সাহায্য চাই : ফাইসা গ্যাছি

আকতার আহমেদ এর ছবি
লিখেছেন আকতার আহমেদ (তারিখ: বিষ্যুদ, ৩০/১০/২০০৮ - ৬:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

কবি গুরুর কাব্য নিয়া
আত্কা গ্যাছি ফাইসা
ফেল্টু মাইরা পোষ্টটা দিলাম
তাই সচলে আইসা

এই যে নীচের কবিতাটার
নাম কী, সাথে "গন্থ"
জানলে, পিলিজ কনতো !

==============
রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা
==============
আমরা দুজন একটি গাঁয়ে থাকি,
সেই আমাদের একটি মাত্র সুখ।
তাদের গাছে গায় যে দোয়েল পাখি
তাহার গানে আমার নাচে বুক।
তাহার দুটি পালন-করা ভেড়া।
চড়ে বেড়ায় মোদের বটমূলে,
যদি ভাঙে আমার ক্ষেতের বেড়া
কোলের 'পরে নিই তাহারে তুলে।

আমাদের এই গ্রামের নামটি খঞ্জনা,
আমাদের এই নদীর নামটি অঞ্জনা,
আমার নাম তো জানে গাঁয়ের পাঁচজনে
আমাদের সেই তাহার নামটি রঞ্জনা।

...............................(অসমাপ্ত)


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

আমিও জানি না।
তয় এটা কী গীতিবিতানের?

দেবোত্তম দাশ এর ছবি

কইতারিনা
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

কীর্তিনাশা এর ছবি

এই কবিতা আমি পড়ছি সঞ্চয়িতায়। আমার খুব প্রিয় কবিতা। কিন্তু কবিতার নাম মনে নাই।

আমাদের এই গ্রামের নামটি খঞ্জনা,
আমাদের এই নদীর নামটি অঞ্জনা,
আমার নাম তো জানে গাঁয়ের পাঁচজনে
আমাদের সেই তাহার নামটি রঞ্জনা।

এই চার লাইন আমি মনে মনে এই সেদিনও গুন গুন করলাম।

আপনার ছড়াও ভালো হইছে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

কবিতার নাম "এক গাঁয়ে"
আমি পড়েছিলাম সঞ্চয়িতায়

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আকতার আহমেদ এর ছবি

ধন্যবাদ সবাইকে..
দেখি আর কে কী বলে

রাফি এর ছবি

আকতার ভাই কবিতার নামের ব্যাপারে আমি নিশ্চিত

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আকতার আহমেদ এর ছবি

ধন্যবাদ রাফি ভাই নামের জন্য।
কোন কাব্যগ্রন্থ এটা নিশ্চিত হতে পারলে হবে ।

কীর্তিনাশা এর ছবি

আকতার ভাই, সঞ্চয়িতা খুললে ওখানে মূল কাব্য গ্রন্থের নাম পেয়ে যাবেন।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আকতার আহমেদ এর ছবি

@কীর্তিনাশা
আমার কাছে সঞ্চয়িতা নাইরে ভাই !

অম্লান অভি এর ছবি

কীর্তিনাশা জানা হলো কিন্তু হায় বৃষ্টি ভেজা সেই দিনে শোনানো হলো না কেন!
এযা! কি যেন জানতে চায় আমাদের ছড়াকার- আকতার?
রাফি ১০০% কি?......................... ঠিক।
আর হ্যাঁ আমার কাছে সঞ্চয়িতার পিডিএফ ফরমে নেই তাই "ক্ষনিকা" কাব্য গ্রন্থের নাম বলতে একটু কষ্ট হল। কীর্তিনাশা সহজ উত্তর দেয়া মানা তাও দিলাম। কি জানি, কি হয়। নজরুল হয়ে বিদ্রোহীর বেশে সাথে থেকো ভাই, বাই বাই।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আমি শতভাগ নিশ্চিত উক্ত কাব্যের নাম ক্ষনিকা নয়। নামটি হলো 'ক্ষণিকা'। হা হা হা সামন্য একটু শুধরে দিলাম আর কি! অম্লান অভি আবার ম্লান হইয়েন না। কবিতাটার নাম বলতে পারাটা এত সহজ ছিলো না।
আকতার ভাইয়ের হঠাত আবার এইটা দরকার লাগলো ক্যান। কি নিয়া ফাঁসলেন তাতো বুঝলাম, কিন্তু কোথায় ফাঁসলেন তাতো কইলেন না! কতো ধান্ধা করে রে?

