খুচরা কিছু খাচরা ছড়া : ০২

আকতার আহমেদ এর ছবি
লিখেছেন আকতার আহমেদ (তারিখ: বুধ, ২৬/১১/২০০৮ - ৩:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি অণু প্রাণীতো, অণু ছড়া পড়ে তাই হই অনুপ্রাণিত ! "ছড়মাণু" "নিমকি"-র আকারে ও ধরণে..লেখা এই ছড়াগুলো, প্রিয় দুই ছড়াকার সন্ন্যাসী -মৃদুলের দুই জোড়া চরণে। সিরিজের নামটাও দি'ছে সন্ন্যাসীদা', বিনয়ের অবতার "থ্যাঙ্কস" ল'ন না সিধা !

১১.
বুড়ো বলে তাকে তুমি ভেবেছ কি রতিহীন ?
এখনো রাত্রে কাজ করে সে বিরতিহীন

১২.
“একেকটা ক্যাব যেন চলমান বিছানা”
ব্যাপারটা মিছা না !

১৩.
"রিস্ক নাই যদি থাকে কনডম হিরো" ঠিক
যদিও এ্যাডের ভাষা খানিকটা ইরোটিক !

১৪.
ব্যাগে কলা আছে তাই আমারটা খাবা না
জানি, আমি হাবা না !

১৫.
একটা আসন তার - "সদা চিত"
উপ্রে উঠেন, তয় কদাচিত

১৬.
নববধু বলে চাপা স্বরে - আমি আগেই করেছি ডাউট
ভাবিনাই তবে এইভাবে হবে দু'রানের মাঝে আউট !

১৭.
বিয়ের আগেই মা হয়েছে যে রিনা
তাকেই তুমি বলছ অবুঝ ছেঁড়ি, না !

১৮.
সুন্দরী বউ বাসায় আছে, তাও নাকি তার কাম্য, বাঁদি
কারণ তিনি সাম্যবাদী

১৯.
পড়ল এমন ম্যাক্সি মামী
যাচ্ছে দেখা ম্যাক্সিমাম- ই !

২০.
লোকটা চলেন "বিকল্প" - তে..
সদর কপাট বন্ধ পেলে যায় পেছনের বিকল পথে !


মন্তব্য

হরিপদ কেরাণী [অতিথি] এর ছবি

বলি শোন রে বখাটে
কলি কাল খুব নিকটে!

(ধম্ম কম্ম সবই গেল- ছ্যা! ছ্যা!! ছ্যা!!!)

নিবিড় এর ছবি

হুম...... ছোট মানুষ তো তাই লজ্জা পাইছি লইজ্জা লাগে লইজ্জা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১৯ নম্বরটা পড়ে মনে পড়লো আবুল হাসানের কবিতা পঙক্তি-
''উরুর কূয়োয় ডুব সাঁতার''
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

@ ১৫
ছি ছি ছি শেষকালে মামীর লগেও খ্যামটামি!! খাইছে

আপনারা কি শুরু করছেন আজকাল এই গুলান?
পইড়া আমরা তাব্দা খাই, ভিড়মি খাই।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পান্থ রহমান রেজা এর ছবি

কমেন্টামু না। পড়েই অজু গেছে। কমেন্ট করলে ইজ্জতটাও যাবে!

নজমুল আলবাব এর ছবি
অতন্দ্র প্রহরী এর ছবি

১২, ১৫, ১৬, ১৯— এই চার-টা 'বেস্ট অভ দা লট' মনে হল (আমার কাছে)। আমি এই ফর্মের ছড়াগুলার মহা-ভক্ত হয়ে গেছি। আজকাল যে কোন শব্দ দেখলেই মাথায় ঘুরতে থাকে- সেটার উপর কোন মাতব্বরি ফলানো যায় কি না। আফসোস খালি একটাই, লিখতারি না আপনা(দে)র মত হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

তারেক এর ছবি

দিলেন তো বরবাদ কইরা। এখন খালি কুচিন্তা আইতেছে মাথায়... ধুরো মিয়া!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

ছিঃ ছিঃ এইগুলান দেখলে তো আমার বাপ-মা আমার বাসা থিকা নেটের লাইন বিদায় করবো...

