ডিজিটাল বাংলাদেশঃ ঢাকায় বসে প্যারিসে ডাকাতির শিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকতা!

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: সোম, ২০/০৫/২০১৩ - ৫:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তানভীর আহমেদ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল সাঈদা মুনা তাসমিন প্যারিস ট্যুরে গিয়ে ডাকাতির শিকার হয়েছেন, ডাকাতরা তার ক্রেডিট কার্ড ও নগদ অর্থ ছিনিয়ে নিয়েছে। তিনি এবং তার সহকর্মিরা যে হোটেলে থাকতেন সে হোটেলের টেলিফোন সংযোগও বিচ্ছিন্ন করেছে দুর্বত্তরা। এ অবস্থায় মুনার দেশে ফেরা নিয়ে তিনি খুব শংকিত, বিষয়টি তিনি ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসে অবহিত করলেও কোনো সাড়া পাননি তাই তিনি নিরুপায় হয়ে আমাকে ইমেইল করলেন যেন তাকে আমি আর্থিকভাবে সহায়তা করি। ওয়ান ইলেভেন পরবর্তী সময়ে তত্ত্বাবধায়ক সরকারের আমলে মুনা তাসমিন লণ্ডন হাইকমিশনে পলিটিক্যাল কাউন্‌সেলর হিসাবে কর্মরত ছিলেন। সে সময়ে বেশ কিছুদিন তিনি প্রেস মিনিস্টারের বাড়তি দায়িত্ব পালন করেছেন, সে সুবাদে মিডিয়াকর্মীদের সাথে তার যোগাযোগ খুবই ঘনিষ্ট।

মুনার এ ধরনের ইমেইল পেয়ে আমি বেশ উদ্বিগ্ন হয়ে পড়ি! কারণ, ইমেইল বার্তার নিচে তার রাষ্ট্রীয় পদবী ও টেলিফোন নম্বর ব্যবহার করা হয়েছে। যদিও এধরনের ভূয়া বার্তা বা লটারি জেতার কিংবা কাল্পনিক বিপদে পড়ার বহু ইমেইল আমি ইতিপূর্বে অনেক পেয়েছি; তারপরও বিষয়টি দ্বিতীয় দফায় নিশ্চিত হবার জন্য আমি আমাদের প্যারিস প্রতিনিধি নূরুল ওয়াহিদকে ইমেইল করে বিষয়টি জানাই। তার এমন বিপদে পড়ার কোনো সত্যতা পাওয়া যায়নি। ঘটনার সপ্তাহ খানেক পর একই ধরণের বার্তা পেলাম। এবার পরিস্থিতির শিকার লণ্ডনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী! ইমেইল বার্তায় বলা হলো রাশেদ চৌধুরী ডাকাতির শিকার হয়েছেন ফিলিপাইনে! এবার নিশ্চিতভাবেই বুঝতে আমার অসুবিধা হয়নি এ ইমেইল বার্তাটিও ছিলো ভূয়া! আমি রাশেদ চৌধূরীকে কৌতুক করে ফোন দিয়ে বললাম, রাশেদ ভাই আপনার কতো টাকা লাগবে? আর আমি টাকা কি লন্ডন হাইকমিশনে পাঠাবো, নাকি ফিলিপাইন হাইকমিশনে পাঠাবো? রাশেদ ভাইও কৌতুক করেই জবাব দিলেন, ‘আমি যেন লণ্ডন হাইকমিশনেই তার জন্য পাউণ্ড পাঠিয়ে দেই।’

আমি আইটি বিশেষজ্ঞ নই, তাই বিষয়টি পরিষ্কার হবার জন্য আমি লণ্ডনে কর্মরত একজন আইটি বিশেষজ্ঞ সামিরুজ্জামানকে ফোন দিলাম। তিনি আমাকে বললেন, ইমেইল ব্যবহারকারী ম্যালওয়্যার ভাইরাস দ্বারা আক্রান্ত হলে এমনটি হতে পারে। এক্ষেত্রে রাশেদ চৌধুরী কিংবা মুনা তাসমিনের ইমেইলে হ্যাকার কিংবা/ যিনি সংশ্লিষ্ট ইমেইল ব্যবহারকারীর ইমেইল আইডির নিয়ন্ত্রণ নিতে চান তিনি ম্যালওয়্যার ভাইরাস ছড়িয়ে দিয়েছেন। ব্যবহারকারীরা সে ফাঁদে পা দিয়ে সেটিতে ক্লিক করেছেন আর ভাইরাসটি ব্যবহারকারীর কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে তার একাউন্ট থেকে সয়ংক্রিয়ভাবে এসব ভুয়া বার্তা পাঠিয়ে থাকতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারী যদি তার ইমেইলটিকে ৩২ কিংবা ৬৪ বিটের এনক্রিপশন বা শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার না করেন তাহলে সে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ডাটা চুরি হতে পারে অথবা ব্যক্তির নাম ব্যবহার করে অন্যের ইমেইল আইডিতে ভুল বার্তা প্রেরণ করে বিভ্রান্ত করতে পারে। যেমন ভুল বার্তা পেয়েছিলাম আমি।