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কাছেও সঞ্চয়িতা নাই... তাই একটু নেটাইসিলাম... কবিতাটা পাইলাম... "এক গাঁয়ে"... কিন্তু এইটা কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া সেইটা আর পাই নাই... এখন তো দেখলাম নাম পাওয়া গেছে... যাক, এই সুযোগে নিজেরও জানা হয়ে গেলো...
তা ভাই, কী জন্য এমন ফাইসা গেলেন? চোখ টিপি

আকতার আহমেদ এর ছবি

তাইলে এইটাই দাঁড়াইল, কবিতার নাম - এক গাঁয়ে আর কাব্যগ্রন্থ - ক্ষণিকা
ধন্যবাদ ভায়েরা আমার.. অনেক কৃতজ্ঞতা ।
চিটাগাং যাইতেছি ,একটু পরে বাস.. তাই আপাতত: বিদায় ।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ভালো থাইকেন। আর ফাঁকতালে যে প্রশ্নটা আমি আর আমগো বিডিআর ভাই করছিলাম সেইটা কিন্তু এড়াইয়া গেলেন! ফিরা আসলেই আবার ধরা হবে! বিডিআর ভাই রেডি থাইকেন। ডাল মে কুচ কালা হ্যায়! "আমরা দুজন একটি গাঁয়ে থাকি/সেই আমাদের একটি মাত্র সুখ....তাদের গাছে গায় যে দোয়েল পাখি/
তাহার গানে আমার নাচে বুক..." লক্ষণ কিন্তু সুবিধার ঠেকতাছে না কইলাম আর এই বয়সটাও কিন্তু সুবিধার না...হুম!!

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি রেডি বস... ছড়াকার ভাই ফিরলেই আবার তাহাকে ধরা হইবেক দেঁতো হাসি

অনিন্দিতা এর ছবি

অনেকদিন থেকে এই কবিতার নামটা মনে মনে খুঁজছিলাম।
এই সুযোগে আমি ও জেনে নিলাম।
ধন্যবাদ

অম্লান অভি এর ছবি

ম্লান হইবার পূর্বে সৈয়দ আকতারুজ্জামান ভাই ধন্যবাদ। এ এক রহস্য জানাতে পারবে কি আকতার!
গত সপ্তাহে যাইতে পারে নাই বাড়ী,
এই সপ্তাহে গেল সংগে লইয়া উত্তরের ঝুড়ি
হয় তো তার কোন এ্যাসাইনমেন্ট ছেলো
ইংরেজী বানান ভুলি কি হলো
(ও মনু মোগো ভাষায় কলাম .........খানিক শুধরে নিয় ক্ষণ)।

মুরুব্বীরা মাঝে মাঝেই ডাকে
তনয়ার বাপ হইয়াও সে বড় বিপাকে।
যাই অতিথি প্যাচাল বেশী ক্ষণ গ্রহণীয় নয়।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

বজলুর রহমান এর ছবি

এটা শিশু বয়সে সঞ্চয়িতা থেকে বার বার কেন জানি পড়তাম, ছন্দটা কিছুটা ছড়ার মত বলে হয়তো। কিন্তু এখনো খুব প্রিয়।

আমার নাম তো জানে গাঁয়ের পাঁচজনে

কবিগুরু যে "পাঁচজনা" লেখেন নি, তা দেখে ভাবতাম, অতিরিক্ত মিল ভাল নয়। পদার্থবিজ্ঞানেও তাই দেখি প্রকৃতিতে স্পন্ট্যানিয়াস সিমেট্রিব্রেকিং, যা আবিষ্কারের জন্য এ বছরের নোবেল।

তুলিরেখা [অতিথি] এর ছবি

সিমেট্রি ব্রেক না হলে কিছুই হতো না। ম্যাস না থাকলে কে কাকে চিনতাম? চোখ টিপি

মুশফিকা মুমু এর ছবি

আমি জানতাম এটা রবীন্দ্রনাথের কিন্তু কবিতাটার নাম জানতাম না, এখানে জানা গেল হাসি একটা নাটকে শুনেছিলাম তখন থেকে খুব ভাল লাগে। নাটকটায় সুবর্না ছিল।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।