লেখা খুবি উত্তেজক ও শক্তিবর্ধক...


অলমিতি বিস্তারেণ

ঝরাপাতা এর ছবি

এইটা সপ্তম মাত্রার অচলিল ছড়া হইছে কইলাম.....


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

আকতার আহমেদ এর ছবি

হরিপদ কেরাণী , নিবিড়, কীর্তিনাশা, নজু ভাই, অ.প্র., পান্থ, অপু ভাই, সবজান্তা, তারেক ভাই, ঝরাপাতা - সবাইকে ধন্যবাদ পড়ে কমেন্ট করার জন্য ।

আমি কিছুটা কনফিউজড এই সিরিজটা নিয়ে । ছড়ার বিষয়বস্তু বা প্রকাশ ভঙ্গি সচলের স্বাভাবিক পরিবেশের সাথে যাচ্ছে কী না ঠিক বুঝতে পারছিনা । এই বিষয়ে সবচে ভাল হয় কমেন্টে পাঠকের সরাসরি ফিডব্যাক পেলে , হোক তা নেতিবাচক ! তাহলে আমার জন্য সহজ হবে এ'ধরণের লেখার বিষয়ে সিদ্ধান্ত নিতে । সবার প্রতি কৃতজ্ঞতা.. শুভ কামনা ।

পুনশ্চ : ছড়াগুলো এডিট করতে গিয়ে ক্রমিক নম্বর পবিবর্তন করতে হয়েছে । তাই অপ্র, নজু ভাই, আর কীর্তনাশার কাছে সরি কমেন্টে উল্লেখিত রেফারেন্স নম্বরগুলো পাল্টে গেছে বলে ।

স্নিগ্ধা এর ছবি

আমি কিছুটা কনফিউজড এই সিরিজটা নিয়ে । ছড়ার বিষয়বস্তু বা প্রকাশ ভঙ্গি সচলের স্বাভাবিক পরিবেশের সাথে যাচ্ছে কী না ঠিক বুঝতে পারছিনা । এই বিষয়ে সবচে ভাল হয় কমেন্টে পাঠকের সরাসরি ফিডব্যাক পেলে , হোক তা নেতিবাচক !

আকতার, প্রথমেই বলে রাখি আপনার ছড়া/ছন্দ-প্রতিভা সন্দেহাতীত, অর্থাৎ সোজা করে বললে - আমার তা খুবই ভালো লাগে। বিষয়বস্ত নিয়ে বলার কিছু নেই, সেক্স বিষয়ক ছড়া/ইরোটিক ছড়া আসাটাই স্বাভাবিক মনে করি। শুধু, ব্যক্তিগতভাবে আমার পছন্দ এমন লেখা যেটাতে 'তেমন' কোন শব্দের অভিঘাতের চাইতে ইঙ্গিতের প্রাধান্য বেশী। যে কারণে, সর্বশেষ ছড়াটা যে বদলে দিয়েছেন, তাতে কেন যেন ছড়াগুচ্ছকে আগের চাইতে বেশী ভালো লেগেছে হাসি

কিন্তু, এটা একেবারেই আমার ব্যক্তিগত পছন্দ/অপছন্দের ব্যাপার, অন্যেরা একমত না হতেই পারেন। আর তাছাড়া, এসব বলা মানে কিন্তু আপনার প্রকাশভঙ্গির 'ভালো খারাপ' এর মূল্যায়ণ করা নয় একেবারেই।

বোঝাতে পারলাম কি? হাসি

আকতার আহমেদ এর ছবি

বোঝাতে পারলাম কি?

