শীতল পাটিতে আসন পাতি

আবু রেজা এর ছবি
লিখেছেন আবু রেজা [অতিথি] (তারিখ: রবি, ২১/০৯/২০০৮ - ৩:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটি শিশুর জন্ম হলো। পরিবারে যুক্ত হলো একজন নতুন সদস্য। নতুন সদস্যের জন্যে ছোট ছোট কাঁথা বালিশ তৈরি হয়েছে। কেনা হয়েছে একটি ছোট শীতল পাটিও। শীতল পাটিতে বিছানা করে শোয়ানো হবে শিশুটিকে। শিশুটি একটু বড় হলে এ পাটিতে বসেই খেলবে।

গায়ে হলুদের অনুষ্ঠান। নানা রকম সাজ সজ্জার সমাহার। কিন্তু একটি নকশা করা শীতল পাটি ছাড়া অনুষ্ঠানই হবে না। নকশা করা শীতল পাটিতে কনে বসবে। তাকে ঘিরে বসবে সখীরা। তারপর শুরু হবে গায়ে হলুদের অনুষ্ঠান। অন্যদিকে বরের গায়ে হলুদের অনুষ্ঠানেও নকশা করা পাটি চাই।

বৈশাখ-জ্যৈষ্ঠ মাস। আম-কাঁঠালের মওসুম। জামাই আসবে শ্বশুড় বাড়ি বেড়াতে। জামাইয়ের জন্য কিনে রাখা হয় একটি শীতল পাটি। জামাই এই কাঁঠালপাকা গরমে শীতল পাটিতে শুয়ে গা জুড়াবে।

গাঁয়ে রাতে বসে পুঁথি পাঠের আসর। গল্পের আসর। যিনি পুঁথি পাঠ করেন, গল্প বলেন তিনি একটু উঁচু টুলে বসেন। দর্শক শ্রেতাদের পাটি পেতে দেওয়া হয়।

এসব ছাড়াও বিভিন্ন সামাজিক উত্সব আয়োজনে পাটির ব্যবহার আছে। দৈনন্দিন পারিবারিক জীবনেও পাটির ব্যবহার হয়। বিছানায় চাদরের পরিবর্তে শীতল পাটি বিছানো হয়।

এরকম আরো কত কাজেই তো পাটির ব্যবহার রয়েছে। তবে উল্লেখ করার মতো আরেকটি বিষয় হলো শিল্পকর্মে পাটির ব্যবহার। ইদানিং শিল্পীরা বিভিন্ন শিল্পকর্মে পাটি ব্যবহার করছেন। অনেক শিল্পীই বইয়ের প্রচ্ছদ করছেন পাটির নকশা দিয়ে। হস্তশিল্পে পাটি ব্যবহার করে বিভিন্ন জিনিসপত্র তৈরি হচ্ছে। যেমন- পাটি দিয়ে তৈরি হচ্ছে হ্যান্ডব্যাগ, ভেনিটিব্যাগ, মানিব্যাগ, কলমদানি, ফটোস্ট্যান্ড ইত্যাদি।

পাটি আছে বিভিন্ন রকমের। যেমন-শীতল পাটি, বুকা পাটি, মাদুর, চাটাই ইত্যাদি। এসব পাটির উপকরণ ও তৈরির কৌশল আলাদা।

শীতল পাটি তৈরি হয় পাটিবেত দিয়ে। এই পাটিবেত দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন নামে পরিচিত। কোথাও এটি মুর্ত্তাবেত। কোথাও এর নাম মোত্রাবেত। কোথাও একে বলে পাটিবেত। কোথাও বলে পাটিতা। যেখানে যে নামেই পরিচিত হোক না কেন শীতল পাটি বোনার জন্য এ গাছের শক্ত মসৃণ ছাল ব্যবহার করা হয়।

পাটিবেত গাছ দেখতে সবুজ লাঠির মতো। এ গাছ প্রায় সাড়ে চার ফুট লম্বা হয়। গাছের ব্যস প্রায় এক ইঞ্চি। এ গাছ সরল এককাণ্ড বিশিষ্ট। গাছের মাথায় কিছু শাখা-প্রশাখায় এক ধরনের ছোট ছোট ফুল হয়। ফুলের রঙ ধবধবে সাদা। ছায়ায় এ গাছ ভালো হয়।

শীতল পাটি তৈরির জন্য পাটিবেত গাছের ছাল ব্যবহার করা হয়। গাছ থেকে ছাল ছাড়ানোর জন্য ধারালো দা ব্যবহার করা হয়। দা দিয়ে গাছকে কয়েক ফালিতে ফাঁড়া হয়। গাছের বাকল থেকে ভিতরের নরম সাদা অংশ দা দিয়ে চেঁছে আলাদা করা হয়। এভাবে গাছ থেকে ছাল সংগ্রহ করা হয়। ছালকে বলা হয় বেতী। বেতী মসৃণ করার জন্য ভাতের ফেনের সঙ্গে টক মিশিয়ে সিদ্ধ করা হয়।

