অভিযোগ

আজমীর এর ছবি
লিখেছেন আজমীর (তারিখ: শনি, ২৬/০৩/২০১১ - ১২:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১। "এই পুচ্চুন, সত্যি করে বল দেখি তোর কারও সাথে প্রেম আছে নাকি। তোর বয়সী মানেইতো টুকটুক করে প্রেম করে বেড়াবে। নাইলেতো আবার পেটের ভাত হজম হয় না।" কথা নাই বার্তা নাই আম্মুর সকাল সকাল নাস্তার টেবিলে সরাসরি আক্রমন। নিজের কাজ করেই সময় পাইনা, তার আবার প্রেম-পিরিতি। ধুর, এত সময় পাব কোথায় বলুন দেখি। তার উপর গা জ্বালা করা ঐ "পুচ্চুন" ডাকটা আরও বিরক্তিকর। এসব আমার একেবারেই ভাল লাগেনা। তাই রাগ হচ্ছে, "তোমরা সবাই খুবই বিরক্তিকর। আমি গেলাম। আজকে দেরি হবে ফিরতে।"

২। "এই মিনা, দিনকাল খুব খারাপ, একটু বুইঝা শুইনা চলিসরে মা। তোরে কিছু জিগানিও একটা ঝামেলা। কিচ্ছু কসনা, খালি হাসলে কেমনে হবে? যখন তখন কই কই খালি একা একা যাসগা। এদিকে তুই যাসগা, আর আমি রাস্তার দিকে চাইয়া চাইয়া চিন্তা করি।" মাকে যদি বলতে যাই হঠাৎ হঠাৎ কোথায় এবং কেন যাই, তাহলে আরও চিন্তা করবে। থাক, পরে কোন এক সময় বলবনে। "মা, তুমি চিন্তা কইরনাতো, আমি ঠিক থাকব ইনশাল্লাহ।"

১ নম্বরের পুচ্চুন ১৯৭১ সালের ২৫শে মার্চ দেরি করে আসবে বলে আর কোনদিন ফিরে আসেনি। তার কি উচিৎ হয়েছে মায়ের কাছে ফিরে আসবে বলে এত দেরি করাটা? ৪০ বছর দেরি হয়ে গেল, তাও ফিরে আসেনি। এ ভারী অন্যায়।

২ নম্বরের মিনা ১৯৭১-এ মুক্তিবাহিনীকে সেবা করার কাজে নিজেকে নিয়োজিত করে। কিন্তু পাক সেনাদের বন্দুকের মুখে তাদের সাথে চলে যায়। সে আজও ফিরে আসেনি। ৩৯ বছরের উপর হয়ে গিয়েছে। তার মা পথ চেয়ে থাকতে থাকতে গত হয়েছেন। এভাবে কি মাকে কষ্ট দেয়াটা তার ঠিক হল?

এরকম আরও কত অভিযোগ আছে তার সবতো আর জানি না। এই যে এরা দেশের জন্য বোকার মত হারিয়ে গেল, এটা একেবারেই ঠিক হয় নাই। এই দেখুন, আমরা কি চমৎকারভাবে দেশের মাঝে থেকে দুর্নীতির মাধ্যমে দেশের প্রাণশক্তি চুষে বের করছি। তবু আমরা কোন অভিযোগের সুযোগ রাখিনি। কাউকে অভিযোগের কোন সুযোগই দিই না, প্রয়োজন হলেই ঘুষটা ঠিক খেয়ে নিচ্ছি, ঠিক ক্ষমতার দাপট দেখিয়ে দিচ্ছি, আর যে অভিযোগ করতে পারে তাকেই আর রাখছিনা তো আবার অভিযোগ কিসের।

পাঠকমহল আপনারা কি করবেন? অভিযোগের সুযোগ দিবেন, নাকি দিবেন না?

** যা মাথায় আসল হঠাৎ করে, তাই লিখে দিলাম। ভুলগুলা ক্ষমা করে দিবেন। আমার লেখার হাত ভালোনা। তাই নির্দ্বিধায় আমাকে গালি দিতে পারেন।**


মন্তব্য

একজন পাঠক এর ছবি

চিৎকার করে চাই অধিকার,
ভাবি না আমরা কি দাবীদার,
কোন সভ্যতা প্রজনন করি,
কি আমার দায়ভার.........(রাজশ্রী৩-নচিকেতা)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হেই!
এত্তোদিন পর কোথ্থেকে আপনি! অ্যাঁ
সেই পুলিশ নিয়ে আপনার লেখার কথা মনে পড়ে গেলো। দেঁতো হাসি
কেমন আছেন? কেমন ছিলেন? হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আজমীর এর ছবি

আরে তাইতো ... পুলিশ নিয়ে আমার অনেক অভিজ্ঞতা ... সেটা নিয়ে যে লিখছিলাম তা একবারেই ভুলে গিয়েছিলাম ... মনে করিয়ে দেবার জন্য আপনাকে হৃদয় থেকে ধন্যবাদ ... এমনি চুপচাপ বসে ২৬শে মার্চ নিয়ে ভাবতে গিয়ে যা মনে আসল লিখে ফেললাম ... তারপর মুছতে গিয়ে বহুদিন পর সচলায়তনের কথা মনে পড়ে গেল, তাই দিলাম পোস্ট করে ... ছিলাম ভাল, আছি একটু ব্যাস্ত ...

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

রোমেল চৌধুরী এর ছবি

গত বসন্তে যুদ্ধে গিয়েছে যারা
ফিরবে কি তারা সবুজের ক্যানভাসে?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অনিন্দ্য রহমান এর ছবি

গা বাঁচানোর সমাজে স্বাধীনতা আসবে না


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

আজমীর এর ছবি

তবুও ভাবছি অভিযোগের সুযোগ দিয়েই যাব। তারপর আল্লাহ ভরসা, কিছু একটা হবেনে।

আজমীর
Smile costs nothing but gives much, so keep smiling.
Kids are always cute.

মহাস্থবির জাতক এর ছবি

যা বলেছেন মন খারাপ

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

ইশতিয়াক রউফ এর ছবি

চলুক, অনেক দিন পর... হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।