ছাদের কার্ণিশে কাক - ০৫

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: সোম, ১৪/০৫/২০০৭ - ২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেলা:
কী ব্যাপার - হঠাৎ করে অফলাইন হয়ে গেলেন?
আমি অনেকক্ষণ অপেক্ষা করলাম।
আপনার দেখা পেলাম না।
ভালো থাকবেন।
- সরণ
-----------------------------------------------------

হ্যালো,
স্যরি, গতকাল ইলেকট্রিসিটি চলে গিয়েছিল। আবার কারেন্ট এলো দুই ঘন্টা পর। একটা ব্যাপার অনুমান করে নিচ্ছি - আমরা একই এলাকায় থাকি না। আমার বান্ধবী চৈতির আর আমাদের বাসা একই লাইনের। ওদের বাসায় কারেন্ট গেলে আমাদের বাসায়ও চলে যায়। চ্যাটরূম থেকে দু'জন একসাথে অফলাইন হয়ে যাই। বাকীরা বুঝে নেয় - ইলেকট্রিসিটি নাই। হি: হি: হি: হি:, এনিওয়ে, আপনিও ভালো থাকবেন।
< বেলা >
-----------------------------------------------------

হাই,
কি খবর? কেমন আছেন? অনেকদিন কোন খবর নাই। খুব ব্যস্ত? নাকি ইয়াহু মেইল চেক করেন না? আমার চলছে কোন রকম। গত সপ্তায় সেমিস্টার শেষ হলো। রেজাল্ট মোটামুটি ভালোই। সামনের কয়েক সপ্তাহ ফ্রি থাকবো। পড়ালেখা আর ভালো লাগে না। কবে যে চাকরী পাবো? হি: হি:(আম্মাআআ) । ভালো থাকবেন।
< বেলা >
-----------------------------------------------------

হ্যালো,
স্যরি, যদি এ মেইল পেয়ে বিরক্ত হন। প্রায় মাস দুয়েক আপনার কোন খবর নেই। আপনার জন্য শুভকামনা।
< বেলা >
-----------------------------------------------------

বেলা:
আমি ভাবিনি আপনি এতো সিরিয়াস!
অনলাইনে অপরিচিত কারো উপর এতো প্রত্যাশা করা কী ঠিক?
আমার মনে হয় - আপনি বেশী এক্সপেক্ট করছেন।
আপনার মেইল পেয়েছি।
বিভিন্ন ঝামেলায় রিপ্লাই দেয়া হয় নি।
আপনি তো জানেন - আমি টাইমলি রিপ্লাই করতে পারি না।
জানি, এটা খানিকটা অভদ্রতাও।
কী আর করা?
আপনার পড়ালেখা শেষ হবে কবে?
অনার্স নাকি মাস্টার্স?
কীসে জব করার প্ল্যান করছেন?
বাংলাদেশের জব মার্কেট এখন স্যাচুরেটেড হয়ে গেছে।
খুব লাক কিংবা ভালো লিংক ছাড়া চাকরী পাওয়া টাফ।

আমার রিপ্লাইয়ে দেরী হলো বলে স্যরি।
আপনার জন্য শুভকামনা।
- সরণ
-----------------------------------------------------

হ্যালো:
যাক আপনি বেঁচে আছেন। আমি ভেবেছিলাম - সাধু সন্ন্যাসী হয়ে বনে জঙ্গলে গেলেন কিনা! এটাও ভেবেছি - আপনার ইয়াহু অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন। এই মেইলটা আপনার জি-মেইলে সিসি দিলাম। হুমম, আপনি অভদ্র কিনা জানি না, তবে অসামাজিক, এটা ধারণা করছি। ই-মেইলের রিপ্লাই করা এক প্রকার ভদ্রতা। ব্যস্ত থাকলে অন্তত: প্রাপ্তি স্বীকার করতে হয়।
আসলেই আর পড়ালেখা ভালো লাগছে না। আমি এখনো আন্ডারগ্র্যাড। জব মার্কেট স্যাচুরেটেড কেনো? মোবাইল ফোন কোম্পানীগুলো ভালো স্টার্টিং স্যালারি দিচ্ছে। সামনে আরো নতুন নতুন এমএনসি আসছে। কিসে জব করবো? পড়ালেখা দিয়ে কি জব ঠিক হয়? ফিজিক্স-কেমেস্ট্রি পড়ে ব্যাংকে চাকরী, ফিন্যান্স-একাউন্টিংয়ে পড়ে মোবাইল ফোনের কল সেন্টারে। হি: হি: হি:। একটা সময় ধারণা ছিল - মেয়েরা শুধু টিচিং আর ডাক্তারি করবে, এখন মেয়েরা সব করছে।
আজ বলে দিলাম - আমি আন্ডারগ্র্যাড লেভেলে। আপনি কিসে পড়ালেখা করছেন? শেষ হবে কবে? প্ল্যান কি?
অনেক বড় মেইল লিখে ফেললাম। আপনি রিপ্লাই করবেন কিনা সেটা ভেবে শংকিত হচ্ছি। অনলাইনে অপরিচিত মানুষের উপর প্রত্যাশা বিষয়ে আজ একটা কথা বলি - ইয়াহুর বাংলাদেশ চ্যাটরূমে পোলাইট মেম্বার পাওয়া খুব টাফ। মোটামুটি সবাই টাংকিবাজ। সে তুলনায় আপনাকে বেশ ডিসেন্ট মনে হয়েছিল, দ্যাটস হোয়াই আই ওয়ান্ট টু রেসপেক্ট ইউ! দ্যাটস অল।
টেক কেয়ার!
< বেলা >

-----------------------------------------------------

বেলা:
হ্যালো, এটা ভালো কাজ করেছেন।
আমার জিমেইলে মেইল করেছেন।
আমি জিমেইলটাই বেশী চেক করি।
আপনার মেইলের শেষ লাইনগুলো পড়ে মজা পেলাম।
রিয়েলী? ইউ ওয়ান্না রেসপেক্ট মী? স্টিল?
অসামাজিক মানুষ আবার সম্মান পায় নাকি? হা হা হা।
তবে আমি এবার সত্যি সত্যি আপনার সম্মান পাবো।
আমি আপনার চেয়ে সিনিয়র।
আমার মাস্টার্স প্রায় শেষের দিকে।
অবশ্য আপনি যদি ফেলটুস ছাত্রী হন, আই মিন, বেশ কিছু ফেইলের রেকর্ড করে এখনো অনার্স লেভেলে পড়ে থাকেন, তবে আপনিই সিনিয়র।
এবং আপনাকে এখনো আপু ডাকার স্কোপ আছে।
কিডিং!
কিডিং!!
ডোন্ট গেট সিরিয়াস।
আমি এখন জব খোঁজ শুরু করেছি।
আমার অনেক ক্লাসমেট চাচা-মামার জোরে অনার্সের পর ভালো চাকরী পেয়ে গেছে।
বেতনও ভালো পায়।
অথচ এরা পড়ালেখা কিংবা এক্সট্রা-কারিক্যুলাম কোন দিকে একটিভ ছিল না।
এটাই হয়তো কর্পোরেট নিয়তি।
সুদর্শন কিংবা সুদর্শনাদের জয় জয়কার।
ভালো শো-পিস দিয়ে ঘর সাজানোর মতো স্মার্ট স্টাফ দিয়ে অফিস সাজাতে হয়!
হা হা হা!
আদিওস!
- সরণ

(চলবে...)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।