বেত গাছের ভিতরের সাদা অংশ দিয়ে তৈরি হয় বুকা পাটি। আর বাইরে মসৃণ ছাল বা বেতী দিয়ে তৈরি হয় শীতল পাটি। বুনন শিল্পীরা বেতী আড়াআড়িভাবে বুনে পাটি তৈরি করেন। পাটি বুননের দুইটি দিক আছে, যেমন- খাড়া ও আড়া। একটিকে বলে তানা, অপরদিকে বানা। বুনন শিল্পীরা তানা ও বানায় বিভিন্ন রঙের বেতী দিয়ে নানান নকশা তৈরি করেন। ঘর, বাড়ি, জীবজন্তু, গাছ, পাতা, ফুল ইত্যাদি নকশা পাটিতে আঁকা হয়। কখনো আবার দৈনন্দিন জীবনে ব্যবহার্য জিনিসপত্রের ছবিও পাটিতে ফুটিয়ে তোলা হয়।

শীতল পাটির উত্কর্ষতা বিচার করা হয় দুইভাবে। প্রথমত: পাটি কতটা মসৃণ। দ্বিতীয়ত: পাটি কতটা নকশাদার। মসৃণ শীতল পাটি খুবই কদর পায়। এর দামও বেশি। আবার নকশাদার পাটির দাম ও কদর দুইই বেশি। কাজেই শীতল পাটির মধ্যে যে পাটি যত মসৃণ ও নকশাদার তার কদর তত বেশি।

আমাদের দেশে বিভিন্ন জায়গায় শীতল পাটি বোনা হয়। সব জায়গার পাটির কদর সমান নয়। সিলেটের বালাগঞ্জের শীতল পাটি খুবই নাম করেছে। ফরিদপুরের বোয়ালমারির সাতুর ইউনিয়নের পাটিতা পাড়ার পাটিও সিলেটের পাটির মতো নামকরা। মোহনগঞ্জের জৈনপুরেও সিলেটের মতো মসৃণ পাটি তৈরি হয়। সিরাজদিখানের পাটি গড়পাড়া ও আশপাশের এলাকায় শীতল পাটি বোনা হয়। টাঙ্গাইলের দেলদুয়ার থানার এলাসিন ইউনিয়নের বিন্নরী পাইত্যাপাড়া গ্রামে এবং এর আশপাশের এলাকায় ভালো শীতল পাটি তৈরি হয়। যশোরেও তৈরী হয় ভালো মানের শীতল পাটি। এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় শীতল পাটি তৈরি হয়।

এক সময় শীতল পাটির কদর ছিল। শীতল পাটির সঙ্গে সামাজিক মর্যাদার বিষয়টি জড়িয়ে ছিল। এখন আর শীতল পাটির ব্যবহার তেমন একটা নেই। পাটি বুনন শিল্পীরাও অন্য পেশায় ঝুঁকে পড়েছে। এখন শীতল পাটি প্রায় বিলুপ্তির পথে।


মন্তব্য

সৌরভ এর ছবি

ভালো লাগলো লেখাটা। ছোটবেলায় লোডশেডিং এর সময় ছাদে পাটি বিছিয়ে শুয়ে থেকেছি অনেকদিন।


আবার লিখবো হয়তো কোন দিন

আবু রেজা এর ছবি

অনেক অনেক ধন্যবাদ। নস্টালজিয়ার সৌরভ পাচ্ছি।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

ধুসর গোধূলি এর ছবি

- লেখাটা পড়ার সময় একটু নস্টালজিক হলাম। আমার নানীর ভাই শখের বশে পাটি বানাতেন, মোর্ত্তা দিয়ে। সেই নানার ঘরের পেছনে ছিলো বিশাল মোর্ত্তা বন। এখনো চোখে ভাসে ঘনঘন সবুজ লাঠির জঙলায় কতোইনা ছুটাছুটি করেছি।

এই মোর্ত্তার বারি খাইলে বুঝতে পারবেন মোর্ত্তা কী জিনিষ। পাটি দিয়ে খালি শরীর শীতলই করে না, মাঝে মাঝে পৃষ্ঠদেশও গরম করার যোগ্যতা আছে এই জিনিষের।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আবু রেজা এর ছবি

ধন্যবাদ। আপনার নস্টালজিক মন্তব্য পড়তে ভালো লাগল। প্রতিটি জিনিসেরই হয়তো নরম-গরম দুটি দিক থাকে।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

পুতুল এর ছবি

খুব অনুসন্ধানী লেখার জন্য ধন্যবাদ।
হয়তো এ শিল্পটাও জাদুঘরেই যাবে, গোধু-র অভিজ্ঞতা আমারো আছে! হা হা । তবুও পাটির বিরোদ্ধে কোন অভিযোগ নেই।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

আবু রেজা এর ছবি

অনেক অনেক ধন্যবাদ আপনাকেও।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

তানবীরা এর ছবি

আমরা যৌথ পরিবারে বড় হয়েছি, ছোটবেলায় গুড়াগাড়াদেরকে পাটিতে খেতে দিত আমাদের বাড়িতে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

আবু রেজা এর ছবি

ধন্যবাদ। অনেক ধন্যবাদ।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আবু রেজা এর ছবি

ধন্যবাদ সুপথিক।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

শেখ জলিল এর ছবি

যথারীতি তথ্যবহুল ও প্রাঞ্জল লেখা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আবু রেজা এর ছবি

ধন্যবাদ শেখ জলিল ভাই।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।