এ আমার দেশ নয়

সৌরভ এর ছবি
লিখেছেন সৌরভ (তারিখ: শনি, ২৫/০৮/২০০৭ - ৮:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিবিসি বাংলা শুনছি এই মুহূর্তে, শনিবারের সকাল। বিবিসি ছাড়া গতি নেই।
মধ্যরাতে কলিংবেল, সম্মানিত বিদ্যাগুরুগণ যান মূর্খদের সাথে - মূর্খ সেনাদের সাথে।
সাইদুর রহমান খান, মলয় কুমার ভৌমিকদেরও মধ্যরাতে যেতে হয় প্রশ্নের উত্তর দিতে। আমি অসহায়বোধ করি।

গত কয়েকদিনে সাংবাদিকদের বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। বিডিনিউজ এর বিপ্লব রহমান লিখছেন সেই দুঃসহ স্মৃতির কথা। পড়ে কেঁদে ফেললাম। বিশ্বাস করতে ইচ্ছে করেনা এইসব।
এ আমার দেশ নয়। এই সেনারা আমার ভাই নয়।

একটু পিছনে ফিরি।
ব্লগার ও সাংবাদিক তাসনিম খলিল গত কয়েক মাস আগে ২৪ ঘন্টা কাটিয়ে এসেছেন যৌথ বাহিনীর আতিথেয়তায়, তিনি বলছেন, যৌথ বাহিনী এখন টেকি - তাদেরকে আপনার জিমেইল আইডি-পাসওয়ার্ড দিতে হবে, তারা ইনবক্সে-আউটবক্সে অ্যাকসেস করবেন, সেলফোনে ইনকামিং-আউটগোয়িং নম্বরের লিস্টি দেখবেন।
আপনি ভার্চুয়ালি কার বা কাদের সাথে উঠেন-বসেন, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র (!) করেন - তারা সেইসব তথ্য চাইবেন। এমনটাই বলছেন নিজস্ব চেষ্টায় দেশ থেকে পালিয়ে বাঁচা তাসনিম খলিল। তাঁর সহধর্মিণী এক মাস আগে তাসনিমের সাথে মেইল যোগাযোগ ছিল এমন মানুষদের এভাবেই সতর্ক করে দিয়েছেন এক গ্রুপমেইলের মাধ্যমে।

সকালের প্রথম আলো 'র অনলাইন ভার্সন, ছুটির দিনে প্রাণচঞ্চল বিভাগীয় শহর
খবরের আশাবাদী ভাষা আমার মুখে মতি ও আনামের এই জলপাই-পৃষ্ঠপোষকতার জন্যে একদলা থুথু এনে দেয়। সংগ্রাম এর মতো অশ্লীল পত্রিকার সাথে এইসব চাটুকারদের কোন পার্থক্য এখন এই মুহূর্তে নেই।

সোমবার থেকে শুক্রবার - নিজস্ব ব্যক্তিগত কারণে খুব সামান্য সুযোগ পেয়েছি দেশের খবর নেবার।
প্রায় অন্ধকারে আছি - কী হচ্ছে স্বভূমিতে? আমরা পাকিস্তানের মতো কোন ব্যর্থ রাষ্ট্রব্যবস্থার দিকে এগুচ্ছি? কী সেই মোটিভেশন সেনা-শাসকদের এইসব সিদ্ধান্ত নিতে বাধ্য করছে?
নিম্নবিত্ত দিনে-আনে দিনে-খায় মানুষ কোথথেকে নিজের স্বজন ও পরিবারের মুখে খাবার দেবে এইসব জরুরি ব্যবস্থায়?

গত কয়েকদিনে আত্মজনের খবরও নেয়া হয়নি - তারাই বা কেমন আছে - কে জানে!
আমি খুব ক্ষুদ্র মানুষ - আত্মজনেরা ভালো থাকলেই আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ।


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

আমিও মাসখানেক নেট-বিচ্ছিন্ন ছিলাম। কাল একসাথে সব খবর পড়ে এই মুহুর্তে মাথা আউলে বসে আছি!
-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অমিত আহমেদ এর ছবি

আমিও হঠাৎ সব একসাথে পড়ে চমকে উঠেছিলাম!


আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

সৌরভ এর ছবি

তারেক,
আত্মজনেরা ভালো নেই। প্রয়োজনের সময় অ্যাম্বুলেন্স পাওয়া যাচ্ছে না, ডাক্তারও।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

আপন এর ছবি

কী আর বলি- যা হচ্ছে তাতে হতাশ হয়ে পড়ছে দিন দিন!
জানিনা আর কী অপেক্ষা করছে আমাদের জন্য।

নীলের সঙ্গে পথ চলা,ভুল পথে
অথবা তারপরও ভালো আছি ...

আপন এর ছবি

পড়ছে = পড়ছি *

নীলের সঙ্গে পথ চলা,ভুল পথে
অথবা তারপরও ভালো আছি ...

সৌরভ এর ছবি

তারিক, আপনি এসেছেন। ভালো লাগছে।
আগের মন্তব্য এডিট করা যায়, জানেন তো।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

আপন এর ছবি

তাইতো , খেয়াল করিনি হাসি

নীলের সঙ্গে পথ চলা,ভুল পথে
অথবা তারপরও ভালো আছি ...

নজমুল আলবাব এর ছবি

মোবাইল ফোন বন্ধ করার তরিকাটা কে দেয় এদের? আমি আবার মোবাইলোই ইন্টারনেট ব্যবহার করি। এইতো এই কমেন্টটা ঠিকমতো পোস্ট হবে কিনা সেই সন্দেহেই আছি।

ভুল সময়ের মর্মাহত বাউল

হাসান মোরশেদ এর ছবি

টেকিং লিবার্টিজ

-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৌরভ এর ছবি

কৃতজ্ঞতা মন্তব্যের জন্য।
এইসব অন্ধকার থেকে আমরা কবে বের হবো?



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

দৃশা এর ছবি

যেদিন আমরা প্রত্যেকটা মানুষ কোনকিছুর তোয়াক্কা না করে এক্টিভলি পদক্ষেপ নিব সেদিন এই অন্ধকার থেকে বের হয়ে আসতে পারব সৌরভ...
অফ টপিকে একটা কথা জিগাই...আপনে ওলওয়েজ এতো বিষন্ন থাকেন কেন?

দৃশা

অসহায় এক ট্রলার এর ছবি

ভালো থাকুক আত্মজন।
ভালো থাকুক স্বদেশ, প্রিয় মা আমার।

আরিফ জেবতিক এর ছবি

ঢাকা শহরে ভালো নেই এমন কোন মানুষ নেই গত কয়দিন ধরে।

জ্বি,মাশাল্লাহ আপনার আত্মীয় স্বজনরাও ভালো আছেন।

তারা যদি এ বিষয়ে ভিন্নমত পোষন করেন তাইলে আজ কার্ফ্যু দেয়ার পরে তাদের বাসায় গিয়ে এই বিষয়ে আমাদের মহামান্য সেনাসদস্যরা একটু মতবিনিময় করে আসতে পারেন।

-----------------------------------
ঢাকার ভূমে ফিরেছে একাত্তর/প্রস্তুতি নে,সময় হলো তোর..

সৌরভ এর ছবি

সবাইকে ধন্যবাদ।
দৃশাপু, জানি না, আমি এইরকমই কিছুটা। এমনও হতে পারে, আমি বিষন্ন সময় ছাড়া লিখি না।

অসহায় ট্রলার, ভালো আছেন?

আরিফ ভাই, আপনার কমেন্ট টাই এই সময়ের সব কথা বলে দেয়।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।