ভুভুজেলা! (২০১০ বিশ্বকাপ প্রথম রাউন্ড ওপেন থ্রেড)

সুবিনয় মুস্তফী এর ছবি
লিখেছেন সুবিনয় মুস্তফী (তারিখ: রবি, ১৩/০৬/২০১০ - ৬:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই দেশে থাকার একটা বিরক্তিকর বিষয় হলো প্রতি দুই বছর অন্তর অন্তর ইংল্যান্ডের ভাদাইম্মা ফুটবল টীম সম্পর্কে স্থানীয় সংবাদপত্র আর টিভি মিডিয়ার অতি উৎসাহ আর বাড়াবাড়ি। ক্লাব ফুটবলে ম্যানইউ বা চেলসি যতখানি সফল, আন্তর্জাতিক ক্ষেত্রে ইংলিশ জাতীয় দল ঠিক ততখানিই ভূয়া। কিন্তু এখানকার ফ্যান আর মিডিয়া সেটা মানতে নারাজ। চার বছর আগে স্ভে‌ন এরিকসনের আন্ডারে যেই টীম জার্মানী বিশ্বকাপে গেলো, তাদের নিয়ে যেই মাতামাতি হইসিলো, সেটা আদৌ সহ্য করার মত ছিল না। "গোল্ডেন জেনারেশন", "দ্য কাপ ইজ কামিং হোম", হেনতেন কত কি। কপাল ভালো যে ২০০৮-এর ইউরো চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ড যাইতেই পারে নাই, তাই সেই যাত্রা একটু নিস্তার পাওয়া গেছে। এইবারও হাইপ একেবারে কম না, বিশেষ করে ওয়েইন রুনি সম্পর্কে এইখানের মিডিয়ার একটা বিশাল ফ্যাসিনেশান আছে। এদের হিসাবে রুনি হলো মেসি বা রোনালদোর সমকক্ষ, পুরাপুরি ওয়ার্ল্ডবীটার! (আর্সেনাল বার্সা ম্যাচের আগের দিন আমার ইংরেজ কলিগ এমন কথাও বলছে যে "এই মেসিটা আসলে কে? খালি শুনি মেসি মেসি। আমার তো মনে হয় কোন কামের না। আগে কখনো নামও শুনি নাই, খালি মিডিয়াই বাড়ায় বাড়ায় বলে।" পরদিন যখন অফিস গেলাম, মেসি আর্সেনাল-রে এক হালি গোল খাওয়ায় দিসে ততক্ষনে, আমি তখন শুধু ম্যাথিউ-রে বললাম - ওয়েল ম্যাথিউ, তোমাদের এই দেশে অন্তত আর কেউ এই প্রশ্ন কখনো করবে না, যে হু ইজ লিওনেল মেসি!)

তো ঐ আর কি, প্রিমিয়ার লীগে রুনি হয়তো ত্রাস সত্যি, কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে তেমন কিছু অর্জন করছে বলে মনে পড়ে না, ইউরো ২০০৪-এ কিছু ভালো পারফরমেন্স ছাড়া। কালকে রবার্ট গ্রীনের হাস্যকর ভূল, যেটার সুবাদে ইউএসএ ১-১ স্কোর করে ফেললো, সেটা দেখে ব্যাপক মজা পাইসি নির্ঘাত! আগামী এক সপ্তাহ অফিসে এই নিয়ে প্রচুর ঘ্যান ঘ্যান প্যান প্যান হবে তাও জানি। বসে বসে তামাশা দেখি আর কি! আজকে সকালে রেডিও টিভি পত্রপত্রিকায় ফাবিও কাপেলো'র বেশ ভালো সমালোচনা চলতেছে। কেন ও ডেভিড জেমস বা হার্টকে গোলে দিলো না। কেন শেষ মুহুর্তে দলের নাম ঘোষণা করে, এতে গোলকীপার কিভাবে কনফিডেন্স পাবে। কেন মিলনার ইঞ্জুরি নিয়ে খেলছে, কেন ক্যারাঘার এতো স্লো হয়েও খেলছে, ইত্যাদি ইত্যাদি। এতোদিন কাপেলো-কে প্রায় দেবতার আসনে বসায় রাখছে স্থানীয় মিডিয়া কিন্তু বিশ্বকাপে বেশী দূর যেতে না পারলে কাপেলোর অবস্থাও হয়ে যাবে এরিকসনের মতোই।

