একটি কবিতার খসড়া

সৈয়দ আফসার এর ছবি
লিখেছেন সৈয়দ আফসার (তারিখ: বুধ, ০৮/০৬/২০১১ - ৭:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

‘বন্ধু মানে অন্য আমি’ একই আত্মার খেলা
তুই কি উপলব্দি করিস বন্ধু? হয়ত-বা না...
জানতাম, বিয়ে হলে আমাদের বনিবনা হত না
তুই গাল ভার করে ঘুমিয়ে যেতে আমি—
দীর্ঘরাত বই পড়তাম। কাক ডাকা ভোরে
বিছানায় গেলে পাশ ফিরে শোতে!...

বারবার তুই লিখতে বারণ করত, বলতে
বই-টই পুড়িয়ে ফেলা দরকার, এইসব
অসহ্য লাগে। বলতে ‘আমার চেয়ে ওদের
ভালোবাসাই সব তোমার কাছে’ আমি চুপচাপ

বিয়ে হলে কী, রাতের রাগ সকালে কানে বাজতো?
শব্দ করে কাচের গ্লাস ভাঙতে, কলম ছুঁড়ে ফেলতে
বিছানায়, বালিশে
খাতাও ফেলে দিতে ময়লার স্তুপে। আমি ঘুমের ভান
ধরে থাকতাম। সুযোগ বুঝে জড়িয়ে রাখতাম বুকে
তুই চুপচাপ গলে যেতে...

রাতে-বিরাতে বন্ধুদের সাথে কথাটথা হতো, তুই সন্দেহ
করতে; আমি হয়ত সহজ ভাবে মেনে নিতাম। কখনও
পালাবার ইচ্ছা হত, তুই তোর ভাগ্যকে দোষারোপ করতে
আমাদের দীর্ঘশ্বাসগুলো রাতে দাঁড়াত জানালার শিকে
জল জমতো কি কান্নার চোখে? দু’জনই নিয়তিকে অসহায়
ভেবে একই ছাদে আলাদা হতাম...

ইদানীং ভাবছি এই ভালো, আমরা যেমন আছি তাই-বা
কম কিসে? বন্ধুত্ব আছে, বন্ধুত্ব থাকবে শেষাবধি...


মন্তব্য

আশালতা এর ছবি

হুম্‌... চিন্তিত

সৈয়দ আফসার এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

কবি-মৃত্যুময় এর ছবি

বন্ধুত্বও থাকুক, হারানো বর্ণও ফিরে আসুক!!

'তুই করতে' বারবার এটা ব্যবহার করেছেন, মনে হচ্ছে ইচ্ছাকৃতভাবে। এই বাক্যরীতিটি কি সঠিক? 'তুমি করতে' বা 'তুই করতিস'ইতো সঠিক।

সৈয়দ আফসার এর ছবি

ধন্যবাদ আপনাকে।
যেহেতু 'খসড়া কবিতা' ঠিক করা যাবে।

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

রোমেল চৌধুরী এর ছবি

মন ভরে কবিতার গভীরতা উপলব্ধি করলাম। 'তুই থেকে তুমি'-তে কিম্বা 'তুমি থেকে তুই'-এ ক্ষনে ক্ষনে পাল্টে যাওয়া সম্বোধন কি কথকের এক ধরনের অস্থির দ্বিধান্বিত মানসিক অবস্থার ছবি ফুটিয়ে তোলবার জন্য? যদি তাই হয়, তবে পাঠককে বার বার হোঁচট খেয়ে ছবিটি কষ্ট করে অনুমান করে নিতে হয়।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।