এখন পাঠকের মনে প্রশ্ন জাগতে পারে ব্যক্তিগত ইমেইল বার্তার আলাপচারিতা আমি কেন আলোচনায় নিয়ে এলাম? এমন বার্তা আর নতুন কী ? হরহামেশা এমন ঘটনা ঘটে থাকে, মুনা তাসমিন ও রাশেদ চৌধুরীর ঘটনা দুটিও তেমনই সাধারণ। কিন্তু পাঠকদের জানাতে চাই, রাশেদ চৌধুরী লণ্ডন হাইকমিশনের প্রেস মিনিস্টার এবং সাঈদা মুনা তাসমিন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউনাইটেড নেশন্স ও হিউম্যান রাইটসের মতো গুরুত্বপূর্ণ বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করছেন। এ ধরণের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ইমেইলের এমন টালমাটাল অবস্থা হলে সরকারের অন্য সকল দপ্তরের না জানি কী অবস্থা! আমি যদি ভুল না করি তাহলে আমাদের সবারই মনে থাকার কথা বতর্মান সরকারের নির্বাচনী ইশতেহারের প্রতিশ্র“তির অন্যতম ছিলো ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়। সচেতন ভোটারদের নিশ্চয়ই মনে আছে গত নির্বাচনে পূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে ২০২১ সালে বাংলাদেশের জনগণকে ডিজিটাল বাংলাদেশ উপহার দেবেন বলে প্রতিশ্র“তি দিয়েছিলেন, কিন্তু তার সবচেয়ে স্পর্শকাতর দপ্তর পররাষ্ট্র মন্ত্রণালয়নের শীর্ষ কর্মকতাদের ইমেইল এড্রেসের এমন টালমাটাল অবস্থা হলে বাকি মন্ত্রণালয় আর পুরো প্রশাসনিক ব্যবস্থা কতোটুকু ডিজিটালাইজড হয়েছে সেটি সহজেই অনুমান করা যাবে। একথা আমি মানছি ডিজিটাল বাংলাদেশের রুপকল্প বাস্তবায়ন হবে ২০২১ সনে, কিন্তু গত পাঁচ বছরে সেপথে আমরা কতোটুকু এগিয়েছি নির্বাচনের আগে জনগণ হয়তো তা মূল্যায়ন করবে। বাংলাদেশের প্রশাসনিক যোগাযোগ এখনও ডিজিটালাইজড হয়নি সেটা মানলাম কিন্তু লণ্ডনের হাইকমিশনের যোগাযোগ ব্যবস্থায় এখনো কর্পোরেট ইমেইল বার্তার সাথে সংযুক্ত হতে পারেনি দূতাবাস কর্তৃপক্ষ। এখনও লণ্ডন হাইকমিশনের প্রেস রিলিজ আসে ব্যক্তিগত ইয়াহু আইডি কিংবা বিটি কানেকট থেকে !