গ্রীনের উপহার দেয়া বেকুব গোল

সো আপনার বিশ্বকাপ কেমন যাইতেসে?? আপনে কি আর্জেন্টিনা না ব্রাজিল? স্পেন না ইটালি না জার্মানী? ফ্রান্সের ভূয়া পারফরমেন্স দেখে এটাই মনে হইলো যে ওরা ছিল জিদান + ১০টা প্লেয়ার। জিদান নাই, ওরাও নাই। আর আর্জেন্টিনার খেলা দেখে যতখানি ভরসা পাইলাম, ততখানি আশংকাও লাগলো। লাগ ভেলকি লাগ, এই না হইলে বিশ্বকাপ!

PS দক্ষিণ আফ্রিকীয় বাশি ভুভুজেলা নিয়ে অনেক আলাপ বিতর্ক চলতেছে - সেই ভুভুজেলা নিয়ে একখান ভিডিও।

PPS এই বিশ্বকাপে এখন পর্যন্ত গোলের অভাব বেশ চোখে পড়ছে। আলজেরিয়া-স্লোভেনিয়া খেলা শেষ হয়েছে মাত্র - এই নিয়ে সমাপ্ত ৬টি খেলায় গোল হয়েছে মাত্র ৮টি। ম্যাচ প্রতি ১.৩৩ গোল। তুলনায় গত বিশ্বকাপে ম্যাচপ্রতি গোল হয়েছিল ২.৩টি - আর গড়ে সবচেয়ে কম গোলের রেকর্ড হয়েছিল ইটালি ১৯৯০ বিশ্বকাপে, প্রতি ম্যাচে সেখানে গোল হয়েছিল ২.২টি। এইভাবে চললে তো আগেকার সর্বনিম্ন রেকর্ডও ভেঙ্গে যাবে। (স্ট্যাটস এখান থেকে - পিডিএফ ফাইল)


মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

হুমম..সাংস্কৃতিক বৈচিত্র বলে কথা।
কানে বিরক্তি লাগলেও মাথাকে বুঝাই বৈচিত্রে আস্থা রাখো।
এই ভিডিও দেখার পর এখনতো ভালো লাগা শুরু হয়ে গেল।
জিনিসটা প্রথমে বিরক্তিকর মনে হইলেও আসলে খারাপ না...
-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

হুমম..সাংস্কৃতিক বৈচিত্র বলে কথা।
কানে বিরক্তি লাগলেও মাথাকে বুঝাই বৈচিত্রে আস্থা রাখো।
এই ভিডিও দেখার পর এখনতো ভালো লাগা শুরু হয়ে গেল।
জিনিসটা প্রথমে বিরক্তিকর মনে হইলেও আসলে খারাপ না...
-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

রেশনুভা এর ছবি

ইংল্যাণ্ডের কাছ থেকে আরো বিনোদনের অপেক্ষায় আছি।
ব্রাজিলের কাছে থেকে হয়তবা ধ্রুপদী রক্ষণাত্মক খেলা দেখতে পাবো এইবার ... খাইছে
জার্মানী মনে হয় এবারও বরাবরের মতই ফাইট দিবে।
ডাচদের কাছ থেকে অন্তত সেমিফাইনাল আশা করি (ব্রাজিলকে হারাবে কোয়ার্টারে ... দেঁতো হাসি)
ইটালী, ফ্রান্স নিয়া কোন আগ্রহ নাই। পুরাই ভুয়া।
এখন পর্যন্ত দঃ কোরিয়া মনকাড়া ফুটবল খেলছে। কোয়ার্টারে দেখতে চাই।
আর্জেন্টিনা আর স্পেনের কাছ থেকেই চোখ আর মনের পিপাসা মেটাতে চাই। এদের মধ্যকার সেমিফাইনাল দেখার আশায়। যে দল জিতবে তারাই কাপ নিবে ... দেঁতো হাসি

