আবুল হাসানের কবিতা - একসময় ইচ্ছে জাগে, এভাবেই

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: শুক্র, ১০/০৭/২০০৯ - ১১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

একসময় ইচ্ছে জাগে, মেষপালকের বেশে ঘুরিফিরি;
অরণ্যের অন্ধকার আদিম সর্দার সেজে মহুয়ার মাটির বোতল
ভেঙ্গে উপজাতি রমণীর বল্কল বসন খুলে জ্যোৎস্নায় হাঁটু গেড়ে বসি-

আর তারস্বরে বলে উঠি নারী, আমি মহুয়া বনের এই
সুন্দর সন্ধ্যায় পাপী, তোমার নিকটে নত, আজ কোথাও লুকানো কোনো
কোমলতা নেই, তাই তোমার চোখের নীচে তোমার ভ্রুর নীচে তোমার তৃষ্ণার নীচে

এই ভাবে লুকিয়েছি পিপাসায় আকণ্ঠ উন্মাদ আমি
ক্ষোভে ও ঈর্ষায় সেই নগরীর গুপ্তঘাতক আজ পলাতক, খুনী
আমি প্রেমিককে পরাজিত করে হীন দস্যুর মতোন
খুনীকে খুনীর পাশে রেখে এখানে এসেছি, তুমি
আমাকে বলো না আর ফিরে যেতে, যেখানে কেবলি পাপ, পরাজয়
পণ্যের চাহিদা, লোভ, তিরীক্ষু-মানুষ- যারা কোজাগরী ছুরি
বৃষ্টির হল্লায় ধুয়ে প্রতি শনিবারে যায় মদ্যশালায়, যারা
তমসায় একফোঁটা আলোও এখন আর উত্তোলন করতে জানে না।
আঙ্গুলের ফাঁক দিয়ে ঝরে পড়ে কেবলি যাদের রক্ত, রাত্রিবেলা আমি আজ
তোমার তৃষ্ণার নীচে নিভৃতের জ্যোৎস্নায় হাঁটু গেড়ে বসেছি আদিম আজ
এখন আমার কোন পাপ নেই, পরাজয় নেই।
একসময় ইচ্ছে জাগে, এভাবেই অরণ্যে অরণ্যে ঘুরে যদি দিন যেতো।

বিচিত্রাঃ ঈদ সংখ্যা ১৯৭৭


আমার কবিতা পাঠের ব্যাপ্তি সামান্য। কিছুদিন আগে টুটুল ভাই আবুল হাসানের রচনা সমগ্র উপহার দিয়েছেন। আজ সে বইটা পড়তে যেয়ে এই কবিতাটা খুব পছন্দ হলো, তাই যারা পড়েননি তাঁদের উদ্দেশ্যে কবিতাটা তুলে ধরলাম।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই জিনিস আমাকে আলবাব ভাই উপহার দিয়েছিলেন ঃ)
____________
অল্পকথা গল্পকথা

জাহিদ হোসেন এর ছবি

আহা-আবুল হাসানের কবিতা!
তার আর রুদ্রের কবিতা সময় পেলেই পড়ি। দুজনেই খুব অসময়ে চলে গেলেন।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

নিবিড় এর ছবি

আজকাল আশেপাশে কয়েকজন কে বই উপহার পেতে দেখছি কবে যে আমাদেরো সেই দিন আসবে মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নীল [অতিথি] এর ছবি

আবুল হাসান আমার প্রিয় কবিদের একজন। সময় পেলেই তার কবিতা পাড়ি।

মামুন হক এর ছবি

আহারে আমারে কেউ কুনোদিন কবিতার বই উপহার দিল না মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমাকেও কেউ একদিন দেবে নিশ্চয়ই।
আশায় আছি... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বইখাতা [অতিথি] এর ছবি

অনেকদিন পর আবার পড়া হলো আবুল হাসানের কবিতা। ধন্যবাদ আপনাকে।

সাইফুল আকবর খান এর ছবি

আহা, এভাবেই অরণ্যে অরণ্যে ঘুরে যদি দিন যেতো।
একসময় অবশ্য এটাও মনে হয়েছিল মাঝে- আহা, হাসানের মতো যদি ঊনত্রিশেই দুনিয়া থেকে বিদায় নেয়া যেতো! [সে-বয়স পেরিয়ে এসে একত্রিশেই অবশ্য মনে হয়- কতো বুড়ো হয়ে গেছি অকাজে অকাজে!]
বরাবর অবশ্য মনে হয় তার কবিতা পড়লেই, যে- না, সত্যিই বড় দ্রুত চ'লে গ্যালেন তিনি! মন খারাপ
আমার অন্যতম প্রিয়তম কবি আবুল হাসান, আসোলেই বস ছিল একটা।
ধন্যবাদ সবজান্তা। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সবজান্তা এর ছবি

আবুল হাসান - অসাধারণ ! ব্যানারে আবুল হাসানের কবিতার লাইন দেখে, এই কবিতাটাও আবার পড়লাম। কী চমৎকার উচ্চারণ !

রাত্রিবেলা আমি আজ
তোমার তৃষ্ণার নীচে নিভৃতের জ্যোৎস্নায় হাঁটু গেড়ে বসেছি আদিম আজ
এখন আমার কোন পাপ নেই, পরাজয় নেই।


অলমিতি বিস্তারেণ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।