ওয়ার ক্রাইমস '৭১

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: শনি, ১৮/১০/২০০৮ - ৬:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর পৃথিবীতে যত যুদ্ধকান্ড ঘটেছে তার মধ্যে ১৯৭১ সনে বাংলাদেশে ঘটে যাওয়া যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে পশ্চিমা বিশ্ব অনেকটা অজ্ঞই বলা চলে। এর অন্যতম কারণ হলো প্রচারের অভাব, মুসলিনী কিংবা হিটলারদের নাম ইতিহাসের যতবার উচ্চারিত হয় সেভাবে গোলাম আজম, নিজামী, মুজাহিদ কিংবা বাংলাদেশের রাজাকার আলবদরদের নাম ততবার উচ্চারণ হয়না, বলছিলেন ওয়ার ক্রাইমস ৭১ এর পরিচালক শাহরিয়ার কবির। পরশু দেখা হলো তাঁর সাথে। লন্ডনের সোয়াস ইউনিভাসিটির খলিলি লেকচার থিয়েটারের সামনে। আলাপচারিতায় তার দীর্ঘ দিনের স্বপ্নের কথা বললেন। যুদ্ধাপরাধীদের বিচারের দাবীটি আন্তজার্তিক ভাবে সোচ্চার করতে পশ্চিমাদের সামনে ৭১ নির্মম হত্যা যজ্ঞের দৃশ্য গুলো তুলে ধরতে হবে। নতুন প্রজন্মকে তাদের দেশ সম্পর্কে জানতে রাজকার আলবদরদের চিহ্নিত করতে এই ডকুমেন্টারী তৈরীর উদোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন শাহরিয়ার কবির।

তথ্য সংগ্রহ করতে তিনি পাকিস্তানেও গিয়েছিলেন , যুদ্ধকালীন সময়ে বেঁচে যাওয়া মুক্তিযুদ্ধা, মুক্তিযুদ্ধার সন্তান , বীরাঙ্গণা সহ , পাকিস্তানী নাগরিক যারা ৭১ গনহত্যাকে সমর্থন দেয়নি তাদের সাক্ষাতকার ধারণ করা হয়েছে।

৮০ মিনিট দীর্ঘ সাদা কালো ও রঙ্গীন সংমিশ্রনে র্নিমিত ওয়ার ক্রাইমস '৭১ এর প্রথম প্রদর্শণী হলো সোয়াস ইউনিভার্সিটিতে ,
[url]

[/url]

১৮ অক্টোবর যুক্তরাষ্ট্রেও এর বেশ কয়েকটি প্রদর্শনী হবে।

Saturday, October 18, 2008
4:30-6:30 PM
Baarny Auditorium172- 11 Hillside Avenue
Jamaica, NY 11432

যুক্তরাষ্ট্রের আগ্রহী সচলরা সময় করে দেখে আসতে পারেন 'ওয়ার ক্রাইমস ৭১' এর প্রদর্শণী।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আমার মতে বিদেশের পাশে পাশে এই ধরনের ডকু গুলো আর বেশি করে আমাদের ভার্সিটিত গুলোতে দেখান উচিত । কারণ দুঃখের ব্যাপার হচ্ছে মুক্তিযুদ্ধ নিয়ে কথা উঠলে আমি দেখেছি আমার নিজের ক্লাসমেটদের মধ্যে প্রচুর ছেলে মেয়ে ঐ সময়ের নৃশঃসতা নিয়ে প্রশ্ন তুলে । মাঝে মাঝে এদের উপর প্রচন্ড রাগ হয় কিন্তু প্রমাণ হিসেবে বই পড়তে বললে দেখা যায় কষ্ট করে এদের বই পড়া হয় না তাই কিছু ভুল এবং বিপদজনক ধারণা কে এরা সত্য মেনে নেয় । আমার মতে ওয়ার ক্রাইমস,৭১ এর মত কিছু যুদ্ধাপরাধী দের উপর ডকু গুলো নিয়মিত ফিল্ম শো গুলোতে দেখালে আস্তে আস্তে জামায়েত শিবিরের সুক্ষ প্রচারনা গুলো দূর্বল হবে কারণ কিছু কিছু ক্ষেত্রে বই এর থেকে ভিজুয়াল মাধ্যম এর শক্তি বেশি ।
নিবিড়

জিজ্ঞাসু এর ছবি

কিছুদিন আগে নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটি তে বাংলাদেশের কিছু ছাত্রের উদ্যোগে ১৯৭১ জেনোসইড এর ডকুমেন্টেশন এবং এর উপর একটা কোর্স চালু করার কথা শুনেছিলাম। প্রক্রিয়াটা বেশ দীর্ঘ কোন সন্দেহ নাই। তবে এখন আর কোন সংবাদ পাই না ওই বিষয়ে। আমার যতদূর মনে পড়ে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইন্টারন্যাশনাল এন্ড পাবলিক অ্যাফেয়ার্স এর প্রফেসর রওনক জাহানকে ওই প্রোগামের আহ্বায়ক গোছের কিছু একটা করে এর সূচনা করেছিল। ওখানে কেমন কাজ হচ্ছে কেউ জানেন কি? জানলে এ বিষয়ে পোস্ট দিতে পারেন।
------------------------------------------------------
সহজ করে বলতে মোরে কহ যে, সহজ কথা যায়না বলা সহজে।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

স্বাধীন এর ছবি

ভিডিওটির জন্য ধন্যবাদ। সাউন্ডকোয়ালিটি দুর্বল মনে হল। সম্পূর্ণ ছবিটি পাওয়া যাবে কি?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সাউন্ড একেবারেই নাই বললে চলে। ডকুমেন্টটা ভাল প্রচার পাবে আশা করি।

থার্ড আই এর ছবি

সাউন্ডের ব্যপারে আমার কিছূই করার নেই। প্রজেক্টর থেকে নিউজ কাভারেজের জন্য কিছু ভিডিও ফুটেজ নেয়া হয়েছে মাত্র। সেই অংশ টুকু এখানে দেয়া হয়েছে। শুধু মাত্র শাহরিয়ার কবিরের সাউন্ড বাইট টা ঠিক আছে। বাকী গুলোর জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।
সবাইকে ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।