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

ইংল্যান্ড যদি কোন ভাবে চ্যাম্পিয়ান হয়ে যায়, ব্রিটিশ মিডিয়া যে কী করবে, সম্ভবত তারা নিজেরাও জানে না। হাসি

তবে আমি এবার নিয়ে টানা তিন বিশ্বকাপ ইংল্যান্ডের সাপোর্টার। গতবার ইউরোতে যেতে না পারায় বড়ই কষ্ট পেয়েছিলাম। কেমন ফাঁকা ফাঁকা লেগেছিল ইউরোটা।

মেসির খেলা দেখলাম কাল। কোন সন্দেহ নেই সে এই মুহূর্তে বিশ্বের সেরা স্ট্রাইকার।

গ্রিনকে প্রথম একাদশে রাখাটা আমার মতে ক্যাপেলোর একটা বড় ভুল। ইংল্যান্ড দলের গোল পোস্টের নিচটাই সবচেয়ে অনিরাপদ। একজন ভালো গোলকিপার তৈরি করতে পারলো না তারা।

রুনীকে নিয়ে এখনও আশাবাদী আমি। দেখা যাক কী হয়। সবেতো শুরু হাসি

সিরাত এর ছবি

আলজেরিয়া তো পুরাই ফালতু খেললো। কোচ বলে হাফ টাইমে কইসে যামু গা, আবার কেউ বলে আগে বলছে। ঘেজ্জালিরে ফাঁসি দিবে ক্রাউড।

ভুভুজেলার শব্দ টিভি থেকে শুইনাই আমার কান্না পায়। পাশের মানুষ কি করবে কে জানে। প্যাঁ পোঁ আর কত?

আর্জেন্টিনার খেলার শুরু হইতেই কারেন্ট গেল গা, তারপরও গোল দেয়ার পর পাড়ার লোকের কাউকাউ। তবে শেষ তিরিশ মিনিট দেখে তেমন কিছু লাগলো না। মেসি স্টাইল মাইরা দৌঁড়ায়, এই আর কি। দেখা যাক। হাসি

ইংল্যান্ডের এইটা আর নতুন কি। ক্রিকেট নিয়া ব্রাইসনের জোক আছে না: "এ্যান্ড দ্যাট ওল্ড স্টেপল অফ ইংলিশ নিউজপেপারস: "ইংল্যান্ড কোলাপস।" (দিস টাইম এগেইনস্ট পাকিস্তান।)" দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

সিরাত ভাই, আপনি লিখেছেন-

মেসি স্টাইল মাইরা দৌঁড়ায়, এই আর কি।

আমি একমত নই। এই মেসির সাথে ছিয়াশির ম্যারাডোনার অনেক মিল। বিশ্বকাপ শেষ হলে আশা করি আপনিও আমার সাথে একমত হবেন। আমি অবশ্য ব্রাজিলের সাপোর্টার, কিন্তু মেসির অবমাননা সহ্য হলো না। তাই মন্তব্য করতে বাধ্য হলাম।

------------------------------------------
কুটুমবাড়ি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমিও ব্রাজিলের সমর্থক হয়ে অতিথি মহোদয়ের সাথে একমত পোষণ করছি। মেসির সাথে মারাদোনার মিল আছে। তবে সিরাতের কথাটা অবমাননাকর মনে হয়নি হাসি

সুহান রিজওয়ান এর ছবি

পিপিদা, আমি ব্রাজিলের সমর্থক। কিন্তু সিরাত ভাইয়ের কথাটা আসলেই ঠিক 'সুবিচার' হয় নাই।

মেসি ম্যারাডোনা না, মেসি বিশেষ কিছু। আপনি এই পোস্টটা মিস করেছিলেন বোধহয়, বহু ভিডিও আছে- দেখে নিয়েন।

