সহজমন্ত্র

সৈয়দ আফসার এর ছবি
লিখেছেন সৈয়দ আফসার (তারিখ: বুধ, ০৮/০৯/২০১০ - ৭:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সহজমন্ত্র
হঠাৎ তার চোখের ভেতর জমানো সান্ত্বনা
সহজ হতে দেখে রহস্য আঁকছি পোড়াহাতে
এ-দেহের গোপন ইচ্ছেগুলো শরমিন্দা হতে
দেখে ভয়ের উপর সজোরে হাসে কার কান্না

আমাদের প্রিয়বোধগুলো বেড়ে ওঠার চূড়ায়
আমাকে পান করাও একডোজ অব্যবহৃত-সময়
সুখে স্বাচ্ছন্দে থাকবে আমাদের অবশিষ্ট ভয়


দূরে ঠেলে রাখার সন্দেহ; প্রতিনিয়ত কেনো যে
আমাকে জড়িয়ে পেঁচিয়ে রাখো বুকের ভেতর—
যত নিরবতা, তত নিরাপদ; মন খুলে রাখার
লঘু অনুভব…
মনের উপর দিয়ে চলে যায় মন, আমার জন্য
রেখে যায় অশুভ নজর!

কীসের আবেগে বাজো তবে কুমারি-ঘুঙুর?


সে-ও এক অচিন পাথরের রূপ, নারীফলগাছ!
জন্মেছে আশ্চর্য পুরে; ঝরে রাত্রি ও ভোরে
তাকালেই দেখি চোখের ভেতর অল্পই তফাৎ—

‘দিনে দিনে শুধু লাবণ্য ধরে!’


মন্তব্য

রোমেল চৌধুরী [অতিথি] এর ছবি

সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে...
বাহ, বেশ লাগলো !

নাজনীন খলিল এর ছবি

ভাল লাগল আফসার।

অতিথি লেখক এর ছবি

লিখেছেন:

আমাদের প্রিয়বোধগুলো বেড়ে ওঠার চূড়ায়
আমাকে পান করাও একডোজ অব্যবহৃত-সময়

লিখেছেন:

যত নিরবতা, তত নিরাপদ;

লিখেছেন:

মনের উপর দিয়ে চলে যায় মন, আমার জন্য
রেখে যায় অশুভ নজর!

সুন্দর সুন্দর চরণগুলি...! বেশ ভালো লাগলো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।