যদিও লণ্ডনের হাইকমিশনার মিজারুল কায়েস তার ভিজিটিং কার্ডটি আমাকে দেখিয়ে বললেন, তারা কর্পোরেট ইমেইল আইডি ব্যবহার শুরু করেছেন এটি খুব শীঘ্রই কার্যকর হবে। যদিও গত ৭/৮ বছর ধরে লণ্ডনের হাই কমিশনের ওয়েব সাইটে পর্যাপ্ত তথ্য উপাত্ত সহ অনলাইন যোগাযোগ সহজ করার জন্য প্রবাসীরা দাবী জানিয়ে আসলেও হাই কমিশনের আইটি উন্নয়ণ এখন চলছে ঢিমেতালে, তবুও আমরা আশায় থাকলাম।কিন্তু সরকারের সবকয়টি মন্ত্রণালয়ের এ কর্পোরেট ইমেইল ও ডোমেইনগুলো কি নিজস্ব আইটি এক্সপার্ট দিয়ে নিয়ন্ত্রিত হচ্ছে, নাকি তৃতীয় কোনো বেসরকারি প্রতিষ্ঠান এগুলোর নিয়ন্ত্রণ করছে? আইটি বিশেষজ্ঞ সমিরের সাথে আলাপকালে সমির আমাকে এটাও জানালেন এ তৃতীয় পক্ষের হাতে সরকারি ও গুরুত্বপূর্ণ সংস্থার ডোমেইনের নিয়ন্ত্রণ মোটেও নিরাপদ নয়, এ তৃতীয়পক্ষের কাছ থেকে যেকোনো সময় ডাটা মিসিং হতে পারে। কর্পোরেট ইমেইল ও ডোমেইন ব্যবহার করলেই হবেনা এই ডোমেইনগুলোর নিয়ন্ত্রণও থাকতে হবে নিজস্ব আইটি বিভাগের কাছে। এসব বিষয় নিয়ে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সরকার কতোটা ভাবছে সেটি নিয়ে আলোচনার প্রয়োজন রয়েছে, কেননা প্রযু্িক্ত এখন এতো বেশি এগিয়ে যাচ্ছে তার সাথে বাংলাদেশ হয়তো সমান তালে আগাতে পারবো না, কিন্তু যোগাযোগের ক্ষেত্রে কর্পোরেট ইমেইল ব্যবহার ও সরকারী ডোমেইনের নিরাপত্তার বিষয়টি নিয়ে এখনই সতর্ক হতে হবে, নইলে লণ্ডনে কিংবা ঢাকায় বসেই সরকারী কর্মকতারা প্যারিস কিংবা ফিলিপাইনে ডাকাতির শিকার হতে পারেন!


মন্তব্য

আমি জানি না এর ছবি

খুবই কমন ঘটনা। হর-হামেশাই হচ্ছে, এই ক্ষেত্রে ব্যক্তিগত সচেতনতা প্রাতিষ্ঠানিক সচেতনতার আগে কাম্য।

-আমি জানি না।

থার্ড আই এর ছবি

আপনার সাথে একমত, তবে কমন বিপদে যখন আনকমন লোকজন পড়ে যান তখনই সেটি সংবাদ হয়ে আলোচনায় আসে। আপনাকে ধন্যবাদ।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

লাবণ্যপ্রভা  এর ছবি

চলুক

থার্ড আই এর ছবি

হাসি

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মন মাঝি এর ছবি

অনেক দূতাবাসে মনে হয় একটা প্রপার এন্টিভাইরাস প্রোগ্রামও ব্যবহার করা হয়/হত না বছরে ৫০-৬০ ডলার লাইসেন্স ফির ভয়ে!

****************************************

থার্ড আই এর ছবি

হুম , একমত।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

শামীম এর ছবি

এন্টিভাইরাস মানে উইন্ডোজ -- সেটার লাইসেন্স আছে কি না সেটাই তো আরেক প্রশ্ন!

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

থার্ড আই এর ছবি

চোখ টিপি

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

চেরাগদান এর ছবি

যে কোন বিষয়ে উন্নয়নের প্রাথমিক উপকরণ হল পর্যাপ্ত জ্ঞান। তাই প্রথমেই আমাদের প্রয়োজন বর্তমানে কর্মরতদের প্রশিক্ষণ। এবং ব্যক্তি উন্নয়নের মাধ্যমেই সামগ্রিক উন্নয়ন বাস্তবায়ন সম্ভব। ডিজিটালাইজেশনের প্রথম উদ্যোগ হতে হবে নীতি-নির্ধারকদের প্রাষঙ্গিক প্রশিক্ষণ।

থার্ড আই এর ছবি

নীতি-নির্ধারকদের প্রাষঙ্গিক প্রশিক্ষণের ব্যাপারে একমত।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

আরিফুর রহমান এর ছবি

গ্রেট!

