আজকের কবিতা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: মঙ্গল, ১৫/০৮/২০০৬ - ১০:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


আমি আজ কারো রক্ত চাইতে আসিনি
নির্মলেন্দু গুণ
============================

সমবেত সকলের মতো আমিও গোলাপ ফুল খুব ভালবাসি,
রেসকোর্স পার হয়ে যেতে সেইসব গোলাপের একটি গোলাপ
গতকাল আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তার কথা বলতে এসেছি।
শহীদ মিনার থেকে খসে পড়া একটি রক্তাক্ত ইট গতকাল আমাকে বলেছে,
আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তার কথা বলতে এসেছি।
সমবেত সকলের মতো আমিও পলাশ ফুল খুব ভালবাসি, 'সমকাল'
পার হয়ে যেতে সদ্য ফোটা একটি পলাশ গতকাল কানে কানে
আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তার কথা বলতে এসেছি।
শাহাবাগ এ্যভিনু্যর ঘূর্ণায়িত জলের ঝর্ণাটি আর্তস্বরে আমাকে বলেছে,
আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তার কথা বলতে এসেছি।
সমবেত সকলের মতো আমারও স্বপ্নের প্রতি পপাত আছে।
ভালোবাসা আছে-শেষ রাতে দেখা একটি সাহসী স্বপ্ন গতকাল
আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তার কথা বলতে এসেছি।
এই বসন্তের বটমূলে সমবেত ব্যথিত মানুষগুলো সাী থাকুক,
না ফোটা কৃষ্ণচূড়ার শুষ্কভগ্ন অপ্রস্তু প্রাণের ঐ গোপন মঞ্জুরীগুলো
কান পেতে শুনুক,
আসন্ন সন্ধ্যার এই কালো কোকিলটি জেনে যাক-
আমার পায়ের তলার পূণ্য মাটি ছুঁয়ে
আমি আজ সেই গোলাপের কথা রাখলাম,
আজ সেই পলাশের কথা রাখলাম,
আজ সে স্বপ্নের কথা রাখলাম। আমি আজ কারো রক্ত চাইতে আসিনি,
আমি আমার ভালবাসার কথা বলতে এসেছিলাম।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।