হায় ফেডারার!

সুবিনয় মুস্তফী এর ছবি
লিখেছেন সুবিনয় মুস্তফী (তারিখ: সোম, ০৯/০৬/২০০৮ - ২:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

autoসেই ম্যাকেনরো বা বুম বুম বরিসের পরে আর কোন টেনিস খেলোয়াড়ের খেলা এত ভাল লাগেনি, যা কিনা রজার ফেডারারের খেলা দেখে লাগে। আগাসি-সাম্প্রাসের যুগ শেষ হয়েছে বছর পাঁচ হতে চললো। এরই মধ্যে ফেডারার জায়গা করে নিয়েছেন টেনিস ইতিহাসে। অনেকের বিচারে সোয়া'শো বছরের টেনিস ইতিহাসে তিনিই সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়। তার মত অপূর্ব প্রতিভা আর কখনো আসবে, তা হলফ করে বলা যায় না। বর্গের মত উইম্বেলডন জিতেছেন টানা পাঁচবার। আর অন্যান্য গ্র্যান্ড স্ল্যাম মিলিয়ে মোট ১২টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন, সাম্প্রাসের ১৪টি তার হাতের নাগালের কাছাকাছি।

বয়স মাত্র ২৬ এখনো। অত্যন্ত ভদ্র স্পোর্টস্ম্যান হিসাবে বিশ্বময় সুনাম কুড়িয়েছেন। বেকহ্যাম-দের মত ব্যবহারে কোন বাড়াবাড়ি নেই তার, নেই মিডিয়ার পেছনে দৌড়াদৌড়ি। যা বলার, টেনিস কোর্টেই বলে দেন।

তবে তার ব্যক্তিগত এভারেস্ট তিনি আজও জয় করতে পারলেন না। ফ্রেঞ্চ ওপেন প্রতিযোগিতা, মানে ফেডারারের কাছে এক অলংঘনীয় প্রাচীর। প্রতি বছর জুন মাসে তিনি প্যারিসে গিয়ে দরজায় কড়া নাড়েন। ক্লে বা লাল-মাটির কোর্টে সেই ২০০৫ সাল থেকে চেষ্টা করে আসছেন। কিন্তু প্রতিবারই তার রাস্তা আটকে দাঁড়িয়ে থাকেন স্পেনের অসুর, ২২ বছরের দানব রাফায়েল নাদাল। ২০০৫ সালে সেমিফাইনালে, ২০০৬ এবং ০৭ সালে ফাইনালে এসে নাদাল ফেডারার-কে হারিয়েছেন।

আজকে আবারও প্যারিসের মাটিতে মোলাকাত হয়েছিল। কোর্ট ভর্তি ১৪,০০০ দর্শক আর টিভি দর্শক লাখো লাখো। বোধ হয় ৯০% দর্শকই ফেডের সমর্থক ছিলেন। সবাই চাইছিলেন তার মুকুটে এই শেষ দুর্লভ মানিকটুকু শোভা পাক।

কিন্তু তা হয়নি। সকল দর্শককে তাজ্জব করে দিয়ে তিনি হেরেছেন ১-৬ ৩-৬ ০-৬ স্কোরে। শুধু হেরেছেন বললে ভূল বলা হবে। একেবারে গোহারা হেরেছেন। নাদাল আজকে ফেডারার-কে রীতিমত লাঞ্ছনা করেছেন। তার পশুর শক্তি দিয়ে প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দিয়েছেন।

ফেড-কে প্রথম গেম থেকেই মনে হচ্ছিল বেশ নার্ভাস। কিন্তু নাদাল যেই ফর্ম নিয়ে এসেছেন, তাতে ভূল করার বিন্দুমাত্র সুযোগ তার ছিল না। কিন্তু শুরু থেকেই একের পর এক ভূল করে চরম মাশুল গুনেছেন।

পুরো খেলায় ফেড-এর মুখের অভিব্যক্তি, তার বডি ল্যাঙ্গুয়েজ দেখে মনে হয়েছে তার কোন আত্মবিশ্বাস নেই নিজের উপরে। তিনি যে নাদাল-কে আদৌ হারাতে পারবেন, সেটা একবারও মনে হয়নি আজকে। দুই সপ্তাহ আগে নাদালের কাছে হেরেছিলেন তিনি, ফ্রেঞ্চ ওপেনের প্রস্তুতি টুর্নামেন্টে, হামবুর্গে। আজকে সেই হারেরই আবার পুনরাবৃত্তি। নাদাল তার চরম নেমেসিস।

ওদিকে নাদাল বর্গের সমস্ত ক্লে কোর্ট রেকর্ড চুরমার করে দিচ্ছেন। বর্গের মত তিনিও আজকে ফ্রেঞ্চ টানা চারবার জিতলেন। মাত্র ২২ বছর বয়স, আরো কত শত টুর্নামেন্ট নাদাল জিতবেন, তা খোদাই মালুম। মনে হচ্ছে উইম্বেল্ডন থেকেই শক্তি পরীক্ষা আবার শুরু হয়ে যাবে।

গত বছর ফেড উইম্বেল্ডন জিতেছিলেন ঠিকই কিন্তু স্বীকার করতে হয় একদম টেনেটুনে। তার শেষ শক্তিটুকু ব্যয় করতে হয়েছিল নাদালের কামানের গোলার মত গ্রাউন্ডস্ট্রোক ঠেকাতে। কিন্তু বিশ্বাস করতে কষ্ট হচ্ছে যে নাদাল এবার তা হতে দেবেন। তাকে হটিয়ে টানা ষষ্ঠ শিরোপা ফেড-এর কপালে কিভাবে জুটবে, সেটাই বোঝা যাচ্ছে না।