_________________________________________

সেরিওজা

রেজওয়ান এর ছবি

আমার বিশ্বকাপের শুরুটা ভাল হয়নি - প্রথমদিককার কটি খেলা মিস করলাম। কেবলে স্টার স্পোর্টস পাই না - তবে ইন্দোনেশিয়ার দুটো লোকাল টিভি ভাগ করে দেখাবে শুনে চিন্তা ছিল না। খেলা যখন শুরু হল তখন কেবল লাইনে সেই লোকাল চ্যানেলে কিছুই দেখাচ্ছিল না। এই চ্যানেলগুলো স্যাটেলাইটে ফ্রি দেখা যায় - সেখানেও দেখি খেলা শুরু হবার সময় ওরা স্ক্র্যাম্বল করে দেয় (মনে হয় ফিফার শর্ত অনুযায়ী)। স্যাটেলাইটে যে বিটিভি ওয়ার্লড, দুরদর্শন, মালয়েশিয়ার টিভি, ইস্ট তিমোর টিভি দেখা যায় - সেগুলো ওয়ার্ল্ড কাপের খেলা দেখায় না - বা খেলা শুরু হলেই স্ক্র্যাম্বল হয়ে যায়। আমারতো ব্যাপারটি বুঝতেই সময় লাগল যে এখানে ইউএইচএফ এন্টেনা দিয়ে টেরেস্ট্রিয়াল প্রচারে দেখা সম্ভব। এদিকে অনলাইনে দেখার চেষ্টাগুলোতে মহা ব্যর্থ। মূল কারণ মনে হয় পর্যাপ্ত ব্যান্ডউইডথ এর অভাব।

ছাদে এন্টেনা লাগানো মহা গ্যান্জাম (বাড়ীঅলার অনুমতি লাগবে ইত্যাদি) তাই ইন্ডোর অ্যান্টেনা এস্তেমাল করেছি। এখন ঝাপসা, শ্যাডো ওয়ালা ছবি সত্বেও ভুভুজেলার আওয়াজ আর খেলোয়াড়দের নড়াচড়া দেখতে পাচ্ছি বলে কিছুটা শান্তি।

তবে মনে হচ্ছে দেশে যাইগা। বিশ্বকাপ দেখতে এত হ্যাপা?

বি: দ্র: মেসির পুরো খেলা এই প্রথম দেখলাম। ম্যারাডোনা শুধু শুধু তার উত্তরাধিকার হিসেবে মেসির কথা বলেনি। বিশ্বকাপ এখনও উন্মুক্ত - আমরা কি নতুন কোন দেশকে সামনের কাতারে পাব? আফ্রিকার দিকে তাকিয়ে আছি - তবে আলজেরিয়া হতাশ করেছে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সুবিনয় মুস্তফী এর ছবি

সময়ের দাবী - বিশ্বকাপের একটা চকমকে ব্যানার!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

দিগন্ত এর ছবি

শুরুতে গোল করে ঝাঁপ বন্ধ করে দেবার প্রবণতা দেখলাম ইংল্যান্ড ও আর্জেন্টিনার মধ্যে। ইংল্যান্ড মূল্য চোকালেও আর্জেন্টিনা বেঁচে গেছে। এক গোলের ব্যবধান নিয়ে প্রতি-আক্রমণে খেলাটা একটু মূর্খামির পর্যায়ে পড়ে বলেই আমার মনে হয়।

ইংল্যান্ড আর আলজেরিয়া গোল খেল গোলকিপারের ভুলে। কিন্তু ইংল্যান্ডের গোলকিপার নিয়ে গত এক বছর ধরে যে মিউজিক্যাল চেয়ার খেলা হচ্ছে সেটা কেউ দেখছেনা। আমেরিকা গোল খেল বাজে মার্কিং এর জন্য। রুনিকে গোটা ম্যাচে খুঁজে পেলাম না অধিকাংশ সময়ে। ইংরেজ লীগে রুনির বডিপ্লে এখানে অনেয়ুর পেছনে মিনমিন করল। আলজেরিয়া আর স্লোভেনিয়া দুয়েরই ডিফেন্স ভাল।