থার্ড আই এর ছবি

হাসি

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

বটতলার উকিল এর ছবি

এই ধরনের প্রতারণা বেশ আগে থেকেই ব্যাপকতা লাভ করেছে! আমাদের সবারই সাবধান থাকা উচিত! আপনার না হয় সংশ্লিষ্ট দূতাবাস কর্মকর্তাদের সাথে ব্যক্তিগত পরিচয় আছে, কিন্তু আর সবার কি হবে?অসংখ্য ধন্যবাদ এই বিষয়টা নজরে আনার জন্য!

থার্ড আই এর ছবি

আসলে পরিচয়টিকে আমি বড় করে দেখাতে চাইনি, লেখার মুল উপজিব্য ছিলো সরকারের দূতাবাস কর্মকতাদের আইটি জ্ঞানের একটা দূর্বল দিক তুলে আনা। ধন্যবাদ।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

অসীম এর ছবি

লন্ডনের প্রেস মিনিস্টার বলতে কি বুঝিয়েছেন??
এই পোষ্ট তো ইংল্যান্ড এর নাগরিকের জন্য
কিছু পদবী ভুল আছে

বড় কথা এটা লেখা যুবা(১৮) ট্যাগে কোন যুক্তিতে??

বিদেশে থাকেন, শান্তিতে আছেন। হঠাৎ দেশের কথা মনে হলে গ্যাজাইতে আসেন??

শোনেন ৩৪৫ টাকা দিয়া ১ জিবি নেট কিনা এইসব আধ্যতিক কথা শুনতে আসি নাই
কিসের কি মনে করলাম একজন হাই কমিশনারের রস(ময়) কস সিঙারাময় জীবন এর আলাপ শুনব তানা আপনি আসছেন এই আলাপ নিয়া!!!

শোনেন বাংলাদেশ ব্যাংকের মত সরকারী ও দরকারি জায়গায় আইটি হিসেবে গিয়ে বয়স্ক উর্ধ্বতন অফিসারের পিসি থেকে ৪৫ জিবির বেশি পর্ণ পাইছি। এনারা শুধু একটু ছবি পাইলেই ক্লিক করবে ও বুদ্ধির দরকার নেই ৫ মিনিটে আইডি পাস হাতানো যায়।
এই যেখানে অবস্থা সেখানে এসব লিখে আপনি কি করবেন??

আপনারা বড় জায়গায় আছেন, বড়দের বলেন যাতে নেটের দাম কমায়।
সবাই উপকৃত হোক।

থার্ড আই এর ছবি

লণ্ডনের প্রেস মিনিস্টার মানেঃ দূতাবাসের যেই বিভাগ থেকে গণমাধ্যম কর্মীদের সাথে যোগাযোগ করা হয় এবং প্রয়োজনে তথ্য সরবরাহ করা হয় সেই বিভাগকে বলা হয় প্রেস উইং, আর যিনি এই দায়িত্বে নিয়োজিত থাকেন তাকে বলা হয় প্রেস মিনিস্টার।

কিছু পদবী ভুল আছে বলতে আসলে আপনি কি ভুল হয়েছে সেটা বলেন নি!

ধারণা করি, আপনি ১৮ প্লাস ট্যাগ দেখে প্রাপ্ত বয়স্কদের জন্য কোন লেখা ভেবেছিলেন হয়তো! তেমন কিছু না পেয়ে আবোল তাবোল বকেছেন। ট্যাগটি ভুল করে দিয়েছিলাম তাই দুঃখিত। তবে আপনি সম্ভবত ভুল জায়গায় প্রবেশ করেছেন, সিঙ্গাড়াময় জীবনের আলাপ নিয়ে আমার লেখালেখির অভ্যাস নেই। তাই হাই কমিশনারের সিঙারাময় কোন কাহিনী আমার লেখায় আপনার পাবারও কথা না। আপনার অবগতির জন্য জানিয়ে রাখতে চাই, বাংলাদেশের নেটের দাম কমানোর সিদ্ধান্ত লণ্ডনে হয়না, তাই এখানে আমার করণীয় কিছু নেই। আপনার দাবী নামা নিয়ে বিস্তারিত পোস্ট দেন, হয়তো দেশের কোন সাংবাদিক এই ব্যাপারে সহযোগিতা করতে পারবে।