আজকের খেলায় শেষ সেট হেরেছেন ০-৬ স্কোরে। জানা গেলো যে ১৯৯৯ সালের পরে এই প্রথম রজার ফেডারার ০-৬ স্কোরে কোন সেট হারলেন। ৯ বছর পরে ফেডারারের যুগের কি তাহলে সমাপ্তি চলে এলো? খুবই ইচ্ছা ছিল উইম্বেলডনের সেন্টার কোর্টে তার খেলা দেখবো জীবনে একবার। হবে কি না আর কে জানে।

*

ফেডারার-এর টপ টেন।

এবং আরেকটি। ইউটিউব ভর্তি ভিডিও। চোখ জুড়িয়ে দেখার মত।


মন্তব্য

রেনেট এর ছবি

একে একে সব খেলাই মিস করতে হচ্ছে মন খারাপ
অফটপিকঃ ইউরো দেখতে চাচ্ছি অনলাইনে, কোন সাইট জানা আছে?
জানা থাকলে বিস্তারিত জানান। আমি আবার একেবারে টেক অজ্ঞ। স্টেপ বাই স্টেপ বলে না দিলে কিছুই পারি না।
ইতিমধ্যে my p2pতে কিছুক্ষণ গুতাগুতি করে আসলাম।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

১) এইখান থেকে সোপকাস্ট ডাউনলোড করেন ...

২) ডাউনলোড হয়ে গেলে সোপকাস্ট ক্লায়েন্টে anonymous হিসাবে লগিন করেন ...

৩) লগিন হয়ে গেলে live channel ট্যাবে ক্লিক করেন ...

৪) দেখবেন চ্যানেলের বিশাল লিস্টি চলে আসছে ... প্রতিটা চ্যানেলের পাশে একটা দশমিক সংখ্যা আছে, ঐটা ঐ চ্যানেলের এভেইলেবিলিটি ... পছন্দমত কোন একটা চ্যানেলে ডাবলক্লিক করেন ... একটু সময় লাগবে চ্যানেল লোড হইতে ... ধৈর্য্য ধইরা অপেক্ষা করেন ...

৫) সব চ্যানেল যে সব সময় পাওয়া যাবে এমন কোন কথা নাই ... একটা লোড না হইলে আরেকটা লোড করেন ...

৬) ইউরো বেশ কয়েকটা চ্যানেলে দেখায়, কিন্তু ইংলিশভাষী কোনটা পাই নাই এখনো ... আমি পোলিশ একটা চ্যানেলে দেখি, প্রিন্ট ভালো ... খুঁজে দেইখেন এর চেয়ে ভালো কিছু পান কিনা ...

হ্যাপী ইউরো হাসি

[সতর্কীকরণঃ সোপকাস্ট পিটুপি বেইজড ... পিটুপি এলাউ না এমন নেটওয়ার্কে ট্রাই কইরেন না (যেমনঃ ভার্সিটি নেট) ... আমার ভার্সিটি নেটে অবশ্য এলাউড দেঁতো হাসি ]

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

রেনেট এর ছবি

ধন্যবাদ কিংকু ভাই হাসি
ডাউনলোড করে বসলাম, আগামী কাল্য ট্রায়াল দিব, দেখি কামিয়াব হতে পারি কিনা। দোয়া রাইখেন।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দিগন্ত এর ছবি

আমি সোপকাস্টের থেকে টিভি অ্যান্টস বেশী পছন্দ করি কারণ ওটা দিয়ে আমি আই-পি-এলও দেখতাম। ভালো আবিষ্কার। তবে কমকাস্টের ইন্টারনেট কানেকশন হলে সমস্যা আছে কারণ সোপকাস্ট পি-টু-পি ব্যবহার করে যেটা কমকাস্টের সাথে গ্রাহকের চুক্তিবিরোধী।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

রেনেট এর ছবি

টিভি এন্টস ও ডাউনলোড করলাম। তারপর কেম্নে কি?
কোন চ্যানেলে ইউরো দেখায়?
যে কোন মূল্যে কালকে ইটালী-হল্যান্ড খেলা দেখতে চাই।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ফেডেরার খেলোয়াড় হিসেবে অতুলনীয়, ব্যক্তিত্ব হিসেবে অত্যন্ত প্রীতিকর। আজ তাঁর পরাজয়ে আমি একটু কষ্টই পেয়েছি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

s-s এর ছবি

I m simply devastated to see Federar today .. .. ..
Just in the tacit hope Swiss Collosal might turn around.. .. .. Miss 2005-06 season.. come back Feddie!
অস্ট্রেলিয়ান ওপেনের সময়ই লিখেছিলাম ওকে নিয়ে ওর পড়তি ফর্ম নিয়ে সেটা এবার বোধ হয় জাঁকিয়েই বসলো - দীর্ঘশ্বাস - আজকের খবরেও।

অতন্দ্র প্রহরী এর ছবি

ফেদারার আমার সবচেয়ে প্রিয় ক্রিয়া ব্যক্তিত্ব। আমি খেলোয়াড় হিসেবে ওকে যতটা না পছন্দ করি, ব্যক্তি হিসেবেও ওকে ততটাই পছন্দ করি। গত অনেকদিন থেকে মনে হচ্ছে যেন ও নিজের ছন্দ হারিয়ে ফেলেছে, আত্মবিশ্বাসেও ঘাটতি দেখা দিয়েছে। কাল যেভাবে ও হেরেছে, তা দেখে খুবই কষ্ট পেয়েছি। এমনকি পুরো খেলাও দেখিনি ইচ্ছা করেই! ফ্রেঞ্চ ওপেন মনে হয় অধরাই রয়ে যাবে ওর কাছে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।