ধন্যবাদ সবাইকে...

শ্যাজা এর ছবি
লিখেছেন শ্যাজা (তারিখ: সোম, ০২/০৭/২০০৭ - ৫:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে সচল হওয়ার পরে সকলে যে স্বত:স্ফুর্ত অভিবাদন জানিয়েছেন আমি তাতে অভিভূত। আমার প্রথম পোষ্টে যাঁরা আমাকে স্বাগত জানিয়েছেন তাঁদের ধন্যবাদ জানিয়ে মন্তব্য করতে গিয়ে মনে হল যাঁদের কাছে আমি ঋণী, তাঁদের ঋণস্বীকার করে দু/চার কথা বলে নেওয়া যাক এখানে।

আমার লেখালেখির একদম প্রথম দিকে আমি বাংলা লাইভের মজলিশে যখন লিখতাম ( বলা ভাল হাজিরা দিতাম), তখন কিছু একটা লিখে পোষ্ট দিলে কনফু ব্যাক্তিগতভাবে মেল করে আরও লেখার আব্দার জানাতো, খুব ভালো লিখেছি বলে উতসাহ দিত। গুরুচন্ডা৯র পাতায় মজলিশের লেখার প্রশংসা করে আসতো, ফাটিয়ে দিয়েছি বলে। সেই দিন গুলো আমি কোনদিনও ভুলবো না। বিভিন্ন পত্রিকার লিংক পাঠাত আর ঐসব পত্রিকায় লেখা দেওয়ার জন্য বলত। না, সে সব কোন পত্রিকায় আমার কোন লেখা ছাপেনি, আমার পাঠানোও হয়নি সে সব জায়গায় কোন লেখা।

আমার আজকের এই ব্লগব্লগানি বা লেখালেখি(!)'র জন্যে আমি বিশেষভাবে ঋণী কানফুসিয়াসের কাছে। ব্লগস্পটে আমার হাত ধরে নিয়ে আসে কনফু, সেখানে বাংলা লেখা শেখানো সহ আরও নানা কাজ অনলাইনে কানফু করে দিয়েছে নামমাত্র পারিশ্রমিকের ( চানাচুর আর লজেন্স) বিনিময়ে, যা কিনা এখনও ডিউ! তারপর সামহোয়্যার। সেখানেও কনফুর হাত ধরেই প্রবেশ। আজকে আমি এই সচলায়তনে আছি এতে যদি কারও কোন কৃতিত্ব থেকে থাকে তবে প্রথম এবং প্রধান নামটি কনফুসিয়াসের। তারপরে সুমেরু। যার আগ্রহ, উতসাহ (প্লিজ কেউ বলে দেন খন্ড ত কি করে লিখব) ছাড়া এখানে পৌঁছানো সম্ভবই ছিল না।

এবার ঢাকায় গিয়ে আমি এক প্রকাশকের কাছে গিয়েছিলাম, সুমেরুর উপন্যাস ছাপানোর ব্যাপারে কথা বলতে। প্রকাশক হঠাৎ করে আমাকে বলে ওঠেন, আপনি নিজের লেখা ছাপছেন না কেন? আমি তো চমকেই উঠেছি, আমার লেখা! হ্যাঁ, আপনার লেখা, আমি আপনার লেখা পড়েছি ওয়েব ম্যাগে, ব্লগে, আপনি লেখা দিন, আমি ছাপব! আমি প্রথমে বিশ্বাসই করতে পারছিলাম না। তখন, সেই সময়ে প্রথম যে মানুষের নাম আমার মনে এসেছিল সে নাম কনফুসিয়াসের।

না। আমি বই ছাপতে চাইনি, এখনও চাই না। নিজের বিদ্যে আর দৌড় আমি খুব ভাল করেই জানি আর সত্যি বলতে গেলে আমি ওসব স্বপ্নও দেখি না। আমার স্বপ্নগুলো খুব ছোট ছোট আর আমি খুব অল্পেতেই খুশি হই। আমার কোন লেখা কোন ওয়েব ম্যাগে ছাপলেই আমি খুব খুশি হয়ে যাই। ব্লগে যখন কেউ ৫ দেন তখন আমার আনন্দের সীমা থাকে না। অনেকের কাছেই এগুলো হয়তো কোন মানেই রাখে না কিন্তু আমার কাছে ঐ পাঁচের মূল্য অপরিসীম।