আর্জেন্টিনা ভালই খেলেছে, শুধু ফিনিশিং খারাপ হয়েছে। তবে দ্রুতগতির কোরিয়ানদের বিরুদ্ধে তাদের ডিফেন্স কি করে দেখার, আর্জেন্টিনার ডিফেন্ডারদের দ্রুতগতির কাছে অনেকবারেই হার মানতে দেখেছি। ১৯৮৬ র বিশ্বকাপে কোরিয়া আর্জেন্টিনার বিপক্ষে যথেষ্ট ভাল খেলেছিল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

মামুন হক এর ছবি

এক গোলের ব্যবধান নিয়ে প্রতি-আক্রমণে খেলাটা একটু মূর্খামির পর্যায়ে পড়ে বলেই আমার মনে হয়।

--দিগন্ত আপনার এই কথাটার সাথে আমি পুরোপুরি একমত নই। বরং অনেক ক্ষেত্রেই এই প্রতি আক্রমণভিত্তিক খেলা বেশ কাজে দেয়, দিয়েছে। বিখ্যাত এবং সফল কোচ গাস হিডিংকের ফুটবল দর্শনও এ কথাই বলে। গোল খেলে খাও, কিন্তু পালটা আক্রমণে গোল করে আসো। আমি আর্জেন্টিনার সাহসী খেলার প্রশংসাই করি। এক মুহূর্তের জন্যও মনে হয়নি যে মানসিকভাবে তারা পিছিয়ে আছে।

৮৬'র কোরিয়া আর আজকের কোরিয়ায় অনেক তফাত। সেই খেলায় মারাদোনাকে জিন্দা কবর দেয়ার অনেক চেষ্টা করেও কোরিয়া হেরেছিল ৩-১ গোলে। এবারেও কোরিয়া তাদের থামাতে পারবে বলে মনে হয় না। আর্জেন্টিনার মতো দল শুধু অভিজ্ঞতা আর ওজনেই অনেক সময় ম্যাচ বের করে নিয়ে যায়।

ইংল্যান্ডের টিম সিলেকশনেই প্রচুর ভুল। গোল কিপারের কথা তো সবাই বলেই দিলেন। তার উপরে রিও ফার্দিনান্দের ইনজুরী দলের রক্ষণকে নড়বড়ে করে দিয়ে গেছে। ফাবিও কাপেলোর বেশি বোঝার মূল্য ইংল্যান্ডকেও এবারেও চুকাতে হবে বলে মনে করি। ইংল্যান্ডের প্লেয়ারদের মানসিক দৃঢ়তা নিয়ে আমি কোনোকালেই বড় গলায় কিছু বলার দেখি না। মিডিয়ার হাউ কাউই বেচারাদের খাইলো।

দিগন্ত এর ছবি

বরং অনেক ক্ষেত্রেই এই প্রতি আক্রমণভিত্তিক খেলা বেশ কাজে দেয়, দিয়েছে।

আমার ধারণা এটা এখন বেশ পুরোনো হয়ে গেছে। অন্তত লিগ দেখে সেরকমই মনে হয়। আগে পিছিয়ে পড়া টিমের মধ্যে একটা প্যানিক তৈরী হত যার সুযোগে প্রতি-আক্রমণভিত্তিক খেলত এগিয়ে যাওয়া টিম। এখন টিমগুলো সেটপিসে দক্ষ হয়ে যাওয়ায় আর সেই সুযোগ ততটা নেই। বরং খেলার শুরুতে এগিয়ে গেলেও দ্বিতীয় গোলের জন্য চেষ্টা চালিয়ে যাওয়া উচিত, অন্তত ষাট মিনিট অবধি। এখন পিছিয়ে পড়া দল নর্মাল খেলা খেলে যায় যার ফলে প্রতি-আক্রমণের সুযোগ কমই থাকে।