একেবারে সহমত
জাঝা for আলোচনা সহ মত! হাসি

স্নিগ্ধা এর ছবি

মাঝে মাঝে আপনার ছড়া পড়ে ফ্যাঁস ফ্যাঁস করে শুধু দীর্ঘশ্বাস ফেলি - হিংসায় রেগে টং

খেকশিয়াল এর ছবি

আবার আইসে রে .. খাচ্রামি করতে .. হো হো হো

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ঝরাপাতা এর ছবি

আকতার ভাই এগিয়ে চলেন,
আমি আছি আপনার সাথে।

তবে সেই সাথে আপনার সমসাময়িক ঘটনাবলীর ছড়াও অব্যাহত থাকুক পূর্ণমাত্রায়। এই সুযোগে বলে রাখি- আপনার মামা ছড়াটা একখান মাস্টারপিস ।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

ধুসর গোধূলি এর ছবি

- ১৯ পর্যন্ত মোটামুটি রয়েসয়ে গেলাম কিন্তু কুড়িতে পৌঁছে আর পারা গেলো না। তায়াম্মুমের মাটির চাকাটা খুঁজতেই হলো। লা হাওলা ওয়ালা ক্কুয়াতা...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার কামরাঙা সিরিজকে পেনশনে পাঠানো ছাড়া উপায় দেখছি না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আলমগীর এর ছবি

আকতার আহমেদ লিখেছেন:
আমি কিছুটা কনফিউজড এই সিরিজটা নিয়ে ।

আমি তেমন কিছু একটা কইতে যাইতেছিলাম। আর এই পর্বে আপনার মন কি বিক্ষিপ্ত ছিল? ঠিক আকতার আহমেদ পাই নাই মন খারাপ

রেনেট এর ছবি

বস, আমার মনে হয় সব স্বাদের ছড়া মিলিয়ে ঝিলিয়ে লিখলে ভালো হয়...নাইলে চিন্তা করেন, একটা নতুন পাঠক, যার আপনার সাথে পরিচয় হবে খাচরা ছড়া ১ আর তারপর খাচরা ছড়া ২, সে আপনাকে অসম্ভব প্রতিভাধর ছড়াকার হিসেবে না দেখে খাচরা কবি ভাবতে পারে।
ছড়া জট্টিল হইসে চলুক
---------------------------------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

আকতার আহমেদ এর ছবি

ছড়াকার হিসেবে না দেখে খাচরা কবি ভাবতে পারে।

এক্কেবারে "খাচরা কবি" অ্যাঁ
দুইটা ছড়া লিখছি না হয়, তাই বলে তুই খাচরা ক'বি ? রেগে টং

ধন্যবাদ রেনেট.. মনে থাকবে !

স্নিগ্ধা এর ছবি

এক্কেবারে "খাচরা কবি"
দুইটা ছড়া লিখছি না হয়, তাই বলে তুই খাচরা ক'বি ?

আকতার, এবার বুঝছেন তো আমি কি বলসিলাম যখন লিখসিলাম -

আপনার ছড়া/ছন্দ-প্রতিভা সন্দেহাতীত

এ ক দ ম সন্দেহাতীত হাসি

ভূঁতের বাচ্চা এর ছবি

ছড়ার মধ্যে একটু আধটু ইরোটিকতার গন্ধ পাইলাম।
তবে মজার আছে। মামীররা পড়ে সবথেকে বেশি হাসছি।

--------------------------------------------------------

জি.এম.তানিম এর ছবি

বড়দের ছড়া কার?
ডাক্ তারে...
বড়দের ছড়াকার
আকতারে...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সাইফুল আকবর খান এর ছবি

ম্যাচিওর, তাই বুঝি এইগুলা হয় আরো বেশি সুন্দর!
ইরোটিক হিরো-ঠিক- হোক না এক-আধটু মিঠা গড়বড়।
হাসি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।