ধারা - ১৬৪

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: রবি, ৩০/০৭/২০০৬ - ৪:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:


মহামান্য আদালত,আমি নিশ্চিত এ আমার পূর্ব জন্মের পাপ। চলমান জনমে আমি এমন কোন অপরাধ করিনি যে অদেখা ঈশ্বর আমাকে এরকম শাস্তি দিয়ে যাবেন। এখনকার এই আমি খুব সাধারণ একজন মানুষ, অনেক মানুষের চেয়ে কম পাপ করেছি বলে জানি। তবুও ঈশ্বরের অভিশাপ আমার উপর। আমি হলফ করে বলছি - এ নিতান্তই অন্যায়! এ আমার উপর গুরুদন্ড। আপনারা অনেকেই হয়তো জানেন - আমি তেল চর্বিযুক্ত খাবার বেশি পছন্দ করি না। মাঝে মাঝে পোলাও খেতে ভালোবাসি। সাকী -শরাবে কোন আগ্রহ নেই। খুব আরাম করে ঘুমাতে ভালো লাগে। অথচ, মহামান্য আদালত - আপনি জানেন না - আমি ইদানিং অনেক রাত না ঘুমিয়ে কাটাই। ঈশ্বর জানতেন - আমি স্বপ্ন দেখতে ভালোবাসি, তাই তিনি আমাকে কেবল দু:স্বপ্নের মাঝে ফেলে দেন। আর আমি গড়াগড়ি দিই। এ বিরাট অন্যায় আচরণ। নষ্ট মানুষরা আমাকে পুল সিরাত পার হতে দেখে হাততালি দিবে - মহামান্য আদালত - আমি এতো কষ্টের ভার নিয়ে কিভাবে পুল সিরাত পার হবো? আপনি জানেন - অনেকগুলো বিষণ্নতার ভার আমি বয়ে চলেছি, অনেকগুলো আকাঙ্খা আমাকে পেছন থেকে ধাক্কা দিচ্ছে। প্রচন্ড রোদে আমি পুড়ে যাচ্ছি, মহামান্য আদালত - আপনি দেখছেন - কিন্তু কথিত অন্তর্যামী ঈশ্বর দেখতে পাচ্ছে না। মহামান্য আদালত, আপনি নিশ্চয় মোহসেন আলী, টিনা গাজী, আসমতউলাহ্ মাঝি-দের নাম শুনেছেন, কিন্তু দেখেন নি। আমি ও দেখিনি। অথচ আপনার মতো - আমিও জানি - উনারা আমার পূর্ব পুরুষ। আমি আরো জানি - তাঁরা আমার চেয়ে বিশুদ্ধ মানুষ ছিলেন। আমি নিশ্চিত - তাঁদের কোন পাপের ফল আমি ভোগ করছি না। উনাদের নীল রক্ত আমাকে অহংকারী করেছে, আভিজাত্য দিয়েছে; আমি তাঁদের কাছে ঋণী! অতএব আসুন আমরা নিরাপদ জানি - এ আমার পূর্বপুরুষের পাপ নয়। আমি আবারো বলছি - ইয়োর অনার - এ আমার পূর্ব জন্মের পাপ। হয়তো আমি কোন ধর্মজাযক ছিলাম। কোন এক বিকেলে সি্নগ্ধ স্নাত নান-কে দেখে আমার চোখদুটো লোভী হয়ে উঠেছিল। হয়তো বা আমি কোন শুদ্ধ মহামানব ছিলাম। আশ্রমের সামনের অনাথ শিশুকে আমি অবহেলা করে ভুল করেছি। হতে পারে আমি কোন - সমুদ্্রগামী জাহাজের নাবিক ছিলাম। নিজের ভুলে জাহাজ ডুবিয়ে মৃতদের অভিশাপ নিয়ে আজকের এই অভিশপ্ত আমি। যা-ই হোক না কেন, এ আমার পূর্ব জন্মের পাপ। এ অস্থির জীবন একদিন শেষ হবে, আমি জানি - আপনিও জানেন - আমি আবার জন্ম নেবো। আমার এই পরাজিত আনা-কড়ি-পাই নিয়ে আমিকি আবারো মানুষ হবো? মহামান্য আদালত, আপনার কাছে আমার একান্ত আর্জি -আপনি ঈশ্বরের কাছে বলুন, আমার সমস্ত সৎ স্বত্তার দোহাই লাগে, আপনি বলুন - আমি যেন পরজন্মে মানুষ না হই। টিকটিকি হতে রাজী আছি মহানন্দে। ইব্রাহিম নবীর আগুনে ফুঁ দেয়ার অপরাধে কামেল মানুষরা আমাকে মারতে চাইবে, আমি দেয়ালে দেয়ালে দৌড়ে বেড়াবো, হয়তো একদিন কামেল কোন মানুষের ঈমাণী যোশে খুন হয়ে যাবো। তবুও মহামান্য আদালত - সে অনেক শান্তি। পরজন্মে আমি মানুষ হতে চাই না। মানুষ হলে - আমি অন্য মানুষকে ভালোবাসতে চাইবো। স্বজনদের কাছে রাখতে চাইবো, বন্ধনে জড়াতে চাইবো। এখন এ সবই অপরাধ, সবই ভুল, মানুষ জীবন খুব নির্মম - ইয়োর অনার - আমায় ক্ষমা করবেন, আমি মিসফিট সৃষ্টি হয়ে আসতে চাই না আর। মহামান্য আদালত - আমি করজোড়ে প্রার্থনা করছি, আপনি একবার ঈশ্বরের কাছে বলুন - - -


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।