এবং আমার বক্তব্য অবশ্যই আর্জেন্টিনার মত স্কিলফুল দলের জন্য। আর্জেন্টিনার জায়গায় নাইজেরিয়া এক গোলে এগিয়ে গেলে হয়ত এটাই ঠিক স্ট্র্যাটেজি হত। গুস হিডিঙ্কের সাফল্য কিন্তু এই ধরণের আন্ডারডগ দলগুলোর কোচিং করিয়েই।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

কাকুল কায়েশ এর ছবি

রুনিকে গোটা ম্যাচে খুঁজে পেলাম না অধিকাংশ সময়ে

সমস্যা হল, মিডফিল্ডাররা রুনিকে কেন্দ্র করে খেলে নাই, একমাত্র জেরার্ড কিছুটা চেষ্টা করেছে! ল্যাম্পার্ড খুবই সেলফিশ গেম খেলেছে! ল্যাম্পার্ড থেকে যদি কিছু সাপোর্ট পেত, তবে আমার বিশ্বাস রুনি একটা গোল অন্তত পেত!
অবশ্য রুনির পারফরম্যান্সেও আমি হতাশ হয়েছি (আমার ফ্যান্টাসি টিমকে ডুবাইয়া দিসে ও), কিন্তু আমি মনে করি ইংল্যান্ডের উচিত হবে রুনীকে কেন্দ্র করে খেলা যেটা ম্যানইউ এবছর করেছে!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সুবিনয় মুস্তফী এর ছবি

ক্লাব ফুটবলে বিভিন্ন দেশের শক্তিমত্তা সম্পর্কে কিছু ইন্টারেস্টিং স্ট্যাটস উইকিপিডিয়া থেকে - বোঝা যায় যে স্পেনই এখন বিশ্বের প্রধাণতম ফুটবল সুপারপাওয়ার।

২০১০ বিশ্বকাপে কোন ক্লাবের খেলোয়ার-রা সবচেয়ে বেশী প্রতিনিধিত্ব করছেন?
১৩ জন - বার্সেলোনা
১২ জন - চেলসি, লিভারপুল
১১ জন - বায়ার্ন মিউনিখ
১০ জন - আর্সেনাল, ইন্টার মিলান, রিয়েল মাদ্রিদ, পানাথিনাইকস (গ্রীস)

গত বিশ্বকাপে কি অবস্থা ছিল?
১৫ জন - আর্সেনাল
১৪ জন - চেলসি
১৩ জন - এসি মিলান
১২ জন - জুভেন্টাস, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড
১১ জন - বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ
১০ জন - রিয়েল মাদ্রিদ, লিয়োঁ (ফ্রান্স)

-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

কৌতুহলী এর ছবি

এই স্ট্যাটগুলো নিয়ে যে সিদ্ধান্ত টানা হল, সেটা ভুল বলেই মনে হয়। রিয়েল-মাদ্রিদ আর বার্সেলোনা বাদে স্প্যানিশ লীগ অনেক পিছনে পড়ে আছে। তুলনায় ইংলিশ প্রিমিয়ার লীগ, পুরো লীগের শক্তিমততা হিসেব করলে, এগিয়ে থাকবে।

হাসিব এর ছবি

ইন্ডিয়ান ক্রিকেট টিম আর ইংলিশ ফুটবল টিম নিয়া একই রকম মাতামাতি চলে ।
একখান ফটুক দেই আমজনতার জন্য ।
auto

ইশতিয়াক রউফ এর ছবি

ফেসবুকে যা বলছিলাম ইংলিশ দল নিয়ে -- এই দলে কোনো ওয়ার্কহর্স নাই। এক ঝাঁক সেলিব্রিটি নিয়ে হই-চই শুধু। ইংলিশ দলগুলোর প্রতিটায় লাতিন, আফ্রিকান, কিংবা স্প্যানিশ ওয়ার্ক-হর্স আছে যারা বল-উইনিং এর কাজটা চালায়।

