শরীরের ভেতরে পরাণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: বুধ, ২০/১২/২০০৬ - ১:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:


আট
সাত
ছয়
শুণ্য
আট হাজার সাতশ' ষাট ঘন্টা।
গেলো...
পার হয়ে গেলো।
এতটা সময় খুব লম্বা হয়তো নয়। কী-ই বা ক্ষতি বৃদ্ধি হলো! নিজের সাথেই না হয় নিজেরই কিছুটা জানাজানি হলো।

মৌসুমী ভৌমিকের গানটি ভালো লাগছে বেশ।

"শরীরটারই ভেতরে পরান নামের কী যেন কে থাকে
তারই ডাকে আমি ঘর-বাহির করি,
এখনই সে মেঘ ধরতে চায়
এখনই সে রোদের আলোয় ভাসে
এখনই সে আপন কথায় আপন মনে হাসে।

আমার বাড়ী ছিল রেল লাইনের ধারে
রাতের বেলায় শেষ গাড়ীর মোহন বাঁশী শুনে
আমার প্রাণ কেঁদে মরে,
এখনই সে ছুটে যেতে যায়
কার কাছে তা নিজেই সে কি জানে
এখন কেবল নিশি ডাকে মিঠে বাঁশীর টানে।

আমি কাজ করতে বাহির দেশে যাই
দুপুর বেলায় ঘরের কোণের নিবিড় ছায়া ডাকে
বলো কী করি উপায়!
কাজ ফেলে মন ঘরে ফিরতে চায়
ইচ্ছে করে - মাদুর পেতে শুতে
ইচ্ছে করে আঙুল দিয়ে তোর কপাল ছুঁতে।

শরীরটারই ভেতরে পরান নামের কী যেন কে থাকে
তারই ডাকে আমি ঘর-বাহির করি।"

20/12/2006


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।