মালেশিয়ানরা ভোট দিয়ে জবাব দিলেন এবার

অরূপ এর ছবি
লিখেছেন অরূপ (তারিখ: রবি, ০৯/০৩/২০০৮ - ৪:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

autoগেলবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা (২০০৪, ৯১%) পেলেও এবারের ভোটে ফল বদলে গেছে। মাত্র কিছুক্ষন আগে ভোটের ফল প্রকাশ হয়েছে। ১৯৬৯ এর পর এই প্রথম সরকারী কোয়ালিশন দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হল (যদিও জয়ী তারাই), প্রধানমন্ত্রী বাদাওয়ীর জন্য খবরটা মোটেই ভালো না।

কি কাহিনী? ২০০৪ সালে বাদাওয়ী সাহেবের আকাশচুম্বী জনপ্রিয়তার পতনের পেছনে সবচে' বেশী দায়ী চীনা আর ইন্ডিয়ানরা। এদের সাথে ব্যাপক বৈষম্যমূলক আচরন করায় গতবছরের শেষদিকে প্রচন্ড বিক্ষোভ হয়। উঠে আসে ন্যায়বিচার, দুর্নীতি, গনতান্ত্রিক অধিকারের প্রশ্ন। সাথে যোগদিলেন পদচ্যূৎ উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। দেশব্যাপী চাপা ক্ষোভ আজ প্রকাশিত হল ব্যালটের উত্তরে।

বিরোধী শিবির হারলেও তারা খুশী, অনেকদিন পর এরা বাগে পেয়েছে সরকারকে। ISA Act এর দেশে এটা কম প্রাপ্তি নয়। গনতন্ত্রের হাওয়া তাহলে বইকে শুরু করলো? বলা মুস্কিল, আরো বছর দশেক অপেক্ষা করতে হবে...

পুনশ্চঃ আমার মন খানিকটা খারাপই। সরকারী দশ নিরঙ্কুশ জিতলো না বলে সোমবারে একটা পাবলিক হলিডে পাওয়া আর হল না


মন্তব্য

মুহম্মদ জুবায়ের এর ছবি

আনোয়ার ইব্রাহিমের সর্বশেষ অবস্থা কি? ছুটি না পাওয়ার শোক সামলে উঠতে পারলে নির্বাচনের পক্ষ-বিপক্ষ পরিষ্কার করে একটা রচনা দেওয়া যায়?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অমিত আহমেদ এর ছবি

মালয়শিয়ার পাবলিক যে খুশি না সেটা বুঝেছিলাম আমার মাত্র ক'দিনের থাকাতেই। রেস্তোরায় মিষ্টি মাংস আর জঘন্য এক ধরনের বিরিয়ানী খেতে খেতে কথা হচ্ছিলো দুই জন চীনার সাথে। দু'জনই বেশ নম্র ভাবে জানিয়ে দিলো বর্তমান সরকার তাদের পছন্দ নয়। এ নিয়ে ওদের বেশী গলাবাজী না করার কারণটাও পরে অরূপ ভাইয়ের আরেক পোস্ট পড়ে পরিস্কার হয়। হোটেল থেকে যে গাড়ি ভাড়া নিয়েছিলাম তার ড্রাইভার ছিলো তামিল। সেও বিবি দেখাতে দেখাতে বলে দিলো বর্তমান সরকার নিয়ে তার অসন্তোষ।

শিক্ষানবিস এর ছবি

বৈষম্যের এই সমস্যাগুলো মাহাথিরের সময় থেকেই ছিল, নাকি বাদাওয়ি আসার পর হয়েছে এটা জানা দরকার। অর্থাৎ আমি বলতে চাচ্ছি মাহাথির ও তার দলের দীর্ঘ্যকাল ক্ষমতায় থাকার কারণেই কি সে দেশে গণতন্ত্র হুমকির সম্মুখীন হয়েছিল, নাকি অন্য কোন কারণ আছে?

---------------------------------
মুহাম্মদ

রেজওয়ান এর ছবি

আরেকটি খবর উল্লেখ করারই মত। বেশ কয়েকজন ব্লগার (যার মধ্যে মালয়েশিয়ার অন্যতম জনপ্রিয় জেফ উই) নির্বাচনে জিতেছেন। আর ব্লগার বিদ্বেষী পতথ্য মন্ত্রী নির্বাচনে হেরেছেন

আমাদের দেশেও ভবিষ্যতে কোন ব্লগার সাংসদ হবেন (বা সাংসদ ব্লগিং করবেন) এমন আশা কি করা যায়?

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

হিমু এর ছবি

নাজিম ফারহানের সাংসদ হবার সম্ভাবনা আছে।


হাঁটুপানির জলদস্যু

মুহম্মদ জুবায়ের এর ছবি

ব্লগ লিখতে অবশ্য দেখিনি, কিন্তু আওয়ামী লীগের সাবের হোসেন চৌধুরীকে উত্তসূরী ফোরামে লেখালেখি করতে দেখেছি কিছুদিন। খুবই ভালো ইংরেজি লেখেন ভদ্রলোক।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।