জেরার্ড-ল্যাম্পার্ড অনেক বড় স্টার, কিন্তু সেটা ক্লাব দলে নন-সেলিব্রিটি কাজগুলো আর কেউ করে বলেই। অভ্যাস মতো উপরে উঠে গিয়ে বরং অনেক স্পেস খালি রাখে এই দু'জন। উইং-এও আউট-অফ-পজিশন প্লেয়ার সব। জেরার্ডের রেখে যাওয়া স্পেস দিয়েই কিন্তু ডেম্পসি ঢুকেছিলো।

স্পেন দলে ফাব্রেগাস-আলোনসো-জাভি-ইনিয়েস্তার অন্তত একজন বেঞ্চে থাকে, মাঠে থাকে ডেভিড সিলভা। এই রকম কোনো মিডফিল্ডার ইংল্যান্ডে দেখি না।

দিগন্ত এর ছবি

একদম সঠিক - ফ্রান্সে এই কাজটা অনেকদিন ধরে প্যাট্রিক ভিয়েরা করে গেছে। ইটালীতে পিরলো।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি একটা ঝকমকে ব্যানার আর এরকম পোস্ট আরো চাই। বিশেষ করে ব্রাজিলের খেলার আগে একটা পোস্ট এবং পোস্ট-গেম আলোচনা। মামুন যেমন আর্জেন্টিনা নিয়ে করছে সেরকম।

সুবিনয় মুস্তফী এর ছবি

প্রেমিক ভাই,
নিজেই দিবেন সেই পোস্ট, এমন ওয়াদা করেন! ব্যানার নাইলে গ্রাফিক্সওয়ালারা বানায় দিবো, কিন্তু বিশ্বকাপের পোস্ট তো আমাদের সবার হাতেই পয়দা হওয়া দরকার। দেঁতো হাসি
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হায় হায় কন কি? আমি ব্রাজিলের সমর্থক কিন্তু কাকা ছাড়া কারো নামই জানিনা। তাও কাকা টিমে আছে কিনা তাও নিশ্চিত না। আমি পোস্ট লেখমু কেমনে?

দিগন্ত এর ছবি

আজকে দুটো খেলা হল, স্লোভেনিয়া ১-০ আলজেরিয়া আর ঘানা ১-০ সার্বিয়া। খেলাদুটোর ইংরেজীতে রিপোর্ট লিখতে গেলে হয়ত তার হেডিং হবে "Stupidity prevails over skill" । আলজেরিয়ার গাজ্জাল নেমেই হলুদ কার্ড দেখার পরেও ইচ্ছাকৃত অপ্রয়োজনীয় হ্যান্ডবল করে লালকার্ড দেখেন। আলজেরিয়ার গোলকিপার অসম্ভব খারাপ একটা গ্রিপ নিয়ে বল ধরতে গিয়ে গলিয়ে গোল খেয়ে গেল। খারাপ খেলাটা ওখানেই শেষ।

পরের খেলা আবার একই গল্প, সার্বিয়ার লুকোভিচ দুটো অপ্রয়োজনীয় হলুদকার্ড দেখে বাইরে গেল। আরো অপ্রয়োজনীয় একটা হ্যান্ডবল করে পেনাল্টি দিয়ে দিলেন কুমানোভিচ। পেনাল্টিতে গোল দিয়ে গেলেন আসামোয়া জ্ঞান।

শেষের ম্যাচটা একটু ভাল পাব আশা রাখছি।

এদিকে আমেরিকার নিউসপেপার হেডলাইন - "USA wins 1-1", খারাপ খবর হল হাওয়ার্ড (গোলকিপার) চোট পেয়েছে, পরের ম্যাচে নাও খেলতে পারে। সেক্ষেত্রে ভাল খবর হল, আমাদের শহরের ছেলে হায়েনম্যান (উচ্চারণ সঠিক?) সুযোগ পেতে পারে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