আপনি বলেছেন ,"বিদেশে থাকেন, শান্তিতে আছেন। হঠাৎ দেশের কথা মনে হলে গ্যাজাইতে আসেন??" আমার হঠাৎ দেশের কথা মনে হলো এই কথা আপনারে কে বললো ? পেশাগত কারণেই বিদেশে থেকেও আমি দেশকে নিয়ে প্রতিদিনই গ্যাজাই। ধারণা করি আপনি ব্লগ দূনিয়াতে নতুন মাল, তাই আপনি এধরণের মন্তব্য করেছেন। আপনাকে বলছি, ব্লগে গুতা গুতির অভ্যাস থাকলে আমার পোস্টে কমেন্ট না করাই ভালো। গঠণমূলক আলোচনায় আপনাকে সবসময় আমন্ত্রণ।

সরকারী অফিসে কর্মকতাদের পর্ণগ্রাফির দেখার অভিযোগ নতুন নয়, বিমান বন্দরে পর্ণ ফ্লিম প্রদর্শনের খবরও আমরা জানি। তবে বিশ্বাস করি লেখা লেখির মাধ্যমেই এই অবস্থার পরিবর্তন সম্ভব।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সজল এর ছবি

বিদেশে থাকেন, শান্তিতে আছেন। হঠাৎ দেশের কথা মনে হলে গ্যাজাইতে আসেন??

সচলে অগুণতি বিদেশে শান্তিতে থাকা ব্লগার নিয়মিত লিখেন। সচলে আসলে মনে হয় আপনাকে এরকম হতাশার মাঝ দিয়ে নিয়মিতই যেতে হবে।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

থার্ড আই এর ছবি

হাসি

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

শামীম এর ছবি

আহারে!

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

বাপ্পীহায়াত এর ছবি

চলুক

দেখেন একদিন বাংলাদেশের কোন এক মন্ত্রীর ইমেল অ্যাড্রেস থেকে একটা স্প্যাম(!) পাবেন, সাবজেক্ট থাকবে:
''পুরা বাংলাদেশটাই ছিনতাই-এর শিকার, এত ডলার দিয়ে দেশটাকে উদ্ধার করেন, বারগেইন প্রাইস!'
অথবা
'অমুক মন্ত্রী উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত পুরা বাংলাদেশই আপনার নামে লিখে দিবেন, খালি আপনার সদিচ্ছাই কাম্য!'

রাগিব এর ছবি

এটা হলো কয়েকশো বা হাজার বছরের পুরানো একটা ঠগবাজীর কৌশল।

তবে খুব গুরুত্বপূর্ণ পয়েন্ট বলেছেন, বাংলাদেশের প্রচুর সরকারী কাজে জিমেইল বা ইয়াহূ মেইল বা হটমেইল ব্যবহার করা হয়। পুরা সিস্টেমটাকেই খুব সহজে সরকারের নিজের ইমেইল সিস্টেমে আনা সম্ভব। কিন্তু টেন্ডারবাজি ও সেখান থেকে ফরেইন ট্রিপ, কনসাল্টেন্সি ইত্যাদির মাধ্যমে টাকার মচ্ছব না হলে সম্ভবত সেটা কখনোই করতে কেউ আগ্রহী না। মন খারাপ

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

থার্ড আই এর ছবি

লেখার মূল পয়েন্টাই আপনি ধরতে পেরেছেন, ধন্যবাদ। খুব সরল ভাষায় বোঝাতে চেয়েছি এই পুরানো ঠকবাজীর কৌশলে আমাদের পররাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ কর্মকতাদের এমন বেহাল দশা হলে রাষ্ট্রীয় ডাটা কতটা ঝুঁকির মুখে আছে সেটা বলার অপেক্ষা রাখে না।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

লন্ডনের হাইকমিশনারের এককোটি টাকা মারা বিষয়ক একটা পোস্ট দিয়েন। পত্রিকায় আসছিলো। ওটার কী হলো সেটা জনগণ জানতে চায়। (জনগণ জানতে চায় সেটা আমি কিভাবে জানলাম তা আবার জানতে চাইয়েন না)।

থার্ড আই এর ছবি

পিপি দা দিলেন তো আরেকটা এসাইনমেন্ট দিয়া...এমনিতেই যুবরাজের সংবাদ নিয়া দৌড়ের উপ্রে আছি তবুও জনগণের দাবী বলে কথা...তথ্য উদ্ধার হলে অবশ্যই পোস্ট দিবো। ধন্যবাদ।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।