে পাই নি, প্রত্যাশার চাপ বোধহয়। আর এত মুদ্রণ বিভ্রাট ছিল। দেশের বাইরে ছিলেন, খুব সম্ভবত নিজে দেখতে পারেন নি

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ত্রিমাত্রিক কবি এর ছবি

রিভিউ ভাল লাগল সুহান

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ভালো লাগলো পড়ে। পরের পর্বের প্রতীক্ষায় থাকলাম।

____________________________

অতিথি লেখক এর ছবি

বই রিভিউ ভালো হয়েছে সুহান। জহির রায়হান এর উপন্যাসসমগ্র বাদে উপরের দুটো বই পড়া হয়নি। সামনে পেলে পড়ে ফেলব।

আশা করি আগামী বইমেলায় তোর লেখা দু-মলাটের ভিতর পাবো।

---- মনজুর এলাহী ----

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মজার ব্যাপার হলো সেদিন তোমাকে sms করে জানতে যাবো যে শাহাদুজ্জামানের নতুন বইটা পড়েছ কিনা, দেখি তুমি এই পোস্ট দিয়েছ! আমি তখনও পড়ছিলাম, তাই পড়া শেষে মন্তব্য করবো ভেবেছিলাম। শাহাদুজ্জামানের গল্প আমার পড়া হয়নি আগে, তোমার প্রিয় লেখক জানি, আরও অনেকেই বলেন পড়ে দেখতে, তাই এবারের বইমেলায় এই বইটা আর 'গল্প, অগল্প, না-গল্প সংগ্রহ' কিনেছি। আমার কাছে এই বইটার সবথেকে বড় সমস্যা মনে হয়েছে বানান-প্রমাদ, আমি নিজে বানানে একদম পার্ফেক্ট তা নই, কিন্তু বারবার খুব সাধারণ বানানেও হোঁচট খেলে পাঠক হিসেবে বিরক্ত লাগে।

বইটার গল্পগুলোর মাঝে '৩০৬ নম্বর বাস' আর 'গোয়েন্দা ঘরানার গল্প'বেশ ভালো লেগেছে। 'অপুষ্পক' ভালো লাগেনি, বিরক্ত লেগেছে, এ ধরনের গবেষণায় questionnaire থাকার কথা, স্ট্যাটিস্টিকাল অ্যানালিসিস হবার কথা, সেগুলা যেন 'গবেষক' জানেই না, যেটা কিছুটা বাস্তবতাবিবর্জিত। আর 'মেমো' টার্মটার বদলে 'ডায়েরি' হয়তো বেশি মানাতো, বর্ণনা লাফ দিয়ে প্রথম পুরুষ থেকে তৃতীয়তে চলে গেছে শেষের 'মেমো'তে। আর গল্পের থিমটা পুরাতন, নতুন মনে হয়নি আমার কাছে অন্তত। 'সাড়ে সাতাশ'কে এই বইতে রাখা ঠিক হয়নি মনে হয়েছে, লেখকের আত্মচিন্তার কোন বই হলে তাতে সংকলিত হলে বেশি ভালো হতো। আমি যেহেতু আগে লেখকের কোন গল্প পড়ি নাই, আরেকটু হলেই আগের সবগুলো গল্পের গুরুত্বপূর্ণ চরিত্রদেরকে এবং গল্পের আবহ বা বিষয়বস্তু সম্পর্কে জানা হয়ে যেত, তাই মাঝপথে বাদ দিয়েছি। দেখা যাক, 'কয়েকটি বিহ্বল গল্প' বিহ্বল করতে পারে কিনা!

জহির রায়হানের উপন্যাসমগ্র তোমার মতোই আমারও আগ্রহ ছিলো পড়বার, বছর তিনেক আগের বইমেলা থেকে কিনেছি, পড়েছি, ভালো লেগেছে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।