আজকে এই সচলায়তনে আমাকে যাঁরা স্বাগত জানিয়েছেন, যারা আমাকে এখানে লেখার সুযোগ করে দিয়েছেন আমাকে আমণ্ত্রণ জানিয়ে, সচল করে তাদের সকলের কাছে আমার অশেষ ঋণ।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

সিলেট গ্যাছলায় নি?
জামাইবাবুর লেখাত দেখলাম জাফলং
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শ্যাজা এর ছবি

না। যাওয়া হয়নি এখনও। খুব শিগ্গির হবে বলেও বোধ হয় না। হয়ে উঠল না আসলে। সে সিলেটের স্বপ্নে বিভোর আছে। ওয়েব সাইট ঘেঁটে ঘেঁটে যা ছবি পাওয়া যায় সব দেখেও ফেলেছে, চাক্ষুষ কবে দেখে দেখা যাক হো হো হো


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

দৃশা এর ছবি

প্রথমে না সই দিতীয়তেই(দ এর নিচে ব কেমনে লিখুমঃ()একখান স্বত:স্ফুর্ত অভিবাদন ।

দৃশা

শ্যাজা এর ছবি

দ প্লাস ব লিখুন হো হো হো

ধন্যযোগ দৃশা।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

দৃশা এর ছবি

হয় না...আগেই ট্রাই করেছি

দৃশা

শ্যাজা এর ছবি

দ প্লাস ব ্ 'দ্ব' হল তো!


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

ঝরাপাতা এর ছবি

তুমি যে অসাধারণ লেখো এইটা মানতে চাও না কেন বলো তো? সত্যিকার লেখকেরা বিনয়ী হয়, এটাই মনে কইরা দিতাছো।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

ঝরাপাতা এর ছবি

কবীরের ইমেইল অ্যাড্রেস আছে? ওরে এখানে আমন্ত্রণ জানাইতে চাই। ওর কবিতার আমি মুগ্ধ পাঠক। খুব জমবে যদি আসে। সোমার কাছেও চেয়েছি। এখনো রিপ্লাই পাইনি।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

শ্যাজা এর ছবি

কবীরের ঠিকানা আছে কিন্তু পাঠাব কোথায়?


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

ঝরাপাতা এর ছবি

avrobth@gmail.com

এ মেইল করে দাও।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সুমন চৌধুরী এর ছবি

লেইখা ফাটাইয়া ফালান!
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

শ্যাজা এর ছবি

ঝরা,
আমি এই পাতায় ইংরেজী কোন হরফ দেখতে পাই না, সবই খালি বাক্স বাক্স আসে:-((

এই ঠিকানায় একবার উঁকি দাও, এস এচ ওয়াই এ এ জে এ এ @ জিমেইল ডট কম

বাপস!! কি বানান লেখসি:-((

চৌধরী,
থ্যাঙ্কু।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

ঝরাপাতা এর ছবি

মেইল দিলাম। চেক কইরা দেইখো।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

হযবরল এর ছবি

উলুধ্বনি দিচ্ছি আপনার আগমনে। শুভ হোক যাত্রা।

শ্যাজা এর ছবি

ধন্যবাদ হযবরল।
সবাইকে এখানে দেখে ভালো লাগছে।

ঝরা,
মেইল দিসি।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

আরশাদ রহমান এর ছবি

স্বাগতম। সামহোয়্যার ইন এ আপনার যে কয়টা লেখা পড়ার সুযোগ হয়েছে তা বেশ ভালো লেগেছে।

আমিও ইংরেজি দেখতে পারিনা এই পাতায় গতকাল থেকে। বাক্স বাক্স।

কনফুসিয়াস এর ছবি

প্রতিবাদ, তীব্র প্রতিবাদ জানাই! হাসি
সামু'পা,
১। এই পোষ্ট আমি পড়ি নাই। হাসি
২। খালি একটু চোখ বুলাইছি আর কি! সবার উদ্দেশ্যে ডিসক্লেইমার- এই পোষ্টে উল্লেখিত কনফু আর এই অধম কনফু এক ব্যক্তি নয়। উহারা দুই ও সভিন্ন।
৩। ( কানে কানে) প্রকাশকের ব্যাপারটা তো আগে বলো নাই! ঘটনা বিস্তারিত মেইলে জানাও। আর প্রকাশ করবানা ক্যান? তোমার ভাল লেখা গুলা ঝাড়াই বাছাই করার হেল্প লাগলে আওয়াজ দিও, চানাচুর লজেন্স ছাড়াই এইবার কইরা দিমু নে।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ঝরাপাতা এর ছবি

খিক খিক!!
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।