দিগন্ত এর ছবি

ভুভুজিলা নিয়ে লিখব ভাবলাম দেখি মেসি সহ আরো অনেকেই ভুভুজিলা ব্যানের দাবী জানিয়েছে


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অতিথি লেখক এর ছবি

গোল না পাওয়াটা অবশ্যই কেমন যেন লাগছে।
আর্জেন্টিনার খেলার সময় খেলোয়ারদের মাঝে বাড়তি চাপ দেখতে পেয়েছি। তাহলে কি অন্যদলের খেলোয়ারদের একই সমস্যা।

তবে যাই হোক, দ'একদিনের মধ্যে উপভোগ করার মত নান্দনিক কিছু গোল দেখার অপেক্ষায় আছি।

ধন্যবাদ

____________
তাহসিন গালিব

সুবিনয় মুস্তফী এর ছবি

জার্মানী তো ফাডায়ালাইতাসে। ভয়ানক স্পীডি খেলা!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

দিগন্ত এর ছবি

এই দল নিজের দিনে যে কাউকে হারাতে পারে। কোয়ার্টারে আর্জেন্টিনা আর সেমিতে ইতালী/স্পেন/পর্তুগাল/ব্রাজিল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সাইদুল এর ছবি

ব্রাজিল, ইতালি, জার্মানি- অল টাইম ফ্যাভারিট যেকোন বড় আসরের জন্য।
আর্জেন্টিনা, ফ্রান্স ভাল খেলে কিন্তু ঐ তিনটা দলের মত নয়।
আর পরের ধাপে নেদারল্যান্ড, ইংল্যান্ড-কে রাখি।

সংসপ্তক এর ছবি

ভুভুযেলা মহাবিরক্তিকর লাগতেসে। হিসাবে কেউ ধরতেসে না দেখে আমি ভরসা পাইতেসি, এইবারো কাপ আযযুরি নিবে! হাসি
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

যুধিষ্ঠির এর ছবি

ইংলিশ স্পোর্টসের সবচেয়ে বড় শত্রু হলো ইংলিশ মিডিয়া। এরা অযথা হৈ চৈ করে প্রতি বিশ্বকাপের সময় ফুটবল টীমের বারোটা বাজায়। ক্রিকেট টীম নিয়েও একই কাজ করে। টেনিসে অ্যাণ্ডি মারে'র ক্যারিয়ারও এরা এখন পর্যন্ত স্বার্থকভাবে ধ্বংস করে যাচ্ছে।

মাহবুব লীলেন এর ছবি

ছোটদের অর্থনীতি জাতীয় কিছু ভেবে ঢুকলাম
ঢুকে দেখি বড়োদের বল

০২

দুর্ঘটনাক্রমে আমি খেলাধুলার একেবারে বাইরে...
(বাইচ্চা গেলাম)

ফাহিম এর ছবি

জার্মানী যেই খেলা দেখাইলো, তাতে ধইরা নেওয়া যায় কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার খবরাছে...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুবিনয় মুস্তফী এর ছবি

অসি'গো মতন ভুয়া ডিফেন্স আর্জেন্টিনা দিবে না, এতটুকু ভরসা রাখি। তারপরেও ওজিল, পদোলস্কি-র খপ্পড়ে পড়লে কি করবে স্যামু্য়েল-হেইঞ্জে-রা, ভাবতে ডর লাগে।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

ফাহিম এর ছবি

অথচ, এখানে খেলা শুরুর আগের বিশ্লেষনে বারবার বলছিলো অসিদের শক্ত ডিফেন্সের কথা...

তয় আর্জেন্টিনার লগে জট্টিল একটা খেলা হইবো, 'একেবারে জিভে জল চলে আসচে দাদা...'

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

কাকুল কায়েশ এর ছবি

দোস্ত, তোরা তোদের বরাদ্দকৃত গোলগুলা দিয়ে ফেলেছিস!! আর আমরা আমাদের বরাদ্দগুলা তুলে রেখেছি, সময়মত ও জায়গামত তোদের জালে ঢুকিয়ে দিব হাসি

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।